সংবাদ সম্মেলন: শ্যামনগরে আদালতের নিষেধাজ্ঞা অমান্য করে জমি জবর দখলের অভিযোগ


প্রকাশিত : জানুয়ারি ২৫, ২০১৯ ||

পত্রদূত ডেস্ক: শ্যামনগরে আদালতের নিষেধাজ্ঞা অমান্য করে প্রভাবশালী ভূমিদস্যু কর্তৃক সংখ্যালঘু সম্প্রদায়ের জমি জবর দখলের অভিযোগ উঠেছে। এঘটনায় স্থানীয় পুলিশ প্রশাসনকে জানিয়ে কোন প্রতিকার পায়নি ক্ষতিগ্রস্থরা। শুক্রবার দুপুরে সাতক্ষীরা প্রেসক্লাবে এক সংবাদ সম্মেলনে এই অভিযোগ করেন জেলার শ্যামনগর উপজেলার কালিঞ্চী গ্রামের মৃত ধীরেন্দ্র নাথ মন্ডলের ছেলে গোবিন্দ কুমার মন্ডল।
লিখিত বক্তব্যে তিনি বলেন, শ্যামনগর উপজেলার কালিঞ্চী মৌজার জে.এল, নং-১১৪, এস.এ ১১৫,৩৮ সহ অন্যান্য খতিয়ানের এস,এ ৮২৪,৮০২সহ অন্যান্য দাগে মোট ১৮ একর জমি সাতক্ষীরা সদর থানার বাটকেখালী গ্রামের আব্দুল গফুর গং এর সাথে এওয়াজ সূত্রে গত ৩৭ বছর ধরে ভোগ দখল করে আসছেন। উল্লেখিত তপশীল সম্পত্তি দখলদার আব্দুল গফুর গং অংশের সম্পত্তি নিয়ে কালিঞ্চী গ্রামের মৃত হারান মন্ডলের ছেলে ভুবেন্দ্র নাথ মন্ডল, কিরন মন্ডল ও শীবপদ মন্ডল গফুর গংয়ের সাথে মামলা করে। উক্ত মামলা ভূমি আপিল বোর্ড ৪-১৭১/২০১৮(সার্টিঃ) রিভিশন মামলায় ভুবেন গংয়ের বিরুদ্ধে গত ১৮/০৯/২০১৮ তারিখে স্থগিত আদেশ প্রদান করেন। তথাপি ভুবেন গংরা রমজাননগর ইউনিয়নের প্রভাশালী আ.লীগ নেতাদের ভুল বুঝিয়ে তাদের দ্বারা প্রভাবিত হয়ে আমাদের শান্তিপূর্ণ দখলে থাকা জমি জবর দখলের চেষ্টা করলে তিনি নিজে বাদি হয়ে আদালতে ৭৭/১৯ নং পিটিশন মামলা করেন। আদালত দ্বিতীয় পক্ষকে কারণ দর্শানোর নোঠিশ প্রদান করেন এবং ওসি শ্যামনগর থানাকে তপশীল জমিতে শান্তি শৃঙ্খলা বজায় রাখার নির্দেশ দেন। আদালতের নির্দেশে থানার এ,এস,আই মাজহারুল ইসলাম গত ২২ জানুয়ারী ২য় পক্ষকে শান্তি শৃঙ্খলা বজায় রাখার নোটিশ প্রদান করেন। নোটিশ জারি হওয়ার পর শ্যামনগর থানার ওসি উভয় পক্ষকে থানায় ডেকে ইউনিয়ন আ.লীগের সভাপতি ও সম্পাদকের উপস্থিতিতে দ্বিতীয় পক্ষকে তাদের জমিতে জবর দখল না করতে মৌখিক নির্দেশ দেন।
তিনি অভিযোগ করে বলেন, আদালতের নিষেধাজ্ঞা এবং ওসির মৌখিক নির্দেশ থাকা স্বত্বেও তা অমান্য করে ভুবেন গংরা প্রভাবশালী স্বার্থন্বেষী ব্যক্তিদের প্রকাশ্য মদদে গত ২৩ জানুয়ারী রাতে দা, লাঠি, কোদালসহ বিভিন্ন ধরনের দেশীয় অস্ত্র নিয়ে আমাদের শান্তিপূর্ণ দখল বিঘœ সৃষ্টি করে জমিতে ভেড়িবাঁধ দিয়েছে। তারা এসময় আমাদের দখলীয় ৬টি চিংড়ি ঘেরের বাঁধ কেটে দখল করে নিয়েছে। বাধা দিতে গেলে তাদেরকে শারিরীকভাবে লাঞ্চিত করে। বিষয়টি মোবাইল ফোনে এ,এস,আই মাজহারুল ইসলামকে জানালে তিনি কোন ব্যবস্থা গ্রহণ করেননি। পরে ঘটনা ওসিকে জানালে তিনি দ্বিতীয় পক্ষের বিরুদ্ধে থানায় মামলা দিতে বলেন। প্রভাবশালী স্বার্থন্বেষী ব্যক্তিদের সহায়তায় ভুবেন গংরা তাদের স্বত্ত দখলীয় সম্পত্তি জবর দখল করে ক্ষ্যান্ত হয়নি তাদেরকে ভারতে পাঠিয়ে দিবে বলে হুমকি দিচ্ছে। অদালতের নির্দেশ থাকার পরও পুলিশ তাদের সহায়তা করছে না। সংবাদ সম্মেলনে উপস্থিত ছিলেন, পিযুষ কুমার বিশ^স, প্রভাষ মন্ডল, কিরণ চন্দ্র মন্ডল, বিনয় কৃষ্ণ মন্ডল, বিকাশ চন্দ গায়েন, উপেন্দ্র নাথ গায়েন, চিত্তরঞ্জন গায়েন, আব্দুল হালিম, গোলাম মোস্তফা, খলিলুর রহমান প্রমুখ। তিনি এব্যাপারে সাতক্ষীরা পুলিশ সুপারসহ উর্দ্ধতন কর্তৃপক্ষের জরুরী হস্তক্ষেপ কামনা করেন।