উন্নয়ন মেলার দ্বিতীয় দিনেও মিলছে বিভিন্ন দপ্তরের সেবা


প্রকাশিত : October 6, 2018 ||

 

পত্রদূত ডেস্ক: খুলনা সার্কিট হাউজ মাঠে জেলা প্রশাসন আয়োজিত চতুর্থ জাতীয় উন্নয়ন মেলার দ্বিতীয় দিনেও মিলছে বিভিন্ন দপ্তরের সেবা। ১৫৬টি স্টলে ভীড় করছে উৎসাহী মানুষ।
ইসলামিক ফাউন্ডেশনের স্টলে থাকছে পঁচিশ শতাংশ ছাড়ে বই কেনার সুযোগ। কারাবন্দিদের তৈরি করা চমৎকার পণ্য সম্ভার নিয়ে সাজানো হয়েছে জেলা কারাগারের স্টল। স্বাস্থ্য বিভাগের স্টলে পাওয়া যাবে রক্তচাপ নির্ণয়, রক্তের গ্রুপ পরীক্ষা ও রক্তের সুগার পরীক্ষার সুযোগ। প্রাথমিক শিক্ষা সমাপণী পরীক্ষার্থীরা জেলা প্রাথমিক শিক্ষা অফিসের স্টলে এসে সমাপনী পরীক্ষার রেজিস্ট্রেশন সম্পন্ন করতে পারবে। সাথে থাকছে উপবৃত্তি সংক্রান্ত সকল সেবা। খাদ্য ব্যবসায়ীরা চাইলে জেলা খাদ্য নিয়ন্ত্রণ অফিসের স্টল হতে লাইসেন্স গ্রহণ ও নবায়ন করতে পারবে। কর্মী হিসেবে বিদেশে গমনেচ্ছুকরা সহজে রেজিস্ট্রেশন কার্যক্রম সম্পাদন করতে পারবে জনশক্তি অফিসের স্টল হতে।
জেলা সমবায় দপ্তর সমবায় সমিতির সদস্যদের উৎপাদিত পণ্য নিয়ে তাদের স্টল সাজিয়েছে। এর সাথে থাকছে মিল্কভিটার পণ্য প্রদর্শন ও সবার জন্য সলিড মধু ক্রয়ের সুযোগ। ব্যবসায়ীরা সরকারকে ভ্যাট প্রদান করতে মেলা প্রাঙ্গণে কাস্টমস এর স্টলে এসে গ্রহণ করতে পারেন বিজনেস আইডেন্টিফিকেশন নম্বর (বিআইএন)। মেলায় অনলাইন ও অফলাইন ভূমি সেবার মধ্যে থাকছে ই-মিউটেশন, ই-ভিপি-নবায়ন, ই-পর্চা, ভূমি উন্নয়ন কর প্রদানের সুযোগ। মেলায় আগত দর্শনার্থীদের মাঝে নিরাপদ পানি সরবরাহ করছে খুলনা ওয়াসা ও জনস্বাস্থ্য প্রকৌশল দপ্তর। মেলায় সঞ্চয়পত্র ক্রয়ের ফরম পূরণ ও জমাদানের সুযোগ রেখেছে জেলা সঞ্চয় অফিস। মেলায় আগত দর্শনার্থীদের জন্য জেলা প্রশাসন স্থাপন করেছে শিশু কর্ণার ও সিনিয়র সিটিজেন কর্ণার। এছাড়া বেসরকারি সংস্থার স্টলসমূহ তাদের আকর্ষণীয় পণ্য ও বর্ণিল উপস্থাপনা নিয়ে মেলায় হাজির হয়েছে।