এবার মালয়েশিয়াকে ‘বাড়ি’ বানাচ্ছে পাকিস্তান!


প্রকাশিত : ফেব্রুয়ারি ১৮, ২০১৮ ||

 

২০০৯ সালে লাহোরে শ্রীলঙ্কার ক্রিকেটারদের ওপর সন্ত্রাসী হামলার পর থেকে আন্তর্জাতিক ক্রিকেটে একঘরে হয়ে পড়েছে পাকিস্তান। নিজ দেশে আন্তর্জাতিক ক্রিকেট ফেরাতে নিরন্তর চেষ্টা করেই যাচ্ছে দেশটি। কিন্তু বড় দলগুলো এখনো পাকিস্তানে গিয়ে খেলতে রাজি হচ্ছে না। ফলে হোম সিরিজগুলো খেলার জন্য পাকিস্তানকে সন্ধান করতে হচ্ছে নতুন ‘বাড়ি’। আর এবার মালয়েশিয়ায় সেই বাড়ি বানাতে চায় পাকিস্তান।

২০০৯ সালের পর থেকে পাকিস্তান নিজেদের হোম সিরিজগুলোর বেশিরভাগই খেলেছে আরব আমিরাতের বিভিন্ন স্টেডিয়ামে। তবে এবার আরব আমিরাতকেও আর হোম ভেন্যু হিসেবে ব্যবহার করতে পারছে না পাকিস্তান। কারণ, কয়েকটি টি-টোয়েন্টি লিগ এবং পাকিস্তানের আন্তর্জাতিক ম্যাচের সময়সূচি হয়ে গেছে একই সময়ে, একই স্থানে। ফলে পাকিস্তানকে বাধ্য হয়ে বিকল্প স্থান খুঁজে নিতে হচ্ছে।

এই বছরের শেষের দিকে অস্ট্রেলিয়া ও নিউজিল্যান্ডকে নিয়ে সিরিজ আয়োজন করার কথা রয়েছে পাকিস্তানের। তার আগেই নিজেদের হোম ভেন্যু ঠিক করে ফেলতে চায় দেশটি। আর সেটা খুঁজতে গিয়ে পাকিস্তানের নজর পড়েছে মালয়েশিয়ার দিকে। পাকিস্তান ক্রিকেট বোর্ডের চেয়ারম্যান নাজম শেঠি বলেছেন, ‘আরব আমিরাত ক্রিকেট বোর্ড আমাদের জানিয়েছে যে তারা আফগান সুপার লিগ আয়োজন করতে চায়। একই সঙ্গে নিউ অ্যারাবিয়ান ক্রিকেট লিগের আয়োজনও করতে চায় তারা।’

নাজম শেঠি আরো বলেন, ‘আফগান সুপার লিগ এমন এক সময়ে আয়োজন করা হচ্ছে, যখন নিউজিল্যান্ড ও অস্ট্রেলিয়ার বিপক্ষে আমাদের সিরিজ আয়োজন করার কথা। আরব আমিরাত আমাদের শারজাহ দিতে রাজি নয়। এটাই এখন আমাদের জন্য বড় সমস্যা।’

আগামী মার্চে মালয়েশিয়া যাবেন নাজম শেঠি। সেখানের মাঠ ও সুযোগ- সুবিধা পর্যালোচনা করে যদি মনে হয় আন্তর্জাতিক ম্যাচ আয়োজন করা যাবে, তবেই এ ব্যাপারে সিদ্ধান্ত নেবেন তিনি।