বিভিন্ন স্থানে জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্মদিন পালন


প্রকাশিত : মার্চ ১৮, ২০১৮ ||

বঙ্গবন্ধু পেশাভিত্তিক মাধ্যমিক বিদ্যালয়: জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবর রহমানের ৯৯তম জন্মদিন এবং জাতীয় শিশু দিবস উপলক্ষে বঙ্গবন্ধু পেশাভিত্তিক মাধ্যমিক বিদ্যালয়ে রচনা প্রতিযোগিতা, কবিতা আবৃত্তি ও আলোচনা সভা অনুষ্ঠিত হয়েছে। শনিবার (১৭মার্চ) সকালে বিদ্যালয়ের প্রধান শিক্ষক লায়লা পারভীন সেঁজুতির সভাপতিত্বে উপস্থিত ছিলেন, সহকারী প্রধান শিক্ষক ফজলুর রহমান, সহকারী শিক্ষক বিশ^নাথ সরকার, পূর্ণচন্দ্র সরকার, তপন কুমার রায়, রুহুল কুদ্দুস, খায়রুজ্জামান, উজ্জল কুমার রায়, কৃষ্ণপদ সরকার, নরেশ চন্দ্র সরকার, সুশান্ত কুমার মন্ডল, স্বপন কুমার সরকার প্রমুখ। রচনা প্রতিযোগিতায় প্রথম স্থান অধিকার করে তাসনিম খাতুন (৮ম শ্রেণি), দ্বিতীয় স্থান অধিকার করেন মমতা শীল (৮ম শ্রেণি), তৃতীয় স্থান অধিকার করেন প্রতিমা মুন্ডা (৮ম শ্রেণি)। প্রতিযোগিতা শেষে বঙ্গবন্ধুর জীবনের প্রামান্য চিত্র প্রদর্শণ করা হয়।
ডিবি গার্লস হাইস্কুল: জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ৯৯তম জন্মদিন ও জাতীয় শিশু দিবস উপলক্ষে সদর উপজেলার ব্রহ্মরাজপুর ডিবি গার্লস হাইস্কুলে যথাযোগ্য মর্যাদায় পালিত হয়েছে নানা কর্মসূচি। জাতিয় সংগীত পরিবেশনের মধ্য দিয়ে শুরু হওয়া কর্মসূচিগুলো হলো জাতির জনকের প্রতিকৃতিতে পুষ্পমাল্য অর্পন করে শ্রদ্ধা নিবেদন, চিত্রাঙ্কন, সংগীত, কবিতা আবৃত্তি ও ৭ই মার্চের ভাষণ প্রতিযোগিতা, আলোচনা সভা, পুরস্কার বিতরণ ও দোয়া অনুষ্ঠান। স্কুলের প্রধান শিক্ষক মো. এমাদুল ইসলামের সভাপতিত্বে ও সহকারি শিক্ষক এসএম শহীদুল ইসলামের পরিচালনায় অনুষ্ঠানে অতিথি হিসেবে উপস্থিত ছিলেন সদর উপজেলা আওয়ামী লীগের যুগ্ম-সম্পাদক শেখ আব্দুর রশিদ, স্কুলের সভাপতি মুক্তিযোদ্ধা আব্দুস ছোবহান, সদর উপজেলা আওয়ামী লীগের সাংগঠনিক সম্পাদক গনেশ চন্দ্র মন্ডল, সমাজ কল্যাণ বিষয়ক সম্পাদক স ম জালাল উদ্দীন, স্থানীয় আওয়ামী লীগ নেতা আব্দুল কুদ্দুস, নূরুল ইসলাম, যুবলীগ নেতা আজহারুল ইসলাম, ছাত্রলীগ নেতা হাসানুর রহমান প্রমুখ। অনুষ্ঠানে ৭ মার্চের ভাষণে মাহিরা আফরিন (৬ষ্ঠ শ্রেণি), সংগীতে চৈতি দেবনাথ (১০ম শ্রেণি), কবিতায় রহিমা খাতুন (৯ম শ্রেণি) ও চিত্রাঙ্কনে আসমা খাতুন (১০ম শ্রেণি) বিজয়ী হওয়ায় তাদেরকে পুরস্কৃত করা হয়। এছাড়া উপজেলা পর্যায়ে ৭ই মার্চের ভাষণে দশম শ্রেণির সুমাইয়া পারভীন আশা প্রথম স্থান অধিকার করায় তাকে এবং শিক্ষার্থীদের বিভিন্ন সাংস্কৃতিক কর্মকান্ডে অনুশীলনের জন্য সহকারি শিক্ষক এসএম শহীদুল ইসলামকে বিশেষ পুরস্কার প্রদান করা হয়। এসময় স্কুলের সহকারি প্রধান শিক্ষক অনুজিৎ কুমার মন্ডল, সহকারি শিক্ষক নজিবুল ইসলাম, গীতা রানী সাহা, শামীমা আক্তার, ভানুবতী সরকার, হাফিজুল ইসলাম, দেবব্রত ঘোষ, খালেদা খাতুন, অরুন কুমার মন্ডল, মৃনাল বিশ্বাস, ভৈরব পালসহ ম্যানেজিং কমিটির সদস্য সেলিম হোসেন, আব্দুল হামিদ বাবু ও নজর উদ্দিন সরদার উপস্থিত ছিলেন।

 


সাতক্ষীরা সরকারি পলিটেকনিক ইনস্টিটিউট: বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ৯৯তম জন্মদিন ও জাতীয় শিশু দিবস উপলক্ষে সাতক্ষীরা সরকারি পলিটেকনিক ইনস্টিটিউটে আলোচনা সভা ও দোয়া অনুষ্ঠানের আয়োজন করা হয়। আলোচনা সভায় প্রধান অতিথি হিসেবে বক্তব্য রাখেন অধ্যক্ষ প্রকৌশলী জিএম আজিজুর রহমান। এতে সভাপতিত্ব করেন অনুষ্ঠান উদযাপন কমিটির আহবায়ক ও একাডেমিক ইনচার্জ ড. এমএম নজমুল হক। আলোচনা সভায় আরো বক্তব্য রাখেন কম্পিউটার বিভাগীয় প্রধান ফারুক হোসেন, ট্যুরিজম এন্ড হসপিটাল বিভাগীয় প্রধান এবিএম ছিদ্দিকী, আরএসি বিভাগীয় প্রধান এনামুল হাসান প্রমুখ। আলোচনা শেষে বঙ্গবন্ধু ও তাঁর পরিবারের সদস্যদের রুহের মাগফিরাত কামনা করা হয়। দোয়া অনুষ্ঠান পরিচালনা করেন মাওলানা আবু ইউসুফ। সমগ্র অনুষ্ঠান পরিচালনা করেন রেজিষ্ট্রার হেলালে হায়দার।
নবারুণ উচ্চ বালিকা বিদ্যালয়: শনিবার সকালে জেলা প্রশাসনের আয়োজনে শোভাযাত্রা ও আলোচনা সভায় অংশ নেন শিক্ষক ও শিক্ষার্থীরা। পরে বিদ্যালয়ের হলরুমে বিভিন্ন প্রতিযোগিতা, আলোচনা সভা ও পুরস্কার বিতরণী অনুষ্ঠিত হয়। বিদ্যালয়ের ম্যানেজিং কমিটির সভাপতি আমিনুর রহমান উল্লাসের সভাপতিত্বে প্রধান আলোচক হিসেবে বক্তব্য রাখেন বিদ্যালয়ের প্রধান শিক্ষক আব্দুল মালেক গাজী। আরো বক্তব্য রাখেন সহকারী প্রধান শিক্ষক সেলিমুল ইসলাম, শিক্ষক শফিকুল ইসলাম, আফসারুজ্জামান বাবু, তৈবুর রহমান, রাবেয়া খাতুন, শাহীনা পারভীন, লিপিকা রাণী, সাবিনা শারমিন প্রমুখ।
সাতক্ষীরা সরকারি বালিকা উচ্চ বিদ্যালয়: সাতক্ষীরা সরকারি বালিকা উচ্চ বিদ্যালয়ে আলোচনা সভা, পুরস্কার বিতরণ ও দোয়া অনুষ্ঠানের আয়োজন করা হয়। আলোচনা সভায় সহকারি প্রধান সামিমা ইসমত আরার সভাপতিত্বে প্রধান অতিথি হিসেবে বক্তব্য রাখেন জেলা শিক্ষা অফিসার এসএম আব্দুল্লাহ আল মামুন। আলোচনা সভায় আরো বক্তব্য রাখেন সহকারী শিক্ষক আনিছুর রহমান, হাবিবা খাতুন, সহকারী শিক্ষক হাবিবুল্লাহ, ওয়ালিউর রহমান, মনিরুজ্জামান, দিপাসিন্ধু তরফদার প্রমুখ। আলোচনা সভা শেষে রচনা প্রতিযোগিতা, কবিতা আবৃত্তি, চিত্রাংকন ও কুইজ প্রতিযোগিতায় বিজয়ী শিক্ষার্থীদের মাঝে পুরস্কার বিতরণ করা হয়। আলোচনা শেষে বঙ্গবন্ধু ও তাঁর পরিবারের সদস্যদের রুহের মাগফিরাত কামনা করা হয়।

দরগাহপুর: আশাশুনি উপজেলাধীন দরগাহপুর ও রাড়–লী বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠানে যথাযথ মর্জাদায় পালন করা হয়। দরগাহপুর কলেজিয়েট বিদ্যালয়ের হল রুমে ভারপ্রাপ্ত অধ্যক্ষ গৌরপদ মন্ডলের সভাপতিত্বে আলোচনা, গান, চিত্রাংকন ও দোয়া অনুষ্ঠিত হয়। বক্তব্য রাখেন সহ. প্রধান শিক্ষক মনি মোহন মন্ডল প্রমুখ। অনুষ্ঠানটি পরিচালনা করেন প্রভাষক রবিন কর্মকার ও সুশান্ত কুমার বিশ্বাস। শহীদ কামরুল মেমোরিয়াল মাধ্যমিক বিদ্যালয়ের প্রধান শিক্ষর দীপংকর কুমার দত্তর সভাপতিত্বে র‌্যালি, আলোচনা, চিত্রাংকন, কেক কাটা ও দোয়া অনুষ্ঠান অনুষ্ঠিত হয়। অনুরুপভাবে দরগাহপুর সিদ্দিকিয়া আলিম মাদ্রাসার অধ্যক্ষ রিয়াজুল ইসলাম’র সভাপতিত্বে র‌্যালি, আলোচনা, চিত্রাংকন, রচনা প্রতিযোগিতা দোয়া অনুষ্ঠান অনুষ্ঠিত হয়। মোনাজাত পরিচালনা করেন শিক্ষক মাও. আব্দুল হাকিম, দরগাহপুর সরকারি প্রাথমিক বিদ্যালয়ের ভারপ্রাপ্ত প্রধান শিক্ষক শেখ আব্দুস সাত্তারের সভাপতিত্বে, দক্ষিণ দরগাহপুর সরকারি প্রাথমিক বিদ্যালয়ের ভারপ্রাপ্ত প্রধান শিক্ষক জিএম মাছুম বিল্লাহ’র সভাপতিত্বে, পশ্চিম দরগাহপুর সরকারি প্রাথমিক বিদ্যালয়ের প্রধান শিক্ষক রফিকুল ইসলামের সভাপতিত্বে ও কাদাকাটি আরার মাধ্যমিক বিদ্যালয়ের প্রধান শিক্ষক বদিউজ্জামানের সভাপতিত্বে বঙ্গবন্ধুর জন্মদিন, শিশু দিবসের আলোচনা, র‌্যালি, চিত্রাংকন ও দোয়া অনুষ্ঠিত হয়। বক্তব্য রাখেন মাষ্টার সাবিলুর রহমান ও অবনি কুমার মন্ডল। অনুষ্ঠানটি পরিচালনা করেন ক্রীড়া শিক্ষক মিলন সরকার।
কলারোয়া: আনন্দ র‌্যালী, আলোচনা সভা ও বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে পুষ্পমাল্য অর্পনসহ অন্যান্য কর্মসূচি পালন করে উপজেলা প্রশাসন, আওয়ামী লীগ, বিভিন্ন সামাজিক ও শিক্ষা প্রতিষ্ঠান। ১৭মার্চ সকাল থেকে দিনভর উপজেলা বিভিন্ন স্থানে দিবসটির নানা কর্মসূচি পালিত হয়। উপজেলা পরিষদ মিলনায়তনে উপজেলা প্রশাসন আয়োজিত আলোচনা সভায় সভাপতিত্ব করেন উপজেলা নির্বাহী অফিসার (ইউএনও) মনিরা পারভীন। অনুষ্ঠানে অন্যান্যদের মধ্যে উপস্থিত ছিলেন উপজেলা পরিষদের ভাইস চেয়ারম্যান আরাফাত হোসেন, বিশিষ্ট শিক্ষাবিদ প্রফেসর আবু নসর, অধ্যাপক এমএ ফারুক, মুক্তিযোদ্ধা সংসদের কমান্ডার গোলাম মোস্তফা, কলারোয়া থানার অফিসার ইনচার্জ (ওসি) বিপ্লব দেব নাথ প্রমুখ। উপজেলা সমবায় অফিসার নওশের আলীর সঞ্চালনায় অনুষ্ঠানে উপজেলা প্রশাসনের বিভিন্ন দপ্তরের কর্মকর্তা ও সুধিজনেরা উপস্থিত ছিলেন। পরে সেখানে চিত্রাংকন প্রতিযোগিতা ও সাংস্কৃতিক অনুষ্ঠানের আয়োজন করা হয়।
অনুরূপভাবে পুষ্পমাল্য অর্পণ, র‌্যালী ও আলোচনা সভা করেছে প্রধান শিক্ষক বদরুজ্জামান বিপ্লবের নেতৃত্বে কলারোয়া গার্লস পাইলট হাইস্কুল, প্রধান শিক্ষক মুজিবুর রহমানের নেতৃত্বে কলারোয়া সরকারি প্রাথমিক বিদ্যালয়, অধ্যক্ষ ডা. এম বারিকের নেতৃত্বে হোমিওপ্যাথিক মেডিকেল কলেজ ও হাসপাতাল, হিজলদী কমিউনিটি ক্লিনিক, প্রধান শিক্ষক সাংবাদিক রাশেদুল হাসান কামরুলের নেতৃত্বে বেত্রবতী হাইস্কুল, বোয়ালিয়া মুক্তিযোদ্ধা ডিগ্রি কলেজ, কাজীরহাট ডিগ্রি কলেজসহ উপজেলার বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠান। পাশাপাশি আওয়ামী লীগসহ দলটির অঙ্গ ও সহযোগি সংগঠনের বিভিন্ন ইউনিট ও অন্যান্য সামাজিক প্রতিষ্ঠানও দিবসটি যথাযোগ্য মর্যাদায় পালন করে।
হিজলদী কমিউনিটি ক্লিনিক: উপজেলা চন্দনপুর ইউনিয়নের হিজলদী কমিউনিটি ক্লিনিকে আলোচনা সভা, র‌্যালী ও দোয়া অনুষ্ঠানের আয়োজন করা হয়। সিএইচসিপি শেফালী খাতুনের সভাপতিত্বে অনুষ্ঠানে বক্তব্য রাখেন ক্লিনিকের সভাপতি ইউপি সদস্য নজরুল ইসলাম, ন্যাশনাল সার্ভিসের সার্ভিস ম্যান আব্দুল্যাহ আল মামুন, রুনা পারভীন, শিরিনা খাতুন, শায়লা খাতুন, শারমিন খাতুন, মুক্তা পারভীন প্রমুখ।
সিংগা হাইস্কুল: সিংগা হাইস্কুলে র‌্যালী ও আলোচনা সভা অনুষ্ঠিত হয়েছে। আলোচনা সভায় স্কুল পরিচালনা কমিটির সদস্য ওসমান গনির সভাপতিত্বে বক্তব্য রাখেন স্কুলের প্রধান শিক্ষক হরি সাধন ঘোষ, সহকারী প্রধান শিক্ষক রফিকুল ইসলাম, মাস্টার আ. সবুর, জহুরুল ইসলাম, নাসরিন আক্তার, ১০ম শ্রেণির শিক্ষার্থী ফয়সাল হোসেন, মীম খাতুন, উর্মী খাতুন, সুমাইয়া ইয়াসমীন, ৯ম শ্রেণির আশানুর রহমান, ৮ম শ্রেণির মামুন হোসেন, মুজাহিদ হোসেন, ৭ম শ্রেণির শিশির হোসেন এবং ৬ষ্ঠ শ্রেণির শিক্ষার্থী এম তন্ময় সরকার ও সাগর ফেরদৌস। অনুষ্ঠানটি সঞ্চালনা করেন শিক্ষক ও সাংবাদিক দীপক শেঠ।
চন্দনপুর সরকারি প্রাথমিক বিদ্যালয়: সংক্ষিপ্ত আলোচনা, দোয়া অনুষ্ঠান, চিত্রঅঙ্কন ও রচনা প্রতিযোগিতা অনুষ্ঠিত হয়। এ সময় প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন কলারোয়া প্রেসক্লাবের সাংগঠনিক সম্পাদক এমএ মাসুদ রানা।
আরো উপস্থিত ছিলেন সমাজ সেবক ডা. শফিকুল ইসলাম লাল্টু, ভারপ্রাপ্ত প্রধান শিক্ষক জিএম জাহিদুল আলম, সিনিয়ার শিক্ষক সিদ্দুকুর রহমান, চৈতালি মুখার্জী, নাসরিন সুলাতানা, জৈয়িতা, তিন নম্বর ওয়ার্ড যুবলীগ নেতা সোহাগ হোসেন ও ইয়াছিন আলী। দোয়া অনুষ্ঠান পরিচালনা করেন শিক্ষক মহিবুল্লাহ।
আটুলিয়া (শ্যামনগর): শ্যামনগরেরর যুবলীগ ১০নং আটুলিয়া ইউনিয়ন শাখা আয়োজিত জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্ম বার্ষিকী উপলক্ষে স্থানীয় আ’লীগ কার্যালয়ে ইউনিয়ন যুবলীগের সংগ্রামী সভাপতি আবুল হাসানের সভাপতিত্বে বিভিন্ন কর্মসূচি পালন করা হয়। কর্মসূচির মধ্যে সকালে বঙ্গবন্ধুর অস্থায়ী প্রতিকৃতিতে মাল্যদান, জাতীয় পতাকা ও দলীয় পতাকা উত্তোলন সম্মান প্রদর্শন এবং কেক কাটা ও আলোচনা সভা অনুষ্ঠিত হয়। আলোচনা সভায় প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন, আটুলিয়া ইউনিয়ন আ’লীগের সাধারণ সম্পাদক সাধু রঞ্জন মন্ডল, সহ আ’লীগ নেতৃবৃন্দ।
ইসলামী ব্যাংক হাসপাতাল: সাতক্ষীরা ইসলামী ব্যাংক কমিউনিটি হাসপাতালে আলোচনা সভা অনুষ্ঠিত হয়েছে। শনিবার যোহর বাদ হাসপাতালের কনসালটেন্ট চত্বরে এ আলোচনা সভায় হাসাপাতালের প্রশাসনিক ইনচার্জ (২) মো. আনোয়ারুল হুসাঈনের সভাপতিত্বে বক্তব্য রাখেন পৌর শাখার সাধারণ সম্পাদক মো. শাহাদাৎ হোসেন। আরো বক্তব্য রাখেন হাসপাতালের হিসাব কর্মকর্তা শেখ শরিফুল আওয়াল প্রমুখ।
নলতা ইউনিয়ন আওয়ামী লীগ: নলতা আহ্ছানিয়া মিশন রেসিডেন্সিয়াল কলেজ মাঠ থেকে নলতা ইউনিয়ন আওয়ামী লীগ ও এর সকল অঙ্গসংঠনের নেতৃবৃন্দসহ সকল শিক্ষা প্রতিষ্ঠানের ছাত্র/ছাত্রীদের অংশগ্রহণে একটি র‌্যালি বের হয়ে প্রধান প্রধান প্রধান সড়ক প্রদক্ষিণ শেষে কলেজ প্রাঙ্গণে এসে শেষ হয়।
নলতা ইউনিয়ন ছাত্রলীগ: নলতা রওজা মোড়ে অবস্থিত ইউনিয়ন ছাত্রলীগের কার্যালয়ে কেক কাটা ও আলোচনা সভা অনুষ্ঠিত হয়। অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন নলতা ইউনিয়ন আওয়ামী লীগের সহ-সভাপতি তারিকুল ইসলাম। বিশেষ অতিথি ছিলেন, নলতা ইউনিয়ন আওয়ামী লীগের সাধারন সম্পাদক আবুল হোসেন পাড়, সাবেক সভাপতি সামছুর রহমান, এমপি’র প্রতিনিধি আব্দুল খালেক, উপজেলা ছাত্রলীগের সাধারণ সম্পাদক ফিরোজ হোসেন, ইউনিয়ন ছাত্রলীগের সহ-সভাপতি তারিকুল ইসলাম, সাধারন সম্পাদক সাইফুল ইসলাম প্রমুখ। এদিকে বঙ্গবন্ধুর জন্মদিন উপলক্ষে নলতা আহ্ছানিয়া মিশন রেসিডেন্সিয়াল কলেজ ও নলতা কচি-কাচাঁর মেলাসহ বিভিন্ন প্রতিষ্ঠানের উদ্যোগে পৃথক পৃথকভাবে দিবসটি পালিত হয়েছে।
জেলা ক্রীড়া সংস্থা: বঙ্গবন্ধুর ৯৮তম জন্মদিন ও জাতীয় শিশু দিবসে কেক কাটেন সাতক্ষীরা সদর ২ আসনের সংসদ সদস্য মীর মোস্তাক আহমেদ রবি। আরোও উপস্থিত ছিলেন জেলা ক্রীড়া সংস্থার যুগ্ম সম্পাদক শেখ আব্দুল কাদের, নির্বাহী সদস্য আব্দুল মান্নান, ইকবাল কবির খান বাপ্পি, শেখ রফিকুর রহমান লাল্টু, কাজী কামরুজ্জামান, মির্জা মনিরুজ্জামান কাকন, আলতাফ হোসেন, মীর তাজুল ইসলাম রিপন, কবিরুজ্জামান রুবেল, হাফিজুর রহমান খান বিটু, খন্দকার আরিফ হাসান প্রিন্স, রুহুল আমিন, আওয়ামী লীগ নেতা শেখ নুরুল হক, পৌরসভার কাউন্সিলর জোৎ¯œা আরা সহ সকল পর্যায়ের খেলোয়াড় কর্মকর্তা ও সদস্যবৃন্দ।
বুধহাটা বিবিএম কলেজিয়েট স্কুল: বুধহাটা বিবিএম কলেজিয়েট স্কুলে আলোচনা সভা ও রচনা প্রতিযোগিতার আয়োজন করা হয়। অধ্যক্ষ (ভারপ্রাপ্ত) দাউদ হোসেনের সভাপতিত্বে ও খান ছালামোত হোসেনের পরিচালনায় বক্তব্য রাখেন বৈদ্যনাথ দাশ, সিরাজুল ইসলাম, প্রভাষক মহিনূর ইসলাম প্রমুখ।
দেবহাটা: দেবহাটা উপজেলা প্রশাসনের আয়োজনে র‌্যালী ও আলোচনা সভা অনষ্ঠিত হয়েছে। র‌্যালী শেষে উপজেলা মুক্ত মঞ্চে অনুষ্ঠিত আলোচনা সভায় সভাপতিত্ব করেন দেবহাটা উপজেলা নির্বাহী কর্মকর্তা হাফিজ-আল আসাদ। প্রধান অতিথি ছিলেন দেবহাটা উপজেলা চেয়ারম্যান ও উপজেলা মুক্তিযোদ্ধা কমান্ডার আব্দুল গনি। বিশেষ অতিথি ছিলেন যথাক্রমে দেবহাটা থানার ওসি কাজী কামাল হোসেন, উপজেলা আওয়ামী লীগ সভাপতি মুজিবর রহমান ও সাধারণ সম্পাদক মনিরুজ্জামান মনি। উপজেলা মহিলা কর্মকর্তা মিসেস নাজমুন নাহারের সার্বিক পরিচালনায় অনুষ্ঠিত সভায় অন্যান্যের মধ্যে বক্তব্য রাখেন উপজেলা প্রাণি সম্পদ কর্মকর্তা বিঞ্চুপদ বিশ^াস, সখিপুর ইউপি চেয়ারম্যান ফারুক হোসেন রতন, দেবহাটা উপজেলা রিসোর্স কর্মকর্তা লোকমান হোসেন, উপজেলা মাধ্যমিক শিক্ষা অফিসের একাডেমিক সুপারভাইজার মিজানুর রহমান প্রমুখ।
চুকনগর ডিগ্রী কলেজ: চুকনগর ডিগ্রী কলেজে কেক কাটা, বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে পুষ্পমাল্য অর্পণ ও আলোচনা সভা অনুষ্ঠিত হয়েছে। শনিবার বেলা ১১টার দিকে কলেজ অডিটোরিয়ামে অধ্যক্ষ এবিএম শফিকুল ইসলামের সভাপতিত্বে অনুষ্ঠিত আলোচনা সভায় বক্তব্য রাখেন অধ্যাপক হাশেম আলী ফকির, অধ্যাপক তাপস বিশ্বাস, অধ্যাপক আতিকুর রহমান, অধ্যাপক জুলফিক্কার আলী জুলু, অধ্যাপক মনিরুল ইসলাম ব্রাউন প্রমুখ। আলোচনা সভা শেষে বঙ্গবন্ধু সহ সকল শহীদদের আত্মার মাগফিরাত কামনা করে দোয়া অনুষ্ঠান পরিচালনা করেন প্রভাষক আবুল কালাম আজাদ।
চুকনগর সানরাইজ মডেল একাডেমি: চুকনগর সানরাইজ মডেল একাডেমিতে আলোচনা সভা ও চিত্রাঙ্কন প্রতিযোগিতা অনুষ্ঠিত হয়েছে। প্রভাষক এসএম মাসুদ রানার সভাপতিত্বে এক আলোচনা সভায় বক্তব্য রাখেন প্রধান শিক্ষক মোড়ল মাহাবুব আলম, নজরুল ইসলাম, আনছার গাজী প্রমুখ। পরে এক চিত্রাঙ্গন প্রতিযোগিতা অনুষ্ঠিত হয়। প্রতিযোগিতায় প্রথম স্থান অর্জন করেন নন্দিতা দাস কোয়েল।
এতিম শিশুদের নিয়ে এমপি রবি: কেক কাটা, র‌্যালি ও আলোচনা সভা বেলুন-ফেস্টুন উড়ানোর মধ্য দিয়ে সাতক্ষীরা সরকারি শিশু পরিবারে (বালক) জেলা প্রশাসক মোহাম্মদ ইফতেখার হোসেনের সভাপতিত্বে প্রধান অতিথি বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ৯৯তম জন্মদিনের কেক কাটেন সাতক্ষীরা সদর-২ আসনের সংসদ সদস্য মুক্তিযোদ্ধা মীর মোস্তাক আহমেদ রবি। এ সময় অন্যান্যদের মধ্যে বক্তব্য রাখেন সংরক্ষিত মহিলা আসনের সংসদ সদস্য বেগম রিফাত আমিন, জেলা পুলিশ সুপার মো. সাজ্জাদুর রহমান, অতিরিক্ত জেলা ম্যাজিস্ট্রেট মোতাকাক্কির আহমেদ, সাতক্ষীরা সরকারি কলেজের সাবেক অধ্যক্ষ লিয়াকত পারভেজ, সদর উপজেলা নির্বাহী অফিসার তহমিনা খাতুন, সহকরি পুলিশ সুপার মেরিনা আক্তার, জেলা সমাজসেবা অধিদপ্তরের উপ-পরিচালক দেবাশিষ সরদার, সহকারি পরিচালক হারুন অর রশিদ, জেলা আওয়ামী লীগের প্রচার সম্পাদক শেখ নুরুল হক, দপ্তর সম্পাদক শেখ হারুন উর রশিদ, শেখ তহিদুর রহমান ডাবলু প্রমুখ।
বীর মুক্তিযোদ্ধা মীর মোস্তাক আহমেদ রবি প্রতিবন্ধী স্কুল: বীর মুক্তিযোদ্ধা মীর মোস্তাক আহমেদ রবি প্রতিবন্ধী স্কুলে প্রতিবন্ধী শিক্ষার্থীদের নিয়ে কেক কাটা ও আলোচনা সভা অনুষ্ঠিত হয়েছে। স্কুল পরিচালনা পরিষদের সভাপতি সমাজসেবক ডা. আবুল কালাম বাবলা’র সভাপতিত্বে কেক কাটা ও আলোচনা সভায় প্রধান অতিথি হিসেবে বক্তব্য রাখেন সাতক্ষীরা-২ আসনের সংসদ সদস্য মুক্তিযোদ্ধা মীর মোস্তাক আহমেদ রবি।
নবজীবন: নবজীবন ইনস্টিটিউট ও পলিটেকনিক ইনস্টিটিউটে আনন্দঘন পরিবেশে কেক কেটে কাটেন সাতক্ষীরা-২ আসনের সংসদ সদস্য মুক্তিযোদ্ধা মীর মোস্তাক আহমেদ রবি। নবজীবনের পরিচালক তারেকুজ্জামান খানের সভাপতিত্বে বিশেষ অতিথি ছিলেন জেলা আওয়ামী লীগের দপ্তর সম্পাদক শেখ হারুন উর রশিদ, জেলা মহিলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদিকা জ্যোৎ¯œা আরা, শেখ তহিদুর রহমান ডাবলু, সৈনিক লীগ সভাপতি মাহমুদ আলী সুমন, নবজীবন পলিটেকনিক ইনস্টিটিউটের অধ্যক্ষ শেখ রফিকুল ইসলাম প্রমুখ।
টাউন গালস্ হাইস্কুল: সাতক্ষীরা টাউন গালস্ হাইস্কুলে আলোচনা সভা ও পুরস্কার বিতরণ অনুষ্ঠিত হয়েছে। প্রধান শিক্ষক নাছরিন বানু’র সভাপতিত্বে প্রধান অতিথি হিসেবে বক্তব্য রাখেন বিদ্যালয় পরিচালনা পরিষদের সভাপতি আলমগীর কবির। এসময় অন্যান্যদের মধ্যে বক্তব্য রাখেন সহকারি প্রধান শিক্ষক অসীম কুমার মন্ডল, সহকারি শিক্ষক উজ্জল কান্তি শর্মা, রোকনুজ্জামান, শেখ আলমগীর রহমান, মানজুরুর রব, হীরা লাল সরকার, ইমাম উদ্দিন আহম্মেদ, সিদ্দিকুজ্জামান, ইউনুছ আলী, মাসুমা আক্তার, সন্ধ্যা মন্ডল, রাজিয়া সুলতানা প্রমুখ।
সাতক্ষীরা সরকারি উচ্চ বিদ্যালয়: সাতক্ষীরা সরকারি উচ্চ বিদ্যালয়ে কেক কাটা, আলোচনা সভা, পুরস্কার বিতরণ ও দোয়া অনুষ্ঠানের আয়োজন করা হয়। আলোচনা সভায় প্রধান শিক্ষক মনোয়ারা খাতুনের সভাপতিত্বে বক্তব্য রাখেন সহকারি প্রধান শিক্ষক সমরেশ কুমার দাস, সহকারি শিক্ষক মো. আব্দুল হামিদ, ইয়াহিয়া ইকবাল, মো. সিরাজুল ইসলাম, মো. আবদুস ছবুর, গাজী মোমীন উদ্দিন প্রমুখ। আলোচনা সভা শেষে রচনা প্রতিযোগিতা, কবিতা আবৃত্তি, চিত্রাংকন ও কুইজ প্রতিযোগিতায় বিজয়ী শিক্ষার্থীদের মাঝে পুরস্কার বিতরণ করা হয়। আলোচনা শেষে বঙ্গবন্ধু ও তাঁর পরিবারের সদস্যদের রুহের মাগফিরাত কামনা করা হয়। অনুষ্ঠানে সরকারি উচ্চ বিদ্যালয়ের শিক্ষক ও ছাত্র-ছাত্রীরা উপস্থিত ছিলেন।
আহছানিয়া মিশন আদর্শ আলিম মাদ্রাসা: সাতক্ষীরা আহছানিয়া মিশন আদর্শ আলিম মাদ্রাসায় আলোচনা সভা ও পুরস্কার বিতরনী অনুষ্ঠিত হয়েছে। আলোচনা সভায় বক্তব্য রাখেন আহছানিয়া মিশনের সহ-সভাপতি শেখ তহিদুর রহমান ডাবলু, আহছানিয়া মিশন মাল্টি কমপ্লেক্স এর তত্বাবধায়ক আবু সোয়েব এবেল, প্রভাষক মনিরুল ইসলাম, আনারুল ইসলাম, নুর আহম্মদ, নাসির উদ্দিন প্রমুখ।
রোজ গার্ডেন স্কুল: রোজ গার্ডেন স্কুলে চিত্রাঙ্কন, আবৃত্তি, রচনা প্রতিযোগিতা ও সুন্দর হাতের লেখার মাধ্যমে অনুষ্ঠানে শিক্ষক-শিক্ষিক, শিক্ষার্থীদের নিয়ে জন্ম দিনের কেক কাটা ও আলোচনা সভা অনুষ্ঠিত হয়। অনুষ্ঠানে সভাপতিত্ব করেন পরিচালক ও প্রধান শিক্ষক এসএম আনোয়ার হোসেন। বিজয়ীদের মাঝে পুরস্কার বিতরণ করেন বিদ্যাপিঠের পরিচালনা পরিষদের সভাপতি মুক্তিযোদ্ধা অবসরপ্রাপ্ত কৃষি কর্মকর্তা মো. আনছার আলী।
ডুমুরিয়া: ডুমুরিয়ায় আলোচনা সভা, সাংস্কৃতিক অনুষ্ঠান, বঙ্গবন্ধু প্রতিকৃতিতে পু®পমাল্য অর্পণ, র‌্যালি, শিশু সমাবেশ, বক্তৃতা, কবিতা পাঠ, রচনা, হাতের লেখা, উপস্থিত বক্তৃতা ও চিত্রাঙ্কন প্রতিযোগিতা, প্রামাণ্য চলচ্চিত্র প্রদর্শন, ধর্মীয় প্রতিষ্ঠানে দোয়া-মাহফিলসহ অন্যান্য অনুষ্ঠানমালার আয়োজন করা হয়। দিবসটি উপলক্ষে উপজেলা প্রশাসনের উদ্যোগে সকালে পরিষদ চত্বরে অনুষ্ঠিত হয় শিশু সমাবেশ, আলোচনা সভা ও সাংস্কৃতিক অনুষ্ঠান। এতে সভাপতিত্ব করেন উপজেলা নির্বাহী অফিসার মোহাম্মাদ আশেক হাসান উপজেলা সহকারী কমিশনার ভূমি মোহাম্মাদ নাজমুল হাসান খান আলেচনা সভায় বক্তব্য দেন উপজেলা স্বাস্থ্য ও পরিবার কল্যান কর্মকর্তা এ এইচ এম মারুফ হাসান, উপজেলা প্রাণী সম্পদ কর্মকর্তা শরিফুল ইসলাম, ইনেষ্ট্রাকটর মনির হোসেন। যুব উন্নয়ন কর্মকর্তা এস এম কামরুজ্জামান, মুক্তিযোদ্ধা কমান্ডার নুরুল ইসলাম মানিক সহ অন্যান্য কর্মকর্তা বৃন্দ। এছাড়া ডুমুরিয়া সদর ইউনিয়ন আ’লীগের উদ্যোগে দলীয় কার্যালয়ে আলোচনা সভা কেক কাটা ও দোয়া মহফিল অনুষ্ঠিত হয়। সদর ইউনিয়ন আ’লীগের সাধারন সম্পাদক আসফার হোসেন জোয়াদ্দার এতে সভাপতিত্ব করেন। অনুরুপ ভাবে ডুমুরিয়া কলেজ, শহীদ স্মৃতি মহিলা মহাবিদ্যালয়, বান্দা কলেজিয়েট স্কুল সহ বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠানে দিবস টি উপলক্ষে বিভিন্ন কর্মসূচী পালন করা হয়।
মিঠাবাড়ি কমিউনিটি ক্লিনিক: পাটকেলঘাটা থানার ২নং নগরঘাটা ইউনিয়নের মিঠাবাড়ি কমিউনিটি ক্লিনিকে র‌্যালী আলোচনা অনুষ্ঠানে সভাপতিত্ব করেন মনিরুজ্জামান, অনুষ্ঠান পরিচালনা করেন, শাহিনুর রহমান এইচএ ও সিএইচসিপি মহিবুল্লা আলম। অনুষ্ঠানে উপস্থিত ছিলেন স্থানীয় ইউপি সদস্য মনিসহ প্রমুখ।
শ্যামনগর দেবীপুর কমিউনিটি ক্লিনিক: শ্যামনগর উপজেলার দেবীপুর কমিউনিটি ক্লিনিকে র‌্যালী ও আলোচনা সভা অনুষ্ঠিত হয়। র‌্যালী ও আলোচনা সভায় প্রধান অতিথি হিসাবে উপস্থিত ছিলেন উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সের সহকারী স্বাস্থ্য পরিদর্শক অপূর্ব রঞ্জন মন্ডল। বিশেষ অতিথি ছিলেন পরিদর্শক আবুল খায়ের। বক্তব্য রাখেন সিজি গ্রুপের সহ-সভাপতি রাজেন্দ্র মন্ডল, ধরিত্রী রাণী, নাজমা পারভীন, ছিদরাতুননেছা প্রমুখ।
ভুরুলিয়া(শ্যামনগর): শ্যামনগর থানার ভূরুলিয়া ইউনিয়নের দরগাহপুর এনডিএস ফাযিল মাদরাসায় শিক্ষক/কর্মচারী ও ছাত্র-ছাত্রীদের অংশগ্রহনে রচনা প্রতিযোগিতা, চিত্রাঙ্কন প্রতিযোগিতা, আলোচনা সভা ও প্রীতি ক্রিকেট টুর্নামেন্টর মাধ্যমে দিবসটি যথাযথভাবে পালিত হয় ।
২নং নাগবাটি সরকারি প্রাথমিক বিদ্যালয়: ২নং নাগবাটি সরকারি প্রাথমিক বিদ্যালয়ে র‌্যালি, রচনা প্রতিযোগিতা, চিত্রাঙ্কন প্রতিযোগিতা আলোচনা সভার মাধ্যমে পালন করে।
ভূরুলিয়া নাগবাটি মাধ্যমিক বিদ্যালয়: ভূরুলিয়া নাগবাটি মাধ্যমিক বিদ্যালয়ে রচনা প্রতিযোগিতা, চিত্রাঙ্কন প্রতিযোগিতা ও আলোচনা সভা আয়োজন করে ।
ভূরুলিয়া সরকারি প্রাথমিক বিদ্যালয়: ৫৬নং ভূরুলিয়া সরকারী প্রাথমিক বিদ্যালয়ে র‌্যালি, রচনা প্রতিযোগিতা, চিত্র অঙ্কন প্রতিযোগিতা, আলোচনা সভার মাধ্যমে পালন করে। এছাড়াও চালিতাঘাটা সিদ্দীকিয়া বালিকা দাখিল মাদ্রাসায়, ভূরুলিয়া সিরাজপুর স্কুল এন্ড কলেজ, দরগাহপুর, মাজাট অনন্তপুর, কাটিবারহল, খানপুর, গৌরিপুর, কাচঁড়াহাটি, রুদ্রপুরসহ সিরাজপুর সরকারি প্রাথমিক বিদ্যালয় জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবর রহমানের ৯৯তম জন্ম দিন ও জাতীয় শিশু দিবস পালন করা হয় ।
ডিবি ইউনাইটেড হাইস্কুল: ব্রহ্মরাজপুর ডিবি ইউনাইটে হাইস্কুলে কেককাটা, সাংস্কৃতিক প্রতিযোগিতা ও আলোচনা সভার মধ্য দিয়ে জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ৯৯তম জন্মদিবস ও জাতীয় শিশু দিবস-২০১৮ পালিত হয়েছে। স্কুল পরিচালনা পরিষদের সভাপতি ও ৯নং ব্রক্ষ্মরাজপুর ইউপি চেয়ারম্যান শহিদুল ইসলামের সভাপতিত্বে আলোচনা সভায় বক্তব্য রাখেন, প্রধান শিক্ষক মমিনুর রহমান মুকুল। অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্য রাখেন, জেলা পরিষদ চেয়ারম্যান ও জেলা আওয়ামী লীগের সধারণ সম্পাদক আলহাজ্ব নজরুল ইসলাম। বিশেষ অতিথি হিসেবে বক্তব্য রাখেন, সদর উপজেলা চেয়ারম্যান ও জেলা আওয়ামী লীগের সাংগঠনিক সম্পাদক আসাদুজ্জামান বাবু, সদর উপজেলা আওয়ামী লীগের যুগ্ম সাধারণ সম্পাদক আব্দুর রশিদ, সাংগঠনিক সম্পাদক গণেশ চন্দ্র মন্ডল, ত্রাণ বিষয়ক সম্পাদক সম জালাল উদ্দীন প্রমুখ। অনুষ্ঠানে আরো উপস্থিত ছিলেন, মুক্তিযোদ্ধা সিরাজুল ইসলাম, মুক্তিযোদ্ধা আব্দুস ছাত্তার, অজিহার রহমানসহ প্রমুখ। প্রতিযোগিতায় অংশগ্রহণকারী শিক্ষার্থীদের মাঝে পুরস্কার বিতরণ করা হয়।
সাতক্ষীরা পল্লীমঙ্গল স্কুল অ্যান্ড কলেজ: সাতক্ষীরা পল্লীমঙ্গল স্কুল অ্যান্ড কলেজে আলোচনা সভা, চিত্রাংকন ও রচনা প্রতিযোগীতা অনুষ্ঠিত হয়েছে। সভায় সভাপতিত্ব করেন প্রতিষ্ঠানের অধ্যক্ষ রবিউল ইসলাম। উপস্থিত ছিলেন ম্যানেজিং কমিটির সভাপতি মুজিবর রহমান। এছাড়াও উপস্থিত ছিলেন এসএমসি সদস্য শাহ আলম হাসান শানু, রবিউল ইসলাম, রফিকুল ইসলাম, নীলা চৌধুরী, মাহমুদুল হাসান খান চৌধুরী, সুজাতা রানী রায়।
কপিলমুনি: কপিলমুনিতে বিভিন্ন কর্মসূচীর মধ্যদিয়ে জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ৯৯তম জন্মদিবস ও জাতীয় শিশু দিবস উদ্যাপিত হয়েছে। দিবসটিতে কপিলমুনির বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠানে পৃথক পৃথকভাবে জাতীয় পতাকা উত্তোলন, বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে মাল্যদান, র‌্যালি, আলোচনা সভা ও দোয়া মাহফিল অনুষ্ঠিত হয়।
কপিলমুনি কলেজে অধ্যক্ষ হাবিবুল্যাহ বাহারের সভাপতিত্বে সকাল ১০টায় ও প্রভাষক ময়েজুর রহমানের পরিচালনায় আলোচনায় অংশ নেন উপাধ্যক্ষ ত্রিদিব কান্তি মন্ডল, অবসর প্রাপ্ত সহ. অধ্যাপক বিশ্বনাথ ভট্টাচার্য্য, সহঃ অধ্যাপক রমেশ চন্দ্র ঢালী, স্বপন কুমার দাশ, মোঃ আব্দুস সামাদ ও প্রভাষক তাপস কুমার সাধু। কপিলমুনি সহচরী বিদ্যামন্দির স্কুল এন্ড কলেজে সকাল ১০টায় অধ্যক্ষ হরেকৃষ্ণ দাশের সভাপতিত্বে ও কার্ত্তিক চন্দ্র সরকারের পরিচালনায় প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন কপিলমুনি পুলিশ ফাঁড়ির ইনচার্জ মোঃ রফিকুল ইসলাম। বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন বীর মুক্তিযোদ্ধা শেখ আহম্মদ আলী। বক্তব্য রাখেন সহঃ প্রধান শিক্ষক কবীর আহমেদ, শিক্ষার্থীদের মধ্যে ইসফাতারা নদী, সাবরিনা সুলতানা, বিলকিস আক্তার। দোয়া পরিচালনা করেন ধর্মীয় শিক্ষক মাওলানা আবুল হুসাইন। কপিলমুনি মেহেরুন্নেছা বালিকা উচ্চ বিদ্যালয়ে সকাল ১০ টায় প্রধান শিক্ষিকা রহিমা আখতার শম্পার সভাপতিত্বে ও ধর্মীয় শিক্ষক মাওলানা জালাল উদ্দীনের পরিচালনায় প্রধান অতিথি হিসেবে বক্তব্য রাখেন এইচ এম এ হাশেম। এসময় বক্তব্য রাখেন বন্দনা রানী মজুমদার, মিন্টু কুমার সাহা, নীহার রঞ্জন বিশ্বাস ও শিক্ষার্থীদের মধ্যে সুমাইয়া খাতুন, জিনিয়া আখতার সেতু, আফসানা নুসরত মিমি প্রমুখ। লতা ইউনিয়নের বিজিপি শামুকপোতা হাইস্কুলে সাবেক ইউপি চেয়ারম্যান ও আ’লীগ নেতা কাজল কান্তি বিশ্বাসের সভাপতিত্বে ও সহ. শিক্ষক মদন মোহন মন্ডলের পরিচালনায় বক্তব্য রাখেন প্রধান শিক্ষক বাসুদেব চক্রবর্তী, সহ. শিক্ষক প্রশান্ত মন্ডল, আবুল হাসান, ইউপি সদস্য আজিজুর রহমান, নির্মল বৈদ্য, আশুতোষ মন্ডল, হরিচাঁদ শিকারী প্রমুখ।
পাটকেলঘাটা সরুলিয়া ইউনিয়ন আওয়ামী লীগ: পাটকেলঘাটা সরুলিয়া ইউনিয়ন আওয়ামী লীগের উদ্যোগে সভাপতি ইউপি চেয়ারম্যান মতিয়ার রহমানের সভাপতিত্বে ও সাধারণ সম্পাদক বিশ্বাস আতিয়ার রহমানের পরিচালনায় দলীয় কার্যালয়ে কেককাটা, বঙ্গবন্ধুর প্রতিকৃর্তিতে পুস্পমাল্য দান ও দোয়া অনুষ্ঠানের আয়োজন করা হয়। সভায় বক্তব্য রাখেন তালা উপজেলা আওয়ামী লীগের আইন বিষয়ক সম্পাদক এড. শেখ আব্দুস সামাদ, দোয়া মোনাজাত পরিচালনা করেন ওলামালীগ নেতা শেখ আনছার আলী। উপস্থিত ছিলেন কেন্দ্রীয় আওয়ামী লীগের উপ কমিটির সাবেক সহ-সম্পাদক খান ওহেদুল ইসলাম সজীব, হাবিবুর রহমান পিন্টু, বিশ্বাস জাহাঙ্গীর আলম, জেলা কৃষকলীগের সহ সভাপতি স ম আতিয়ার রহমান, নগরঘাটা ইউনিয়ন আওয়ামী লীগের সভাপতি সম আক্তারুল আলম, মফিদুল ইসলাম, মাহফুজুর রহমান মধু, শাহাজান আলী, আলমগীর হোসেন, আব্দুরউপ সরুলিয়া ইউনিয়ন মহিলা আওয়ামী লীগের সভাপতি সবিতা দাস সাধারণ সম্পাদক রাফেজা বেগম প্রমুখ।
পাটকেলঘাটা আমিরুন্নেছা মাধ্যমিক বিদ্যালয়: আমিরুন্নেছা মাধ্যমিক বিদ্যালয়ে প্রধান শিক্ষক বাবলুর রহমানের সভাপতিত্বে ও সহকারী শিক্ষক মুজিবুর রহমানের পরিচালনায় সভায় বক্তব্য রাখেন সহকারি প্রধান শিক্ষক জয়নুল আবেদীন, সহকারী শিক্ষক আনন্দ পাল, কালিপদ ঘোষ, সদানন্দ ঘোষ শিক্ষার্থী তমা দাস, সাজিদ হোসেন, অবায়দুল ইসলাম, আছমা খাতুন প্রমুখ। দোয়া ও মোনাজাত পরিচালনা করেন সহকারী শিক্ষক আব্দুল মন্নান। এছাড়া থানার বিভিন্ন প্রতিষ্ঠানে বঙ্গবন্ধুর জন্মদিন পালিত হয়েছে।
বকচরা আহমাদিয়া দাখিল মাদ্রাসা: সাতক্ষীরা বকচরা আহমাদিয়া দাখিল মাদ্রাসায় সুপার রমজান আলীর সভাপতিত্বে আলোচনা সভায় বক্তব্য দেন মোজাফফার হোসেন, গোলাম সরোয়ার, আযম ফারুক, জহুরুল হক, ক্বারি মোজাম্মেল হক ও দশম শ্রেণির ছাত্র আল-আমিন। দোয়া অনুষ্ঠান পরিচালনা করেন সহ-সুপার মাও. আব্দুস সামাদ।
পাইকগাছা: পাইকগাছায় বিভিন্ন কর্মসূচির মধ্য দিয়ে জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ৯৮তম জন্ম বার্ষিকী ও জাতীয় শিশু দিবস উদযাপিত হয়েছে। দিবসটি উপলক্ষে শনিবার সকাল ৮টায় উপজেলা প্রশাসনের উদ্যোগে বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে পুষ্পমাল্য অর্পণ শেষে আনন্দ র‌্যালী প্রধান প্রধান সড়ক প্রদক্ষিণ করে। সকাল সাড়ে ৮টায় উপজেলা পরিষদ চত্ত্বরে “বঙ্গবন্ধুর জন্মদিন : রঙ ছড়ানো আলো, লাল-সবুজের বাংলাদেশে থাকবে শিশু ভালো” প্রতিপাদ্য বিষয়ের উপর আলোচনা সভা, শিশু সমাবেশ ও প্রবন্ধ উপস্থাপন করা হয়। সকাল ১০টায় শিশুদের মধ্যে চিত্রাংকন, সুন্দর হাতের লেখা ও রচনা প্রতিযোগিতা অনুষ্ঠিত হয়। সন্ধ্যা ৭টায় উপজেলা পরিষদ চত্ত্বরে প্রামাণ্য চিত্র প্রদর্শন, আলোচনা সভা, স্বরচিত কবিতা পাঠ, সাংস্কৃতিক অনুষ্ঠান ও পুরস্কার বিতরণী অনুষ্ঠিত হয়। উপজেলা নির্বাহী অফিসার মোঃ ফকরুল হাসানের সভাপতিত্বে পৃথক অনুষ্ঠানে উপস্থিত ছিলেন, অফিসার ইনচার্জ আমিনুল ইসলাম বিপ¬ব, ওসি (অপারেশন) প্রবীণ চক্রবর্তী, অধ্যক্ষ মিহির বরণ মন্ডল, রবিউল ইসলাম, প্রধান শিক্ষক অজিত কুমার সরকার, মোঃ আব্দুল গফফার, পাইকগাছা প্রেসক্লাবের সহ-সভাপতি মোঃ আব্দুল আজিজ, যুগ্ম সম্পাদক এন. ইসলাম সাগর, সাংবাদিক আব্দুর রাজ্জাক বুলি, সহকারী শিক্ষা অফিসার শোভা রায় সহ বিভিন্ন দপ্তরের কর্মকর্তাবৃন্দ। প্রবন্ধ উপস্থাপন করেন প্রভাষক ময়নুল ইসলাম। অপরদিকে, দুপুরে উপজেলা আ’লীগের দলীয় কার্যালয়ে সাবেক ইউপি চেয়ারম্যান আলহাজ্ব মুনছুর আলী গাজীর সভাপতিত্বে ও প্রভাষক ময়নুল ইসলামের পরিচালনায় আলোচনা সভা ও দোয়া মাহফিল অনুষ্ঠানে বক্তব্য রাখেন, আ’লীগনেতা নির্মল মজুমদার, মুক্তিযোদ্ধা জামাল উদ্দীন, জেলা যুবলীগনেতা শেখ আনিছুর রহমান মুক্ত, আফছার উদ্দীন মোল¬া, শেখ আব্দুর রশিদ, প্রভাষক নুরুজ্জামান, যুবলীগনেতা শেখ মাসুদুর রহমান, প্রণব কান্তি মন্ডল, উত্তম ঘোষ, আজিবর মোড়ল, দেবব্রত রায়, জগদীশ চন্দ্র রায়, দাউদ শরীফ, বজলুর রহমান, আসিফ ইকবাল রনি, উপজেলা ছাত্রলীগের সভাপতি এসএম মশিয়ার রহমান, মনোজ মন্ডল প্রমুখ।

 


জেলা কৃষকলীগ: জেলা প্রশাসনের আহ্বানে ঐতিহাসিক ১৭ মার্চ জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ৯৮তম জন্ম বার্ষিকী ও জাতীয় শিশু দিবস পালন উপলক্ষে বর্ণাঢ্য র‌্যালিতে অংশগ্রহণ করে। জেলা কৃষকলীগের সভাপতি বিশ্বজিত সাধু, সাধারণ সম্পাদক মঞ্জুর হোসেন, দপ্তর সম্পাদক মো. আতিয়ার রহমান বর্ণাঢ্য র‌্যালিতে নেতৃত্ব দেন। র‌্যালীতে আরো উপস্থিত ছিলেন, জেলা কৃষকলীগের সহ-সভাপতি এড. নওশের আলী, অর্থ সম্পাদক ঘোষ প্রদ্যুৎ কুমার, লাবসা কৃষকলীগের আহ্বায়ক রবিন মল্লিক,রাশেদ হোসেন, শামসুর রহমান, দিবাশীষ সরকার, এড. রঘুনাথ মন্ডল, সাফিয়ার রহমান, শাওন আহমেদ, ইউনুস আলী, তানভীর হাসান, আরমান হোসেন, মেহেদী হাসান, ওবায়দুর রহমান প্রমুখ। পৌর কৃষকলীগের আহবায়ক শামসুজ্জামান জুয়েলের স্লোগানে র‌্যালিটি জেলা প্রশাসকের কার্যালয় হতে শহীদ আব্দুর রাজ্জাক পার্কে গিয়ে শেষ হয়।
পাটকেলঘাটা কমিউনিটি ক্লিনিক: তৈলকুপী কমিউনিটি ক্লিনিকে আলোচনা র‌্যালি ও দোয়া অনুষ্ঠিত হয়। শেখ আনছার আলীর সভাপতিত্বে বক্তব্য রাখেন সিএইচ সিপি ইউনুস আলী, এইচ এ সমীরন বিশ্বাস, এইচ আই সপর্ণা মন্ডলসহ স্থানীয় নেতৃবৃন্দ। এছাড়া জুজখোলা কমিউনিটি ক্লিনিকের উদ্যোগে দিবসটি পালিত হয়।
ফিংড়ী: সদরে ফিংড়ীতে বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠানের যথাযর্থ ময়র্দায় বিভিন্ন কর্মসূচী মধ্য দিয়ে পালিত হয়। গাভা একে এম আদর্শ মাধ্যমিক বিদ্যালয়ে বঙ্গবন্ধু প্রতিকৃতিতে পুস্পমাল্য অপর্ন, জাতীয় পতাকা উত্তোলণ, জাতীয় সংগীত পরিবেশন, আলোচনা করা হয়। সভায় বিদ্যালয়ে প্রধান শিক্ষক বিধান চন্দ্র সরকারে সভাপতিত্বে প্রধান অতিথি হিসাবে স্বাগত বক্তব্য দেন জেলা আওয়ামী লীগের সহ সভাপতি ও ম্যানেজিং কমিটির সভাপতি মুক্তিযোদ্ধা আবুল খায়ের সরদার কমিটির সদস্য রফিকুল ইসলাম, সহকারী শিক্ষক শাহজুদ্দীন সরদার, দিপঙ্কর বিশ্বাস প্রমূখ। এদিকে ফিংড়ী মজিদ্দীয়া ছিদ্দিকীয়া আলিম মাদ্রাসায় জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবর রহমানের জন্ম দিন পালন করে ও আলােচনা সভা অনুষ্ঠিত হয়। দক্ষিণ ফিংড়ী সরকারি প্রাথমিক বিদ্যলয়, উত্তর ফিংড়ী সরকারি প্রাথমিক বিদ্যালয় কাম সাইক্লোন শেল্টারে অনুরূপ কর্মসূচি পালিত হয়।
বড়দল দারুসছুন্নাহ আলিম মাদ্রাসা: আশাশুনি উপজেলার বড়দল দারুসছুন্নাহ আলিম মাদ্রাসায় সভাপতি রুহুল কুদ্দুস সানার সভাপতিত্বে প্রধান অতিথির বক্তব্য রাখেন বড়দল প্রেসক্লাবের সভাপতি শফিকুল ইসলাম, বিশেষ অতিথি হিসাবে উপস্থিত ছিলেন এসএম আহছান উল্লাহ, লিয়াকত আলী, তামজীদুল ইসলাম, আনারুল ইসলাম, আইনুদ্দীন, আব্দুর রশিদ। অনুষ্ঠানটি পরিচালনা করেন শিক্ষক এবিএম ফেরদৌস।
ভালুকা চাঁদপুর আদর্শ কলেজ: ভালুকা চাঁদপুর আদর্শ কলেজে রচনা প্রতিযোগিতা, সংস্কৃতিক অনুষ্ঠান ও আলোচনা সভা অনুষ্ঠিত হয়েছে। অনুষ্ঠানে সভাপতিত্ব করেন কলেজের অধ্যক্ষ এ. আর. এম মোবাশ্বেরুল হক জ্যোতি। পবিত্র কোরআন তেলাওয়াত ও গীতা পাঠের মধ্য দিয়ে অনুষ্ঠানে সূচনা করা হয়। বক্তব্য রাখেন অধ্যাপক রেজাউল করিম, অধ্যাপক রেজাউল ইসলাম, অধ্যাপক বিজন কুমার মিত্র, অধ্যাপক মনিরুল ইসলাম, অধ্যাপক আকবর হোসেন, অধ্যাপক অধ্যাপক আব্দুল আলিম, অধ্যাপক আনজুন নাহার, অধ্যাপক মলিদা আখতার, অধ্যাপক অধ্যাপক রাশিদা ইয়াসমিন প্রমুখ। সমগ্র অনুষ্ঠান পরিচালনা করেন অধ্যাপক শরীফ আহমেদ।
আলিপুর আজিজিয়া দাখিল মাদ্রাসা: সদর উপজেলার আলিপুর আজিজিয়া দাখিল মাদ্রাসায় বিভিন্ন কর্মসূচী পালন করেন মাদ্রাসার সুপার মাওলানা মতিউর রহমানসহ সকল শিক্ষক-শিক্ষিকা। তন্মধ্যে আলোচনা, বিভিন্ন খেলায় ছাত্র-ছাত্রীদের অংশগ্রহণ ও দোয়া অনুষ্ঠান।