কসাইয়ের কেরামতি: খাঁসি ছাগলের পেটে বাচ্চা আবিস্কার


প্রকাশিত : মে ১৪, ২০১৮ ||

sa

পত্রদূত রিপোর্ট: নাম ডাকধারী এক কসাইয়ের কেরামতিতে জবাইকৃত খাঁসি ছাগলের পেট হতে ভূমিষ্ঠ হওয়ার অপেক্ষায় থাকা বাচ্চা আবিস্কার হয়েছে। ঘটনাটি শ্যামনগর উপজেলার নকিপুর বাজারের। বিষয়টি জানা জানির পর শ্যামনগর সদর ইউপি চেয়ারম্যান এসএম জহুরুল হায়দার নিয়ম অনুযায়ী প্রতিদিন বাজারের যাবতীয় গরু ছাগল জবাইয়ের আগে প্রাণি সম্পদ কর্মকর্তার উপস্থিতির আহবান জানিয়েছেন। এদিকে ঘটনার নায়ক কসাই প্রত্যক্ষদর্শীসহ বিভিন্ন স্থানে দৌড়ঝাঁপ শুরু করে যাত্রায় ক্ষমা প্রার্থনা করেছে।

নকিপুর বাজারের মোসলেম আলী, আবু সালেকসহ কয়েকজন জানায় নিত্যকার মত গত শুক্রবার নকিপুর বাজারে খাঁিসর মাংস বিক্রি চলছিল। বেলা দশটার দিকে পার্শ্ববর্তী চন্ডিপুর মোহাম্মদ আলী বাজারের এসে কসাই রবিউল ইসলামের নিকট থেকে দুটি খাঁসি ছাগলের ভুড়ি কেনার আগ্রহ প্রকাশ করে। এক পর্যায়ে দুপক্ষের সমঝোতায় প্রতিটি তিনশ টাকা হিসেবে মোহাম্মদ আলী দুটি ভুড়ি কিনে বাড়িতে ফেরে।

এদিকে মোহাম্মদ আলীসহ তার পরিবার প্রতিবেশীরা জানিয়েছে খাঁসি ছাগলের ভুড়ি কিনে বাড়িতে ফিরে সেগুলো পরিস্কার জন্য ফেঁড়ে ফেলার পরক্ষণে কর্মরত তার স্ত্রীসহ অন্যরা ভড়কে যায়। তারা জানায় পেট ফেঁড়ে ফেলার সাথে সাথে ভিতর থেকে একটি বড় আকৃতির বাচ্চা বের হয়ে আসে। তারা আরও জানায় কয়েক দিনের মধ্যে ভুমিষ্ঠ হওয়ার অপেক্ষায় থাকা মেয়ে ছাগল জবাই করে খাঁসি বলে প্রচারণা চালিয়ে বিক্রির কারণে এমনটা ঘটেছে।

বিষয়টি নিয়ে তাৎক্ষণিক মোহাম্মদ আলী বাজারের পৌছে কসাই রবিউল ইসলামের কাছে যেয়ে অভিযোগ করলে শুরু হয় তার কান্নাকাটি আর হাতে পায়ে ধরা। পরবর্তীতে এমন কান্ড ঘটাবে না প্রতিশ্রুতি দিয়ে তিসি বিষয়টি আরও পাঁচ কান করতে অনুরোধ জানান।

এদিকে এমন প্রতারণার বিষয়ে রবিউল ইসলাম প্রতিবেদককে জানান, জবাইয়ের সময় ভুল বশত এমন দুর্ঘটনা ঘটে গেছে। পরবর্তীতে এমন কাজ করবে না বলেও জানান তিনি।

এদিকে শ্যামনগর সদর ইউপির চেয়ারম্যান এড. জহুরুল হায়দার জানিয়েছে দায়িত্ব নেয়ার পর থেকে তিনি সদর ইউনিয়নকে মডেল ইউনিয়নে পরিণত করতে প্রাণান্তকর চেষ্টা চালাচ্ছেন। তিনি আর বলেন প্রতিদিন বাজারে যেসব পশু জবাই করা হয়, জবাইয়ের পুর্বে তা প্রাণি সম্পদ কর্মকর্তার দপ্তর থেকে সার্টিফাইড করেত হয়। কিন্তু গত দশ/বার বছর ধরে বিভি না মানার কারণে প্রতিনিয়ত কিছু অসৎ ব্যবসায়ী ক্রেতাদের সাথে প্রতারণা করছে। তিনি এধরণের ঘটনার সাথে জড়তদের বিরুদ্ধে আইনী পদক্ষেপ নিতে প্রশাসনের প্রতি আহবান রাখেন।