২২ ফেব্রুয়ারি সমাবেশের অনুমতি এখনও পায়নি বিএনপি


প্রকাশিত : ফেব্রুয়ারি ১৯, ২০১৮ ||

 

জিয়া অরফানেজ ট্রাস্ট দুর্নীতি মামলায় দণ্ডিত বিএনপি চেয়ারপারসন খালেদা জিয়ার কারামুক্তির দাবিতে ২২ ফেব্রুয়ারি সোহরাওয়ার্দী উদ্যান বা নয়াপল্টনে সমাবেশ করার এখনও অনুমতি পায়নি বিএনপি। ডিএমপি’র পক্ষ থেকে বলা হয়েছে, আইনের কিছু বাধা আছে। সোমবার (১৯ ফেব্রুয়ারি) বিএনপির চার সদস্যের প্রতিনিধি দল ডিএমপি কমিশনারের সঙ্গে দেখা করতে এ কথা বলা হয়।
তবে পুলিশের পক্ষ থেকে দলটিকে আশ্বাস দেওয়া হয়েছে, ঘরোয়া পরিবেশে সভা-সমাবেশ করতে চাইলে তারা সহযোগিতা করবে।
সোমবার সকাল ১০টার দিকে ডিএমপির কমিশনার আছাদুজ্জামান মিয়ার সঙ্গে দেখা করেন বিএনপির প্রতিনিধি দলের সদস্যরা। দলটির ভাইস চেয়ারম্যান আহমদ আযম খানের নেতৃত্বে প্রতিনিধি দলে আরও ছিলেন চেয়ারপারসনের উপদেষ্টা আতাউর রহমান ঢালী, সহসাংগঠনিক সম্পাদক আবদুস সালাম আজাদ।

সহ সাংগঠনিক সম্পাদক আবদুস সালাম আজাদ বলেন, ‘‘ডিএমপির কমিশনারের পক্ষ থেকে বলা হয়েছে, আইনে কিছু বাধা আছে। কমিশনার প্রতিনিধি দলকে বলেছেন, ‘আপনারা প্রস্তুতি নিতে থাকেন। আমরাও চিন্তা করি, কী করা যায়।’ আমরা বলেছি, আমাদের চলমান আন্দোলন শান্তিপূর্ণ চলছে। আমরা আইনের শাসনে বিশ্বাসী। আমাদের সমাবেশও শান্তিপূর্ণ হবে।’’
বিএনপি নেতা আজাদ আরও বলেন, ‘ডিএমপির পক্ষ থেকে আশ্বাস দেওয়া হয়েছে, বিএনপি ঘরোয়া পরিবেশে সভা-সমাবেশ করতে চাইলে তারা সহযোগিতা করবে। তবে আমরা সমাবেশের অনুমতির বিষয়ে ডিএমপি কমিশনারের সঙ্গে আবারও দেখা করবো।’

প্রসঙ্গত, দুর্নীতি দমন কমিশনের (দুদক) দায়ের করা জিয়া অরফানেজ ট্রাস্ট দুর্নীতি মামলায় গত ৮ ফেব্রুয়ারি বিএনপি চেয়ারপারসন খালেদা জিয়াকে পাঁচ বছরের কারাদণ্ড দিয়েছেন ঢাকার বিশেষ জজ আদালত-৫ এর বিচারক ড. আখতারুজ্জামান। ওই রায় ঘোষণার পর থেকে খালেদা জিয়াকে পুরনো ঢাকার নাজিমুদ্দিন রোডের কারাগারে রাখা হয়।