কৃষকদের স্থানীয় বীজের উপর নির্ভরশীলতাবৃদ্ধিতে শ্যামনগরে বীজ মেলা অনুষ্ঠিত


প্রকাশিত : মার্চ ৬, ২০১৮ ||

সুন্দরবনাঞ্চল (শ্যামনগর) প্রতিনিধি: শ্যামনগর উপজেলার ঈশ^রীপুর ইউপির অন্তাখালী গ্রামে স্থানীয় জনগণের আয়োজনে ক্লেভ প্রকল্পের আওতায় কারিতাস খুলনা অঞ্চলের সহায়তায় স্থানীয় ও দেশীয় বীজের উপর নির্ভরশীলতা বৃদ্ধিতে ৩০টির অধিক স্টল নিয়ে  সোমবার বিকালে বীজ মেলা অনুষ্ঠিত হয়।

বীজ মেলার উদ্বোধন করেন অনুষ্ঠানের প্রধান অতিথি ইউপি চেয়ারম্যান এড. জি এম শোকর আলী। কৃষক মোতালেব গাজীর সভাপতিত্বে অনুষ্ঠানে বিশেষ অতিথির বক্তব্য রাখেন উপ-সহকারী কৃষি অফিসার মহিউদ্দিন গাজী, সাংবাদিক রনজিৎ বর্মন, কারিতাস খুলনার প্রোগ্রাম অফিসার রশিদা, কারিতাস শ্যামনগরের কর্মকর্তা অসিম বিশ^াস, সুমন কুমার, কৃষানী রেক্সনা প্রমুখ।

বক্তারা বলেন এ মেলার মাধ্যমে বাজারের বীজ নির্ভরশীলতা কমবে। কৃষকদের স্থানীয় বীজ সংরক্ষণ ও বিনিময়ে আগ্রহ বৃদ্ধি পাবে। ফলে কৃষকদের অর্থ সাশ্রয় হবে।

মেলায় অন্তাখালী গ্রামের কৃষক গণেশ চন্দ্র মন্ডল ১২১১ প্রকার বীজের স্টল প্রদান করে শ্রেষ্ট স্টলের পুরস্কার লাভ করেন। তিনি বলেন এ সকল বীজ তার নিজস্ব ক্ষেত থেকে সংগ্রহ করে রেখেছেন। এ ছাড়া গ্রামের কৃষকদের মধ্যে বীজ বিনিময় করেন। তিনি সুন্দরবনের গোল ফল,বিদেশী রসুন সহ অনেক ঔষধী গাছের বীজ সংরক্ষণ করে মেলায় প্রদর্শন করেছেন।