উৎসাহ উদ্দীপনায় চলছে সাহিত্য ও সাংস্কৃতিক সপ্তাহ


প্রকাশিত : ফেব্রুয়ারি ১৯, ২০১৮ ||

আব্দুর রহমান: ‘বসন্ত, তুমি এসেছ হেথায়, বুঝি হল পথ ভুল। এলে যদি তবে জীর্ণ শাখায়, একটি ফোটাও ফুল।’ স্লোগানে সাতক্ষীরা সরকারী কলেজে চলছে বার্ষিক সাহিত্য ও সাংস্কৃতিক সপ্তাহ ২০১৭। প্রতিদিনের মতো স্বাবাবিক ভাবে সুর্য উঠলেও সোমবার সকাল থেকে সাতক্ষীরা সরকারি কলেজ ক্যাম্পাসে উৎসব মুখর। সকাল থেকে ক্যাম্পাসে আসতে শুরু করে অধিকাংশ শিক্ষার্থীরা। সহপাঠীদের সাথে দীর্ঘদিন পর দেখা হওয়ায় তাদের মাঝে উষ্ণ ভাব বিনিময় করতে দেখা যায়। উচ্ছ্বলতায় আর প্রাণবন্তে মেতে ওঠে শিক্ষার্থীরা। ক্বেরাত, গীতা পাঠ, দেশাত্ববোধক গান, ভক্তিগীতি, কবিতা আবৃত্তি (বাংলা), জ্ঞান জিজ্ঞাসা, নজরুল ও রবীন্দ্র সংগীত, বিতর্ক (বাংলা ও ইংরেজি), আধুনিক গান, একক ও দলীয় অভিনয় ইভেন্টে শিক্ষার্থীরা স্বতস্ফুর্তভাবে অংশ নেয়। এসব প্রতিযোগিতায় রাষ্ট্রবিজ্ঞান বিভাগের শিক্ষার্থীদের অংশগ্রহণ ছিলো চোখে পড়ার মতো। প্রতিটি ইভেন্টে রয়েছে রাষ্ট্রবিজ্ঞান বিভাগের অংশ গ্রহণ। শুধু তাই নয়! ফলাফলেও এগিয়ে রয়েছে এ বিভাগের কৃতি শিক্ষার্থীরা।
সাহিত্য ও সাংস্কৃতি সপ্তাহ উদ্যাপন কমিটির বিভিন্ন দায়িত্বে ছিলেন সাহিত্য ও সাংস্কৃতিক সপ্তাহ-২০১৭ উদ্যাপন কমিটির আহবায়ক মো. আমানউল্লাহ আল হাদী, উপাধ্যক্ষ প্রফেসর এসএম আফজাল হোসেন, রাষ্ট্রবিজ্ঞান বিভাগীয় প্রধান আবুল কালাম আজাদ, অধ্যাপক জিয়াউর রহমান, সহযোগী অধ্যাপক মহাদেব চন্দ্র সিংহ, অধ্যাপক আবু হাশেম, ইংরেজি বিভাগের প্রভাষক শাহিনুর রহমান, ইতিহাস বিভাগের প্রভাষক আবুল কালাম আজাদ, রাষ্ট্র বিজ্ঞান বিভাগের প্রভাষক আবুল কালাম আযাদ, প্রভাষক মফিজুল ইসলাম, নিগার সুলতানা, মাহমুদা খাতুন, অরুণাংশ কুমার বিশ^াস প্রমুখ।
২০ ফেব্রুয়ারি সকাল ১০ টায় সাহিত্য ও সাংস্কৃতিক সপ্তাহ’র সমাপনী ও পুরস্কার বিতরনী অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত থাকবেন জেলা পরিষদের চেয়ারম্যান মো. নজরুল ইসলাম। বিশেষ অতিথি থাকবেন সদর উপজেলা পরিষদ চেয়ারম্যান মো. আসাদুজ্জামান বাবু, উপাধ্যক্ষ এসএম আফজাল হোসেন।
রাষ্ট্রবিজ্ঞান বিভাগের বিভাগের বিভাগীয় প্রধান আবুল কালাম আজাদ বলেন, ‘রাষ্ট্রবিজ্ঞান বিভাগের শিক্ষার্থীরা সব সময়ই ভালো সাফল্য অর্জন করে থাকে। শুধু খেলাধুলাই নয়! পড়াশুনায়ও এ বিভাগের শিক্ষার্থীদের সাফল্য রয়েছে। আমরা এর আগেও ধারাবাহিকভাবে সাফল্য অর্জন করেছি। তবে এবারও আশা করছি সাহিত্য ও সাংস্কৃতিক সপ্তাহে আমাদের বিভাগের সাফল্য অব্যহত থাকবে।’
সাতক্ষীরা সরকারি কলেজের অধ্যক্ষ বিশ্বস সুদেব কুমার বলেন, ‘সাতক্ষীরা সরকারি কলেজের অধ্যায়নরত শিক্ষার্থীদের লেখাপড়া’র পাশাপাশি সাহিত্য ও সাংস্কৃতিকসহ অন্যান্য বিষয়ে জ্ঞানের পরিধি সম্মৃর্দ্ধ করতে এ উদ্যোগ নেওয়া হয়েছে। প্রতিটি ইভেন্টে সকল বিভাগের শিক্ষার্থীদের ব্যাপক অংশ গ্রহণের মাধ্যমে তাদের যোগ্যতার স্বাক্ষর রাখছে। আগামী দিনে এ কলেজের শিক্ষার্থীরা সাহিত্য ও সাংস্কৃতিতে দেশসেরা হবে বলে আমি মনে করি।’
সমাপনী ও পুরস্কার বিতরনী অনুষ্ঠানে সংশ্লিষ্ট সকলের উপস্থিত হওয়ার জন্য জানিয়েছেন আহবায়ক মো. আমানউল্লাহ আল হাদী।