রবীন্দ্রনাথ শুধু বাংলার কবি নয়, সারা বিশ্বের কবি: কাজী রিয়াজুল হক


প্রকাশিত : মে ১১, ২০১৭ ||

পত্রদূত ডেস্ক: বিশ্বকবি রবীন্দ্রনাথ ঠাকুরের ১৫৬তম জন্মবার্ষিকী উপলক্ষে তিন দিনব্যাপী অনুষ্ঠান ও লোকমেলা-১৪২৪ এর সমাপনী অনুষ্ঠান বুধবার সন্ধ্যায় খুলনার ফুলতলা উপজেলার দক্ষিণডিহিস্থ রবীন্দ্র কমপে¬ক্স প্রাঙ্গণে অনুষ্ঠিত হয়। সমাপনীতে প্রধান অতিথি ছিলেন জাতীয় মানবাধিকার কমিশনের চেয়ারম্যান কাজী রিয়াজুল হক। প্রধান অতিথির বক্তৃতায় চেয়ারম্যান বলেন, রবীন্দ্রনাথ শুধু বাংলার কবি নয়, সারা বিশ্বের কবি। রবীন্দ্রনাথ কেবল  কালের কবি নন, তিনি সর্বকালের। তিনি বাংলা সাহিত্যকে পূর্ণতা দিয়েছেন, দিয়েছেন বিশ্বসমাজে উচ্চ প্রতিষ্ঠা ও মর্যাদা। তিনি বলেন, জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান এবং বিশ্বকবি রবীন্দ্রনাথ ঠাকুরকে জানতে হবে ও বুঝতে হবে।  রবীন্দ্রনাথ অসংখ্য কবিতা, ছোটগল্প, উপনাস্য, নাটক, গীতিনাট্য ও  প্রবন্ধর পাশাপাশি সংগীত রচনা করেছেন। বিশ্ব মানবতার কবি হিসেবে নোবেল পুরস্কার পেয়েছেন। সকল মানুষের জন্য রবীন্দ্রনাথের দরজা আমরা খুলে দেবো।
চেয়ারম্যান আরও বলেন, রবীন্দ্রনাথের বিশালতা এবং তাঁর সৃষ্টির অপূর্ব মাধুর্যকে উপলব্ধি করতে হলে রবীন্দ্রচর্চা ও গবেষণার উপর জোর দিতে হবে। সাহিত্য, সংগীত ও শিল্পমাধ্যমের প্রতিটি শাখায় তাঁর অনায়াস বিচরণ সত্যিই বিস্ময়কর। রবীন্দ্রনাথ বাংলা ও প্রকৃতিকে ভালবাসতেন। বাংলাদেশের মাটি ও মানুষের তিনি একাšত আপনজন। ররীন্দ্রনাথ শুধু বাঙালির নয়, তিনি সারা বিশ্বের বিশ্বনন্দিত এক সাহিত্য মহাপুরুষ।
খুলনা অতিরিক্ত জেলা প্রশাসক (সার্বিক) ও উপ-সচিব মো. জাহাঙ্গীর হোসেনের সভাপতিত্বে অনুষ্ঠানে বিশেষ অতিথির বক্তৃতা করেন  খুলনা প্রেসক্লাবের সভাপতি এসএম হাবিব এবং বাংলাদেশ মুক্তিযোদ্ধা সংসদ, খুলনা জেলা ইউনিটের কমান্ডার সরদার মাহাবুবার রহমান। খুলনা জেলা প্রশাসন এ অনুষ্ঠানের আয়োজন করে। শুভেচ্ছা বক্তৃতা করেন ফুলতলা মুক্তিযোদ্ধা সংসদের কমান্ডার কাজী জাফর উদ্দিন, ফুলতলা প্রেস ক্লাবের সভাপতি এসএম মোস্তাফিজুর রহমান এবং শিক্ষাবিদ আনয়ারুজ্জামান। ‘রবীন্দ্রনাথের গানে সুরবৈচিত্র্য’ বিষয়ে আলোচনা করেন খুলনা সরকারি ব্রজলাল কলেজের সাবেক অধ্যক্ষ প্রফেসর সাধন রঞ্জন ঘোষ। পরে সাংস্কৃতিক অনুষ্ঠান পরিবেশিত হয়।