কালিগঞ্জে গ্রাম-বাংলার ঐতিহ্যবাহী লাঠি খেলা


প্রকাশিত : নভেম্বর ৫, ২০১৮ ||

পত্রদূত ডেস্ক: গ্রামীণ সংস্কৃতির একটি অংশ লাঠি খেলা। ঐতিহ্যবাহী এই খেলাটি এখনো বেশ জনপ্রিয়। আবহমানকাল ধরে বিভিন্ন জেলায় এক সময় বিনোদনের খোরাক জুগিয়েছে লাঠি খেলা। কিন্তু কালের বির্বতণে মানুষ আজ ভুলতে বসেছে এই খেলাটি।
ঢোল আর লাঠির তালে তালে নাচা-নাচি। অন্য দিকে প্রতিপক্ষের হাত থেকে আত্মরক্ষার কৌশল অবলম্বনের প্রচেষ্টা সম্বলিত টানটান উত্তেজনার একটি খেলার নাম লাঠি খেলা। লাঠি খেলা অনুশীলনকারীকে লাঠিয়াল বলা হয়। এই খেলার জন্য লাঠি সাড়ে চার থেকে পাঁচ ফুট লম্বা, তবে প্রায় তৈলাক্ত হয়। প্রত্যেক খেলোয়ার তাদের নিজ নিজ লাঠি দিয়ে রণকৌশল প্রদর্শন করে।
হুমকির মুখে পড়েছে এই আবহমান বাংলার অন্যতম জনপ্রিয় অনুষঙ্গ লাঠি খেলার সঙ্গে সংশ্লি¬ষ্টদের জীবন-জীবিকাও। তারপরও অনেককেই এখনও দেখা যায়-খেলাটি খেলতে।
সেই ঐতিহ্যকে ধরে রাখতে রবিবার বিকালে কালিগঞ্জ উপজেলার ঘোনায় ওয়ার্ড আওয়ামী লীগের সভাপতি রাজ্জাক মোড়লের আয়োজনে গ্রাম-বাংলার ঐতিহ্যবাহী লাঠি খেলা অনুষ্ঠিত হয়। খেলাটি দেখতে হাজার-হাজার নারী পুরুষ আশ-পাশের গ্রাম থেকে একত্রিত হয়।
এদিকে খেলা দেখতে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন আওয়ামী লীগের উপদেষ্টা ম-লীর অন্যতম সদস্য, বিজ্ঞান ও প্রযুক্তি মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় স্থায়ী কমিটির সভাপতি অধ্যাপক ডা. আ ফ ম রুহুল হক এমপি।
এ সময় আরও উপস্থিত ছিলেন, নলতা ইউনিয়ন আওয়ামী লীগের সভাপতি আনিসুজ্জামান, সহ-সভাপতি তরিকুল ইসলাম, সাধারণ সম্পাদক আবুল হোসেন পাড়, কালিগঞ্জ উপজেলা যুবলীগের সাধারণ সম্পাদক সাইফুল ইসলাম, কালিগঞ্জ উপজেলা ছাত্রলীগের সাধারণ সম্পাদক ফিরোজ হোসেন, নলতা ইউনিয়ন ছাত্রলীগের সভাপতি মুস্তাফি সুজনসহ আওয়ামী লীগের অঙ্গ-সহযোগী সংগঠনের নেতৃবৃন্দ।