শিল্পী ঐক্যজোট জেলা শাখার সম্মেলন ও গুনীজনদের সম্মাননা


প্রকাশিত : ফেব্রুয়ারি ২৮, ২০১৮ ||

শরিফুল ইসলাম: দেশের সাংস্কৃতিক অঙ্গনের সকল কর্মীর সম্মিলিত একটি প্লাটফর্ম তৈরিতে কাজ করছে শিল্পী ঐক্যজোট নামের একটি সংগঠন। পারস্পরিক মেলবন্ধন তৈরিতে কাজ করবে এ সংগঠন। শিল্প সংস্কৃতি সংশ্লিষ্টদের জন্য ভূমিকা রাখতে শিল্পী ঐক্যজোট এ অঙ্গনের মানুষের মধ্যে সমন্বয় করার চেষ্টা করছে। বাংলাদেশী, সংস্কৃতির পক্ষে, সংস্কৃতিমনাদের পক্ষে তাদের কল্যাণে কাজ করছে এই জোট। সংগঠনের উদ্যোক্তা নাট্য নির্দেশক জিএম সৈকত। উপদেষ্টা হিসেবে আছেন নাট্যাভিনেতা ডিএ তায়েবসহ অনেকে। জোটের কার্যক্রমের মধ্যে দুস্থ শিল্পীদের সহায়তা করা অন্যতম উদ্দেশ্য।
বাংলাদেশ চলচ্চিত্র, টেলিভিশন, সংগীত ও মঞ্চের শিল্পী কলাকুশলীদের সংগঠন ‘শিল্পী ঐক্যজোট’ জেলা শাখার সম্মেলন ২০১৮ ও সম্মাননা অনুষ্ঠান অনুষ্ঠিত হয়েছে।
বুধবার (২৮ফেব্রুয়ারি) সাতক্ষীরা জেলা শিল্পকলা একাডেমি মিলনায়তনে ‘শিল্পী ঐক্যজোট’ এর আয়োজনে এ অনুষ্ঠানে সাতক্ষীরা শিল্প ঐক্যজোট’র আহবায়ক শেখ মনিরুজ্জামান মনির সভাপতিত্বে প্রধান অতিথি হিসেবে বক্তব্য রাখেন সাতক্ষীরা জেলা প্রশাসক আবুল কাশেম মো. মহিউদ্দিন। বিশেষ অতিথি হিসেবে বক্তব্য রাখেন জেলা আওয়ামী লীগের সভাপতি মুনসুর আহমেদ, সাধারণ সম্পাদক মো. নজরুল ইসলাম, বিশিষ্ট চলচ্চিত্র অভিনেত্রী সুজাতা আজিম, সাতক্ষীরা প্রেসক্লাবের সভাপতি অধ্যক্ষ আবু আহমেদ, সাতক্ষীরা প্রেসক্লাবের সাবেক সভাপতি এড. আবুল কালাম আজাদ, সাবেক সাধারণ সম্পাদক এম. কামরুজ্জামান, এসএম দেলোয়ার হোসেন প্রমুখ।
বক্তারা বলেন, ‘শিল্পী ঐক্যজোট মানবতার কল্যাণে কাজ করছে। পাশাপাশি তৃনমুল পর্যায়ে প্রতিভাবান শিল্পীদের জাতীয় পর্যায়ে সুযোগ করে দিচ্ছে। এটি একটি মহতি উদ্যোগ। শিল্পী ঐক্যজোটের সাথে আমরা আছি এবং সব সময় থাকবো।’
অনুষ্ঠানে বিশিষ্ট চলচ্চিত্র অভিনেত্রী সুজাতা আজিমকে আজীবন সম্মাননা এবং বিশিষ্ট রাজনৈতিক ব্যক্তিত্ব মুনসুর আহমেদ ও মো. নজরুল ইসলামকে বিশেষ সম্মাননা প্রদান করা হয়। এছাড়া সম্মাননা স্মারক প্রদান করা হয় জেলা প্রশাসক আবুল কাশেম মো. মহিউদ্দিন, সাতক্ষীরা প্রেসক্লাবের সভাপতি অধ্যক্ষ আবু আহমেদ, সাবেক সভাপতি এড. আবুল কালাম আজাদ, সাবেক সাধারণ সম্পাদক এম কামরুজ্জামান, এসএম দেলোয়ার হোসেন প্রমুখ গুনীজনকে।
এসময় আরো উপস্থিত ছিলেন জেলা পরিষদের প্রধান নির্বাহী কর্মকর্তা এএনএম মঈনুল ইসলাম, সাতক্ষীরা শিল্প ঐক্যজোটের সদস্য সচিব প্রাণ নাথ দাশ, জেলা শিল্পকলা একাডেমির সদস্য সচিব মোশফিকুর রহমান মিল্টন প্রমুখ। সমগ্র অনুষ্ঠান পরিচালনা করেন প্রকৌশলী অলোক সরকার।