মঙ্গলবার ফের অপারেশন মুক্তামনির


প্রকাশিত : সেপ্টেম্বর ৫, ২০১৭ ||

পত্রদূত ডেস্ক: আগামীকাল ৫ সেপ্টেম্বর মুক্তামনির ফের অপারেশনের সিদ্ধান্ত নিয়েছেন চিকিৎসকরা। আজ ৪ সেপ্টেম্বর এ সিদ্ধান্তের কথা জানান ঢামেক হাসপাতালের বার্ন অ্যান্ড প্লাস্টিক সার্জারি ইউনিটের সমন্বয়ক ডা. সামন্ত লাল সেন।

এর আগে গত ২৯ আগস্ট প্রচণ্ড জ্বরের কারণে মুক্তামনির অস্ত্রোপচার পুরোপুরি সম্পন্ন করতে পারেননি চিকিৎসকরা।প্রায় ২০ শতাংশ অস্ত্রোপচারের পর অপারেশন শেষ না করেই অস্ত্রোপচার কক্ষ থেকে তাকে বের করতে বাধ্য হন চিকিৎসকরা,নেওয়া হয় আইসিইউতে (নিবিড় পরিচর্যা কেন্দ্র)। তবে খুব বেশিক্ষণ তাকে সেখানে থাকতে হয়নি। দুই ঘণ্টা পর তাকে কেবিনে স্থানান্তর করা হয়। পরে চিকিৎসকরা বলেছিলেন, ঈদের ছুটির পরই অস্ত্রোপচার করবেন তারা।

আগামীকাল তার অপারেশনের জন্য সব ধরনের প্রস্তুতি নেওয়া হয়েছে বলে জানিয়েছেন ডা. সামন্ত লাল সেন।তিনি জানান,অস্ত্রোপচারের জন্য আজ মুক্তামনির শারীরিক অবস্থা পর্যালোচনা করেছে তার জন্য গঠিত মেডিক্যাল বোর্ড। সকাল দশটার দিকে এ বৈঠক অনুষ্ঠিত হয়। এসময় কিছু পরীক্ষা-নিরীক্ষাও করেন চিকিৎসকরা। এরপর বোর্ড সিদ্ধান্ত নেয় মুক্তামনি অপারেশনের জন্য পুরোপুরি ফিট রয়েছে।

প্রসঙ্গত, প্রথমে মুক্তামনির এই রোগটিকে বিরল রোগ বলা হলেও প্রথম বায়োপসি করার পর জানা যায়, তার রক্তনালীতে টিউমার (হেমানজিওমা) হয়েছে। পরে ১২ আগস্ট সকাল ৯টার দিকে মুক্তামনির অস্ত্রোপচার শুরু করেন ত্রিশ জনের বেশি একটি চিকিৎসক দল। অস্ত্রোপচার করে তার হাত থেকে তিন কেজি মাংসপিণ্ড ফেলে দেওয়া হয়।

উল্লেখ্য, গত ১২ জুলাই সাতক্ষীরার মুক্তামনিকে ঢামেক হাসপাতালের বার্ন অ্যান্ড প্লাস্টিক সার্জারি ইউনিটে ভর্তি করা হয়।