বিভিন্নস্থানে নানা আয়োজনে বিশ^ পরিবেশ দিবস পালিত


প্রকাশিত : জুন ৬, ২০১৮ ||

পত্রদূত রিপোর্ট: সাতক্ষীরা জেলা ও জেলার পাশ^বর্তী বিভিন্নস্থানে নানা কর্মসূচির মাধ্যমে বিশ^ পরিবেশ দিবস পালন করা হয়েছে। এসব কর্মসূচির মধ্যে ছিল র‌্যালি ও আলোচনা সভা।
আশাশুনি উপজেলা
আশাশুনি ব্যুরো: আশাশুনিতে বিশ^ পরিবেশ দিবস’১৮ উপলক্ষে র‌্যালী ও আলোচনা সভা অনুষ্ঠিত হয়েছে। মঙ্গলবার সকালে উপজেলা প্রশাসনের আয়োজনে দিবসের শুরুতে উপজেলা পরিষদ চত্বর থেকে র‌্যালী বের হয়ে বিভিন্ন সড়ক প্রদক্ষিণ শেষে পুনরায় পরিষদ চত্বরে উপজেলা পরিষদ মিলনায়তনে আলোচনা সভায় মিলিত হয়। উপজেলা নির্বাহী অফিসার মাফফারা তাসনীনের সভাপতিত্বে ও সমাজ সেবা অফিসার ইমদাদুল হকের পরিচালনায় “আসুন আমরা প্লাস্টিক দুষন বন্ধ করি” এ প্রতিপাদ্যকে সামনে রেখে আলোচনা রাখেন, ডাঃ সাইফুল আলম, সমবায় অফিসার জিএম আনছারুল আজাদ, এনজিও ফ্রেন্ডশীপ প্রতিনিধি ও মহিলা অধিদপ্তরের প্রশিক্ষক শারমীন সুলতানা।
শ্যামনগর উপজেলা
শ্যামনগর (সদর) প্রতিনিধি: শ্যামনগর উপজেলা প্রশাসনের আয়োজনে ঘটা করে বিশ্ব পরিবেশ দিবস ২০১৮ পালিত হয়েছে। এ উপলক্ষে মঙ্গলবার সকাল ১০টায় উপজেলা নির্বাহী কর্মকর্তা মোঃ কামরুজজামানের নেতৃত্বে বর্ণাঢ্য র‌্যালি শহরের প্রধান প্রধান সড়ক ঘুরে উপজেলা চত্তরে মিলিত হয়। এসময়ে উপজেলা ভারপ্রাপ্ত চেয়ারম্যান মহসিন উল মুলক, শ্যামনগর থানার ওসি সৈয়স মান্নান আলী, স্কুলের ছাত্র শিক্ষক, গণমাধ্যম কর্মী ও সুশীল সমাজ সহ সকলস্তরের জনগণ র‌্যালিতে অংশগ্রহণ করে। উল্লেখ্য উপজেলা নির্বাহী কর্মকর্তা মোঃ কামরুজজামানের নেতৃত্বে শ্যামনগর সদর বাজারে বিভিন্ন স্পটে ময়লা আবর্জনা পরিষ্কার করা হয়।
দেবহাটা উপজেলা
দেবহাটা ব্যুরো: দেবহাটায় বিশ্ব পরিবেশ দিবসের র‌্যালী ও আলোচনা সভা অনুষ্ঠিত হয়েছে। মঙ্গলবার সকাল ১০ টায় উপজেলা পরিষদের আয়োজনে উপজেলা চত্তর থেকে একটি র‌্যালী বের হয়ে প্রধান প্রধান সড়ক প্রদক্ষিণ শেষে হল রুমে নির্বাহী অফিসার হাফিজ-আল-আসাদের সভাপতিত্বে আলোচনা সভা অনুষ্ঠিত হয়। সভায় বক্তব্য রাখেন উপজেলা সমাজসেবা অফিসার অধির কুমার গাইন, শিক্ষা অফিসার প্রণব কুমার মল্লিক, দেবহাটা প্রেস ক্লাবের সভাপতি আব্দুল ওহাব, ইউ আর সি কর্মকর্তা লোকমান হোসেন প্রমূখ।
খুলনায় নানা আয়োজন
পরিবার থেকেই পরিবেশ সুরক্ষার অভ্যাস তৈরি করতে হবে। পৃথিবীতে সুন্দরভাবে বেঁচে থাকার স্বার্থেই আমাদের পরিবেশকে ভাল রাখতে হবে। নিজ নিজ উদ্যোগ আর সচেতনতার মাধ্যমে পরিবেশ সুন্দর রাখা সম্ভব। খুলনা জেলা প্রশাসকের সম্মেলনকক্ষে বিশ্ব পরিবেশ দিবসের আলোচনায় খুলনা বিভাগীয় কমিশনার লোকমান হোসেন মিয়া প্রধান অতিথির বক্তৃতা এসব কথা বলেন। দিবসটির এবারের প্রতিপাদ্য ‘আসুন প্লাস্টিক দূষণ বন্ধ করি।
অনুষ্ঠানে সভাপতিত্ব করেন খুলনা জেলা প্রশাসক মো. আমিন উল আহসান। স্বাগত বক্তৃতা করেন পরিবেশ অধিদপ্তর খুলনা বিভাগীয় কার্যালয়ের পরিচালক মো. হাবিবুল হক খান। দিবসটির তাৎপর্য তুলে ধরে মূলপ্রবন্ধ উপস্থাপন করেন খুলনা বিশ্ববিদ্যালয়ের পরিবেশ বিজ্ঞান ডিসিপ্লিনের বিভাগীয় প্রধান প্রফেসর সালমা বেগম। সভায় পরিবেশ সুরক্ষায় অবদানের জন্য ১১ ব্যক্তি ও প্রতিষ্ঠানকে সম্মাননা প্রদান করা হয়। এছাড়া বিশ্ব পরিবেশ দিবস উপলক্ষে চিত্রাংকন ও রচনা প্রতিযোগিতায় বিজয়ী শিক্ষার্থীদের মাঝে পুরস্কার দেয়া হয়। তথ্য বিবরণী