বিনা ধান-১৬ এর ফসল কর্তন ও মাঠ দিবস


প্রকাশিত : অক্টোবর ১৮, ২০১৮ ||

 

নিজস্ব প্রতিনিধি: স্বল্প জীবনকাল সম্পন্ন বিনা ধান-১৬ এর ফসলকর্তন ও মাঠ দিবস অনুষ্ঠিত হয়েছে। বাংলাদেশ পরমানু কৃষি গবেষণা ইনস্টিটিউট (বিনা) উপকেন্দ্র সাতক্ষীরার বাস্তবায়নে, পরিবর্তিত আবহাওয়া উপযোগী জাত উদ্ভাবন কর্মসূচি’র আওতায়, কৃষি সম্প্রসারণ অধিদপ্তর সাতক্ষীরা সহযোগীতায় বুধবার বিকালে সদর উপজেলার হাড়দ্দাহ আদর্শ গ্রামে এ ফসলকর্তন ও মাঠ দিবস অনুষ্ঠিত হয়।
মাঠ দিবসে বিনা উপকেন্দ্র সাতক্ষীরার ভারপ্রাপ্ত বৈজ্ঞানিক কর্মকর্তা মো. আল আরাফাত তপুর সভাপতিত্বে প্রধান অতিথি হিসেবে বক্তব্য দেন সাতক্ষীরা সদর উপজেলা কৃষি অফিসার মো. আমজাদ হোসেন। বিশেষ অতিথি হিসেবে বক্তব্য দেন সাতক্ষীরার বারি কৃষি গবেষণা কেন্দ্র বৈজ্ঞানিক কর্মকর্তা আলী আহম্মেদ ফকির, সাতক্ষীরার বিনা উপকেন্দ্র বৈজ্ঞানিক কর্মকর্তা মাসুদ সরদার ও কৃষক আব্দুর রহমান প্রমুখ। অনুষ্ঠানটি পরিচালনা করেন সহকারী বৈজ্ঞানিক কর্মকর্তা মো. আলমগীর কবির।
এসময় বক্তরা বলেন, দেশের জনসংখ্যা বৃদ্ধির সাথে সাথে কৃষি জমির পরিমান কমে যাচ্ছে। সে জন্য স্বল্প জমিতে অধিক ফসল ফলাতে বৈজ্ঞানিক কর্মকর্তারা নতুন নতুন জাত উদ্ভাবন করে চলেছে। তারই একটি জাত বিনা ধান-১৬। এ ধান চাষ করে কৃষকরা স্বল্প সময়ে অধিক ফসল ফলাতে সক্ষম হবে। ফলন বেশি হওয়ায় আগামীতে এ ধানের চাষাবাদ আরও বৃদ্ধি পাবে বলেও তিনি আশাবাদ ব্যক্ত করেন।