কলারোয়ায় শিশুতোষ বইমেলায় আলোচনা সভা

নিজস্ব প্রতিনিধি: কলারোয়ায় হাতেখড়ি শিশু বিকাশ কেন্দ্র আয়োজিত শিশুতোষ বই মেলায় আলোচনা সভা অনুষ্ঠিত হয়েছে। সোমবার বিকেলে উপজেলা পরিষদ অডিটোরিয়ামে অনুষ্ঠিত ওই সভায় প্রধান অতিথির বক্তব্য রাখেন কলারোয়া সরকারি কলেজের অবসরপ্রাপ্ত অধ্যক্ষ প্রফেসর আবু নসর। হাতেখড়ির পরিচালক কাজী শাহীনের সভাপতিত্বে অতিথি হিসেবে উপস্থিত ছিলেন বিশিষ্ট ছড়াকার-লেখক পল্টু বাশার, ‘৭ই মার্চ কবিতা’ বইয়ের লেখক আবু বক্কর সিদ্দিক, বিশিষ্ট চিত্র শিল্পী এমএ জলিল প্রমুখ। এসময় কোমলমতি শিশু, শিক্ষার্থী ও অভিভাবকরা উপস্থিত ছিলেন। সভাটি সঞ্চালনা করেন হাতেখড়ি শিশু বিকাশ কেন্দ্রের সমন্বয়কারী একরামুল কবীর। উল্লেখ্য, ১৬মার্চ থেকে শুরু হয়ে ১৮মার্চ পর্যন্ত ৩দিন ব্যাপী এই শিশুতোষ বই মেলা সোমবার শেষ হওয়ার কথা থাকলেও সকলের অনুরোধে ১দিন বাড়িয়ে ১৮মার্চ মঙ্গলবার সাধারণ জ্ঞান প্রতিযোগিতার মধ্য দিয়ে সমাপনী হবে বলে আয়োজকরা জানিয়েছেন।

কলারোয়ায় নৌকা বিজয়ের লক্ষ্যে কুশোডাঙ্গায় নির্বাচনী সভা

নিজস্ব প্রতিনিধি: কলারোয়ার কুশোডাঙ্গা ইউনিয়নের শাকদহ বাজারে আ’লীগ মনোনীত নৌকা প্রতীকের উপজেলা চেয়ারম্যান প্রার্থী ও উপজেলা আ’লীগের সভাপতি ফিরোজ আহম্মদ স্বপনের পক্ষে পথসভা অনুষ্ঠিত হয়েছে।
সোমবার সন্ধ্যায় অনুষ্ঠিত পথসভায় জেলা আ’লীগের সাধারণ সম্পাদক ও জেলা পরিষদ চেয়ারম্যান নজরুল ইসলাম প্রধান অতিথি হিসাবে উপস্থিত থেকে নৌকা বিজয়ের আহবান জানিয়ে বক্তব্য দেন।
কুশোডাঙ্গা ইউনিয়ন আ’লীগ আয়োজিত সভায় ইউপি চেয়ারম্যান আসলামুল আলম আসলামের সভাপতিত্বে বক্তব্য রাখেন উপজেলা চেয়ারম্যান প্রার্থী ফিরোজ আহম্মেদ স্বপন, ভাইস চেয়ারম্যান প্রার্থী আরাফাত হোসেন, মহিলা প্রার্থী সেলিনা আনোয়ার ময়না, কুশোডাঙ্গা ইউনিয়ন আ’লীগের সভাপতি রাম প্রসাদ দত্ত, ইউপি চেয়ারম্যান প্রধান শিক্ষক নুরুল ইসলাম, ইউপি চেয়ারম্যান আব্দুল হামিদ সরদার, ইউপি চেয়ারম্যান মাহবুবর রহমান মফে, ইউপি চেয়ারম্যান মনিরুল ইসলাম, পৌরসভা আ’লীগের সাধারণ সম্পাদক শহিদুল ইসলাম, উপজেলা যুবলীগের সভাপতি মাসুমুজ্জামান মাসুম, সাধারণ সম্পাদক আসাদুজ্জামান তুহিন, উপজেলা স্বেচ্ছাসেবকলীগের আহবায়ক আশিকুর রহমান মুন্না, যুগ্ম-আহবায়ক রেজানুজ্জামান লিটু, আ’লীগ নেতা জামাই সিরাজ, রহিমা বেগম কাজল, ইউপি সদস্য মফিজউদ্দিন প্রমুখ।

ফি বছর বই মেলা আয়োজন করার দাবি লেখক ও বিক্রেতাদের

আসাদুজ্জামান সরদার: সাতক্ষীরার শহীদ আব্দুর রাজ্জাক পার্কের বইমেলার শেষ দিনে ক্রেতাদের ভিড় ছিলো চোখে পড়ার মতো। ১৭ মার্চ মেলার শেষ দিনে সবাই বই কিনে বাড়িতে ফিরেছে। শিশুরা তাদের বাবা মায়ের হাত ধরে এসে তাদের প্রিয় বইগুলো এখান থেকে নিয়ে বাড়ি ফিরেছে। অনেক বই বিক্রেতা আবার বেচা-বিক্রি নিয়ে সন্তষ্ট হতে পারেননি। সোমবার ঝড় বৃষ্টির মধ্যে দিয়ে শেষ হলো জেলা প্রশাসনের আয়োজনে ১১ দিনব্যাপী এ বই মেলা। বই মেলায় আসা সিটি কলেজের শিক্ষার্থী শাকিব হাসান জানান, বই পড়া আমার প্রিয় শখ। সময় পেলেই বই পড়ি। এবছর ঢাকার বই মেলা থেকে অনেকগুলো বই কিনেছিলাম। এই বই মেলার শেষ দিন বেশ কয়েকটি বই কিনলাম। প্রতি বছর বই মেলার আয়োজন করা হলে আগে থেকে বই কেনার জন্য আলাদা টাকা জমিয়ে রাখবে। সাতক্ষীরার কৃতি সন্তান বরেণ্য লেখক ও চিত্রনাট্য পরিচালক সাঁকোবাড়ির সত্ত্বাধিকারী খায়রুল বাসার বলেন, রাজ্জাক পার্কে প্রশাসনের উদ্যোগে অনুষ্ঠিত বই মেলার সব কয়দিন উপস্থিত ছিলাম। আমার বই এবং সাঁকোবাড়ি প্রকাশনী ঢাকার বই মেলায়ও ছিলো সাতক্ষীরায় যা বই বিক্রি হয়েছে সেটা কম নয়। সার্থক একটি বই মেলায় হয়েছে। জেলার মানুষের মধ্যে একটি বন্ধত্ব ছিলো। বই মেলার মাধ্রমে জেলার মানুষের বন্ধত্ব অনেকখানি কেটে গেছে। বই মেলার জেলার মানুষের মঝে প্রাণ সঞ্চার করেছে। এর মাধ্যমে জীবনের গতি ধারাকে পাল্টে দিয়েছে। এই এলাকার মানুষের অনেক দুর্নাম ছিলো তা অনেকখানি ঘুচে গেছে। তিনি আরও বলেন, প্রতি বছর এই দিনে বই মেলা করা হলে ঢাকার বড় বড় প্রকাশনগুলো আমরা সাতক্ষীরায় খুঁজে পাবো। এতে করে এই এলাকার বই প্রিয় মানুষ এই দিনের অপেক্ষায় থাকবে। বই কেনার জন্য আগে থেকেই বাজেট করে রাখবে। তিনি আরও বলেন, এই বই মেলার জেলার মানুষকে আমুল পরিবর্তন করে দেবে। এই বই মেলার মানুষের মধ্যে শ্রোতধারা সৃষ্টি হয়েছে। এমনিভাবে আমাদের প্রাণ সায়েরের শ্রোতাধারা সৃষ্টি হয়। তাহলে আমাদের দুটি প্রাণ একসাথে ফিরে আসবে। শহরের পরিবেশগত দিন প্রাণ সায়ের খাল এবং সামাজিক জীবন বই মেলার মাধ্যমে দিক নির্দেশনা দেবে। এবছর যেসকল ত্রুটি ছিলো সেগুলো কাটিয়ে উঠে আগামী বছর আরও ভালো একটি বই মেলার উপহার দেবে কর্তৃপক্ষ এমনটি আশা করে এই খ্যাতিমান লেখক ও নাট্যকার ও সাংস্কৃতিককর্মী। তিনি আরও বলেন, ঢাকার বড় বড় ৫২টি প্রকাশনী সাতক্ষীরার বই মেলায় ছিলো এটা আমাদের জন্য কম নয়। এই মেলার জন্য এই জেলার মানুষ হিসেবে আমি আনন্দিত। ঢাকার বই মেলায় ৩০ দিনে আমার যে পরিমাণ বই বিক্রি হয়েছে। ১১ দিনে এই মেলায় অনেক বই বিক্রি হয়েছে। রাজা প্রতিপাদ্যের ইতিহাস বইটি অনেক বিক্রি হয়েছে। এর পাশাপাশি একটি অনুবাদমূলক বইও অনেক কপি বিক্রি করেছি। ঢাকা থেকে আসা প্রজ্বলন প্রকাশনীর বিক্রেতা মুনসুর আহমেদ বলেন, আমরা ঢাকা থেকে যে আশা নিয়ে সাতক্ষীরার বই মেলায় এসেছিলাম সেই তুলনায় বেচা-বিক্রি কম হয়েছে। তারপরও যা হয়েছে খারাপ নয়। শেষ দুই দিন অনেক বই বিক্রি হয়েছে। কর্তৃপক্ষের কাছে দাবি তারা যে এই ধরনের আয়োজন প্রতি বছর করে। এতে করে এই অঞ্চলের মানুষ বইয়ের প্রতি অনুরাগী হবে এবং বই মেলা উপলক্ষে আগে থেকেই বই কেনার জন্য আলাদা বাজেট রাখবে। প্রসঙ্গত: বঙ্গবন্ধুর জন্মমাস ও ঐতিহাসিক ৭ মার্চ উপলক্ষে সাতক্ষীরা শহীদ আব্দুর রাজ্জাক পার্কে ৭ মার্চ থেকে ১৭ মার্চ পর্যন্ত ‘বই কিনুন, বই পড়–ন ও প্রিয়জনকে বই উপহার দিন’ এই প্রতিপাদ্যকে সামনে রেখে ১১ দিনব্যাপী বইমেলা অনুষ্ঠিত হয়। এ মেলায় ৬৮টি স্টলে ঢাকাসহ বিভিন্ন প্রকাশনীর বই বিক্রি করে।

জাতীয় শ্রমিকলীগ সাতক্ষীরা পৌর শাখার পক্ষ থেকে বঙ্গবন্ধুর জন্মদিন পালন

জাতীয় শ্রমিকলীগ সাতক্ষীরা পৌর শাখার পক্ষ থেকে জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্মদিন উপলক্ষে কেককাটা ও আলোচনা সভা অনুষ্ঠিত হয়েছে। রোববার রাত ৮টায় সাতক্ষীরা কেন্দ্রীয় বাসটার্মিনালস্থ জেলা জাতীয় শ্রমিকলীগ কার্যালয়ে অনুষ্ঠানে সভাপতিত্ব করেন, সাতক্ষীরা জেলা শ্রমিকলীগের সভাপতি ছাইফুল করিম সাবু। এসময় উপস্থিত ছিলেন, জেলা শ্রমিকলীগের সাধারণ সম্পাদক ও নারকেলতলা ট্রাক, ট্যাংকলরী, কাভার্ডভ্যান শ্রমিক ইউনিয়নের সভাপতি এম এ খালেক, সাধারণ সম্পাদক আব্দুল কাদের কাদু, সাতক্ষীরা জেলা মটর শ্রমিক ইউনিয়নের সাধারণ সম্পাদক জাহিদুর রহমান, সাতক্ষীরা সদর উপজেলা শ্রমিকলীগের সদস্য সচিব জাহিদ হোসেন খান, মোঃ আরশাদ আলী খোকা, জাতীয় শ্রমিকলীগ ৯নং ওয়ার্ডের সাধারণ সম্পাদক আক্তারুজ্জামান, পৌর শ্রমিকলীগের সভাপতি জোহর আলী, পৌর শ্রমিকলীগের সাধারণ সম্পাদক রমজান আলী, সাংগঠনিক সম্পাদক আব্দুর রকিব, নারকেলতলা ট্রাক শ্রমিক ইউনিয়নের সড়ক সম্পাদক কবিরুল ইসলামসহ জেলা শ্রমিকলীগের নেতৃবৃন্দ। প্রেস বিজ্ঞপ্তি

কাশিমাড়ীতে নৌকা প্রতীকের বিশাল জনসভা: চেয়ারম্যান পদে দোলনকে বিজয়ী করার আহবান

কাশিমাড়ী (শ্যামনগর) প্রতিনিধি: আসন্ন শ্যামনগর উপজেলা পরিষদ নির্বাচনকে সামনে রেখে কাশিমাড়ীতে নৌকা প্রতীকের বিশাল জনসভা অনুষ্ঠিত হয়েছে। সোমবার বিকাল ৩টায় কাশিমাড়ী ইউনিয়ন আওয়ামী লীগের আয়োজনে কাশিমাড়ী কেন্দ্রীয় ঈদগাহ মাঠে উপজেলা আওয়ামী লীগের সহ-সভাপতি ও কাশিমাড়ী ইউপির সাবেক চেয়ারম্যান গাজী আনিছুজ্জামান আনিচের সভাপতিত্বে এই জনসভা অনুষ্ঠিত হয়।
অনুষ্ঠানে প্রধান বক্তা ছিলেন শ্যামনগর উপজেলা পরিষদ নির্বাচনে শেখ হাসিনা মনোনীত নৌকা প্রতীকের চেয়ারম্যান প্রার্থী ও উপজেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক এসএম আতাউল হক দোলন।
বিশেষ অতিথি ছিলেন নূরনগর ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান ও শ্যামনগর উপজেলা পরিষদ নির্বাচনে নৌকা প্রতীকের নির্বাচন পরিচালনা কমিটির আহ্বায়ক বখতিয়ার আহম্মেদ, সাতক্ষীরা জেলা পরিষদের সদস্য শ্যামনগর উপজেলা আওয়ামী লীগের সাবেক সাংগঠনিক সম্পাদক গোলাম মোস্তফা মুকুল, জেলা আওয়ামী লীগের সদস্য ও কালিগঞ্জ উপজেলা আওয়ামী লীগের সাবেক সাধারণ সম্পাদক এড. মোজাহার হোসেন কান্টু, শ্যামনগর উপজেলা যুবলীগের সভাপতি গোলাম মোস্তফা বাংলা, নৌকা প্রতীকের নির্বাচন পরিচালনা কমিটির কাশিমাড়ী ইউনিয়ন আহবায়ক অধ্যক্ষ গাজী সফিকুল ইসলাম, আওয়ামীলীগ নেতা টিএম নুরুল আমিন, ডা. মোস্তফা মাহমুদ, সাবেক ছাত্রলীগ নেতা তাজউদ্দীন আহম্মেদ, কাশিমাড়ী ইউনিয়ন আওয়ামী লীগের সহ-সভাপতি গাজী লিয়াকত হোসেন, সাবেক যুবলীগ নেতা স. ম আব্দুস সাত্তার, উপজেলা স্বেচ্ছাসেবক লীগের সাধারণ সম্পাদক প্রভাষক সাঈদ-উজ-জামান সাঈদ, উপজেলা ছাত্রলীগের সাবেক সভাপতি শেখ নূরুজ্জামান টুটুল, কাশিমাড়ী ইউনিয়ন যুবলীগের সভাপতি স. ম রেজাউল ইসলাম, সাধারণ সম্পাদক মহসীন পাড় প্রমুখ। সমগ্র অনুষ্ঠান সঞ্চালনা করেন আওয়ামী লীগ নেতা গাজী আনোয়ার হোসেন মিন্টু ও যুবলীগ নেতা আব্দুস সালাম। সভায় বক্তারা আসন্ন উপজেলা পরিষদ নির্বাচনে আওয়ামী লীগের নৌকা প্রতীকের চেয়ারম্যান প্রার্থী ও উপজেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক এসএম আতাউল হক দোলনকে বিজয়ী করতে ঐক্যবদ্ধভাবে কাজ করার আহবান জানান।

ফিংড়ীতে নৌকায় ভোট চেয়ে নির্বাচনী পথসভা

নিজস্ব প্রতিনিধি: সদর উপজেলা পরিষদ নির্বাচনে নৌকা প্রতীকে ভোট চেয়ে চেয়ারম্যান আসাদুজ্জামান বাবুর পক্ষে পথ সভা অনুষ্ঠিত হয়েছে। শুক্রবার সন্ধ্যায় সদর উপজেলার ফিংড়ী ইউনিয়নের ১ নং ওয়ার্ডের শিমুলবাড়িয়া বাজারে নির্বাচনী পথসভা অনুষ্ঠিত হয়। ১নং ওয়ার্ড আওয়ামী লীগের সভাপতি ফরুখ হোসেন চান্দুর সভাপতিত্বে প্রধান অভিথি ছিলেন জেলা আওয়ামী লীগের সহ-সভাপতি মুক্তিযোদ্ধা আবুল খায়ের সরদার। এসময় ফিংড়ী ইউনিয়ন আওয়ামী লীগের সভাপতি মো. লুৎফর রহমান, জেলা কৃষকলীগের যুগ্ম-সাধারণ সম্পাদক শেখ হেদায়েতুল ইসলাম, ফিংড়ী ইউনিয়ন আওয়ামী লীগের যুগ্ম-সম্পাদক মহাদেব কুমার ঘোষ, ইউনিয়ন স্বেচ্ছাসেবকলীগের ইউনিয়ন সভাপতি শেখ আবুল কালাম আজাদ, মেম্বর মিজানুর রাহমান , ইউনিয়ন ও ওয়ার্ড আওয়ামী লীগের নেতৃবৃন্দ উপস্থিত ছিলেন।

শ্যামনগরের মুন্সিগঞ্জ ফুলতলা দোকানে চুরি

সুন্দরবনাঞ্চল (শ্যামনগর) প্রতিনিধি: শ্যামনগর উপজেলার মুন্সিগঞ্জ-বংশীপুর রোডের ফুলতলা মোড়ে রবিবার দিবাগত গভীর রাতে শরিফুল ইসলামের দোকানে চুরি হয়েছে।
শিক্ষক মিজানুর রহমান বলেন কে বা কাহারা রাতে তার জামাতা শরিফুল ইসলামের দোকান ঘরে সিঁদ কেটে এর সাথে টিনের বেড়া কেটে গ্যাস চুলা ৮টি, গ্যাস সিলিন্ডার ১টি, মোবাইল ৬টা, মেমোরিকাডসহ অন্যান্য মাল চুরি করে নিয়ে গেছে। জানা যায় শ্যামনগর থানা পুলিশ ঘটনাস্থল পরিদর্শন করেছেন।

সড়ক দুর্ঘটনায় নিহত শিক্ষার্থী জ্যোতির জন্য দোয়া

দেবহাটা সংবাদদাতা: দেবহাটা দেবহাটায় সড়ক দুর্ঘটনায় নিহত সখিপুর দিঘীরপাড় সরকারি প্রাথমিক বিদ্যালয়ের শিক্ষার্থী জ্যোতির আত্মার শান্তি কামনায় দোয়া অনুষ্ঠিত হয়েছে। সোমবার দুপুরে বিদ্যালয় কর্তৃপক্ষের আয়োজনে অনুষ্ঠিত হয়। এতে অংশগ্রহণ করেন ম্যানেজিং কমিটির সদস্য শিক্ষক-শিক্ষার্থী, অভিভাবকরা। এসময় উপস্থিত ছিলেন ম্যানেজিং কমিটির সভাপতি আবু আব্দুল্লাহ আল আজাদ, সখিপুর আলিম মাদ্রাসার ভারপ্রাপ্ত সুপার তবিবুর রহমান, দিঘীরপাড় সরকারি প্রাথমিক বিদ্যালয়ের প্রধান শিক্ষক শেফালী মুখার্জি, মৃধাপাড়া সরকারি প্রাথমিক বিদ্যালয়ের প্রধান শিক্ষক ইয়াসিন আলী, শিমুলিয়া সরকারি প্রাথমিক বিদ্যালয়ের প্রধান শিক্ষক আব্দুস সামাদ, জেলিয়াপাড়া সরকারি প্রাথমিক বিদ্যালয়ের প্রধান শিক্ষক সুজিৎ কুমার ঘোষ, হাদিপুর সরকারি প্রাথমিক বিদ্যালয়ের প্রধান শিক্ষক তহমিনা খাতুন, এনামপুর সরকারি প্রাথমিক বিদ্যালয়ের প্রধান শিক্ষক সেলিমউল্লাহ, সহকারী শিক্ষকদের মধ্যে রুবিনা খাতুন, মহব্বত আলী, আব্দুল মাজেদ, আরিফা খাতুন, বিদ্যালয়ের ম্যানেজিং কমিটির সদস্য আফসার আলী, ফিরোজা খাতুন, আসমা খাতুন, রেজাউল ইসলাম, শরিফুল ইসলাম মন্টু, পিটিএ কমিটির সভাপতি আব্দুল খালেক, সদস্য হুমায়ূন কবির, হাফিজুল ইসলাম, গোলাম কিবরিয়া, রফিকুল ইসলাম প্রমুখ। দোয়া অনুষ্ঠান পরিচালনা করেন হাফেজ আরিফুল ইসলাম।

বেনাপোল সীমান্তে হুন্ডির সাড়ে ৭ লাখ টাকাসহ আটক ২

বেনাপোল (যশোর) প্রতিনিধি: বেনাপোল পুটখালি সীমান্ত দিয়ে ভারতে পাচারকালে হুন্ডির সাড়ে ৭লাখ টাকাসহ জাকির হোসেন ও সেলিনা খাতুন নামে দুই পাচারকারীকে আটক করেছে বর্ডার গার্ড বাংলাদেশ বিজিবি। আটক জাকির বেনাপোল পুটখালি গ্রামের আশরাফ আলীর ছেলে ও সেলিনা খাতুন একই গ্রামের আশানুর রহমানের স্ত্রী।
বর্ডার গার্ড বাংলাদেশ বিজিবি খুলনা ২১ ব্যাটালিয়নের অধিনায়ক লে. কর্নেল ইমরান উল্লাহ সরকার জানান, বেনাপোল পুটখালি সীমান্ত দিয়ে রবিবার দুপুরে বিপুল পরিমান হুন্ডির টাকা ভারতে পাচার হয়ে যাচ্ছে জানতে পারে বিজিবি। এসময় সুবেদার কামাল হোসেনের নের্তত্বে সীমান্ত এলাকায় একদল বিজিবি সদস্যরা অভিযান চালায়। আটক করা হয় জাকির হোসেন ও সেলিনা খাতনকে। দু’জনের কাছ থেকে উদ্ধার করা হয় সাড়ে ৭লাখ টাকা। টাকার মালিক-পুটখালি গ্রামের রায়হান সেলিম ও রেজা বলে জানায় হুন্ডি পাচারকারীরা। উদ্ধারকৃত টাকাসহ আটককৃতদেরকে বেনাপোল পোর্ট থানায় সোপর্দ করা হয়েছে বলে জানান তিনি।

খুলনা বিসিকের বিভিন্ন ট্রেডে পাঁচ দিনব্যাপী প্রশিক্ষণের উদ্বোধন

পত্রদূত ডেস্ক: বাংলাদেশ ক্ষুদ্র ও কুটির শিল্প কর্পোরেশন (বিসিক) ঢাকার প্রযুক্তি বিভাগ ও খুলনা বিসিকের যৌথ আয়োজনে ‘মেশিনশপ প্র্যাক্টিস এন্ড ওয়েল্ডিং’ শীর্ষক স্বল্প মেয়াদী দক্ষতা উন্নয়ন প্রশিক্ষণ কোর্সের উদ্বোধন সোমবার দুপুরে খুলনার ফুলবাড়িগেট সরকারি কারিগরি প্রশিক্ষণ কেন্দ্রে অনুষ্ঠিত হয়।
অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন বিসিক ঢাকার প্রকল্প পরিচালক মুহাম্মদ আতাউর রহমান ছিদ্দিকী। বিশেষ অতিথির বক্তৃতা করেন বিসিকের প্রযুক্তি বিভাগের মহাব্যবস্থাপক প্রকৌশলী মো. শফিকুল আলম, বিসিক খুলনার আঞ্চলিক পরিচালক বাবুল চন্দ্র নাথ এবং সরকারি কারিগরি প্রশিক্ষণ কেন্দ্রের অধ্যক্ষ মোহাম্মদ মেহেদী হাসান। এতে সভাপতিত্ব করেন খুলনা বিসিকের উপমহাব্যবস্থাপক মো. আতিয়ার রহমান। স্বাগত জানান বিসিক খুলনার প্রমোশন অফিসার মো. ওয়ালিউর রহমান। পাঁচ দিনব্যাপী এই প্রশিক্ষণে সরকারি কারিগরী প্রশিক্ষণ কেন্দ্রের বিভিন্ন ট্রেডে ৩০ জন্য প্রশিক্ষণার্থী অংশগ্রহণ করেন।

জালিয়াতি চক্রের বিরুদ্ধে আইনগত ব্যবস্থা গ্রহণের দাবিতে সংবাদ সম্মেলনজালিয়াতি চক্রের বিরুদ্ধে আইনগত ব্যবস্থা গ্রহণের দাবিতে সংবাদ সম্মেলন

নিজস্ব প্রতিনিধি: সাতক্ষীরার বিনেরপোতা এলাকায় এক ব্যাক্তির দীর্ঘদিন ধরে ভোগদখলীয় পৈত্রিক সম্পত্তি একটি স্বার্থান্বেষী মহল জোরপূর্বক দখলে নিয়ে সেখানে ভবন নির্মাণ করে বসবাস করছে বলে অভিযোগ উঠেছে। সোমবার দুপুরে সাতক্ষীরা প্রেসক্লাবে এক সংবাদ সম্মেলনে এই অভিযোগ করেন সদর উপজেলার বিনেরপোতা এলাকার মৃত সুধান্য নাথ মন্ডলের ছেলে মহেন্দ্র নাথ মন্ডল।
সংবাদ সম্মেলনে লিখিত বক্তব্যে তিনি বলেন, সদর উপজেলার বিনেরপোতা মৌজার জেএল নং-৮৯ ও এস এ ১৪৫ নং- খতিয়ানের ৫৩৬২, ৫৩৬৩ এবং ৫৩৬৫ দাগে আমার দাদু নকুল নাথের নামীয় ১৬ শতক সম্পত্তি আমরা দীর্ঘদিন ধরে ভোগ দখল করে আসছি। কিন্তু গত তিন বছর আগে যতীন্দ্র নাথ মন্ডলের ছেলে বিমল, কন্ঠ ও পূণ্য সম্পূর্ন গায়ের জোরে আমাদের বসতবাড়ি ভেঙ্গে দিয়ে জমি দখল নিয়ে সেখানে ভবন নির্মাণ শুরু করে। এঘটনায় সাতক্ষীরা সদর সহকারি জজ আদালতে একটি মামলা দায়ের করেন। তিনি বলেন, ওই জমির খাজনা দাখিলা আমরাই কাটছি, আর ভোগ দখল করছে অবৈধ দখলদাররা। এছাড়া বর্তমানে তারা আমাদের উপর এমনভাবে অত্যাচার নির্যাতন চালাচ্ছে যাতে আমরা ওই সম্পত্তি ছেড়ে দ্রুত ভারতে চলে যাই। তিনি তাদের পৈত্রিক বসতবাড়ি উদ্ধার ও জাল দলিল সৃষ্টিকারি জালিয়াতি চক্রের বিরুদ্ধে আইনগত ব্যবস্থা গ্রহণের দাবিতে পুলিশ সুপারসহ সংশ্লিষ্ট কর্তৃপক্ষের জরুরী হস্তক্ষেপ কামনা করেন।

তালায় উপজেলা পরিষদ নির্বাচনে প্রিজাইডিং অফিসার নিয়োগে পক্ষপাতিত্বের অভিযোগে সংবাদ সম্মেলন

নিজস্ব প্রতিনিধি: তালায় আসন্ন উপজেলা পরিষদ নির্বাচনকে কেন্দ্র করে প্রিজাইডিং অফিসার নিয়োগে পক্ষপাতিত্বের অভিযোগ উঠেছে। সাতক্ষীরা প্রেসক্লাবে সোমবার দুপুরে এক সংবাদ সম্মেলনের মাধ্যমে এ অভিযোগ তুলে ধরেন, তালা উপজেলা মুক্তিযোদ্ধা সংসদের সাবেক কমান্ডার, খেশরা ইউনয়নের দুই বার নির্বাচিত ইউপি চেয়ারম্যান, জেলা আওয়ামী লীগের সহ-সভাপতি ও তালা উপজেলা পরিষদ নির্বাচনের আনারস প্রতীকের স্বতন্ত্র প্রার্থী মুক্তিযোদ্ধা এমএম ফজলুল হক। তিনি তালা উপজেলার খেশরা ইউনিয়নের শাহাজাতপুর গ্রামের এরফান আলী মোড়লের ছেলে।
তিনি তার লিখিত বক্তব্যে বলেন, তিনি দীর্ঘ ৫০ বছর যাবত রাজনীতি করে আসছেন। মুক্তিযুদ্ধের একজন সৈনিক হিসেবে তিনি তালা উপজেলাকে দুর্নীতিমুক্ত করার লক্ষ্যে আগামি ২৪ মার্চ নির্বাচনে স্বতন্ত্র প্রার্থী হয়েছেন। তিনি জানান, এ উপজেলার ৯৩টি কেন্দ্রের মধ্যে ৭৩টিতে নিয়োগপ্রাপ্ত প্রিজাইডিং অফিসার হিন্দু ধর্মাবলম্বী। বাকি ক’জন আমার প্রতিপক্ষ ঘোষ সনৎ কুমারের নিজের নেতাকর্মীকে নিয়োগ দেয়া হয়েছে। এ ছাড়া সহকারি প্রিজাইডিং অফিসার ও পোলিং অফিসার নিয়োগের ক্ষেত্রেও পক্ষপাতিত্ব করা হয়েছে। যেটা খুব আপত্তিকর।
অভিযোগ করে তিনি আরও বলেন, তালা উপজেলা নির্বাচন কর্মকর্তা অপূর্ব কুমার বিশ^াস ও সমবায় পরিদর্শক অজয় কুমার ঘোষের সাথে আমার একমাত্র প্রতিদ্বন্দী প্রার্থী ঘোষ সনৎ কুমারের যোগসাজশ করে এই তালিকা তৈরি করেছে। তিনি বলেন, তালা সদরের ঐতিহ্যবাহী শহিদ মুক্তিযোদ্ধা কলেজ ও মহিলা কলেজ থেকে কোনো শিক্ষক প্রিজাইডিং অফিসার হিসেবে নিয়োগ দেয়া হয়নি। অথচ শালিখা কলেজ অধ্যক্ষ বিধান চন্দ্র সাধু তার নিজস্ব লোক হওয়ায় প্রত্যন্ত অঞ্চলে প্রতিষ্ঠিত এই কলেজ থেকে ৯ জন শিক্ষককে প্রিজাইডিং অফিসারের দায়িত্ব দেওয়া হয়েছে। ভোটে কারচুপি করার লক্ষ্যে এই কৌশল অবলম্বন করা হয়েছে বলে দাবি করেন এম.এম ফজলুল হক। তিনি এ সময় প্রশ্ন তুলে বলেন, যেখানে ৮০ শতাংশ মুসলিম কর্মকর্তা রয়েছেন তাদের বাদ দেওয়া হলো কেনো ? ফজলুল হক ভোটগ্রহন কর্মকর্তাদের তালিকা যাচাই বাছাই করে নতুন করে প্রিজাইডিং অফিসার নিয়োগের জন্য প্রধান নির্বাচন কমিশনের দৃষ্টি আকর্ষন করেছেন।
সংবাদ সম্মেলনে আরও উপস্থিত ছিলেন, বেসরকারি সংস্থা রুপালি পরিচালক শফিকুল ইসলাম, সাবেক এলজিইডি কর্মকর্তা আবদুল আজিজ, কাজল ঠিকাদারি প্রতিষ্ঠান কর্মকর্তা রেজাউল ইসলাম ও মাছ ব্যবসায়ী রবিউল ইসলাম।

বঙ্গবন্ধু পেশাজীবী ফোরামের আয়োজনে বঙ্গবন্ধুর জন্মদিন পালন

জেলাবঙ্গবন্ধু পেশাজীবী ফোরামের আয়োজনে জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ৯৯তম জন্মদিন ও জাতীয় শিশু দিবস পালন করা হয়েছে। রবিবার সন্ধ্যায় শহরে কদমতলা বাজারস্থ সংগঠনের কার্যালয়ে জেলা সভাপতি আব্দুল আলিমের সভাপতিত্বে কেককাটা, আলোচনা ও দোয়াঅনুষ্ঠান করা হয়। এসময় উপস্থিত ছিলেন সহ-সভাপতি রোকনউদ্দীন, জিল্লু রহমান, সাধারণ সম্পাদক এসএম জাহাঙ্গীর আলম, সেলিম হোসেন, নজরুল ইসলাম, কওছার আলি, আক্তার হোসেন বয়াতী, খায়রুল ইসলাম বাবু, শেখ কবির হোসেন, ফরমান সরদার, শেখ আলিম, জহুরুল ইসলাম রমজান, ঢালী কবির হোসেনসহ প্রমুখ।

শ্যামনগর উপজেলায় মাসব্যাপী স্কুল সাঁতার প্রশিক্ষণ

পত্রদূত ডেস্ক: ক্রীড়া প্রতিভা অন্বেষণের লক্ষ্যে বার্ষিক ক্রীড়া কর্মসূচী ২০১৮-২০১৯ এর আওতায় জেলা ক্রীড়া অফিসের আয়োজনে এবং শ্যামনগর উপজেলার ত্রিপানি বিদ্যাপীঠ ও শ্রীফলকাঠি মাধ্যমিক বিদ্যালয়ের সার্বিক সহযোগিতায় ত্রিপানি বিদ্যাপীঠের পুকুরে উক্ত উপজেলার ৪টি শিক্ষা প্রতিষ্ঠানের বাছাইকৃত ৩০ জন স্কুল ছাত্রের মধ্যে মাসব্যাপী সাঁতার প্রশিক্ষণ বাস্তবায়ন করা হয়। গত ১৩ ফেব্রুয়ারি এ সাঁতার প্রশিক্ষণের উদ্বোধন করা হয়। সমাপনী অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে প্রশিক্ষণার্থীদের মাঝে সনদপত্র ও টি-শার্ট বিতরণ করেন উপজেলা মাধ্যমিক শিক্ষা অফিসার মো. আকরাম হোসেন খান। অনুষ্ঠানে সভাপতিত্ব করেন ত্রিপানি স্কুলের প্রধান শিক্ষক মো. আবুল কালাম মল্লিক। বিশেষ অতিথি ছিলেন জেলা অফিসার মো. খালিদ জাহাঙ্গীর ও মো. ইসহাক আলী মলি¬ক, সভাপতি কার্যনির্বাহী পরিষদ ত্রিপানি বিদ্যাপীঠ। মাসব্যাপী স্কুল সাঁতার প্রশিক্ষণের প্রধান প্রশিক্ষক ছিলেন মো. মজনু এলাহী, ক্রীড়া শিক্ষক শ্রীফলকাঠি মাধ্যমিক বিদ্যালয় ও সহকারী প্রশিক্ষক মহাদেব চন্দ্র মিস্ত্রী, ক্রীড়া শিক্ষক ত্রিপানি বিদ্যাপীঠ। অতিথিদ্বয় লেখাপড়ার পাশাপাশি খেলাধুলা শরীর গঠনের জন্য প্রয়োজনীয় দিক নির্দেশনামূলক বক্তব্যসহ দেশ ও জাতীয় পরিচিতি বহি:বিশ্বে প্রকাশের সর্বাপেক্ষা উত্তম মাধ্যম হিসেবে গণ্য করেন এবং যুব সমাজকে মাদক, সন্ত্রাস ও অপসাংস্কৃতি থেকে দূরে থেকে নিজেকে প্রতিষ্ঠার পরামর্শ প্রদান করেন। নিভৃত পল¬ীর এই স্কুলে সাঁতার প্রশিক্ষণের আয়োজনের জন্য সরকার বাহাদুর তথা জেলা ক্রীড়া অফিসারকে ধন্যবাদ জ্ঞাপন করেন। সমগ্র অনুষ্ঠানে সংগঠকের দায়িত্বে ছিলেন সাতক্ষীরা জেলা ক্রীড়া অফিসের প্রাক্তন অফিস সহকারী মো. রবিউল ইসলাম।

শ্যামনগরে ওয়ার্ল্ডভিশনের অফিসে আগুন: দেড় কোটি টাকার ক্ষতি

শ্যামনগর (সদর) প্রতিনিধি: শ্যামনগরে বেসরকারী উন্নয়ন সংস্থা ওয়ার্ল্ড ভিশন বাংলাদেশের ফিল্ড অফিসে ভয়াবহ অগ্নিকা-ের ঘটনা ঘটেছে। এতে একটি মাইক্রোবাস, ২৩টি পালসার মোটরসাইকেল, ২৩টি হেলমেট, ৬টি বাইসাইকেল, দুটি এসি ও আসবাবপত্র পুড়ে ছায় হয়ে গেছে। এতে তাদের প্রায় দেড় কোটি টাকার ক্ষয়ক্ষতি হয়েছে বলে জানা গেছে। সোমবার ভোর রাত ২টার দিকে উপজেলার ফুলতলা এলাকায় এ অগ্নিকা-ের ঘটনা ঘটে।
ওয়ার্ল্ড ভিশন বাংলাদেশের শ্যামনগর এরিয়া প্রধান মি. রবার্টসন নিরাপত্তা কর্মীদের বরাত দিয়ে বলেন, রাত দুইটার দিকে হঠাৎ একটি বিকট শব্দ হয়। এরপর চারিদিকে আগুন ধরে যায়। কিন্তু কিভাবে এ ঘটনা ঘটলো কেউই নিশ্চিত নয়, তখন বিদ্যুৎও ছিল না। তাৎক্ষণিক ফায়ার সার্ভিসে ফোন দিলে তারা ঘটনাস্থলে এসে আগুন নিয়ন্ত্রণে আনে।
তিনি আরও জানান, এতে তাদের প্রায় দেড় কোটি টাকার সম্পদ ভস্মীভুত হয়। তিনি জানান, তাদের ঊর্ধ্বতন একটি টিম আসছে। তারাই ঘটনাটি তদন্ত করবে।
শ্যামনগর থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) হাবিল হোসেন ঘটনাটি নিশ্চিত করে জানান, পুলিশ ঘটনাস্থল পরিদর্শন করেছে।