শ্রমিকদের প্রতি মালিকদেরও দায়িত্বশীল হবার আহ্বান মৎস্য প্রতিমন্ত্রীর


প্রকাশিত : মে ৩, ২০১৭ ||

পত্রদূত ডেস্ক: মৎস্য ও প্রাণিসম্পদ প্রতিমন্ত্রী নারায়ণ চন্দ্র চন্দ বলেছেন, মালিক-শ্রমিক সুসম্পর্ক বজায় রেখে সকল কল-কারখানায় উৎপাদন বাড়াতে হবে। সরকার শ্রমিকদের স্বার্থরক্ষা ও শ্রমিকদের ভাগ্যের উন্নয়ন করে যাচ্ছে। শ্রমিকদের জন্য নিম্নতম মজুরি ঘোষণা করছে। শ্রমিকদের প্রতি মালিকদেরও দায়িত্বশীল হতে হবে।
তিনি সোমবার দুপুরে খুলনা ডুমুরিয়া বাসস্ট্যান্ড চত্ত্বরে মহেন্দ্র মালিক ঐক্য পরিষদর জাতীয় শ্রমিকলীগ আয়োজিত মহান মে দিবস-২০১৭ উপলক্ষে আলোচনা সভায় প্রধান অতিথির বক্তৃতায় এসব কথা বলেন।
প্রতিমন্ত্রী বলেন, ১৮৮৬ সালের এ দিনে আমেরিকার শিকাগো শহরে শ্রমিকরা আত্মাহুতি দিয়ে প্রতিষ্ঠিত করেছিলেন শ্রমজীবী মানুষের মৌলিক অধিকার। সর্বকালের সর্বশ্রেষ্ঠ বাঙালি জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান আজীবন বঞ্চিত ও মেহনতি মানুষের অধিকার আদায়ের জন্য সংগ্রাম করে গেছেন। বঙ্গবন্ধু অধিকাংশ জুট মিলস ও কল-কারখানা জাতীয় করণ করে দেশের অর্থনীতিকে শক্তিশালী এবং শ্রকিকদের ন্যায্য অধিকার নিশ্চিত করেছিলেন। তিনি শ্রমিকদের মালিকানা দিয়ে ছিলো। এদেশের কৃষক ও শ্রমিকদের ভাগ্যোর পরিবর্তনই ছিলো বঙ্গবন্ধুর মূল লক্ষ্য।
ডুমুরিয়া জাতীয় শ্রমিকলীগের সভাপতি শেখ শওকাত আলীর সভাপতিত্বে অনুষ্ঠানে অন্যান্যর মধ্যে বক্তৃতা করেন জেলা আওয়ামী লীগের সদস্য এড. রবীন্দ্রনাথ মন্ডল, উপজেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক অধ্যক্ষ নূর উদ্দিন আল মাসুদ, রুদাঘরা ইউপি চেয়ারম্যান মোস্তফা কামাল খোকন, উপজেলা আওয়ামী লীগের সাবেক সহসভাপতি শাহ নেওয়াজ হোসেন জোয়াদ্দার, জেলা পরিষদের সদস্য সরদার আবু সালেহ, ভান্ডারপাড়া ইউপি চেয়ারম্যান ডা. হিমাংশু কুমার বিশ্বাস, শোভনা ইউপি চেয়ারম্যান সুরঞ্জিত কুমার বৈদ্য, ডুমুরিয়া বঙ্গবন্ধু পরিষদের সভাপতি সুলতান আহমেদ, ডুমুরিয়া জাতীয় শ্রমিকলীগের সহসভাপতি আমজাদ হোসেন মলি¬ক এবং সাধারণ সম্পাদক শেখ সাজিবুল আলমসহ আওয়ামী লীগ, যুবলীগ, ছাত্রলীগ, শ্রমিকলীগ, কৃষকলীগ, মহিলা আওয়ামী লীগ ও স্বেচ্ছাসেবক লীগের নেতৃবৃন্দ।