জানা গেলো মুক্তামনির অসুখের নাম, অপারেশন শনিবার


প্রকাশিত : আগস্ট ৮, ২০১৭ ||

পত্রদূত ডেস্ক: মুক্তামনিবিরল রোগে আক্রান্ত সাতক্ষীরার মুক্তামনির বায়োপসি প্রতিবেদন পাওয়া গেছে। তার ‘রক্তনালীতে টিউমার’ বা চিকিৎসা বিজ্ঞানের ভাষায় ‘হেমানজিওমা’ বলা হয় বলে জানিয়েছেন ঢামেক বার্ন অ্যান্ড প্লাস্টিক সার্জারি ইউনিটের সমন্বয়ক ডা.সামন্ত লাল সেন। তবে বায়োপসি প্রতিবেদনে মুক্তামনির ক্যান্সার ধরা পরেনি বলেও জানান তিনি।

আজ মঙ্গলবার (৮ আগস্ট) বায়োপসি প্রতিবেদন হাতে পান চিকিৎসকরা। গত শনিবার মুক্তামনির বায়োপসি করে টিস্যু সংগ্রহ করে সেটি পরীক্ষাগারে পাঠানো হয়েছিল।

ডা.সামন্ত লাল আরও বলেন, ‘আমরা আগামী শনিবার (১২ আগস্ট) মুক্তামনির হাতে অপারেশন করবো। তবে সে অপারেশনে যথেষ্ঠ ঝুঁকি রয়েছে।’

তিনি জানান, বায়োপসি প্রতিবেদন হাতে পেয়েই মুক্তামনির চিকিৎসায় গঠিত মেডিক্যাল বোর্ড আগামী শনিবার অপারেশন করার সিদ্ধান্ত নেয়। শনিবার সকাল ৮টা থেকে সাড়ে ৮টার মধ্যে এ অপারেশন শুরু হবে। তবে অপারেশনে অনেক ঝুঁকি রয়েছে এবং রক্তপাতের সম্ভাবনা রয়েছে জানিয়ে তিনি বলেন, ‘আমরা এখন থেকেই মুক্তামনির জন্য রক্ত সংগ্রহ করে রাখবো। আমরা যেন অন্তত ১০ ব্যাগ রক্ত রাখতে পারি সে জন্য প্রস্তুতি নিচ্ছি। আমরা সব ধরনের সতর্কতার সঙ্গে অপারেশন থিয়েটারে ঢুকবো। অপারেশন ছাড়া তার আর কোনও চিকিৎসা নাই। এত বড় ‘হেমানজিওমা’ তে অপারেশন ছাড়া আর কিছু করার নাই। যদি এমন অবস্থা হয় যে তার জীবন বাঁচাতে হাত কেটে ফেলতে হবে আমরা তাই করবো।’

গত ২ আগস্ট প্রায় দুই ঘণ্টা বৈঠকের পর ১২ সদস্যের চিকিৎসক বোর্ড সিদ্ধান্ত নেয় শনিবার মুক্তামনির অপারেশন করার।

তবে এর আগে গত ১২ জুলাই ঢামেক হাসপাতালের বার্ন অ্যান্ড প্লাস্টিক সার্জারি ইউনিটে ভর্তির পর প্রাথমিকভাবে চিকিৎসকরা চারটি রোগের কথা ধারণা করলেও পরীক্ষা-নিরীক্ষার পরে দেখা গেছে, মুক্তামনি লিমফেটিক ম্যালফরমেশন রোগে ভুগছে বলে চিকিৎসকরা জানিয়েছিলেন। তবে মুক্তামনি এতদিন অবহেলা আর অপচিকিৎসার শিকার হয়েছে বলে পরিবার ও চিকিৎসকদের পক্ষ থেকেও বলা হচ্ছে।