ভিসা অফিস এলাকায় দালালদের উৎপাতে ভিসাপ্রত্যাশীদের চরম ভোগান্তি


প্রকাশিত : ফেব্রুয়ারি ১৯, ২০১৯ ||

নিজস্ব প্রতিনিধি: দেশের অন্যান্য বিভাগীয় শহর ও জেলা শহরে থাকা ভারতীয় ভিসা আবেদন কেন্দ্রগুলোতে ভিসা প্রত্যাশীদের চাপ কমাতে নতুন করে বিভিন্ন জেলায় ভিসা আবেদন কেন্দ্র খুলেছে ভারতীয় হাইকমিশন। এরই অংশ হিসেবে গত মাসে জেলায় খোলা হয়েছে ভারতীয় ভিসা আবেদন কেন্দ্র। শহরের ইটাগাছায় সংগ্রাম টাওয়ারে বহুল কাক্সিক্ষত এ ভিসা আবেদন কেন্দ্রটি চালু হওয়ার পর থেকে সপ্তাহে পাঁচ দিন শত শত ভিসাপ্রত্যাশী মানুষ সকাল থেকে দুপুর পর্যন্ত পাসপোর্ট জমা দিতে এসে স্থানীয় দালালদের নানা হয়রানির সম্মুখীন হয়ে শত শত টাকা গর্চা দিতে হচ্ছে। গতকাল দেবহাটা থেকে রেহানা খাতুুন নামে এক মহিলা পাসপোর্ট জমা দিতে এলে ভিসা অফিসের নিচে ভিসা প্রসেস ফি জমা দেয়ার কথা বলে এক ব্যক্তি তার আবেদন ফর্মে ভুল আছে বলে নানা ভাবে ভয় দেখায় এবং পুনরায় তার কাছ থেকে আবেদন ফর্ম পুরণ করতে বলে। না করলে এই ফরম জমা হবে না বলে সাফ জানিয়ে দেন।
পরবর্তীতে সাতক্ষীরা ভিসা এপ্লিকেশন সেন্টারের সুপারভাইজার মৃণাল কান্তি ঘোষকে আবেদন ফরম ও পাসপোর্ট দেখিয়ে দালাল চক্রের বিষয়ে জানালে তিনি তাৎক্ষণিকভাবে ব্যবস্থা নেয়ার আশ্বাস দেন এবং সব কিছু ঠিক থাকাতে পাসপোর্টটি জমা নেন।
দালাল চক্রের হয়রানির বিষয়ে তিনি আরো বলেন, মানুষের ভোগান্তিমুক্ত সেবা দেয়ার জন্য ভারতীয় হাই কমিশন এই ভিসা এপ্লিকেশন সেন্টার সাতক্ষীরায় দিয়েছে। ভিসা প্রত্যাশীদেরকে কেউ হয়রানি করলে তাৎক্ষণিক ভারতীয় এসিসটেন্ট হাই কমিশন খুলনা ০৪১-৭৬৩৪২৫ নম্বরে অভিযোগ জানাতে বলেন। তাছাড়া স্থানীয় পুলিশ প্রশাসনকে জানিয়ে দালালমুক্ত করতে যাবতীয় ব্যবস্থা নেয়া হবে বলে তিনি জানান।