সেই সাবেক এমপি ও মুক্তিযোদ্ধা মোহাম্মদ ইউসুফ মারা গেলেন


প্রকাশিত : ফেব্রুয়ারি ১৮, ২০১৮ ||

দীর্ঘদিন চিকিৎসা বঞ্চিত বর্ষীয়ান রাজনীতিবিদ, মুক্তিযোদ্ধা, সাবেক সংসদ সদস্য মোহাম্মদ ইউসুফ মারা গেছেন। রবিবার (১৮ ফেব্রুয়ারি) সকাল ৮টা ২০ মিনিটে ঢাকার সম্মিলিত সামরিক হাসপাতালে চিকিৎসাধীন অবস্থায় তিনি মারা যান।

ইউসুফের ছোট ভাই মোহাম্মদ সেকান্দর মৃত্যুর বিষয়টি নিশ্চিত করেছেন। মৃত্যুকালে তার বয়স হয়েছিল ৬৯ বছর। তিনি অবিবাহিত ছিলেন।

সংসদ সদস্য থাকার পরও শেষ বয়সে এসে তিনি দীর্ঘদিন অর্থাভাবে চিকিৎসা বঞ্চিত ছিলেন। এ নিয়ে জানুয়ারি মাসের শুরুতে সামাজিক যোগাযোগমাধ্যমে সমালোচনার ঝড় ওঠে। পরে বিষয়টি প্রধানমন্ত্রীর নজরে এলে তিনি মুক্তিযোদ্ধা ইউসুফকে উন্নত চিকিৎসা দেওয়ার নির্দেশ দেন। প্রধানমন্ত্রীর নির্দেশে গত ৭ জানুয়ারি প্রথমে তাকে চট্টগ্রাম মেডিক্যাল কলেজ হাসপাতালে ভর্তি করা হয়। পরে ৯ জানুয়ারি উন্নত চিকিৎসার জন্য ঢাকার সম্মিলিত সামরিক হাসপাতালে নিয়ে যাওয়া হয়।

বর্ষীয়ান এই রাজনীতিবিদের মৃত্যুতে চট্টগ্রামে শোকের ছায়া নেমে এসেছে। তার মৃত্যুতে চট্টগ্রাম সিটি করপোরেশনের মেয়র আ জ ম নাছির উদ্দিনসহ বিভিন্ন রাজনৈতিক নেতৃবৃন্দ শোক প্রকাশ করেছেন।

প্রসঙ্গত, রাজনৈতিক জীবনে মুক্তিযোদ্ধা ইউসুফ প্রথমে বাম রাজনীতির সঙ্গে জড়িত ছিলেন। ১৯৯১ সালে বাংলাদেশ কমিউনিস্ট পার্টির (সিপিবি) প্রার্থী হিসেবে নৌকা প্রতীক নিয়ে সংসদ সদস্য নির্বাচিত হয়েছিলেন। পরে সিপিবি ছেড়ে তিনি আওয়ামী লীগে যোগ দেন।