কবি সিকানন্দার আবু জাফর মেলায় জৌলুস আর নেই


প্রকাশিত : মার্চ ১৫, ২০১৮ ||

নিজস্ব প্রতিনিধি: দক্ষিণ পশ্চিমাঞ্চলের ঐতিহ্যবাহী কবি সিকানন্দার আবু জাফর মেলা জৌলুস হারাতে বসেছে। ফলে দর্শনার্থীসহ সাধারণের মনে চাপা ক্ষোভ বিরাজ করছে।

 

দ্রোহের কবি সিকানন্দার আবু জাফরের ৯৯তম জন্মজয়ন্তী উপলক্ষে গত ৯ মার্চ কবির জন্মভিটা তালার তেঁতুলিয়া গ্রামে ১৫ দিনব্যাপী মেলার আয়োজন করা হয়েছে। দেখতে দেখতে এক সপ্তাহ গত হলেও মেলা প্রাঙ্গণে দর্শণার্থী না থাকায় মেলা আয়োজক কমিটি চরমভাবে আর্থিক ক্ষতির আশঙ্কা করছেন।

 

অনুসন্ধানে জানা গেছে, গত ২০০১ সাল হতে ২০১৭ সাল পর্যন্ত সেকেনন্দার আবু জাফর মেলায় শিশু, বৃদ্ধ, আবাল, বনিতা সকলের জন্য বিনোদনের অন্যতম কেন্দ্র ছিল। মেলাকে ঘিরে বিভিন্ন স্টল, সার্কাস, কাঠের পুতুল নাচ, গ্রামীণ যাত্রাপালা এই উপজেলার সকলের মধ্যে আবু জাফর মেলা অন্যতম উৎসবে পরিণত হত। চলতি বছর মেলায় প্রশাসনিক জটিলতা থাকায় র‌্যাফেল ড্র অনুমোদন দেওয়া হয়নি। এদিকে দায়সারাভাবে মেলা অনুষ্ঠিত হওয়ায় দর্শণার্থী তো দুরের কথা মেলায় ঘুরতেও সাধারণ মানুষ প্রবেশ করছে না।

বুধবার সরেজমিনে মেলা প্রাঙ্গণ ঘুরে দেখা গেছে, অতি উৎসাহী সীমিত উৎসুক কিছু দর্শণার্থী মেলায় আসলেও সর্ব সাধারণ মেলা থেকে দূরে থাকছে। এ বিষয়ে কবি পরিবারের সন্তান সৈয়দ জুনায়েদ আকবার, তৈফিকুর রহমানসহ সাতক্ষীরা শিল্পকলা একাডেমী ও মেলা উৎযাপন কমিটির সদস্য সচিব এ প্রতিবেদকে জানিয়েছেন সিকানন্দার আবু জাফর মেলা মানুষের আনন্দের অন্যতম উৎসব হলেও কিছু মানুষের চক্রান্তের কারণে মেলা তার আপন গতি হারিয়ে ফেলছে।

 

তিনি আরও বলেন, সাংবাদিকরা এদেশের ইতিহাস, ঐতিহ্য দেশীও সাংস্কৃতি ধরে রাখতে তাদের কলম চলবে অবিচল। কোন অপশক্তি সাংবাদিকদের বস্তুনিষ্ঠু সংবাদ উপেক্ষা করে তাদের উদেশ্য হাসিল করতে পারবে না। তাই সিকানন্দার আবু জাফর মেলা তার আপন গতিতে দর্শণার্থীদের মনে সাংস্কৃতির আলো বিকরণ ঘটাবেই।