বেনাপোলে নতুন জাতের উফশী ধানের বাম্পার ফলন


প্রকাশিত : মে ১১, ২০১৭ ||

বেনাপোল (যশোর) প্রতিনিধি: সর্বশেষ বাংলাদেশ কৃষি গবেষণা ইনস্টিটিউটে উদ্ভাবিত নতুন জাতের উচ্চ ফলনশীল ব্রি ২৮, ব্রি ৫০, ব্রি ৬১ ও ব্রি ৬৩ চিকন ধান চাষে যশোরের শার্শা বেনাপোলে বাম্পার ফলন হয়েছে। দাম ও ফলন ভাল পেয়ে খুশি তারা। ধান গোছাতে ব্যস্ত সময় পার করছেন চাষী ও ব্যবসায়িরা। শার্শায় উৎপাদিত ধান এলাকার চাহিদা মিটিয়ে রপ্তানি হচ্ছে বাইরে ফলে লাভবান হচ্ছে চাষী ও ব্যবসায়িরা।
স্থানীয় ধান চাষী আব্দুর সালাম ও মোসলেম উদ্দিন বলেন ৮ বিঘা জমিতে নতুন জাতের ধান চাষ করে ফলন ভাল হয়েছে। ২৬ মণ করে বিঘায় ধান পেয়েছেন খুশি তারা।
উপজেলা কৃষি কর্মকর্তা হীরক কুমার সরকার ও ব্লক সুপারভাজার পলাশ কিশোর রায় বলেন, চলতি বোরো মৌসুমে প্রকৃতির বৈরী আবহাওয়ার মধ্যেও শার্শা উপজেলার বেনাপোল নাভারন বাঁগআচড়া ও গোগা বাহাদুরপুর সহ সীমান্তবর্তী ১১টি ইউনিয়নে ২০হাজার ৫শ হেক্টর জমিতে ধান চাষের টার্গেট নিয়ে ২১হাজার৭শ হেক্টর জমিতে টার্গেট অতিরিক্ত ধান চাষ হয়েছে। ফলনও হয়েছে ভাল। প্রতি বিঘায় ফলছে ২৫ থেকে ২৮মণ ধান। প্রান্তিক পর্যায়ের কৃষকরা দাম পাচ্ছেন প্রতিমণ সাড়ে ৯শ থেকে ১হাজার পঞ্চাশ টাকা। ফলে নতুন জাতের ধানে আগ্রহ বাড়ছে চাষীদের।