তালা ঝুলছে তালা উপজেলার মাগুরা স্বাস্থ্য কেন্দ্রে


প্রকাশিত : ফেব্রুয়ারি ৬, ২০১৯ ||

 

নিজস্ব প্রতিনিধি: তালা ঝুলছে তালা উপজেলার মাগুরা ইউনিয়ন স্বাস্থ্য ও পরিবার কল্যাণ কেন্দ্রে। তীব্র জনবল সংকটে গত ৪ দিন ধরে বন্ধ রয়েছে। এতে ঐ এলাকার তৃণমূলের প্রায় ২০ হাজার মানুষ স্বাস্থ্য সেবা থেকে বঞ্চিত হচ্ছে বলে জানান ভূক্তভোগীরা।

সূত্র জানয়, পরিবার কেন্দ্রটিতে বিভিন্ন পদে ফার্মাসিস্ট ১জন, উপ-সহকারী ১জন, আয়া ১জন, পিয়ন ১জন ও নৈশ প্রহরীর পদ থাকলেও সেখানে ১টি পরিবার কল্যাণ পরিদর্শক ১জন ও এফডব্লিউভি পদে ১জন কর্মরত রয়েছেন। তবে এফডব্লিউভি হিসেবে কর্মরত শেখ জাহিদুল ইসলামের মাঠ পর্যায়ে দায়িত্ব থাকায় অফিস করেন না তিনি।

 

আর পরিবার কল্যাণ পরিদর্শক রেহানার অফিসের সকল দায়িত্ব থাকলেও গত শনিবার থেকে তিনি রয়েছেন ডিপার্টমেন্টাল ট্রেনিংয়ে রয়েছেন খুলনায়। সঙ্গত কারণেই স্বাস্থ্য কেন্দ্রটি তাই বন্ধ রয়েছে।

 

জনবল সংকট এতটাই তীব্র যে, মাত্র ১জন পরিবার কল্যাণ পরিদর্শকের ট্রেনিংয়ের কারণে পুরো ক্লিনিকটিই বন্ধ রয়েছে ৪দিন। আর এতেই সেখানকার সাধারণ মানুষের স্বাস্থ্য সেবা চলে গেছে ঝুঁকিতে।

এব্যাপারে তালা উপজেলা পরিবার পরিকল্পনা কর্মকর্তা(এমওএমসিএইচএফপি) ডা. মো. আবুল বাসারের নিকট জানতে চাইলে তিনি বলেন, মাগুরা ইউনিয়ন স্বাস্থ্য ও পরিবার কল্যাণ কেন্দ্রটিতে জনবল সংকট রয়েছে। তাই পরিবার কল্যাণ পরিদর্শক রেহানার ট্রেনিংয়ের কারণে কেন্দ্রটি বন্ধ থাকলে তাদের কিছু করার নেই।

এ ব্যাপারে উপজেলা পরিবার পরিকল্পনা কর্মকর্তা আমিনুল ইসলাম বলেন, কেন্দ্রটিতে কর্মরত সকল কর্মকর্তা গত প্রায় ৩ মাস আগে এলপিআর এ গেলে সেই থেকে পদটি শূণ্য রয়েছে। উর্ধ্বতন কর্তৃপক্ষকে চাহিদার কথা জানিয়েছেন। জনবল সংকটে পোস্টিং নেই। এসময় ন্যাশনাল সার্ভিসের জনবল নিয়োগের ব্যাপারে জানতে চাইলে তিনি বলেন, অনভিজ্ঞ হওয়ায় তাদের প্রত্যাহার করে নেওয়া হয়েছে।

সর্বশেষ সাতক্ষীরার তালা উপজেলার তৃণমূলের জনপদে ৯টি গ্রামের প্রায় ২০হাজার মানুষের স্বাস্থ্য-সেবার একমাত্র মাধ্যম স্বাস্থ্য ও পরিবার কল্যাণ কেন্দ্রটি বন্ধ থাকায় চরমভাবে ব্যাহত হচ্ছে সেখানকার সাধারণ মানুষের স্বাস্থ্য-সেবা কার্যক্রম। এব্যাপারে তারা সংশ্লিষ্ট উর্দ্ধতন কর্তৃপক্ষের জরুরী হস্তক্ষেপ কামনা করেছেন।