সদরে ১৬৯৯টি শিক্ষা প্রতিষ্ঠানে এসডিজি, বঙ্গবন্ধু ও বাংলাদেশ কর্নার উদ্বোধন


প্রকাশিত : ফেব্রুয়ারি ১, ২০১৯ ||

নিজস্ব প্রতিনিধি: সদরে ১৬৯৯টি শিক্ষা প্রতিষ্ঠানে টেকসই উন্নয়ন কর্নার (এসডিজি), বঙ্গবন্ধু ও বাংলাদেশ কর্নারসহ পরিস্কার পরিচ্ছন্নতা কার্যক্রমের উদ্বোধন করা হয়েছে।
জেলা প্রশাসক এসএম মোস্তফা কামাল বৃহস্পতিবার সকাল ৯টা থেকে পর্যায়ক্রমে সাতক্ষীরা সিলভার জুবিলি সরকারি প্রাথমিক বিদ্যালয়, সাতক্ষীরা সরকারি বালিকা উচ্চ বিদ্যালয়, সরকারি বালক উচ্চ বিদ্যালয়, সাতক্ষীরা সরকারি ডিগ্রী কলেজ, সীমান্ত ডিগ্রী কলেজ ও আগরদাড়ি দাখিল মাদ্রাসায় এসব কার্যক্রমের উদ্বোধন করেন।
এসময় জেলা প্রশাসক বলেন, বাংলাদেশে নারীই শক্তি, নারীই প্রেরণা ও নারীই সমৃদ্ধির সোপান। দেশের উন্নয়ন ও সমৃদ্ধিতে নারীদের ভূমিকা অনস্বীকার্য। এদেশের প্রধানমন্ত্রী শেখ হাসিনা একটানা তিনবারসহ মোট চারবার দেশের প্রধানমন্ত্রী নির্বাচিত হয়েছেন। তিনি নারী শক্তির আঁধার। তার পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান ১৯৭১ সালে মুক্তিযুদ্ধের সংগঠক হিসেবে দেশকে স্বাধীন করার জন্য আপামোর মানুষকে ডাক দিয়েছিলেন। তিনি ছিলেন, বাংলাদেশের স্থপতি। বঙ্গবন্ধু, মুক্তিযুদ্ধ ও বাংলাদেশের ইতিহাসকে জানতে টেকসই উন্নয়ন কর্নার, বঙ্গবন্ধু ও বাংলাদেশ কর্নার গুরুত্বপূর্ণ ভূমিকা রাখবে।
একইসাথে ওইসব শিক্ষাপ্রতিষ্ঠানে পরিষ্কার পরিচ্ছনতা কার্যক্রমের উদ্বোধন করে জেলা প্রশাসক বলেন, শুধুমাত্র শ্রেণিকক্ষ, স্কুলপ্রাঙ্গন নয়। বাড়িঘর ও তার আশেপাশের পরিস্কার পরিচ্ছন্নতার কাজে শিক্ষার্থীদের ভূমিকা রাখতে হবে।
১৬৯৯ টি শিক্ষা প্রতিষ্ঠানের মধ্যে রয়েছে ১০৯৩টি সরকারি প্রাথমিক বিদ্যালয়, ৭২টি সরকারি ও বেসরকারি কলেজ, ৩১৯টি সরকারি, বেসরকারি মাধ্যমিক বিদ্যালয় ও পলিটেকনিক স্কুল, ২১২টি মাদ্রাসা।
উদ্বোধনী অনুষ্ঠানে উপস্থিত ছিলেন স্থানীয় সরকার সাতক্ষীরা শাখার কর্মকর্তা শাহ আব্দুস সাদী, সাতক্ষীরার অতিরিক্ত জেলা প্রশাসক (সার্বিক) অনিন্দিতা রায়, অতিরিক্ত জেলার প্রশাসক (রাজস্ব) এমএম মাহামুদুর রহমান, অতিরিক্ত জেলা ম্যাজিষ্ট্রেট মো. বদিউজ্জামান, জেলা মাধ্যমিক শিক্ষা কর্মকর্তা আব্দুল¬াহ আল মামুন, জেলা প্রাথমিক শিক্ষা কর্মকর্তা মো. রুহুল আমিনসহ সংশ্লি¬ষ্ট বিদ্যালয়ের প্রধান শিক্ষক।
জেলা প্রাথমিক শিক্ষা কর্মকর্তা মো. রুহুল আমিন জানান, ১০৯৩টি সরকারি প্রাথমিক বিদ্যালয়ে টেকসই উন্নয়ন কর্নার (এসডিজি), বঙ্গবন্ধু ও বাংলাদেশ কর্নারসহ পরিস্কার পরিচ্ছন্নতা কার্যক্রমের উদ্বোধন করা হয়েছে। পর্যায়ক্রমে প্রায় ৫০০ কেজি স্কুল ও এবতেদায়ী মাদ্রাসায় এ কার্যক্রম পর্যায়ক্রমে উদ্বোধন করা হবে।