বঙ্গবন্ধু ছিলেন এ দেশের মানুষের বড় শিক্ষক: প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রী


প্রকাশিত : মার্চ ৯, ২০১৮ ||

খুলনা অফিস: প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রী মোস্তাফিজুর রহমান এমপি বলেছেন, জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান ছিলেন বাঙালি জাতির সবচেয়ে বড় শিক্ষক। বাঙালি জাতি তাঁর নেতৃত্বের প্রতি যে আস্থা ও ভালবাসা রেখেছিলো, তিনি দেশ স্বাধীনের মধ্যদিয়ে তার প্রমাণ দিয়েছেন। মন্ত্রী শুক্রবার রাতে খুলনা পিটিআই মিলনায়তনে প্রশিক্ষণার্থী শিক্ষকদের ক্রীড়া প্রতিযোগিতার পুরস্কার ও সাংস্কৃতি অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তৃতায় একথা বলেন। মন্ত্রী বলেন, বঙ্গবন্ধু যেমন সাধারণ মানুষের আস্থা অর্জন করেছিলেন। তেমনি তাঁর আদর্শে উজ্জীবিত হয়ে প্রাথমিক বিদ্যালয়ের শিক্ষকদের অভিভাবদের আস্থা অর্জন করতে হবে। সাধারণ মানুষ যেন ভেবে নিতে পারে সরকারি স্কুলে তাদের বাচ্চাদের দিলে তারা সুশিক্ষায় মানুষের মত মানুষ হয়ে উঠবে। এজন্য তিনি কোমলমতি শিক্ষার্থীদের নিজের সন্তানের মত মনে করে পাঠদানে আন্তরিক হওয়ার পরামর্শ দেন।

অনুষ্ঠানে মন্ত্রী মানসম্মত শিক্ষা কার্যক্রমকে সফল করতে শিক্ষকদের প্রতি তিনটি উদ্ভাবনী পরামর্শ প্রদান করেন। প্রথমটি হচ্ছে, মিড ডে মিল কার্যক্রমকে স্থায়ী রূপ দিতে প্রতিটি বাচ্চার মা যাতে প্রতিদিন তার সন্তানকে স্কুলে পাঠানোর সময় একটি টিফিন বাটিতে তার সাধ্যমত দুপুরের খাবার দিয়ে দেয় সেজন্য উৎসাহিত করা। দ্বিতীয় হলো, যেসব স্কুলে শিক্ষক সংকট রয়েছে সেসব স্কুলের শিক্ষার্থীদের মায়েদের ডেকে আলোচনার মাধ্যমে শিক্ষিত মাদের খুঁজে বের করে মায়েদের দ্বারা পাঠদানের পদ্ধতি চালু করা। তৃতীয় হলো, স্কুলের শ্রেণি কক্ষকে দৃষ্টি নন্দন ও আকর্ষণীয় করার জন্য স্থানীয় বিত্তশালী অভিভাবকদের সহযোগিতা নেয়া।

অনুষ্ঠানে বিশেষ অতিথি ছিলেন, খুলনা-২ আসনের সংসদ সদস্য মুহাম্মদ মিজানুর রহমান। অন্যান্যের মধ্যে উপস্থিত ছিলেন, প্রাথমিক শিক্ষা অধিদপ্তরের অতিরিক্ত মহাপরিচালক রমজান আলী, মন্ত্রীর একান্ত সচিব আতাহার হোসেন, প্রাথমিক শিক্ষা অধিদপ্তরের পরিচালক বিজয় ভূষন পাল ও খুলনা জেলা প্রাথমিক শিক্ষা অফিসার রমেন্দ্রনাথ পোদ্দার। এতে সভাপতিত্ব করেন পিটিআই’র সুপারিনটেনডেন্ট সৈয়দা ফেরদৌসী বেগম। পরে প্রধান অতিথি বিভিন্ন প্রতিযোগিতায় বিজয়ী প্রশিক্ষণার্থীদের মাঝে পুরস্কার বিতরণ করেন।