ফেসবুকে মেসেঞ্জার গ্রুপ তৈরি করে ভুয়া প্রশ্নপত্র সংগ্রহ ও বিতরণকালে প্রতারক গ্রেপ্তার


প্রকাশিত : জানুয়ারি ৩১, ২০১৯ ||

আব্দুস সামাদ: ফেসবুকে ভুয়া মেসেঞ্জার গ্রুপ তৈরি করে আসন্ন এসএসসি পরীক্ষা ও অন্যান্য পরীক্ষার প্রশ্নপত্র সংগ্রহ ও বিতরণের প্রলোভন দেখিয়ে শিক্ষার্থীদের কাছ থেকে মোটা অংকের টাকা হাতিয়ে নেওয়ার অভিযোগে এক প্রতারককে গ্রেপ্তার করেছে র‌্যাপিড এ্যাকশান ব্যাটেলিয়ান র‌্যাব। ২৯ জানুয়ারি সাতক্ষীর স্টেডিয়াম এলাকা থেকে র‌্যাব-৬ সিপিসি-১ তাকে গ্রেপ্তার করে।
গ্রেপ্তারকৃত ইশতিয়াক হোসেন আহমেদ ইয়াকুব (১৮) রাজশাহী জেলার রাজপাড়া থানার লক্ষ্মীপুর ভাটপাড়া গ্রামের নুর আলম নান্টুর ছেলে। সে বর্তমানে পলাশপোল এলাকায় একটি বাসা ভাড়া নিয়ে থাকে।
সাতক্ষীরা র‌্যাব কার্যালয়ে বুধবার সকাল সাড়ে ৯টায় এক প্রেস ব্রিফিংয়ে র‌্যাবের উপ-পরিচালক লে. কমান্ডার বিএন এএমএম জাহিদুল কবীর জানান, গ্রেপ্তারকৃত ইশতিয়াক ভুয়া প্রশ্নপত্র সরবরাহ করার জন্য ফেসবুকে ( ঝঝঝ ঢগ ১৯ক) নামে ফেসবুক মেসেঞ্জার গ্রুপ তৈরি করে। ভুয়া প্রশ্নপত্র বিক্রয়ের জন্য স্ট্যাটাস দেয়। আগ্রহী প্রার্থীগণ ফেসবুকে মেসেঞ্জারে যোগাযোগ করলে প্রতারক ইশতিয়াক একটি বিকাশ নাম্বার দেয়। যার নং ০১৭৪৩৮৫৩৩৭৭ এবং যোগাযোগ করার জন্য বলতো।
প্রেস ব্রিফিংয়ে আরও বলা হয়, সে সামাজিক যোগাযোগ মাধ্যমের সাহায্য সহযোগিতায় এবং ব্যক্তিদের যোগসাজসে বিভিন্ন মাধ্যম হতে ভুয়া প্রশ্নপত্র সংগ্রহ করে আগ্রহী এসএসসি পরীক্ষার্থীদের নিকট বিক্রয় করে আসছে। ফেসবুকে তার স্ট্যাটাস দেখে কোমলমতি শিশুরা প্রলোভনে পড়ে মোটা অংকের টাকার বিনিময়ে ভুয়া প্রশ্নপত্র সংগ্রহ করতো। তার কাছ থেকে একটি মোবাইল জব্দ করাও হয় বলে তিনি জানান। সে এ পর্যন্ত ৮১জন ব্যক্তিকে প্রশ্নপত্র সরবারহ করছে বলে প্রাথমিকভাবে জানতে পেরেছে র‌্যাব।