বিভিন্ন স্থানে জাগ্রত চেতনায় মহান একুশে পালন

 

পত্রদূত ডেস্ক: জাগ্রত চেতনায় বিভিন্ন স্থানে মহান একুশে পালন করা হয়েছে। মহান আন্তর্জাতিক মাতৃভাষা দিবস ও শহিদ দিবস পালন উপলক্ষে পুষ্পার্ঘ অর্পন, প্রভাত ফেরি, শোক র‌্যালি, আলোচনা সভা, সাংস্কৃতিক অনুষ্ঠান, পুরস্কার বিতরণী ও দোয়া অনুষ্ঠিত হয়েছে। আমাদের প্রতিনিধিদের পাঠানো খবর এখানে উপস্থাপন করা হলো।

ডুমুরিয়া: ডুমুরিয়া উপজেলা পরিষদ মিলনায়তনে মহান শহীদ দিবস ও আন্তর্জাতিক মাতৃভাষা দিবস-২০১৮ উপলক্ষে আলোচনা সভা ও পুরস্কার বিতরণ অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্য রাখেন মৎস্য ও প্রাণি সম্পদ মন্ত্রী নারায়ন চন্দ্র চন্দ এমপি। ডুমুরিয়া উপজেলা নির্বাহী কর্মকর্তা মোহাম্মদ আশেক হাসানের সভাপতিত্বে অনুষ্ঠানে অন্যান্যের মধ্যে বক্তৃতা করেন মুক্তিযোদ্ধা মো. নূর ইসলাম মানিক, জেলা পরিষদের সদস্য সরদার আবু সালেহ, সদর ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান গাজী হুমায়ুন কবির বুলু, ডুমুরিয়া ডিগ্রি কলেজের ভারপ্রাপ্ত অধ্যক্ষ হোসনে আরা খানম, কৃষি অফিসার নজরুল ইসলাম, প্রধান শিক্ষক আইউব হোসাইন এবং প্রধান শিক্ষক রবিউল ইসলাম লাভু। পরে মন্ত্রী চিত্রাংকন ও কবিতা প্রতিযোগিতায় বিজয়ীদের মাঝে পুরস্কার বিতরণ করেন।

দেবীশহর মাধ্যমিক বালিকা বিদ্যালয়: দেবহাটা উপজেলার নওয়াপাড়া ইউনিয়নের দেবীশহর মাধ্যমিক বালিকা বিদ্যালয়ে মনোরঞ্জন মুখার্জীর সভাপতিত্বে বক্তব্য রাখেন প্রধান শিক্ষক অনিমা সিংহ, ইন্দ্রজিত ঘোষ, অজয় ঘোষ, রবীন ব্যানার্জী, স্বপন ব্যানার্জী, শংকর চৌধুরী, শিক্ষক সুকুমার ঘোষ, আজিবর রহমান, বিলকিছবানু, সঞ্জয় হালদার প্রমুখ। সমগ্র অনুষ্ঠান পরিচালনা করেন সহকারী শিক্ষক লুৎফর রহমান।

সীমান্ত আদর্শ কলেজ: সীমান্ত আদর্শ কলেজে আর্ন্তজাতিক মাতৃভাষা দিবস উপলক্ষে রাত ১২.০১ মিনিটে শহীদ বেদিতে ফুল দিয়ে অনুষ্ঠানের যাত্রা শুরু করেন আব্দুল্লাহ সিদ্দিীক। কলেজের অধ্যক্ষ মো. আজিজুর রহমান উচ্চতর প্রশিক্ষণে মালেশিয়া থাকায় উপাধ্যক্ষ মহিদুল ইসলামের সভাপতিত্বে কলেজের শিক্ষক মিলনায়তনে আলোচনা সভা অনুষ্ঠিত হয়। আলোচনা করেন আমিনুর রহমান, রিয়াজুল ইসলাম, আব্দুল আলিম, আবুল কালাম, মনিরুজ্জামান প্রমুখ।

ব্রহ্মরাজপুর ডিবি গার্লস হাইস্কুল: সদর উপজেলার ব্রহ্মরাজপুর ডিবি মাধ্যমিক বালিকা বিদ্যালয়ে মহান একুশের প্রত্যয়োদ্দীপ্ত স্লোগানে পালিত হয়েছে আন্তর্জাতিক মাতৃভাষা দিবস। এ উপলক্ষে কালোব্যাজ ধারণ, অস্থায়ী শহিদ মিনারে পুষ্পার্ঘ নিবেদন, শোক র‌্যালি, আলোচনা সভা ও দোয়া অনুষ্ঠিত হয়। স্কুলের প্রধান শিক্ষক এমাদুল ইসলামের সভাপতিত্বে এসব কর্মসূচিতে অংশগ্রহণ করেন স্কুলের সভাপতি মুক্তিযোদ্ধা আব্দুস ছোবহান সরদার, ম্যানেজিং কমিটির সদস্য নজরউদ্দিন সরদার, আব্দুল হামিদ বাবু, সহকারি প্রধান শিক্ষক অনুজিৎ কুমার মন্ডল, সহকারি শিক্ষক নজিবুল ইসলাম, হাফিজুল ইসলাম, গীতা রানী সাহা, অরুন কুমার মন্ডল, দেবব্রত ঘোষ, শামীমা আক্তার, ভানুবতী সরকার, খালেদা খাতুন, মৃনাল বিশ্বাস, ভৈরব পাল, রবিউল ইসলাম মন্টু, লুৎফর রহমান, লুৎফুন নাহারসহ শিক্ষক-কর্মচারি পরিষদ, ছাত্রী সংসদ নেতৃবৃন্দ। সমগ্র অনুষ্ঠান পরিচালনা করেন শিক্ষক এসএম শহীদুল ইসলাম। দোয়া পরিচালনা করেন সহকারি শিক্ষক নজিবুল ইসলাম।

নগরঘাটা: তালা উপজেলার নগরঘাটা ইউনিয়নের বঙ্গবন্ধু পেশাভিত্তিক স্কুল, নগরঘাটা বোর্ড সরকারি প্রাথমিক বিদ্যালয়, নগরঘাটা আদর্শ বালিকা বিদ্যালয়, মিঠাবাড়ি সরকারি প্রাথমিক বিদ্যালয় ও নগরঘাটা কবি নজরুল বিদ্যাপীঠের সকল ছাত্র-ছাত্রী ও শিক্ষকবৃন্দ ভাষা শহীদদের প্রতি ফুল দিয়ে শ্রদ্ধা নিবেদন করে ও র‌্যালির আয়োজন করে।

শাখরা কোমরপুর: শাখরা কোমরপুর এজি মাধ্যমিক বিদ্যালয় ও সরকারি প্রাথমিক বিদ্যালয়ে সকাল ৮টায় জাতীয় সংগীতের সাথে সাথে পতাকা উত্তোলন শহীদদের প্রতি সম্মান প্রদর্শনে এক মিনিট নিরবতা পালন, র‌্যালি, শহিদ মিনারে পুষ্পস্তবক অর্পণ। এসময় উপস্থিত ছিলেন ভোমরা ইউনিয়ন আওয়ামী লীগের সভাপতি গাজি আবদুল গফুর, প্রধান শিক্ষক আহমেদ শরিফ ইকবাল, লুৎফর রহমান, প্রশান্ত কুমার, রবিউল ইসলাম, শরিফুল ইসলাম, দেবাশিষ, আলমগীর, জিললুর রহমানসহ সকল শিক্ষক ছাত্রছাত্রীবৃন্দ।

নবজীবন: নবজীবনের উদ্যোগে শহীদ মিনারে পুষ্পমাল্য অর্পন করে শহীদদের প্রতি গভীর শ্রদ্ধা নিবেদন, চিত্রাঙ্কন, উপস্থিত বক্তৃতা প্রতিযোগিতা, পুরস্কার বিতরণ ও আলোচনা সভা অনুষ্ঠিত হয়। দিবসটি উপলক্ষে নবজীবন, নবজীবন ইনন্সটিটিউট ও নবজীবন পলিটেকনিক ইন্সটিটিউটের উদ্যোগে মধ্যরাতে ব্যানার ও পুষ্পমাল্য সহকারে একটি বর্ণাঢ্য র‌্যালী শহরের কেন্দ্রীয় শহীদ মিনারে গিয়ে শেষ হয়।

মুন্সিগঞ্জ কলেজ ও বংশীপুর বিদ্যালয়: মুন্সিগঞ্জ কলেজ ও বংশীপুর সরকারি প্রাথমিক বিদ্যালয়ে শহিদ মিনারে পুষ্পার্ঘ্য অর্পণ করা ছাড়াও আলোচনা সভা ও বর্ণাঢ্য র‌্যালীর আয়োজন করা হয়।

মুন্সিগঞ্জ কলেজে প্রভাষক আশুতোষ রায়ের সভাপতিত্বে আলোচনা সভায় প্রধান অতিথি হিসেবে বক্তব্য রাখেন উপাধ্যক্ষ মোস্তফা আব্দুল হামিদ। অন্যান্যের মধ্যে আবু তালেব, দেবাশীষ মিস্ত্রী, মোস্তাফিজুর রহমান, দিনেশ চন্দ্র মন্ডল, নুরুল হামিদ সিদ্দিকী, ফরিদউদ্দীন প্রমুখ।

গোবিন্দপুর এএইচ উচ্চ মাধ্যমিক বিদ্যালয়: গোবিন্দপুর এএইচ উচ্চ মাধ্যমিক বিদ্যালয়ে জাতীয় সংগীত পরিবেশন, প্রভাতফেরি, ভাষা শহীদদের স্মৃতির প্রতি সম্মান প্রদর্শন করে শহীদ মিনারে পুষ্পার্ঘ নিবেদন, আলোচনা অনুষ্ঠান, একুশের কবিতা আবৃত্তি প্রতিযোগিতা ও রচনা প্রতিযোগিতা অনুষ্ঠিত হয়। সমগ্র অনুষ্ঠানে উপস্থিত ছিলেন উক্ত প্রতিষ্ঠানের অধ্যক্ষ গাজী সফিকুল ইসলাম, সহ-প্রধান শিক্ষক শচীন্দ্রনাথ মন্ডলসহ শিক্ষক শিক্ষার্থীবৃন্দ।

ঘোনা ইউনিয়ন বহুমুখী মাধ্যমিক বিদ্যালয়: সদর উপজেলার ঘোনা হাইস্কুলে প্রভাত ফেরি ও শহিদ বেদিতে পুষ্পার্ঘ অর্পনসহ আলোচনা সভা অনুষ্ঠিত হয়েছে। স্কুলের প্রধান শিক্ষক মো. হাসানুর রহমানের সভাপতিত্বে শোকাবহ এ কর্মসূচিতে অংশগ্রহণ করেন সহকারি প্রধান শিক্ষক বিমল চন্দ্র ঘোষ, সহকারি শিক্ষক মোস্তফা রুহুল কুদ্দুস, মো. শহিদুল্লাহ, তাসলিমা খাতুন, শামীমা আক্তারসহ ম্যানেজিং কমিটির সদস্য ও এলাকার গণ্যমান্য ব্যক্তিবর্গ।

কাশিমাড়ীর বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠান: শ্যমনগর উপজেলার কাশিমাড়ীর বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠানে বিস্তারিত কর্মসূচি পালিত হয়। এ উপলক্ষে কাশিমাড়ী জয়নগর সরকারি প্রাথমিক বিদ্যালয়ের উদ্যোগে বুধবার সকাল সাড়ে ৭টায় শহীদ মিনারে পুষ্পস্তবক অর্পণ ও র‌্যালী এবং ভাষা শহীদদের আত্মার মাগফিরাত কামনায় দোয়া অনুষ্ঠিত হয়। এসময় উপস্থিত ছিলেন কাশিমাড়ী ইউপি চেয়ারম্যান এসএম আব্দুর রউফ, প্রধান শিক্ষক আব্দুল হান্নান, মুক্তিযোদ্ধা রাজাগুলা বাহার, অভিভাবক সদস্য রাজগুল ইসলাম, অসরপ্রাপ্ত সেনা কর্পোরাল গোলাম সারোয়ার, সহকারি শিক্ষক দিদারুল আলম, আফসার উদ্দীন, নুর ইসলাম প্রমুখ। অনুরুপভাবে জয়নগর আমিনিয়া হামিদিয়া ফাজিল (ডিগ্রি) মাদরাসা, কাশিমাড়ী  জয়নগর সরকারি প্রাথমিক বিদ্যালয়, কাশিমাড়ী ইউনিয়ন মুক্তিযোদ্ধা সংসদ সন্তান কমান্ড, কাশিমাড়ী আদর্শ মহিলা সিনিয়র মাদরাসা, কাশিমাড়ী কিং স্টার ক্লাবে মহান একুশের তাৎপর্য তুলে বিভিন্ন কর্মসূচি পালিত হয়।

ধুলিহর ইউনিয়ন: ধুলিহর ইউনিয়ন পরিষদের হলরুমে ইউপি চেয়ারম্যান ও ইউনিয়ন আ’লীগের সাধারণ সম্পাদক মিজানুর রহমান বাবুর নেতৃত্বে শহিদ বেদিতে রাত ১২টা ১ মিনিটে পুষ্পস্তপক অর্পন করা হয়। ইউনিয়ন আ’লীগ, যুবলীগ, ছাত্রলীগ, তাঁতীলীগ, মৎস্যজীবিলীগসহ আ’লীগের সকল অঙ্গ সংগঠনের পক্ষ থেকে পৃথকভাবে পুষ্পার্ঘ অর্পন করা হয়।

হযরত আবু বকর সিদ্দীক (রা.) ইসলামিয়া ফাযিল মাদরাসা: হযরত আবু বকর সিদ্দীক (রা.) ইসলামিয়া ফাযিল মাদরাসা শহিদ বেদিতে পুষ্পস্তপক অর্পণ করেন। পরে শহীদদের স্মরণে কিছু সময় নিরাবতা পালন করেন ও সকল শহীদদের আত্মার মাগফিরাত কামনায় দোয়া ও মোনাজাত পরিচালনা করেন।

ধুলিহর আদর্শ মাধ্যমিক বিদ্যালয়: ধুলিহর আদর্শ মাধ্যমিক বিদ্যালয়ে শহিদ বেদিতে পুষ্পস্তপক অর্পন করেন। পরে সকল শিক্ষার্থীদের সমন্বয়ে একটি র‌্যালী বিভিন্ন বিভিন্ন গুরুত্বপূর্ণ সড়ক প্রদক্ষিণ করে পুনরায় মাঠে এসে শেষ হয়।

ব্রহ্মরাজপুর ডিবি ইউনাইটেড মাধ্যমিক বিদ্যালয়: ব্রহ্মরাজপুর ডিবি ইউনাইটেড মাধ্যমিক বিদ্যালয় শহিদ বেদীতে পুষ্পস্তপক অর্পন, র‌্যালী, আলোচনা সভাসহ বিভিন্ন কর্মসূচী পালন করেন।

ব্রহ্মরাজপুর স্পোটিং ক্লাব: ব্রহ্মরাজপুর স্পোটিং ক্লাব শহিদ বেদিতে পুষ্পস্তপক অর্পন, র‌্যালী, আলোচনা সভাসহ বিভিন্ন কর্মসূচী পালন করেন। এছাড়া বিডিএফ প্রেসক্লাব, বিডিএফ ইমারত নির্মাণ শ্রমিক ইউনিয়ন শাখা ব্রহ্মরাজপুর, এনএনবিকে আল মদিনা দাখিল মাদ্রাসা, ধুলিহর সবুজ সংঘ ক্লাব, ধুলিহর সরকারি প্রাথমিক বিদ্যালয়সহ একাধিক প্রতিষ্ঠান শহিদ বেদিতে পুষ্পস্তপক অর্পন, র‌্যালী, আলোচনা সভাসহ বিভিন্ন কর্মসূচী পালনের মধ্য দিয়ে আন্তর্জাতিক মাতৃভাষা ও জাতীয় শহীদ দিবস পালন করেছে।

সাতক্ষীরা সরকারি পলিকেটনিক ইন্সটিটিউট: সাতক্ষীরা সরকারি পলিকেটনিক ইন্সটিটিউটের উপাধ্যক্ষ ড. এমএম নজমুল হকের সভাপতিত্বে প্রধান অতিথি হিসেবে বক্তব্য রাখেন সরকারি পলিকেটনিক ইন্সটিটিউটের অধ্যক্ষ প্রকৌশলী জিএম আজিজুর রহমান। বিশেষ অতিথি হিসেবে বক্তব্য রাখেন মো. ফারুক হোসেন, অলোক সরকার, এবিএম সিদ্দিকী, বিপ্লব কুমার দাস প্রমুখ। আলোচনা সভা শেষে বিভিন্ন ইভেন্টে অংশগ্রহনকারী বিজয়ীদের মাঝে পুরস্কার বিতরণ করা হয় এবং ভাষা শহিদ ও স্বাধীনতা যুদ্ধে বীর শহিদদের রুহের মাগফিরাত কামনা করে বিশেষ দোয়া ও মোনাজাত করা হয়। দোয়া ও মোনাজাত পরিচালনা করেন কদমতলা জামে মসজিদের পেশ ইমাম মো. আব্বাস উদ্দিন। এসময় শিক্ষক ও শিক্ষার্থীরা উপস্থিত ছিলেন। সমগ্র অনুষ্ঠান পরিচালনা করেন মো. হেলালে হায়দার।

সাতক্ষীরা সরকারি বালিকা উচ্চ বিদ্যালয়: সাতক্ষীরা সরকারি বালিকা উচ্চ বিদ্যালয়ের আয়োজনে আলোচনা সভা ও পুরস্কার বিতরনী অনুষ্ঠিত হয়েছে। বিদ্যালয়ের হলরুমে সহকারি প্রধান শিক্ষক সামিমা ইসমত আরা’র সভাপতিত্বে প্রধান অতিথি হিসেবে বক্তব্য রাখেন এবং বিজয়ীদের মাঝে পুরস্কার বিতরণ করেন জেলা শিক্ষা অফিসার এসএম আব্দুল্লাহ আল-মামুন। এসময় অন্যান্যদের মধ্যে বক্তব্য রাখেন সরকারি বালিকা উচ্চ বিদ্যালয়ের শিক্ষক উম্মে হাবিবা, আনিছুর রহমান, রীণা রাণী নন্দী, সুহেলী সুলতানা, মোহাম্মদ হাবিবুল্লাহ, মনিরুজ্জামান, দিপা সিন্ধু তরফদার প্রমুখ। আলোচনা সভা শেষে বিভিন্ন ইভেন্টে অংশগ্রহণকারী বিজয়ীদের মাঝে পুরস্কার বিতরণ করা হয় এবং ভাষা শহিদ ও স্বাধীনতা যুদ্ধে বীর শহিদদের রুহের মাগফিরাত কামনা করে বিশেষ দোয়া ও মোনাজাত করা হয়। এসময় শিক্ষক ও শিক্ষার্থীরা উপস্থিত ছিলেন।

আহছানিয়া মিশন আদর্শ আলিম মাদ্রাসা: সাতক্ষীরা আহছানিয়া মিশন আদর্শ আলিম মাদ্রাসার আয়োজনে আলোচনা সভা ও পুরস্কার বিতরণী অনুষ্ঠিত হয়েছে। বুধবার সকালে বিদ্যালয়ের হলরুমে অধ্যক্ষ মাওলানা মো. আব্দুল মজিদ সিদ্দিকীর সভাপতিত্বে আলোচনা সভায় বক্তব্য রাখেন প্রভাষক মনিরুল ইসলাম, আনারুল ইসলাম, নুর আহম্মদ, নাসির উদ্দিন প্রমুখ।

সাতক্ষীরা টাউন গালস্ হাইস্কুল: সাতক্ষীরা টাউন গালস্ হাইস্কুলের আয়োজনে আলোচনা সভা ও পুরস্কার বিতরনী অনুষ্ঠিত হয়েছে। প্রধান শিক্ষক নাছরিন বানু’র সভাপতিত্বে প্রধান অতিথি হিসেবে বক্তব্য রাখেন বিদ্যালয় পরিচালনা পরিষদের সভাপতি আলমগীর কবির। এসময় অন্যান্যদের মধ্যে বক্তব্য রাখেন সহকারি প্রধান শিক্ষক অসীম কুমার মন্ডল, সহকারি শিক্ষক উজ্জল কান্তি শর্মা, রোকনুজ্জামান, শেখ আলমগীর রহমান, মানজুরুর রব, হীরালাল সরকার, ইমাম উদ্দিন আহম্মেদ, সিদ্দিকুজ্জামান, ইউনুছ আলী, মাসুমা আক্তার, সন্ধ্যা মন্ডল, রাজিয়া সুলতানা প্রমুখ।

সরকারি টেকনিক্যাল স্কুল ও কলেজ: সাতক্ষীরা সরকারি টেকনিক্যাল স্কুল ও কলেজের আয়োজনে আলোচনা সভা ও সাংস্কৃতিক প্রতিযোগিতা অনুষ্ঠিত হয়েছে। কলেজের অধ্যক্ষ জিয়াউল হকের সভাপতিত্বে বক্তব্য রাখেন চীফ ইন্সট্রাক্টর ইঞ্জিনিয়ার মশিউর রহমান, ফেরদৌস আরেফিন, ইন্সট্রাক্টর মাহবুবর রহমান, শরিফুল ইসলাম, আব্দুস সালাম প্রমুখ।

চুকনগর: চুকনগরে আন্তর্জাতিক মাতৃভাষা দিবস যথাযোগ্য মর্যাদায় পালিত হয়েছে। দিবসটি পালন উপলক্ষ্যে বিভিন্ন রাজনৈতিক ও সামাজিক সংগঠন নানা কর্মসূচী পালন করেছে। এ উপলক্ষে আটলিয়া ইউনিয়ন আওয়ামী লীগ র‌্যালী শেষে আলোচনা সভায় বক্তব্য রাখেন সভাপতি এসএম মুস্তাফিজুর রহমান দুলু, সাধারণ সম্পাদক এড. প্রতাপ রায়, মোসলেম উদ্দিন, স্বপন দেব, শেখ আব্দুর সামাদ, যুবলীগ নেতা সরদার শরিফুল ইসলাম, অরুন নন্দী, জাকির হোসেন মিল্টন, বিশ্বজিৎ মজুমদার, জিএম ফরিদ হোসেন, গাজী আব্দুল হামিদ, আবু দাউত প্রমুখ। অনুরূপভাবে চুকনগর সানরাইজ মডেল একাডেমি, আইডিয়াল প্রি ক্যাডেট স্কুল, মাহিলা হক পাবলিক স্কুল, নিউ বেঙ্গল সোসাইটি ও চুকনগর প্রেসক্লাবের উদ্যোগে শহিদ মিনার ও বধ্যভূমিতে পুষ্পমাল্য অর্পন করা হয়।

সুন্দরবন মাধ্যমিক বিদ্যালয়: রাত ১২.০১ মিনিটে শহীদ মিনারে পুষ্প অর্পন, সকালে বর্ণাঢ্য র‌্যালী, ছাত্র-ছাত্রীদের মধ্য রচনা প্রতিযোগীতা ও আলোচনা অনুষ্ঠান করা হয়। অনুষ্ঠানে উপস্থিত ছিলেন বিদ্যালয়ের সভাপতি জিএম সালাউদ্দীন আহমেদ, ভারপ্রাপ্ত প্রধান শিক্ষক মো. আজিজুর রহমান, শিক্ষক মন্ডলী ও ছাত্র-ছাত্রীবৃন্দ। এছাড়া বনশ্রী শিক্ষা নিকেতন, মুন্সীগঞ্জ ইউনিয়ন আওয়ামী লীগ অফিস, মুন্সীগঞ্জ ইউনিয়ন পরিষদ, হরিনগর হাটখোলা সরকারি প্রাথমিক বিদ্যালয়, যতীন্দ্রনগর সরকারি প্রাথমিক বিদ্যালয়, সুন্দরবন শিশু শিক্ষা নিকেতন, ত্রিপানি বিদ্যাপীঠ, মুন্সীগঞ্জ দ. পাড়া সরকারি প্রাথমিক বিদ্যালয়ে দিবসটি পালিত হয়।

তালতলা আদর্শ মাধ্যমিক বিদ্যালয়: সদর উপজেলার তালতলা আদর্শ মাধ্যমিক বিদ্যালয়ে শহিদ মিনারের শহিদবেদিতে পুষ্পার্ঘ অর্পন, কালোব্যাজ ধারণ, শোক র‌্যালি, আলোচনা সভা ও দোয়া মাহফিল অনুষ্ঠিত হয়। স্কুল পরিচালনা কমিটির সভাপতি সমাজ সেবক আবিদার রহমানের সভাপতিত্বে এসব কর্মসূচিতে অংশগ্রহণ করেন স্কুলের প্রধান শিক্ষক রেজাউল করিম, স্থানীয় ইউপি সদস্য লাবসার ৯নং ওয়ার্ড আওয়ামী লীগের সাধারণ সম্পাদক মনিরুল ইসলাম, ইউনিয়ন আওয়ামী লীগের সাংগঠনিক সম্পাদক মহসেনুল হাবিব মিন্টু, সহকারি প্রধান শিক্ষক দেবেস চন্দ্র মন্ডল, সহকারি শিক্ষক শামসুর রহমান, এড. কিনুকৃষ্ণ মন্ডলসহ স্কুলের শিক্ষক-কর্মচারি পরিষদ, শিক্ষার্থীবৃন্দ। সমগ্র অনুষ্ঠান পরিচালনা করেন শিক্ষক মঙ্গল কুমার সরকার। দোয়া পরিচালনা করেন সহকারি শিক্ষক নজিবুল ইসলাম।

কপিলমুনি: কপিলমুনিতে সহচরী বিদ্যা মন্দির স্কুল এন্ড কলেজের শহীদ মিনারে পুষ্পস্তবক অর্পণ করা হয়। পর্যায়ক্রমে পুষ্পস্তবক অর্পণ করে কপিলমুনি কলেজ, কপিলমুনি সহচরী বিদ্যামন্দির স্কুল এন্ড কলেজ, মেহেরুন্নেছা বালিকা উচ্চ বিদ্যালয়, জাফর আউলিয়া ডিগ্রী মাদ্রাসা, কপিলমুনি সিটি প্রেসক্লাব, কপিলমুনি ক্রিড়া শিক্ষা প্রতিষ্ঠান (কেকেএসপি), গুণীজন স্মৃতি সংসদ, কপিলমুনি (বিনোদগঞ্জ) বণিক সমিতি, বাংলাদেশ আওয়ামী যুবলীগ, ছাত্রলীগ অংগ দল কপিলমুনি শাখা, জাতীয়তাবাদীদল (বিএনপি) হরিঢালী ও কপিলমুনি ইউনিয়ন শাখা, জাতীয়তাবাদী স্বেচ্ছাসেবক দল কপিলমুনি শাখা, ছাত্রদল হরিঢালী ও কপিলমুনি শাখা,  কৃষকলীগের কপিলমুনি ইউনিয়ন শাখা, ওয়ার্কাসপার্টি কপিলমুনি শাখা, হিন্দু বৌদ্ধ খ্রিষ্টান ঐক্য পরিষদ কপিলমুনি শাখা, স্বর্ণ ব্যবসায়ী সমিতি, বস্ত্র ব্যবসায়ী সমিতি, কপিলমুনি পুলিশ ফাঁড়ী, চাউল ব্যবসায়ী সমিতি, কস্মেটিকস্ সমিতি। পুষ্পস্তবক অর্পণের পর সকাল ৮টায় কপিলমুনি সহচরী বিদ্যা মন্দির মাঠ থেকে সম্মিলিত র‌্যালী ও সাড়ে ৮টায় আলোচনা সভা অনুষ্ঠিত হয়। সভায় সভাপতিত্ব করেন অধ্যক্ষ হরেকৃষ্ণ দাশ, বক্তব্য রাখেন অধ্যক্ষ মো. হাবিবুল্যাহ বাহার, কপিলমুনি ইউপি চেয়ারম্যান কওছার আলী জোয়ার্দার, সাবেক উপাধ্যক্ষ মো. আফসার আলী, শিক্ষিকা রহিমা আখতার শম্পা, অধ্যাপক রেজাউল করিম, পুলিশ পরিদর্শক রফিকুল ইসলাম, যুগোল কিশোর দে, শেখ ইকবাল হোসেন খোকন, এম আজাদ হোসেন, বিপ্লব কান্তি মন্ডল, জি এম হেদায়েত আলী টুকু, মাসুমা খাতুন, জগদীশ দে, আব্দুর রাজ্জাক রাজু, শেখ শামছুর রহমান, বাবুল মহিউদ্দীন প্রমুখ।

ফিংড়ী: সদরে ফিংড়ীতে বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠানে ও ব্রাক, এনজিও ব্যাংক, ব্যবসা বাণিজ্যসহ প্রতিষ্ঠানে যথাযোগ্য মর্যাদায় আন্তর্জাতিক মাতৃভাষা দিবস পালিত হয়। এসময় গাভা একেএম আদর্শ মাধ্যমিক বিদ্যালয়ে মাতৃভাষা দিবসটি পালন করে। পরে আলোচনা সভায় বিদ্যালয়ে প্রধান শিক্ষক বিধান চন্দ্রসরকারে সভাপতিত্বে বক্তব্য রাখেন মুক্তিযোদ্ধা আবুল খায়ের সরদার। বিশেষ অতিথি ফিংড়ী ইউনিয়ন আওয়ামী লীগের সাধারণ সম্পাদক ও ফিংড়ীর ইউপি চেয়ারম্যান সামছুর রহমান, রফিকুল ইসলাম শিক্ষক শাহাজুদ্দীন সরদার, অনুপ সরদার, দিংঙ্কর বিশ্বাস, ফারুক হোসেন, সঞ্জয় দাশ, কৃষ্ণবন্ধু ঘোষ প্রমূখ। এদিকে সুলতানপুর সরকারি প্রাথমিক বিদ্যালয়, গোবরদাড়ি জোড়দিয়া স্কুল এন্ড কলেজ, মির্জাপর সরকারি প্রাথমিক বিদ্যালয়, উত্তর ফিংড়ী সরকারি প্রাথমিক বিদ্যালয় কাম সাইক্লোন শেল্টার, দক্ষিণ ফিংড়ী সরকারি প্রাথমিক বিদ্যালয়ে বিভিন্ন কর্মসূচি পালিত হয়।

নর্দান ইউনিভার্সিটি অব বিজনেজ এন্ড টেকনোলজী খুলনা: নর্দান ইউনিভার্সিটি অব বিজনেজ এন্ড টেকনোলজী খুলনা সকালে বিশ্ববিদ্যালয় ক্যাম্পাস থেকে বর্ণাঢ্য প্রভাতফেরী সহকারে নগরীর শহীদ হাদিস পার্কে অবস্থিত শহীদ মিনারে ভাষা আন্দোলনের সকল শহীদদের প্রতি বিশ্ববিদ্যালয়ের পক্ষে থেকে বিন¤্র শ্রদ্ধা জ্ঞাপন করে। এ সময় উপস্থিত ছিলেন এনইউবিটিকের রেজিষ্ট্রার ইনচার্জ এএইচএম মানজুর মোরশেদ, ব্যবসা প্রশাসন বিভাগের প্রধান এস এম মনিরুল ইসলাম, কম্পিউটার সাইন্স এন্ড ইঞ্জিয়ারিং বিভাগের প্রধান  রবিউল ইসলামসহ বিভিন্ন অনুষদের শিক্ষক, কর্মকর্তা ও কর্মচারী ও শিক্ষার্থীরা।

কুলিয়া আলিপুর ভোমরা: দেবহাটা উপজেলার কুলিয়া ইউনিয়ন আওয়ামীলীগের সভাপতি রুহুল কুদ্দুস, সাধারণ সম্পাদক বিধান বর্ম্মন, দেবহাটা উপজেলা যুগ্ম সাধারণ সম্পাদক আজহারুল ইসলাম, মোজাফ্ফার হোসেন, আবু সাইদ এর নেতৃত্বে কুলিয়া শহীদ মিনারে পুষ্পস্তবক অর্পন করেন। এছাড়া কুলিয়া ইউনিয়ন যুবলীগের সভাপতি মোশারফ হোসেন, সাধারণ সম্পাদক সাইফুল ইসলাম এর নেতৃত্বে কুলিয়া শহীদ মিনারে পুষ্প স্তবক অর্পন করেন।

দেবহাটা উপজেলা ছাত্রলীগের সাধারণ সম্পাদক হাফিজুর রহমান, কুলিয়া ইউনিয়ন ছাত্রলীগের সভাপতি আবজাল হোসেন ও সাধারণ সম্পাদক নাজমুল হোসেনের নেতৃত্বে কুলিয়া শহীদ মিনারে পুষ্প স্তবক অর্পন করেন। কুলিয়া ইউনিয়ন শ্রমিক লীগের আহবায়ক পরান চন্দ্র ও দেবহাটা উপজেলা শ্রমিক লীগের সহ-সভাপতি ও সহকারী আইনজীবি মিজানুর রহমান এর নেতৃত্বে কুলিয়া শহীদ মিনারে পুষ্প স্তবক অর্পন করেন। অনুরূপভাবে

কুলিয়া বাজার কমিটি, কুলিয়া ইউনিয়ন পরিষদ, বহেরা ওয়ার্ড আওয়ামী লীগ, বহেরা বাজার কমিটি, বহেরা এটি মাধ্যমিক বিদ্যালয়, কুলিয়া ইউনিয়ন শিল্পী ঐক্যজোট, ১নং ওয়ার্ড যুবলীগ, ১নং ওয়ার্ড কমিউনিটি পুলিশিং ফোরাম, ১নং ওয়ার্ড ছাত্রলীগ, ৯নং ওয়ার্ড আওয়ামী লীগ,

আলিপুর ইউনিয়ন আওয়ামী লীগ, সদর উপজেলা যুব লীগ, আলিপুর ইউনিয়ন যুবলীগ, আলিপুর ইউনিয়ন ছাত্রলীগ, আলিপুর ইউনিয়ন তরুন নাট্য গোষ্টি, আলিপুর ইউনিয়ন ছাত্র মৈত্রী জাসাস, পল্লীশ্রী মাধ্যমিক বিদ্যালয়, ইউনাইটেড মডেল কলেজ বিভিন্ন কর্মসূচির মধ্য দিয়ে মহান আন্তর্জাতিক মাতৃভাষা দিবস পালন করে।

দেবহাটা: দেবহাটায় যথাযথ মর্যাদায় বিভিন্ন কর্মসূচীর মধ্য দিয়ে আর্ন্তজাতিক মাতৃভাষা দিবস পালিত হয়েছে। রাত ১২ টা ১ মিনিটে শহিদ মিনারে পুষ্পমাল্য অর্পন করা হয়। পুষ্পমাল্য অর্পন করেন দেবহাটা উপজেলা পরিষদ, উপজেলা প্রশাসন, মুক্তিযোদ্ধা সংসদ, দেবহাটা থানা, দেবহাটা প্রেসক্লাব, রিপোর্টাস ক্লাব, উপজেলা আওয়ামী লীগ, উপজেলা জাতীয় পার্টি, দেবহাটা কলেজ, দেবহাটা বিবিএমপি (মডেল) হাইস্কুল, যুবলীগ, ছাত্রলীগ, শ্রমিকলীগ, স্বেচ্ছাসেবকলীগ, বাংলাদেশ প্রাথমিক বিদ্যালয় সহকারী শিক্ষক সমিতি, আইডিয়াল সহ বিভিন্ন রাজনৈতিক ও স্বেচ্ছাসেবী সংগঠন। পরে সকাল সাড়ে ৮টায় দেবহাটা উপজেলা পরিষদ থেকে একটি র‌্যালী উপজেলার প্রধান প্রধান সড়ক প্রদক্ষিন করে। পরে শহীদ মিনার চত্বরে উপজেলা নির্বাহী কর্মকর্তার সভাপতিত্বে ভাষা শহীদদের স্মরনে এক আলোচনা সভা অনুষ্ঠিত হয়। দিনব্যাপী উপজেলা মুক্তমঞ্চ চত্বরে বই মেলা, আলোচনা সভা ও পুরস্কার বিতরণ অনুষ্ঠানে উপজেলা নির্বাহী কর্মকর্তা হাফিজ আল আসাদের সভাপতিত্বে প্রধান অতিথি হিসাবে উপস্থিত ছিলেন দেবহাটা উপজেলা চেয়ারম্যান ও মুক্তিযোদ্ধা কমান্ডার আব্দুল গণি। এসময় উপজেলা পরিষদের বিভিন্ন দপ্তরের কর্মকর্তা-কর্মচারী, শিক্ষক/শিক্ষিকা ও বিভিন্ন প্রতিষ্ঠানের শিক্ষার্থীরা উপস্থিত ছিলেন। সমগ্র অনুষ্ঠানটি পরিচালনা করেন মহিলা বিষয়ক কর্মকর্তা নাজমুন নাহার।

দেবহাটার বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠান: দেবহাটায় মাতৃভাষা দিবসের কর্মসূচিতে সখিপুর মাধ্যমিক বিদ্যালয়ের প্রধান শিক্ষক শেখ তহিরুজ্জামানের সভাপতিত্বে প্রধান অতিথি ছিলেন উপজেলা আওয়ামী লীগের সাংগঠনিক সম্পাদক, বিদ্যালয় ম্যানেজিং কমিটির সভাপতি ও সখিপুর ইউপি চেয়ারম্যান শেখ ফারুক হোসেন রতন। এছাড়া ঈদগাহ সরকারি প্রাথমিক বিদ্যালয়, চিনেডাঙ্গা সরকারি প্রাথমিক বিদ্যালয়, সখিপুরের উদয়ন প্রি-ক্যাডেট স্কুল বিভিন্ন কর্মসূচি পালন করে।

দেবহাটা রিপোর্টার্স ক্লাব: দেবহাটা রিপোর্টাস ক্লাবে মাতৃভাষা দিবস পালিত হয়েছে। কর্মসূচীর মধ্যে ছিল রাত ১২ টা ১ মিনিটে শহীদ মিনারে পুষ্পমাল্য অর্পন, বিকালে রিপোর্টাস ক্লাবের কার্যালয়ে সকল ভাষা শহীদের স্বরণে দোয়া ও আলোচনা সভা। আলোচনা সভায় ক্লাবের সভাপতি মীর খায়রুল আলমের সভাপতিত্বে সাধারণ সম্পাদক আব্দুর রব লিটুর পরিচালনায় বক্তব্য রাখেন সহ-সভাপতি আবু সাঈদ লিটু, যুগ্ম-সম্পাদক কবির হোসেন, অর্থ সম্পাদক এমএ মামুন।

কলারোয়া: কলারোয়ায় যথাযোগ্য মর্যাদায় উপজেলা প্রশাসনের উদ্যোগে আন্তর্জাতিক মাতৃভাষা দিবস উদযাপন উপলক্ষে কলারোয়া পাইলট হাইস্কুল ফুটবল ময়দানের কেন্দ্রীয় শহীদ মিনারে একুশের প্রথম প্রহরে রাত ১২টা ১ মিনিটে পুষ্মমাল্য অর্পণ করে শহীদদের প্রতি শ্রদ্ধা নিবেদন করেন কলারোয়াবাসি। উপজেলা প্রশাসনের পক্ষে উপজেলা নির্বাহী অফিসার মনিরা পারভীন, মুক্তিযোদ্ধা সংসদের পক্ষে ডেপুটি কমান্ডার আবুল হোসেন, সাংগঠনিক কমান্ডার সৈয়দ আলী গাজী, উপজেলা পরিষদের পক্ষে উপজেলা চেয়ারম্যান ফিরোজ আহম্মেদ স্বপন, ভাইস চেয়ারম্যান আলহাজ্ব আরাফাত হোসেন, থানা প্রশাসনের পক্ষে অফিসার ইনচার্জ বিপ্লব দেবনাথ, কলারোয়া পৌরসভার পক্ষে পৌর প্যানেল মেয়র মনিরুজ্জামান বুলবুল, আ’লীগের পক্ষে সভাপতি ফিরোজ আহম্মেদ স্বপন, ইউপি চেয়ারম্যান নুরুল ইসলাম, ইউপি চেয়ারম্যান আফজাল হোসেন হাবিল, সাবেক ইউপি চেয়ারম্যান স. ম মোরশেদ আলী, সাবেক ইউপি চেয়ারম্যান ভুট্টোলাল গাইন, সহকারী অধ্যাপক এমএ কালাম, আজিজুর রহমান, শহিদুল ইসলাম, জাতীয় পার্টির পক্ষে মুনসুর আলী, আরশাফ আলী, ওয়ার্কার্স পার্টির পক্ষে প্রধান শিক্ষক আব্দুর রউফ, জাসদের পক্ষে মুক্তিযোদ্ধা আনোয়ার হোসেন, শেখ আমানুল্লাহ ডিগ্রী কলেজের পক্ষে প্রভাষক রফিকুল ইসলাম, বঙ্গবন্ধু মহিলা কলেজের পক্ষে রামাকান্ত সরকার, কলারোয়া জিকেএমকে পাইলট হাইস্কুলের পক্ষে সহকারী প্রধান শিক্ষক আবদুর রকীব, গার্লস পাইলট হাইস্কুলের পক্ষে প্রধান শিক্ষক বদরুজ্জামান বিপ্লব, কয়লা হাইস্কুলের পক্ষে প্রধান শিক্ষক মনিরুজ্জামান বুলবুল, বেত্রবতী হাইস্কুলের পক্ষে প্রধান শিক্ষক রাশেদুল হাসান কামরুল, শিক্ষক আনারুল ইসলাম ও মাহি আল হাসান মাহি, মডেল হাইস্কুলের পক্ষে প্রধান শিক্ষক রুহুল আমিন, শিশু ল্যাবরেটরী স্কুলের পক্ষে প্রধান শিক্ষক ইমদাদুল হক, বাকশিস’র পক্ষে অধ্যাপক আবুল খায়ের, মাধ্যমিক শিক্ষক সমিতির পক্ষে সভাপতি প্রধান শিক্ষক আমানুল্লাহ আমান, ইউপি চেয়ারম্যান প্রধান শিক্ষক নুরুল ইসলাম, পাবলিক ইনস্টিটিউটের পক্ষে এড. শেখ কামাল রেজা, হোমিও প্যাথিক মেডিকেল কলেজের পক্ষে অধ্যক্ষ ডা. আব্দুল বারিক, পূজা উদযাপন পরিষদের পক্ষে মনোরঞ্জন সাহা, পরিতোষ পাল, কলারোয়া বাজার ব্যবসায়ী সমিতির পক্ষে আরাফাত হোসেন, যুবলীগের পক্ষে সভাপতি কাজী আসাদুজ্জামান শাহাজাদা, সাধারণ সম্পাদক আসাদুজ্জামান তুহিন, শেখ মাসুমুজ্জামান মাসুম, স্বেচ্ছাসেবকলীগের পক্ষে সভাপতি শেখ আশিকুর রহমান মুন্না, ছাত্রলীগের পক্ষে সভাপতি ইউপি চেয়ারম্যান শেখ ইমরান হোসেন, সাধারণ সম্পাদক ইলিয়াস হোসেন রাসেল, নয়ন হোসেন, শ্রমিক লীগের পক্ষে আব্দুর রহিম ও মঞ্জুরুল ইসলাম মিঠুসহ বিভিন্ন স্কুল কলেজ মাদরাসার প্রধানগন, অন্যান্য রাজনৈতিক, সামাজিক, ব্যবসায়ীক, সাংস্কৃতিক, শিক্ষা প্রতিষ্ঠান ও পেশাজীবী সংগঠনের পক্ষ থেকে পুষ্পমাল্য অর্পণ করা হয়। এছাড়া কলারোয়া প্রেসক্লাব, রিপোর্টার্স ক্লাব, উপজেলা দুর্নীতি প্রতিরোধ কমিটিসহ উপজেলার বিভিন্ন এলাকায় বিভিন্ন প্রতিষ্ঠান ও সংগঠনের পক্ষ থেকে শহীদ বেদীতে পুষ্পমাল্য অর্পণ করার খবর পাওয়া গেছে। কলারোয়া থানার অফিসার ইনচার্জ বিপ্লব দেবনাথের  পরামর্শক্রমে সমগ্র অনুষ্ঠানটি সঞ্চালন করেন থানার ওসি (তদন্ত) জিয়াউর রহমান।

কলারোয়া উপজেলা প্রশাসন: কলারোয়ায় মহান শহীদ দিবস ও আন্তর্জাতিক মাতৃভাষা দিবস উদ্যাপন উপলক্ষে আলোচনা সভা ও সাংস্কৃতিক অনুষ্ঠানসহ নানা কর্মসূচির আয়োজন করা হয়। সকাল ৯ টার দিকে উপজেলা প্রশাসন এ অনুষ্ঠানের আয়োজন করে। উপজেলা পরিষদ হলরুমে আয়োজিত ওই সকল অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে বক্তব্য রাখেন উপজেলা আ’লীগের সভাপতি ও উপজেলা পরিষদ চেয়ারম্যান ফিরোজ আহম্মেদ স্বপন। অনুষ্ঠানে সভাপতিত্ব করেন উপজেলা নির্বাহী কর্মকর্তা মনিরা পারভীন। অন্যদের মধ্যে বক্তব্য রাখেন কলারোয়া সরকারি কলেজের প্রাক্তন অধ্যক্ষ প্রফেসর আবু নসর, মুক্তিযোদ্ধা সংসদের কমান্ডার গোলাম মোস্তফা, সাংগঠনিক সম্পাদক সৈয়দ আলী, ওসি (তদন্ত) জিয়াউর রহমান, প্রাণি সম্পদ কর্মকর্তা ডা. এএসএম আতিকুজ্জামান, কৃষি কর্মকর্তা মহাসীন আলী, শেখ আমানুল্লাহ ডিগ্রী কলেজের অধ্যক্ষ (ভারপ্রাপ্ত) মনিরা পারভীন, আলিয়া মাদরাসার অধ্যক্ষ মাওলানা আইয়ুব আলী, প্রধান শিক্ষক বদরুজ্জামান বিপ্লব, কলারোয়া প্রেসক্লাবের সাধারণ সম্পাদক আব্দুর রহমান, সাবেক সাধারণ সম্পাদক প্রধান শিক্ষক রাশেদুল হাসান কামরুল প্রমুখ। আলোচনা সভাটি সঞ্চালন করেন উপজেলা সমাজসেবা কর্মকর্তা শেখ ফারুক হোসেন।

কলারোয়ায় বিনামূল্যে রক্তের গ্রুপ নির্ণয়: কলারোয়ায় মহান আন্তর্জাতিক মাতৃভাষা দিবস উপলক্ষে নবজীবনের পক্ষ থেকে বিনামূল্যে রক্তের গ্রুপ নির্ণয় করা হয়। এ পরীক্ষার উদ্বোধনী অনুষ্ঠানে উপস্থিত ছিলেন কলারোয়া প্রেসক্লাবের সাবেক সাধারণ সম্পাদক শেখ জুলফিকারুজ্জামান জিল্লু, সাবেক সাধারণ সম্পাদক প্রধান শিক্ষক রাশেদুল হাসান কামরুলসহ অন্যরা।

কারিমা মাধ্যমিক বিদ্যালয়: কারিমা মাধ্যমিক বিদ্যালয়ে শহিদ মিনারে পুস্পস্তবক অর্পন ও আলোচনা সভা অনুষ্ঠিত হয়। আলোচনা সভায় সভাপতিত্ব করেন স্কুলের প্রধান শিক্ষক আবু তাহের। আলোচনা সভা শেষে দোয়া অনুষ্ঠান পরিচালনা করেন, মাও. আব্দুল আজিজ। এছাড়াও বিভিন্ন প্রতিযোগিতার আয়োজন করা হয়। সমগ্র অনুষ্ঠান পরিচালনা করেন শিক্ষক প্রতিনিধি রুস্তম আলী।

দলিত পরিষদ জেলা শাখা: বাংলাদেশ দলিত পরিষদ সাতক্ষীরা জেলা শাখার পক্ষ থেকে একুশের প্রথম প্রহরে কেন্দ্রীয় শহীদ মিনারে পুস্পস্তবক অর্পন, আলোচনা ও র‌্যালি অনুষ্ঠিত হয়। বাংলাদেশ দলিত পরিষদ সাতক্ষীরা জেলা শাখার সাধারণ সম্পাদক গৌর পদ দাসের পরিচালনায় অনুষ্ঠানে উপস্থিত ছিলেন, জোসেফ সরকার, জনি সরকার, ধর্ম দাস, টুম্পা রানী দাস প্রমুখ।

মর্নিং সান প্রি ক্যাডেট স্কুল: মর্নিং সান প্রি ক্ যাডেট স্কুলের পক্ষ থেকে শহীদ মিনারে পুস্পস্তবক অর্পন ও আলোচনা সভা অনুষ্ঠিত হয়। সকালে শহিদ মিনারে পুস্পস্তবক অর্পনের পর স্কুলে শহীদদের স্মরণে আলোচনা সভা অনুষ্ঠিত হয়। অনুষ্ঠানে স্কুলের শিক্ষক-শিক্ষিকা, ছাত্র-ছাত্রীসহ অভিভাবকবৃন্দ উপস্থিত ছিলেন।

তেতুলডাঙ্গা প্রাইমারি স্কুল: সদর উপজেলার তেতুলডাঙ্গা সরকারি প্রাইমারি স্কুলে যথাযোগ্য মর্যাদায় ও বিন¤্র শ্রদ্ধায় মহান আন্তর্জাতিক মাতৃভাষা দিবস স্কুলের প্রধান শিক্ষক সাধনা রানী মল্লিকের সভাপতিত্ব পালিত হয়। প্রভাত ফেরি, আলোচনা ও পুষ্পার্ঘ অর্পনে উপস্থিত ছিলেন স্কুলের সভাপতি বিপ্লব মন্ডল, সহ-সভাপতি দিনবন্ধু সরকার, সহকারি শিক্ষক জাহাঙ্গীর আলম, দেবব্রতী সরকার, প্রবীর মন্ডল ও গোবিন্দ মন্ডলসহ গণ্যমান্য ব্যক্তি।

বড়খামার ইউসি মাদ্রাসা: সদর উপজেলার বড়খামার ইউসি ইবতেদায়ী মাদ্রাসার সুপার আব্দুস সাত্তারের সভাপতিত্বে আলোাচনা সভা, পুষ্পার্ঘ অর্পন ও প্রভাত ফেরি অনুষ্ঠিত হয়। এতে স্কুলের শিক্ষক সামছুর রহমান সোনা, সভাপতি গিয়াসউদ্দিন সানাসহ প্রমুখ অংশগ্রহণ করেন।

পাটকেলঘাটায় বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠান ও বিভিন্ন সংগঠন:  পাটকেলঘাটায় কর্মসূচীর মধ্য ছিল জাতীয় পতাকা উত্তোলন, আলোচনা সভা, কালো ব্যাজ ধারন, দোয়া অনুষ্ঠান। প্রথম প্রহরে পাটকেলঘাটা কেন্দ্রীয় শহীদ মিনারে পুষ্পমাল্য অর্পন করেন তালা উপজেলা আওয়ামী লীগ ও সরুলিয়া ইউনিয়ন আওয়ামীলীগ, যুবলীগ, ছাত্রলীগ, জাসদ, জাতীয় পার্টি, ওয়ার্কাস পার্টি, পাটকেলঘাটা নিউজক্লাব, পাটকেলঘাটা প্রেসক্লাব, রিপোটার্সক্লাব, সাতক্ষীরা পল্লী বিদ্যুৎ সমিতি, পাটকেলঘাটা থানা, নজরুল সংগীত শিল্পি পরিষদ তালা উপজেলা শাখা, জাতীয় রবীন্দ্রসঙ্গীত সম্মিলন পরিষদ, সুরবিতান সংগীত নিকেতন,  মুক্তিযোদ্ধা চেতনা বাস্তবায়ন কমিটি সাতক্ষীরা, পাটকেলঘাটা মহিলা আওয়ামী লীগ, এদিকে সূর্য উঠার সাথে সাথে বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠান, রাজনৈতিক সংগঠন প্রভাত ফেরীতে র‌্যালী বের করে। পাটকেলঘাটা আমিরুন্নেছা মাধ্যমিক বিদ্যালয়, পাটকেলঘাটা আদর্শ বহুমুখী উচ্চ বিদ্যালয়, পাটকেলঘাটা হারণ-অর-রশীদ কলেজ, কুমিরা মহিলা ডিগ্রি কলেজ, পাটকেলঘাটা আল-ফারুক প্রি-ক্যাডেট একাডেমী, সোনামনি কিন্ডার গার্ডেন, পাটকেলেশ্বরী শিশু বিদ্যাপীঠ, কুমিরা পাইলট বালিকা বিদ্যালয়, কুমিরা বহুমূখী মাধ্যমিক বিদ্যালয়, পাটকেলঘাটা সরকারী প্রাথমিক বিদ্যালয়, খলিষখালী মাধ্যমিক বিদ্যালয়, ইসলামকাটি বালিকা বিদ্যালয়, দাদপুর এমকে মাধ্যমিক বিদ্যালয় পৃথক পৃথক র‌্যালী বের করে। র‌্যালি পাটকেলঘাটা বাজার ও এলাকার গুরুত্বপূর্ণ সড়ক প্রদক্ষিণ করে। র‌্যালী শেষে স্ব স্ব বিদ্যালয়ে আলোচনা সভা অনুষ্ঠিত হয়। এছাড়া উপজেলার ধানদিয়া, নগরঘাটা, কুমিরা, খলিষখালী ইউনিয়নের বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠানে দিবসটি পালিত হয়েছে।

শ্যামনগরে ৫ গুণিকে সংবর্ধনা: মহান শহীদ দিবস ও আন্তর্জাতিক মাতৃভাষা দিবসে  শ্যামনগর উপজেলা প্রশাসনের আয়োজনে কেন্দ্রিয় শহিদ মিনার প্রাঙ্গনে সুরেন মঞ্চে শ্যামনগরের ৫ গুণি ব্যক্তিকে সম্মাননা প্রদান করা হয়। সম্মাননা প্রাপ্তরা হলেন শ্যামনগরের রাজনীতিবিদ, শিক্ষানুরাগী মরহুম কোরবান আলী সরদার। তার পক্ষে সম্মাননা গ্রহণ করেন কন্য বেগম জেবুন্নেছা জলিল। মুক্তিযুদ্ধের সংগঠক, শিক্ষানুরাগী, শ্যামনগর সরকারি মহসীন ডিগ্রী কলেজের প্রতিষ্ঠাতা অধ্যক্ষ মরহুম জিএম আব্দুল হক। তার পক্ষে সম্মাননা গ্রহণ করেন কন্যা শিরিন আক্তার। বিশিষ্ট সেতার বাদক, খুলনা বেতারের নিয়মিত শিল্পী, সুরকার ও গীতিকার  মৃত অনিমেষ বন্দ্যোপাধ্যায়। সম্মাননা গ্রহণ করেন তার বড় কন্য নকশীকাঁথার পরিচালক চন্দ্রিকা ব্যানার্জী। মুক্তিযুদ্ধের অন্যতম সংগঠক, সাবেক শ্যামনগর ইউপি চেয়ারম্যান ও রাজনীতিবিদ মরহুম শেখ আতিয়ার রহমান। সম্মাননা গ্রহণ করেন তার স্ত্রী মাকছুরা বেগম। বাংলাদেশের কৃতি ফুটবলার, জাতীয় ফুটবল দলের অন্যতম সদস্য, শ্যামনগরের কৃতি সন্তান আলমগীর কবীর রানা। সম্মাননা গ্রহণ করেন তিনি নিজেই। অনুষ্ঠানে এ সকল গুণীদের সম্মাননা ক্রেস্ট ও নগদ ৫ হাজার টাকা প্রদান করা হয়। উপজেলা নির্বাহী অফিসার কামরুজজামানের সভাপতিত্বে কৃতি ব্যক্তিদের সম্মাননা প্রদান ও অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্য রাখেন সাতক্ষীরা-৪ আসনের এমপি এস এম জগলুল হায়দার। বিশেষ অতিথির বক্তব্য রাখেন শ্যামনগর সরকারী মহসীন ডিগ্রী কলেজের অধ্যক্ষ প্রফেসর তন্ময় কুমার সাহা, শ্যামনগর থানার অফিসার ইনচার্জ সৈয়দ মান্নান আলী, শ্যামনগর আতরজান মহিলা কলেজের সাবেক অধ্যক্ষ আশেক ই এলাহী প্রমুখ। অনুষ্ঠানে উপজেলা প্রশাসনের পক্ষ থেকে প্রধান অতিথি এমপি এসএম জগলুল হায়দারকেও সম্মাননা ক্রেস্ট প্রদান করা হয়।

আলোচনা সভায় অন্যান্যদের মধ্যে উপস্থিত ছিলেন সাবেক এমপি একে ফজলুল হক, উপজেলা সহকারী কমিশনার ভুমি সুজন সরকার, মহিলা ভাইস চেয়ারম্যান নুরজাহান পারভীন ঝর্ণা, সরকারী অফিসারবৃন্দ, শিক্ষকবৃন্দ, সাংবাদিকবৃন্দ, রাজনৈতিক নেতৃবৃন্দ প্রমুখ। অনুষ্ঠানে আন্তর্জাতিক মাতৃভাষা দিবস উপলক্ষে অনুষ্ঠিত বিভিন্ন প্রতিযোগিতার পুরস্কার বিতরণ করা হয়।

 

জনতা ব্যাংক এরিয়া অফিস: জনতা ব্যাংক লিমিটেড সাতক্ষীরা এরিয়া অফিসের পক্ষ থেকে মহান শহিদ দিবস ও আন্তর্জাতিক মাতৃভাষা দিবস উপলক্ষে বুধবার সকাল ৭টায় ভাষা শহীদদের স্মরণে র‌্যালী বের করে। র‌্যালী শেষে সাতক্ষীরা কেন্দ্রীয় শহীদ মিনারে পুস্পস্তবক অর্পন করে। জনতা ব্যাংক সাতক্ষীরা এরিয়া অফিসের উপ মহা-ব্যবস্থাপক জিএম শাহিদুল ইসলামের নেতৃত্বে অন্যান্যের মধ্যে উপস্থিত ছিলেন, এজিএম সোলায়মান হোসেন, রঞ্জন কুমার বিশ্বাস, মতিয়ার রহমান, এমসিও রকনুজ্জামান, গহর আলি, ইউনুস হোসেন, বাঁকাল শাখার আব্দুল আজিজ, সদর উপজেলা ক্যাম্পাস শাখার ব্যবস্থাপক বেনজির আহম্মেদ, তালা শাখার ব্যবস্থাপক শাহিনুর রহমান, কর্মকর্তা মাগফুর রহমান, আব্দুর রহিম, সিবিএ নেতা আব্দুল গনি, ইাদ্রস হোসেন, একরামুল কবির খান চৌধুরী, আব্দুস সালাম, বিপ্রদেব কুমার বিশ্বাস, কারিমুস শাহাদাৎ, আসাদুজ্জামান, সামিয়া রহমান প্রমুখ।