কুকির ‘স্বাদে’ অ্যান্ড্রয়েড ৮, নতুন এই ভার্সনে কী থাকছে?


প্রকাশিত : August 23, 2017 ||

নিউজ ডেস্কঃ মার্কিন দেশে সোমবার দিনের বেলাতেই অল্প ক্ষণের জন্য বিদায় নিয়েছিল সূর্য। ‘বেলাবেলি’ রাত হয়ে যায়। এই সূর্যগ্রহণের দিনেই পরিকল্পিত সূচি অনুযায়ী, লঞ্চ হল অ্যান্ড্রয়েডের নতুন ভার্সন ৮। এরও ট্রেড মার্ক অনেকটাই সূর্যগ্রহণের আদলে। চাঁদের মতো এক ফালা ক্রিম বেরিয়ে রয়েছে গোল কুকিজের পাশ দিয়ে। ওরিও-র এই ছবি এ বারের অ্যান্ড্রয়েড ভার্সনের নতুন লোগো।

গুগলের প্রমোশনাল ভিডিও প্রকাশের পর জল্পনা তৈরি হয়েছিল অ্যান্ড্রয়েড ৮-এর নাম হতে পারে অ্যান্ড্রয়েড ওরিও কিংবা ওটমিল কুকি। এর আগে অ্যান্ড্রয়েড সেভেনের নাম দেওয়া হয়েছিল নোগাট।

অ্যান্ড্রয়েডের মতো জটিল প্রযুক্তির সঙ্গে এমন কুকিজের নাম জোড়া হচ্ছে কেন?

গুগ্‌ল মনে করে, তাদের এই প্ল্যাটফর্ম যতখানি স্মার্ট, ক্ষিপ্র এবং শক্তিশালী, ততখানিই নাকি তারা মিষ্টি। তাই বিশ্বের অনতম জনপ্রিয় কুকিজকে এ বারে থিম করা হয়েছে। অ্যান্ড্রয়েড ৮.০ ওরিও।

অ্যান্ড্রয়েড ৮-এ নতুন কী থাকছে?

অ্যান্ড্রয়েডের অফিসিয়াল ওয়েবসাইটে জানানো হয়েছে, স্মার্টফোনের আইকনে নতুনত্ব থাকছে। আরও বেশি দ্রুত হচ্ছে অপারেটিং সিস্টেম। অটো-ফিলে তথ্য পূরণের পদ্ধতি আরও সহজ হতে চলেছে। আপনার অনুমতি নিয়ে সিস্টেম মনে রাখতে ইউজার আইডি, পাসওয়ার্ডের মতো গুরুত্বপূর্ণ তথ্য। থাকছে পিকচার ইন পিকচার ফিচার। অর্থাত্ এক সঙ্গে দু’টি অ্যাপ কাজ করতে পারবেন।

কী রকম?

বন্ধুর সঙ্গে ভিডিও চ্যাট করছেন, পাশাপাশি হোয়াটসঅ্যাপও করতে পারবেন। আর রয়েছে নোটিফিকেশন ডট ফিচারও। অ্যাপের কোনও নোটিফিকেশন এলে তাতে ডট সাইন দেখাবে। সেখানে ক্লিক করলেই দেখতে পাবেন নোটিফিকেশন। এ ছাড়া সেভেনের তুলনায় সিকিউরিটির ক্ষেত্রে আরও বেশি শক্তিশালী এই অ্যান্ড্রয়েড এইট।

অ্যান্ড্রয়েড ৮ পাওয়া যাবে গুগল পিক্সেল এবং গুগল পিক্সেল এক্স এল-এ। নেক্সাস ৫ এক্স, নেক্সাস ৬ পি, ওয়ান প্লাস ৫, এমনকী ওয়ান প্লাস ৩ এবং  ৩টি-তে মিলবে এই ভার্সন। এইচ এম ডি গ্লোবালের তরফে জানানো হয়েছে নোকায়ার ৩,৫, এবং ৬ মডেলে এই ভার্সনের আপডেট পাওয়া যাবে।