গার্মেন্টসে শ্রম পরিস্থিতি পর্যবেক্ষণে গঠিত কমিটিকে দ্রæত রিপোর্ট প্রদানের নির্দেশ শ্রম প্রতিমন্ত্রীর


প্রকাশিত : ফেব্রুয়ারি ১৭, ২০১৯ ||

পত্রদুত ডেস্ক: শ্রম ও কর্মসংস্থান প্রতিমন্ত্রী বেগম মন্নুজান সুফিয়ান বলেছেন, সরকার নতুন প্রজন্মের জন্য জঙ্গি, মাদক, সন্ত্রাস, দুর্নীতি এবং দারিদ্রমুক্ত দেশ রেখে যেতে চায়। শেখ হাসিনার সরকার বাংলাদেশকে বিশ্বে একটি মর্যাদাশীল জাতি হিসেবে প্রতিষ্ঠিত করেছে। প্রতিমন্ত্রী গারমেন্টসসহ ঝুঁকিপূর্ণ শিল্পে শ্রম পরিস্থিতি পর্যবেক্ষণে গঠিত ২৯টি কমিটিকে দ্রæত রিপোর্ট প্রদানের নির্দেশ দেন।
তিনি শনিরার বিকেলে খুলনার বয়রাস্থ বিভাগীয় শ্রম ভবন প্রাঙ্গণে শ্রম অধিদপ্তর এবং কলকারখানা ও প্রতিষ্ঠান পরিদর্শন অধিদপ্তর আয়োজিত বাংলাদেশ শ্রমিক কল্যাণ ফাউন্ডেশন হতে শ্রমিকদের সহায়তার চেক বিতরণ অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তৃতায় একথা বলেন।
শ্রম প্রতিমন্ত্রী বলেন, শ্রমিকদের ভাগ্যের উন্নয়নে সরকার নিরলসভাবে কাজ করে যাচ্ছে। উন্নত, সমৃদ্ধ বাংলাদেশ গঠনে সকলকে ঐক্যবদ্ধভাবে কাজ করার আহবান জানান। সুষ্ঠু কর্ম পরিবেশ নিশ্চিত করতে আলাপ আলোচনার ওপর গুরুত্ব দেন।
অনুষ্ঠানে শ্রম প্রতিমন্ত্রী খুলনা অঞ্চলের প্রাতিষ্ঠানিক এবং অপ্রাতিষ্ঠানিক খাতের একশ’ ২৯ জন দুর্ঘটনায় নিহত, আহত, দুরারোগ্য ব্যাধিতে আক্রান্ত শ্রমিক এবং তাদের সন্তানের উচ্চ শিক্ষার সহায়তা হিসেবে শ্রমিক বা তাদের স্বজনদের হাতে ৪৯ লাখ ৩০ হাজার টাকার আর্থিক সহায়তার চেক তুলে দেন।
অনুষ্ঠানে বাংলাদেশ শ্রমিক কল্যাণ ফাউন্ডেশনের মহাপরিচালক ড. এ এম এম আনিসুল আওয়ালের সভাপতিত্বে অনুষ্ঠানে অন্যান্যের মধ্যে মন্ত্রণালয়ের সচিব আফরোজা খান, অতিরিক্ত বিভাগীয় কমিশনার (সার্বিক)নিশ্চিন্ত কুমার পোদ্দার, অতিরিক্ত জেলা প্রশাসক (সার্বিক) জিয়াউর রহমান, পুলিশ সুপার এ এস এম শফিউল্লাহ, জাতীয় শ্রমিক লীগের খুলনা জেলা সভাপতি মো. বিএম জাফর এবং মহানগর জাতীয় শ্রমিক লীগের সাধারণ সম্পাদক রণজিত কুমার ঘোষ বক্তৃতা করেন। স্বাগত জানান খুলনা শ্রম অধিদপ্তরের পরিচালক মো. মিজানুর রহমান।