কালিগঞ্জ উপজেলায় বাংলা নববর্ষ পালন


প্রকাশিত : এপ্রিল ১৬, ২০১৮ ||

 

বিশেষ প্রতিনিধি: নতুন বছরের প্রথম দিনে উপজেলা প্রশাসন, বিভিন্ন সামাজিক সাংস্কৃতিক সংগঠন ও  শিক্ষা প্রতিষ্ঠান বর্ণাঢ্য মঙ্গল শোভাযাত্রা, পান্তাভোজ, আলোচনা সভা, সাংস্কৃতিক অনুষ্ঠানের আয়োজন করে। পহেলা বৈশাখ সকাল ৮টায় কালিগঞ্জ উপজেলা পরিষদের চেয়ারম্যান যুদ্ধকালী কমান্ডার শেখ ওয়াহেদুজ্জামানের নেতৃত্বে উপজেলা পরিষদ চত্ত্বর থেকে বর্ণাঢ্য শোভাযাত্রা বের হয়ে প্রধান প্রধান সড়ক প্রদক্ষিণ করে। এই শোভাযাত্রায় বিভিন্ন দপ্তারের সরকারি কর্মকর্তা, শিক্ষক-শিক্ষার্থী, জনপ্রতিনিধি, মুক্তিযোদ্ধা, রাজনৈতিক নেতৃবৃন্দসহ সকল শ্রেণি-পেশার মানুষ অংশগ্রহণ করে। সকাল ৯ টায় উপজেলা পরিষদ চত্ত্বরে ফুলতলায় উন্মুক্ত মঞ্চে বাংলা নববর্ষের শুভেচ্ছা জানিয়ে বক্তব্য রাখেন সাতক্ষীরা-৪ আসনের সংসদ সদস্য এসএম জগলুল হায়দার। অনুষ্ঠানে উপজেলা নির্বাহী অফিসার গোলাম মাঈনউদ্দিন হাসান, সহকারী কমিশনার (ভূমি) নুর আহামেদ মাছুম, জেলা পরিষদ সদস্য নুরুজ্জামান জামু, মুক্তিযোদ্ধা সংসদের ডেপুটি কমান্ডার আব্দুল হাকিম, ইউপি চেয়ারম্যান, সাংবাদিক ও সূধীবৃন্দ উপস্থিত ছিলেন। নববর্ষে উক্ত মঞ্চে বাউল ও লোকজ গান পরিবেশিত হয়। এছাড়াও উপজেলা সদরে অবস্থিত রোকেয়া মনসুর মহিলা কলেজ, কালিগঞ্জ কলেজ, পাইলট মাধ্যমিক বালিকা বিদ্যালয়, কুশুলিয়া স্কুল এ্যান্ড কলেজ, পারুলগাছা সরকারি প্রাথমিক বিদ্যালয়, রুস্তম আলী মাধ্যমিক বিদ্যালয়, মোজাহার মেমোরিয়াল মাধ্যমিক বিদ্যালয়সহ সকল প্রতিষ্ঠানে মঙ্গল শোভাযাত্রা, পান্তা অনুষ্ঠানসহ বিভিন্ন আয়োজনে বাংলা নববর্ষকে বরণ করা হয়েছে।

কালিগঞ্জের পূর্ব নারায়ণপুর ও গোয়ালপোতায় চড়ক পূজা অনুষ্ঠিত: কালিগঞ্জের ভাড়াশিমলা ইউনিয়নের পূর্ব নারায়ণপুর শীতলাতলা মন্দিরে ও রতনপুর ইউনিয়নের গোয়ালপোতায় রাজা যতিন্দ্রমোহন রায় নির্মিত শ্রী শ্রী বুড়ো শিবমন্দিরে চড়ক পুজা উৎসব অনুষ্ঠিত হয়েছে। পূর্ব নারায়ণপুর শীতলা তলা যুব সংঘের সভাপতি বিশিষ্ট ব্যবসায়ী বরুণ কুমার ঘোষ জানান, চড়ক পূজা ও বাংলা নববর্ষ উপলক্ষে পানতা ভোজ, ক্রীড়া প্রতিযোগিতা ও সাংস্কৃতিক অনুষ্ঠান রবিবার অনুষ্ঠিত হয়। রাত ৯টায় খুলনার ডুমুরিয়ার শ্রী শ্রী মা কাত্যায়নী নাট্যসংস্থার পরিবেশনায় সামাজিক যাত্রাপালা ‘মানবী দেবী’ উপভোগ করেন জনপ্রতিনিধি, রাজনৈতিক নেতৃবৃন্দ ও পূজা উদযাপন পরিষদের নেতৃবৃন্দসহ সর্বস্তরের মানুষ।

এছাড়া গত শনিবার মন্দির তত্ত্বাবধায়ক কমিটির সার্বিক ব্যবস্থাপনায় দিনব্যাপী উৎসবমুখর পরিবেশে নানা ধর্মীয় আচার অনুষ্ঠান পালনের মধ্যে দিয়ে সনাতন ধর্মাবলম্বীদের অন্যতম ধর্মীয় উৎসব চড়ক পুজা উপলক্ষে দুরদুরান্ত থেকে মন্দির প্রাঙ্গনে হাজার হাজার ভক্ত ও পূর্ণার্থীদের সমাগম হয়। বাংলাদেশ পূজা উদযাপন পরিষদ রতনপুর শাখার আয়োজনে মূল অনুষ্ঠানে মন্দির কমিটির সভাপতি হিমাংশু কুমার ঘোষের সভাপতিত্বে প্রধান অতিথির বক্তব্য রাখেন কালিগঞ্জ উপজেলা পরিষদ চেয়ারম্যান যুদ্ধকালীন কমান্ডার আলহাজ্জ্ব শেখ ওয়াহেদুজ্জামান। বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন ধলবাড়িয়া ইউনিয়ন আওয়ামী লীগের সভাপতি সজল মুখার্জী, রতনপুর ইউপি’র সাবেক চেয়ারম্যান মুজিবর রহমান, উপজেলা কৃষকলীগের সাধারণ সম্পাদক আব্দুর রাজ্জাক, উপজেলা ছাত্রলীগের সাবেক সভাপতি গৌতম কুমার লষ্কার প্রমুখ। এসময় মন্দির কমিটির নেতৃবৃন্দ ও জাতীয়য় হিন্দু মহাজোট উপজেলা শাখার নেতৃবৃন্দ উপস্থিত ছিলেন। গোয়ালপোতা বুড়োশিব মন্দির সংষ্কারের জন্য উপজেলা পরিষদের চেয়ারম্যান ২৫ হাজার টাকা ও ১ বান ডেউটিন প্রদান করেন। চড়ক পূজা উপলক্ষে মন্দির চত্ত্বরে মেলার আয়োজন করা হয়।