মোবাইলে ছবি দেখিয়ে স্বজনের খোঁজ


প্রকাশিত : ফেব্রুয়ারি ২১, ২০১৯ ||

ন্যাশনাল ডেস্ক: মোবাইলে ছবি দেখিয়ে স্বজনদের লাশ খোঁজা হচ্ছেঅসংখ্য মানুষের ভিড় ঢাকা মেডিক্যাল কলেজ (ঢামেক) হাসপাতাল মর্গের সামনে। কেউ একে অপরকে জড়িয়ে ধরে উচ্চস্বরে কাঁদছেন, আবার কেউবা স্বজনদের ছবি হাতে নিথর মাটিতে বসে আছেন; দুচোখ দিয়ে অঝরে ঝরছে জল। চারিদিকের বাতাস যেন ভারি হয়ে উঠেছে। এরই মধ্যে কেউ কেউ স্বজনদের ছবি নিয়ে এদিক-সেদিক ছোটাছুটি করছেন; মোবাইলে ছবি দেখিয়ে খুঁচ্ছেন স্বজনদের। সামনে যাকেই দেখছেন তাকেই মোবাইলের ছবি দেখিয়ে বলছেন, ‘এনাকে দেখেছেন কি? এনার মতো চেহারার কাউকে ভেতরে দেখেছেন কি?’ বৃহস্পতিবার (২০ ফেব্রুয়ারি) ঢামেক হাসপাতালের মর্গ ও জরুরি বিভাগ এলাকায় এমন চিত্রই চোখে পড়েছে।

মোবাইলে ছবি দেখিয়ে স্বজনদের খোঁজে স্বজনরাসরেজমিনে ঘুরে দেখা গেছে, নিহতদের স্বজনদের কান্নায় ভারি হয়ে আছে পরিবেশ। কিন্তু মর্গে যেসব লাশ রয়েছে সেগুলো শনাক্ত করা যাচ্ছে না। লাশগুলো পুড়ে অঙ্গার হয়ে গেছে। তবে স্বজনদের কেউ কেউ আকার আকৃতি ও বিভিন্ন চিহ্ন দেখে লাশ শনাক্তের দাবি করছেন। কেউ কেউ মোবাইলে তুলে রাখা ছবি দেখিয়ে লাশ শনাক্তের চেষ্টা করছেন।

মোবাইলে ছবি দেখিয়ে স্বজনদের খোঁজে স্বজনরানিহত অনেকের পরিচয় এখনও পাওয়া যায়নি বলে জানিয়েছেন ফায়ার সার্ভিস ও সিভিল ডিফেন্সের মহাপরিচালক ব্রিগেডিয়ার জেনারেল আলী আহাম্মেদ। তিনি বলেন, ‘অনেকের পরিচয় পাওয়া যায়নি। কারও কারও চেহারা বিকৃত হয়ে গেছে। ফলে তাদের পরিচয় পেতে সময় লাগবে।’
মোবাইলে ছবি দেখিয়ে স্বজনদের খোঁজে স্বজনরাবুধবারের ওই আগুনের ঘটনায় এখনও পর্যন্ত যে ৭০ জনের লাশ শনাক্ত করা হয়েছে, তার মধ্যে ৬১ জন পুরুষ, পাঁচজন নারী ও চার শিশু রয়েছে।