‘মুক্তামনি ভালো আছে, ভয়ের কিছু নেই’

 

পত্রদূত ডেস্ক: মুক্তামনি ভালো আছে, কিছুক্ষণ আগে তার ড্রেসিং হয়েছে। তার কথা-বার্তা স্বাভাবিক। তাকে নিয়ে ভয়ের কিছু নেই, বলে জানিয়েছেন বার্ন অ্যান্ড প্লাস্টিক সার্জারি ইউনিটের সমন্বয়ক ডা. সামন্ত লাল সেন। রবিবার সকাল ১১টার দিকে তিনি এসব কথা বলেন।

অপারেশন থিয়েটারে নেওয়ার আগে মুক্তামনিসামন্ত লাল সেন বলেন, ‘কিছুক্ষণ আগে আমরা সবাই মিলে মুক্তমনিকে দেখতে গিয়েছিলাম। তাকে কেমন আছো জিজ্ঞেস করতে সে বলে, আমি ভালো আছি।’

গতকাল বায়োপসির জন্য টিস্যু সংগ্রহ করার পর যে জটিলতা দেখা দিয়েছিল সেটার কি অবস্থা, জানতে চাইলে তিনি বলেন, ‘ওটা গতকালই আমরা সমাধান করেছি। কাল যে জটিলতা হয়েছে, তা আর হওয়ার সম্ভাবনা নেই।’

মুক্তামনির বাবা মো. ইব্রাহীম বলেন, ‘সবার দোয়ায় আমার মেয়ে ভালো আছে, স্যাররা (চিকিৎসক) এসেছিলেন, আমরা সবসময়ই তার পাশে আছি। আপনারা আমার মেয়ের জন্য দোয়া করবেন।’

মুক্তামনিকে এখনও আইসিইউতে রাখা হয়েছে। তবে চিকিৎসকরা জানিয়েছেন, তাকে আইসিউতে রাখা হয়েছে মূলত সংক্রমণ ঠেকাতেই। তার শারীরিক অবস্থা ভালো আছে।

এর আগে, শনিবার সকাল সাড়ে ৯টার দিকে তার অস্ত্রোপচার শুরু হয়। এসময় বায়োপসির জন্য তার হাত থেকে টিস্যু সংগ্রহ করা হয়। কিন্তু অপারেশন শেষে আইসিইউতে নেওয়ার পর তার অতিরিক্ত রক্তক্ষরণ হচ্ছিল। রক্তক্ষরণ বন্ধে তাকে দ্বিতীয়বার ওটিতে নেওয়া হয়।

উল্লেখ্য, গত ১২ জুলাই ঢামেক হাসপাতালের বার্ন অ্যান্ড প্লাস্টিক সার্জারি ইউনিটে ভর্তির পর প্রাথমিকভাবে চিকিৎসকরা চারটি রোগের কথা ধারণা করলেও পরীক্ষা-নিরীক্ষার পর দেখা গেছে, লিমফেটিক ম্যালফরমেশন রোগে ভুগছে মুক্তামনি। এটি একটি জন্মগত রোগ (কনজিনেটাল ডিজিস)। এর বিশেষত্ব হচ্ছে, জন্মের পরপরই কিছু ক্ষেত্রে এর প্রকাশ পায় কারও কারও ক্ষেত্রে, কারও-কারও ক্ষেত্রে পায় না। তবে মুক্তামনি অবহেলা আর অপচিকিৎসার শিকার হয়েছে বলে পরিবার ও চিকিৎসকদের পক্ষ থেকেও বলা হচ্ছে।
সূত্র: বাংলা ট্রিবিউন

পাইকগাছার নার্সারীতে কমলা ও মাল্টার চারা উৎপাদন বেড়েছে

পাইকগাছায় নার্সারীগুলোতে লেবু জাতিয় ফলের চারা উৎপাদনের ব্যাপক চাহিদা বেড়েছে। বিশেষ করে মালটা ও কমলা লেবুর চারা তৈরিতে নার্সারীর মালিকরা ব্যস্ত সময় পার করছে। মালটা ও কমলা লেবুর চারার চাহিদা বাড়ায় নার্সারীতে লেবু জাতিয় চারা তৈরি বৃদ্ধি পেয়েছে।
পাইকগাছা উপজেলার গদাইপুর ইউনিয়নে প্রায় ৫শতাধিক নার্সারী রয়েছে। এ সব নার্সারীতে ফলদ, বৃক্ষ, ঔষধী ও বিভিন্ন ফুলের চারা উৎপাদন হয়ে আসছে। বিগত কয়েক বছর লবণাক্ত উপকূল এলাকায় মাল্টা ও কমলার আবাদ ভালো হওয়ায় লেবু জাতিয় কলমের চাহিদা বৃদ্ধি পেয়েছে। এসব কলম এলাকাসহ দেশের বিভিন্ন জেলায় সরবরাহ হচ্ছে। নার্সারী মালিকরা চলতি মৌসুমে নার্সারীতে নাগপুরি কমলা, চায়না কমলার চারা তৈরি করছে। এক ফুট উচু কমলার চারা ২৫ টাকা ও তিন ফুট উচু কমলার চারা দেড়শ টাকা দরে বিক্রি হচ্ছে। এ ছাড়া মাল্টা, দেশী কাগুজি, হাইব্রীড কাগুজি, চায়না কাগুজির চারা উৎপাদন হচ্ছে। এ ব্যাপারে গদাইপুর ইউনিয়নের মেলেক পুরাইকাটী গ্রামের খুশি নার্সারীর মোঃ মিজানুর রহমান জানান, বীজ থেকে চারা ও গ্রাফটিং করে চারা উৎপাদন করা হয়। চারারোপনের ১ বছর পর বিক্রি করার উপযোগী হয়। এ বছর তিনি ৫ বিঘা নার্সারীর মধ্যে বিভিন্ন চারার পাশাপাশি ১০শতক জমিতে লেবু জাতিয়, কমলা ও মাল্টার উৎপাদন করেছে। এলাকার এ সকল চারা দেশের বিভিন্ন জেলা থেকে ব্যবসায়ীরা ট্রাক যোগে ক্রয় করে নিয়ে যাচ্ছে। তিনি জানান, নার্সারী ব্যবসায় সরকারিভাবে ঋণের ব্যবস্থা করলে নার্সারীর উৎপাদিত চারা বিক্রি করে এলাকার আর্থসামাজিক উন্নয়নের পাশাপাশি দেশের অর্থনীতিতে গুরুত্বপূর্ণ ভূমিকা রাখতে পারবে। সে জন্য তিনি সরকারী ভাবে নার্সারী শিল্পে ঋণ দেওয়ার জন্য সংশ্লিষ্ট সরকারি কর্তৃপক্ষের সুদৃষ্টি কামনা করেছেন। গদাইপুরে প্রায় শতাধিক নার্সারীতে মাল্টা ও কমলা লেবুর চারা উৎপাদন হয়েছে। জনতা নার্সারীর মালিক ও পাইকগাছা উপজেলা নার্সারী সমিতির সাধারণ সম্পাদক অশোক কুমার পাল বলেন, পাইকগাছার নার্সারীর সুনাম বাংলাদেশের বিভিন্ন জেলায় ছড়িয়ে পড়েছে। প্রতিবছর কোটি কোটি চারা দেশের বিভিন্ন জেলায় সরবরাহ হচ্ছে। চারা উৎপাদনের জন্য ছিদ্র করা গোল ছোট পলিথিন ব্যবহার না করলে চারা উৎপাদন করা সম্ভব হয় না। তবে বর্তমানে এই ছিদ্র করা ছোট পলিথিনে উৎপাদিত চারা দেশের বিভিন্ন স্থানে সরবরাহ করার সময় আইন শৃংখলা বাহিনী পলিথিন ব্যবহার করা যাবে না বলে চারা সরবরাহ করতে দিচ্ছে না। এতে করে নার্সারীতে চারা উৎপাদন করতে ব্যাপক সমস্যা সৃষ্টি হচ্ছে। ছিদ্র করা এ ছোট পলিথিনে চারা উৎপাদন ও সরবরাহ করার জন্য সরকারের সুদৃষ্টি কামনা করেছেন। তাছাড়া তিনি আরো জানান, এ বছর তিনি শুধু ৬০ থেকে ৭০ লাখ মাল্টা, কমলা সহ লেবু জাতিয় কলম তার নার্সারীতে উৎপাদন করেছে। এ ব্যাপারে উপজেলা কৃষি কর্মকর্তা কৃষিবিদ এএইচএম জাহাঙ্গীর আলম জানান, গদাইপুরের নার্সারীতে উৎপাদিত চারায় বাংলাদেশের বিভিন্ন জেলায় সরবরাহ হচ্ছে। এ এলাকার উৎপাদিত চারা কৃষিতে উল্লেখ যোগ্য ভূমিকা রাখছে। নার্সারীর মালিকরা যাতে সরকারী ভাবে সুযোগ সুবিধা পেতে পারে তার জন্য কৃষি অধিদপ্তরের উর্দ্ধতন কর্মকর্তাদের অবহিত করা হয়েছে।

বিএনপি নেতা বদরুলের মৃত্যুতে জেলা বিএনপির শোক

তালা উপজেলা বিএনপির সাংগঠনিক সম্পাদক, সাবেক ছাত্রনেতা ও সরুলিয়া ইউনিয়নের সাবেক চেয়ারম্যান বদরুজ্জামানের মৃত্যুতে গভীর শোক ও শোকাহত পরিবারের প্রতি সমবেদনা জানিয়ে বিবৃতি দিয়েছেন, কেন্দ্রীয় বিএনপির সহ-শিক্ষা বিষয়ক সম্পাদক সাবেক এমপি হাবিবুল ইসলাম হাবিব, কেন্দ্রীয় নির্বাহী কমিটির সদস্য ডা. শহীদুল আলম, জেলা বিএনপির সভাপতি রাহমাতউল্লাহ পলাশ, সাধারণ সম্পাদক শেখ তারিকুল হাসান, সিনিয়র সহ-সভাপতি চেয়ারম্যান আব্দুল আলিম, সহ-সভাপতি কামরুল ইসলাম ফারুক, হাবিবুর রহমান হবি, রফিকুল ইসলাম বাবু, সাবেক চেয়ারম্যান আব্দুর রউফ, এড. আব্দুল মুজিদ, এড. তোজাম্মেল হোসেন, যুগ্ম সম্পাদক পৌর মেয়র তাজকিন আহমেদ চিশতী, মাসুম বিল্লাহ শাহীন, আবুল হাসান হাদী, সাংগঠনিক সম্পাদক শের আলী, মোশাররফ হোসেন, জেলা যুবদলের সাধারণ সম্পাদক আইনুল ইসলাম নান্টা, জেলা স্বেচ্ছাসেবক দলের সভাপতি কামরুজ্জামান ভুট্ট, মিলন শিকদার, জেলা ছাত্রদলের সভাপতি হাফিজুর রহমান মুকুল, সাধারণ সম্পাদক আহাদুজ্জামান আর্জেদসহ জেলা বিএনপিসহ সকল অঙ্গসহযোগী সংগঠনের নেতৃবৃন্দ। প্রেস বিজ্ঞপ্তি

সুন্দরবন বাচাও কর্মসূচি ২০১৭ উপলক্ষে পত্রলিখন প্রতিযোগিতা

বুড়িগোয়ালিনী (শ্যামনগর) প্রতিনিধি: শ্যামনগর উপজেলা বুড়িগোয়ালিনী ফরেস্ট মাধ্যমিক বিদ্যালয়ে শনিবার সকাল ১০টার সময় শুরু হয় ব্রতি সমাজ কল্যাণ সংস্থার আয়োজনে সুন্দরবন বাঁচাও কর্মসুচির পত্রলিখন প্রতিযোগিতা। এতে অংশ নেয় বুড়িগোয়ালিনী ফরেস্ট মাধ্যমিক বিদ্যালয়ের ৬ষ্ঠ শ্রেণি হতে দশম শ্রেণির ২৫০ জন ছাত্র ছাত্রী।

বন্ধনের জাতীয় ভিটামিন এ প্লাস ক্যাম্পেইন সম্পন্ন

৫ আগস্ট সারা দেশের ন্যায় সাতক্ষীরা পৌর এলাকায় জাতীয় ভিটামিন এ প্লাস ক্যাম্পেইন অনুষ্ঠিত হয়। স্বাস্থ্য বিভাগ সাতক্ষীরা পৌরসভার সহযোগীতায় ও বলুন জনকল্যাণ সংস্থার সার্বিক ব্যবস্থাপনায় উক্ত দিবস পালন করা হয়। দিবসে শুরুতে পৌরসভা কেন্দ্র উদ্বোধন করেন, পৌল ভ্যাকসিনেটর সুপার ভাইজার মো. ইবাদুল ইসলাম, বন্ধুন কেন্দ্র উদ্বোধন করেন বন্ধনের নির্বাহী পরিচালক মো. মুছা করিম, বাসটার্মিনাল উদ্বোধন করেন সমাজসেবক প্রশান্ত ঘোষ, সকাল ৮টা থেকে বিকাল ৪টা পর্যন্ত বিরতীহিনভাবে এ কার্যক্রম পরিচালিত হয়। বন্ধনের নির্ধারিত ৩২টি কেন্দ্র বিশেষ করে বাসটার্মিনাল নিউ মার্কেট মোড় জজকোট পিএন স্কুল মোড়, বাঁকাল ব্রীজ, আশাশুনি রোড, প্রভৃতি শহর প্রবেশ মুখে সাজ সোর্জ্জার মধ্যে কেন্দ্র পরিচালিত হয়। এবারে ৬ -১১ মাসে শিশুর লক্ষমাত্রা ছিল ১০১৯ জন। অর্জন ৯৯৮জন, শতকারা ৯৮%। ১ থেকে ৪ বছরের শিশুর লক্ষমাত্রা চিল ৭৪৬২ জন। অর্জন ৭৫৯০ জন, শতকারা ৯৮% জন প্রায়।

মর্নিং সান প্রি ক্যাডেট স্কুলে শোক দিবস পালন উপলক্ষে প্রস্তুতি সভা

মর্নিং সান প্রি ক্যাডেট স্কুলে ১৫ আগস্ট জাতীয় শোক দিবস পালন উপলক্ষে প্রস্ততি সভা অনুষ্ঠিত হয়েছে। শনিবার সকাল ১০টায় স্কুল মিলনায়তনে এ সভা অনুষ্ঠিত হয়। স্কুলের অধ্যক্ষ শেখ আমিনুর রহমান কাজলের সভাপতিত্বে জাতীয় শোক দিবস ২০১৭ উৎযাপন উপলক্ষে প্রস্তুতি সভা অনুষ্ঠিত হয়। সভায় আগামী ১৫ আগস্ট স্কুলে সকাল ১০টায় চিত্রাংকণ প্রতিযোগিতার আয়োজন করা হয়েছে। প্রেস বিজ্ঞপ্তি

তালার খলিষখালীতে এক ব্যক্তিকে রক্তাক্ত জখম

খলিষখালী (পাটকেলঘাটা) প্রতিনিধি: তালা উপজেলার পল্লীতে মাছ চুরির অপবাদে প্রতিপক্ষ ঘের মালিক কেনা মন্ডলের টস লাইটের আঘাতে রক্তাক্ত জখম হয়েছে রমেশ মন্ডল নামে এক ব্যক্তি। এঘটনায় রমেশ মন্ডল ঘের মালিক কেনা মন্ডলের নামে পাটকেলঘাটা থানায় একটি লিখিত অভিযোগ দাখিল করেছে। এঘটনায় এসআই অনুপম ঘটনা স্থল পরিদর্শন করেছে।

রায়েরমহলে বিএনপি নেতাকর্মীদের বাড়িতে সন্ত্রাসী হামলা ভাঙচুর: বিএনপির নিন্দা

খুলনা মহানগর বিএনপির নেতৃবৃন্দ শুক্রবার রাতে রায়েরমহলের হামিদ নগর এলাকার বিএনপি নেতাকর্মীদের বাড়িতে সন্ত্রাসী হামলা ভাঙচুর, মহিলা-পুরুষ শিশুদের অমানুষিক নির্যাতনের ঘটনায় তীব্র প্রতিবাদ ও নিন্দা জানিয়েছেন। এর আগে খুলনা মহানগর বিএনপির সভাপতি ও সাবেক সংসদ সদস্য নজরুল ইসলাম মঞ্জুর নেতৃত্বে বিএনপির নেতৃবৃন্দ ঘটনাস্থল পরিদর্শন করেন। এসময় উপস্থিত ছিলেন, সিটি মেয়র মনিরুজ্জামান মনি, সোনাডাঙ্গা থানার সাধারণ সম্পাদক আসাদুজ্জামান মুরাদ, সাজ্জাত আহসান পরাগ, জামিরুল ইসলাম, মোস্তফা কামালসহ নেতৃবৃন্দ। প্রেস বিজ্ঞপ্তি

দেবহাটা উপজেলা ছাত্রলীগের মাসব্যাপী শোক র্যালী ও আলোচনা সভা

দেবহাটা ব্যুরো: দেবহাটা উপজেলা ছাত্রলীগের আগস্ট মাস ব্যাপী শোক র্যালী ও আলোচনার সভায় অংশ হিসাবে ৫ম দিনে উপজেলা ছাত্রলীগের উদ্যোগে ও সখিপুর আলিম মাদ্রাসা ছাত্রলীগের আয়োজনে এক শোক র্যালী ও আলোচনা সভা অনুষ্টিত হয়েছে। শনিবার সকাল ১১টায় মাদ্রাসা চত্তরে মাদ্রাসা ছাত্রলীগের সভাপতি মনির হোসেনের সভাপতিত্বে প্রধান অতিথির বক্তব্য রাখেন, উপজেলা স্বেচ্ছাসেবক লীগের আহবায়ক ও ভাইস চেয়ারম্যান মাহবুব আলম খোকন। প্রধান বক্তার বক্তব্য রাখেন, উপজেলা ছাত্রলীগের সভাপতি হাবিবুর রহমান সবুজ।

পাইকগাছা পৌরসভা জাতীয় যুবসংহতির কর্মী সম্মেলন অনুষ্ঠিত

পাইকগাছা (খুলনা) প্রতিনিধি: পাইকগাছা পৌরসভা জাতীয় যুবসংহতির কর্মী সম্মেলন অনুষ্ঠিত হয়েছে। শুক্রবার বিকালে দলীয় কার্যালয়ে যুবসংহতি নেতা মুজিবর গাজীর সভাপতিত্বে অনুষ্ঠিত কর্মী সম্মেলনে প্রধান অতিথি ছিলেন, কেন্দ্রীয় সদস্য ও উপজেলা জাপা’র সভাপতি মোস্তফা কামাল জাহাঙ্গীর। বিশেষ অতিথি ছিলেন, জেলা যুবসংহতির সভাপতি ডা. সৈয়দ আবুল কাশেম, উপজেলা জাপা’র সাধারণ সম্পাদক শামছুল হুদা খোকন, জেলা যুবসংহতির সহ-সভাপতি এরশাদুজ্জামান ডলার, সাধারণ সম্পাদক আব্দুল হালিম আহম্মেদ, জাপা নেতা গাজী আব্দুস সামাদ, কৃষ্ণ রায়, রবিউল ইসলাম। বক্তব্য রাখেন, শেখ আব্দুল আজিজ, এমএ রহিম, তন্ময় রায়, ডাবলু হোসেন, খায়রুল ইসলাম, জিএম বাবলা, জাকির হোসেন ও মিঠু মোড়ল। সম্মেলনে শেখ মাসুদুর রহমানকে সভাপতি ও সিরাজুল ইসলাম সিরাজকে সাধারণ সম্পাদক করে ৭১ সদস্য বিশিষ্ট পাইকগাছা পৌরসভা জাতীয় যুবসংহতির কমিটি গঠন করা হয়।

খুলনায় জনতা ব্যাংকের শাখা ব্যবস্থাপক সম্মেলন ২০১৭ অনুষ্ঠিত

জনতা ব্যাংক লিমিটেডের খুলনা বিভাগের শাখা ব্যবস্থাপক সম্মেলন-২০১৭ অনুষ্ঠিত হয়েছে। শনিবার খুলনার সিটি ইন হোটেলের সম্মেলন কক্ষে শাখা ব্যাস্থাপকদের এ সম্মেলন অনুষ্ঠিত হয়। অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্য রাখেন ব্যাংকটির চেয়ারম্যান শেখ মো. ওয়াহিদ-উজ-জামান। বিশেষ অতিথি হিসেবে ব্যাংকের সিইও এবং ব্যবস্থাপনা পরিচালক মো. আবদুস সালাম, এফসিএ এবং ডিএমডি মো. হেলাল উদ্দিন বক্তব্য প্রদান করেন। প্রধান অতিথির বক্তব্যে ব্যাংকের চেয়ারম্যান শেখ মো. ওয়াহিদ-উজ-জামান উপস্থিত ব্যাংকের শাখা ব্যবস্থাপকদের উদ্দেশ্যে বলেন, আধুনিক তথ্য প্রযুক্তি ব্যবহার করে নিষ্ঠা ও আন্তরিকতার সাথে সেবার মনোভাব নিয়ে গ্রাহকদের সন্তুষ্টি অর্জনের লক্ষ্যে ব্যাংকিং সেবা প্রদান করতে হবে। সেইসাথে দেশের প্রান্তিক জনগোষ্ঠিকে অর্থনৈতিক কর্মকান্ডের সাথে সম্পৃক্ত করে তাদের আর্থ-সামাজিক অবস্থার উন্নতিতে আমাদের গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করতে হবে।
এরআগে সম্মেলনে সিইও এবং ব্যবস্থাপনা পরিচালক মো. আবদুস সালাম, এফসিএ বিভাগীয় কার্যালয়ের আওতাধীন শাখা সমূহের লক্ষ্যমাত্রা অর্জন ও শাখার কর্মকৌশল নির্ধারন এবং উন্নত গ্রাহক সেবা প্রদানের জন্য সংশ্লিষ্ট শাখা ব্যবস্থাপকদের বিভিন্ন দিক নির্দেশনা প্রদান করেন। তিনি আরও বলেন, ব্যাংকের ব্রান্ডিংয়ের মাধ্যমে গ্রাহকদের আকৃষ্ট করা, স্বল্প সুদে আমানত সংগ্রহ, শ্রেণিকৃত ঋণ হ্রাস, এসএমই ঋণ, মহিলা উদ্যোক্তা ঋণ প্রদান এবং অবলোপনকৃত ঋণ আদায়ের জন্য আমাদের সকলের সার্বিক প্রচেষ্টা অব্যাহত রাখতে হবে। খুলনা বিভাগীয় অঞ্চলের মহাব্যবস্থাপক মো: মুরশেদুল কবিরের সভাপতিত্বে ব্যাংকের মহাব্যবস্থাপক মোহাম্মদ ফখরুল আলম, মো. জাকির হোসেন, মো. ইদ্রিস এবং খুলনা বিভাগীয় অঞ্চলের নির্বাহী-কর্মকর্তাসহ বিভাগীয় কার্যালয়ের আওতাধীন এরিয়া প্রধান এবং সংশ্লিষ্ট শাখা ব্যবস্থাপকগন সম্মেলনে বক্তব্য রাখেন। প্রেস বিজ্ঞপ্তি

দেবহাটায় পুলিশের অভিযানে ৩জন আটক

দেবহাটা প্রতিনিধি: দেবহাটায় পুলিশের অভিযানে ইয়াবা সহ ১ জন এবং জিআর মামলার আসামী সহ ৩জন আটক হয়েছে। আটককৃতদেরকে আদালতের মাধ্যমে জেল হাজতে প্রেরন করা হয়েছে। পুলিশ জানায়, শুক্রবার রাতে দেবহাটা থানার এসআই সিরাজুল ইসলাম গোপন সংবাদের ভিত্তিতে উত্তর সখিপুর তাজুল ইসলামের দোকানের সামনে থেকে উত্তর সখিপুর গ্রামের বাবুরাম দাশের ছেলে উত্তম কুমার দাশ (২৮) কে ৭ পিচ ইয়াবা সহ আটক করেন। তার বিরুদ্ধে এসআই সিরাজুল ইসলাম বাদী হয়ে দেবহাটা থানায় একটি মামলা দায়ের করেছেন। মামলা নং-০১। এছাড়া দেবহাটা থানার এসআই মাজরিহা হোসাইন জিআর মামলার আসামী পারুলিয়া গ্রামের হাসানুর রহমানকে শুক্রবার রাতে আটক করেন। দেবহাটা থানার এএসআই আব্দুল গনি গোপন সংবাদের ভিত্তিতে অপর এক অভিযানে কুলিয়া বকুলতলা থেকে শনিবার সকাল সাড়ে ৮টার দিকে মাদক সেবনের অভিযোগে আশাশুনি উপজেলার প্রতাপনগর গ্রামের আজাদ সরদারের ছেলে মাছুম বিল্লাহ ওরফে ছট্টু (২৫) কে আটক করেন। তাকে দেবহাটা উপজেলা নির্বাহী কর্মকর্তা হাফিজ-আল আসাদ ভ্রাম্যমান আদালতের মাধ্যমে ১ হাজার টাকা জরিমানা অনাদায়ের ৩ দিনের বিনাশ্রম কারাদন্ড প্রদান করেন। আটককৃত সকর আসামীকে আদালতের মাধ্যমে জেল হাজতে প্রেরণ করা হয়েছে।

শ্যামনগরে মামলার বাদীকে হুমকির অভিযোগ

শ্যামনগর (সদর) প্রতিনিধি: অপহরণ মামলার আসামীরা জামিন পেয়ে মামলার বাদীকে হত্যার হুমকির অভিযোগ উঠেছে। এ ঘটনা বাদী ৯নং সোরা গ্রামের নজরুল গাজীর ছেলে কামরুল ইসলাম শ্যামনগর থানায় ১৫৯নং জিডি করেছেন। জিডি সূত্রে, শ্যামনগর থানার ১২/২৭৫ নং মামলার আসামী ৯নং সোরা গ্রামের কওছার গাজী ছেলে ইয়াসিন গাজী, কাসেম গাজীর ছেলে ইদ্রিস গাজী, কওছার গাজীর স্ত্রী মেহেরুন ও আফছার গাজী ছেলে ইব্রাহিম ও তার বোন শামীমা কোট থেকে জামিন পেয়ে বাদী কামরুল কে জীবননাশ সহ বিভিন্ন ক্ষয়ক্ষতি করার হুমকি অব্যাহত রেখেছে। এ ঘটনায় বাদী কামরুল গাজী ভবিষ্যৎ নিরাপত্তার জন্য শ্যামনগর থানায় জিডি করেছেন।

ব্যক্তি মালিকানাধীন জমি দখল করে ট্রাক টার্মিনাল নির্মাণ বন্ধ ও কৃষকদের নামে দায়েরকৃত মিথ্যা মামলা প্রত্যাহারের দাবিতে সংবাদ সম্মেলন

নিজস্ব প্রতিনিধি: বাঁকাল এলাকায় জোরপূর্বক কৃষকদের জমি দখল করে ট্রাক টার্মিনাল নির্মাণ বন্ধ ও জমির মালিক নিরীহ কৃষকদের নামে দায়েরকৃত মিথ্যা মামলা প্রত্যাহারের দাবিতে সংবাদ সম্মেলন অনুষ্ঠিত হয়েছে। শনিবার বেলা ১১টায় সাতক্ষীরা প্রেসক্লাবে এ সংবাদ সম্মেলন করেন ক্ষতিগ্রস্ত জমির মালিক কৃষকেরা।
সংবাদ সম্মেলনে কৃষকদের পক্ষে লিখিত বক্তব্য পাঠ করেন জমির মালিক আব্দুল কাদের। এ সময় তার সাথে বাবর আলী ঢালী, আবু বক্কর সরদার, জেহের আলী হাজরা, আসাদুল ইসলামসহ অন্যান্য জমির মালিকরা উপস্থিত ছিলেন।
সংবাদ সম্মেলনে লিখিত বক্তব্যে বলা হয়, আলিপুরের গডফাদার আব্দুস সবুর ও ট্রাক শ্রমিক ইউনিয়নের সাধারণ সম্পাদক রফিকুল ইসলাম নিজেদের হীন স্বার্থ হাসিলে বাঁকাল পেট্রোল পাম্পের দক্ষিণ পাশে ট্রাক টার্মিনাল নির্মাণের নামে কৃষকদের রেকর্ডীয় সম্পত্তি দখল করে মাটি বালি ফেলে ভরাট করার চেষ্টা চালায়। এ খবর জানতে পেরে গ্রামবাসি একত্রিত হয়ে তাদের ধাওয়া করলে সবুরসহ তার লোকজন পালিয়ে যায়। পরে অবৈধ ট্রাক টার্মিনাল বন্ধ ও কৃষকদের জমি রক্ষার লক্ষ্যে সাতক্ষীরার জেলা প্রশাসক, গডফাদার সবুর, ট্রাক শ্রমিক ইউনিয়নের সাধারণ সম্পাদক রফিকুল ইসলামকে বিবাদী করে সাতক্ষীরা সদর সহকারী জজ আদালতে তিনটি মামলা দায়ের করা হয়। মামলাটি বিজ্ঞ আদালত শুনানীন্তে বিবাদীদের বিরুদ্ধে কারণ দর্শনোর নোটিশ জারি করেন।
সংবাদ সম্মেলনে আরও বলা হয়, ট্রাক টার্মিনালের নির্মাণ কাজ বন্ধ করা না হলে সাবেক স্বাস্থ্যমন্ত্রী আ ফ ম রুহুল হকের আপ্রাণ প্রচেষ্টায় গড়ে ওঠা সাতক্ষীরা মেডিকেল কলেজ ও স্থানীয় জমির মালিকরা মারাত্মক ক্ষতিগ্রস্ত হবে। সংবাদ সম্মেলনে বলা হয়, ট্রাক টার্মিনালের নির্মাণ কাজ বন্ধ করার দাবিতে গত ১১জুন এলাকাবাসী মানববন্ধন কর্মসূচির আয়োজন করে। এছাড়া গত ১৭ জুন জেলা প্রশাসক মহোদয় নিজেই স্থানীয় একটি দৈনিক পত্রিকার বর্ষপূর্তির অনুষ্ঠানে বলেন, ‘এখানে এ কাজ করা হলে যে ক্ষতি হবে তা আগে বোঝা যায়নি। শুরুতে জমির মালিকরা বাধা দিলে এ কাজ করতাম না। সমস্যা হলে তা বন্ধ করে দেওয়া হবে।’
কিন্তু জেলা প্রশাসকের এ বক্তব্যের পরও গডফাদার সবুর, রফিকুলরা রাতের আধারে চুরি করে মাটি ভরাটের কাজ করছে। শুধু তাই নয়, মিথ্যা গল্প সাজিয়ে গত ৩ জুলাই ১১ কৃষকসহ অজ্ঞাতনামা আরও ৩০-৪০জন কৃষকের নামে দ্রুত বিচার আইনে মামলা দায়ের করেছে।
সংবাদ সম্মেলনে সাংবাদিকদের এক প্রশ্নের জবাবে কৃষকরা বলেন, সবুরের পাম্পের তেল বিক্রির জন্য কৃষকদের জমি দখল করে ট্রাক টার্মিনাল নির্মাণ করা হচ্ছে। ইতোমধ্যে ট্রাক শ্রমিক ইউনিয়নের মধ্যেও ওই জায়গায় ট্রাক টার্মিনাল নির্মাণে মতবিরোধ সৃষ্টি হয়েছে।
সংবাদ সম্মেলনে কৃষকরা ব্যক্তি মালিকানাধীন জমি দখল করে ট্রাক টার্মিনাল নির্মাণ বন্ধ ও জমির মালিক নিরীহ কৃষকদের নামে দায়েরকৃত মিথ্যা মামলা প্রত্যাহারের দাবি জানান।

জাল দলিলের বিরুদ্ধে সংবাদ সম্মেলন

নিজস্ব প্রতিনিধি: সদর উপজেলার মাহমুদপুরের আবদুর রশীদের ছেলে মো. কাইয়ুমের জমি থেকে তার প্রতিপক্ষের লোকজন গাছ গাছালি কেটে ও উপড়িয়ে নিয়ে গেছে। এই জমির বিপরীতে তারা ৩৩১৭ নম্বরের যে সাব রেজিষ্ট্রি কোবালা দলিল দেখায় তা জাল। কারণ তাদের দেখানো দলিলটির কোনো ভলিউম সাতক্ষীরা সাব রেজিষ্ট্রি অফিসে যুক্ত নয়।
শনিবার সাতক্ষীরা প্রেসক্লাবে এক সংবাদ সম্মেলন করে একথা বলেন মো. কাইয়ুম। তিনি বলেন বর্তমানে বিষয়টি সাতক্ষীরার অতিরিক্ত জেলা ম্যাজিস্ট্রেটের আদালতে বিচারাধীন রয়েছে। ভোমরার সুবোল মন্ডলের ছেলে তপন মাস্টার ও মাহমুদপুরের আকরম মোড়লের ছেলে আলি হোসেন জাল কোবালা দলিল দেখিয়ে ওই জমি জবর দখলের চেষ্টা করছে বলে জানান তিনি।
মো. কাইয়ুম বলেন, নবাতকাটি মৌজার এসএ ৩৬৫ নম্বর খতিয়ানের রেকর্ডীয় মালিক সরকারের অধীনে দুটি দাগের এক একর ৪শতক জমির মধ্যে এক অংশে রাজেন্দ্র, যোগেন্দ্র, কালিপদ সরদার পিতা ব্রজ সরদার এবং ধীরেন্দ্র নাথ সরদার পিতা শশীভূষণ সরদার হওয়ায় কালিপদ সরদার ও ধীরেন্দ্র সরদারের অংশ তার দাদী জোহরা খাতুন খরিদ করেন। সেই থেকে এ জমি কাইয়ুমদের দখলে রয়েছে। এখন তা জাল দলিল করে দখলের চেষ্টা করছে বিবাদী তপন ও আলি হোসেন । মো. কাইয়ুম এর প্রতিকার দাবি করেন।