সু চিকে আন্তর্জাতিক আদালতে দাঁড় করানোর অঙ্গীকার ৩ নোবেলজয়ীর


প্রকাশিত : মার্চ ১, ২০১৮ ||

 

ন্যাশনাল ডেস্ক: রোহিঙ্গা গণহত্যার দায়ে মিয়ানমারের নেত্রী অং সান সু চিকে আন্তর্জাতিক অপরাধ আদালতে দাঁড় করানোর অঙ্গীকার ব্যক্ত করেছেন বাংলাদেশ সফররত নোবেলজয়ী তিন নারী- নর্দার্ন আয়ারল্যান্ডের মেইরেড ম্যাগুয়ের, ইরান শিরিন এবাদি ও ইয়েমেনের তাওয়াক্কুল কারমান।

কক্সবাজারে রোহিঙ্গা ক্যাম্প পরিদর্শনের পর বুধবার দুপুরে রাজধানীর হোটেল সোনারগাঁওয়ে সংবাদ সম্মেলন করে তারা এ অঙ্গীকার ব্যক্ত করেন। একই সঙ্গে রোহিঙ্গা গণহত্যার দায় নিয়ে মিয়ানমার সরকারের স্টেট কাউন্সিলর পদ থেকে সু চিকে সরে দাঁড়ানোরও আহ্বান জানান তারা।

শান্তিতে নোবেলজয়ী তিন নারী বলেন, ‘রোহিঙ্গা সংকটের দায় নিয়ে আন্তর্জাতিক অপরাধ আদালতে বিচারের মুখোমুখি হতে হবে সু চিকে। রোহিঙ্গাদের গণহত্যা, ধর্ষষ ও  জাতিগত নিধনের দায়ে সু চিকে আন্তর্জাতিক আদালতের কাঠগড়ায় দাঁড় করানোর ব্যাপারে অঙ্গীকার করছি আমরা।’ ব্যবসায়িক ও ভূ-রাজনৈতিক স্বার্থে চীন রোহিঙ্গা ইস্যুতে মিয়ানমারের পক্ষ নিয়ে এমন অভিমত ব্যক্ত করে তারা বলেন, সামরিক ব্যবসার স্বার্থে রাশিয়াও মানবাধিকারের বিপক্ষে অবস্থান নিয়েছে।

প্রসঙ্গত, নির্যাতিত-নিপীড়িত রোহিঙ্গাদের দুর্দশা সরেজমিনে দেখতে এবং তাদের পাশে দাঁড়াতে চলতি সপ্তাহের শুরুতে বাংলাদেশে আসেন শান্তিতে নোবেলজয়ী তিন নারী- নর্দার্ন আয়ারল্যান্ডের মেইরেড ম্যাগুয়ের, ইরান শিরিন এবাদি ও ইয়েমেনের তাওয়াক্কুল কারমান। এই তিন নারী ২ মার্চ পর্যন্ত বাংলাদেশে অবস্থান করবেন এবং এদেশে আশ্রয় নেওয়া রোহিঙ্গাদের বাস্তব পরিস্থিতি সম্পর্কে জানবেন। এরই মধ্যে তারা কক্সবাজারে রোহিঙ্গা ক্যাম্পগুলো ঘুরে দেখেছেন।