মোকাম আলী খানের কবিতাগুচ্ছ ‘মুজিব মানেই বাংলাদেশ’


প্রকাশিত : এপ্রিল ১৬, ২০১৯ ||

মোকাম আলী খানের কবিতাগুচ্ছ ‘মুজিব মানেই বাংলাদেশ’
‘মুজিব মানেই বাংলাদেশ’ তিন শব্দের এই ছোট্ট বাক্যটি বারবার ধরা পড়েছে লেখকের ভাষার অক্ষরে। যার জন্ম বাংলাদেশকে স্বাধীনতার স্বাদ এনে দিয়েছে তিনিই বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান। মহাকালের ইতিহাস সাক্ষ্য দিচ্ছে তিনি জাতির পিতা। দেশ সমাজ জাতি এবং বিশ^ময় এমন সুমহান মর্যাদা যার তিলকে খচিত তাকে নিয়ে বারবার রচিত হয়েছে ইতিহাস। কবি লিখেছেন কবিতা, সাহিত্যিক রচনা করেছেন বই, প্রবন্ধকার দিয়েছেন প্রবন্ধ। গীতিকার লিখেছেন ‘শোন একটি মুজিবরের কন্ঠস্বরের ধ্বনি প্রতিধ্বনি ওঠে রনি’র মতো হাজারো গান। বঙ্গবন্ধুর জীবনের প্রতিটি বাঁকে দেশ ও মাটির জন্য যে অসামান্য অবদান রয়েছে তা তুলে ধরার প্রয়াস পেয়েছেন একজন মোকাম আলী খান। মোকাম আলী খান নিজেই একজন লেখক, কবি, গীতিকার ও চলচ্চিত্র বক্তিত্ব।
মোকাম আলী খান তার ‘মুজিব মানেই বাংলাদেশ’ কবিতাগুচ্ছে বঙ্গবন্ধুকে সাজিয়েছেন নানা অভিধায়। তিনি লিখেছেন ‘মুজিব মানেই মুক্ত স্বাধীন সবুজ বেশ, মুজিব মানেই জন্ম নিলো বাংলাদেশ’। তিনি জয় বাংলা , জয়ের ধ্বনি, তিনি জাতির নয়নমনি, কোটি জনতার প্রতিধ্বনি। মুজিব মানেই যুদ্ধে যাবার ডাক, বজ্র কঠিন সূর্য শপথ। মুজিব মানেই বীরের মতো বেঁচে থাকা, মুজিব মানে শত্রুসেনা বিতাড়ন। তিনি একটি মানচিত্র, তিনিই জাতির নিশানা। শক্ত হাতে অস্ত্র ধরা তো শেখ মুজিবেরই নাম। যিনি নিজেই রেসকোর্সের ইতিহাস গড়া জনসভা। সূর্যোদয়ে মুজিব, সূর্যাস্তেও মুজিব। শেখ মুজিব হতাশ বুকে আশার বাণী, তিনি তো যুদ্ধে জেতা বীর সেনানী। টুঙ্গিপাড়ার দামাল ছেলের হুংকারে পালায় শত্রুসেনা। মুজিব মানেই পাকহানাদের ওপর চোখ রাঙিয়ে গগন বিদারী আওয়াজে গর্জে ওঠা কঠিন বজ্রপাত। শেখ মুজিব মুটে মজুর, মাঝি মাল্লা, কামার কুমার, হতাশ প্রাণ আর অন্ধকার ঘরে আলোর বাতি। তিনি তাদের প্রাণের মানুষ, হৃদস্পন্দন। মুজিব মানেই ইতিহাস, মুজিব মানেই মুক্তিযুদ্ধ, মুজিব মানেই মিছিল সংগ্রাম আর দুর্বার আন্দোলনের বংশীবাদক। বাংলা ভাষা বাঙালি আর বাংলার স্বাধীনতার পতাকা তুলে ধরার নামই তো শেখ মুজিবুর রহমান।
কবি মোকাম আলী খান চার পৃষ্ঠার মোটা রঙীন কাগজে লেখা ৩৭ টি ক্ষুদ্র কবিতার ছন্দে এভাবেই চমৎকার ভাষার অলংকারে সাজিয়েছেন বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানকে। প্রচ্ছদে লক্ষ জনতার ভিড়ে বঙ্গবন্ধুর সেই তর্জনী উঁচিয়ে আধিপত্যবাদী গণধিকৃত শাসক শোষকদের শাসানোর প্রতিকৃতি । ভেতরে পাতায় পাতায় কবি তার কবিতায় ছন্দগুলিকে মিলিয়ে দিয়েছেন তার কৃতী জীবনের সাথে । প্রচ্ছদে সবুজ শ্যামল প্রান্তরে লাল রক্তের ফোঁটা দেখিয়ে দিয়েছে ১৯৭১ এর মুক্তিযুদ্ধের নিদর্শন। কবিতাগুচ্ছের পাতায় পাতায় কবি এঁকেছেন বঙ্গবন্ধুর দুর্লভ অনেক ছবি। ছন্দাবৃত ,সুখপাঠ্য , ইতিহাস ভিত্তিক কবিতা গুচ্ছের মধ্যে মোকাম আলী খান জাতির পিতা বঙ্গবন্ধুকে বহু অলংকারে সাজিয়ে তুলেছেন। বঙ্গবন্ধু এভাবেই কখনও চার শব্দ, কখনও তিন শব্দ আবার কখনও বা দুই শব্দে প্রতিভাত হয়েছেন মোকাম আলীর কবিতার ভাষায়। গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকারের প্রধানমন্ত্রী শেখ হাসিনাকে উৎসর্গ করা হয়েছে কবিতাগুচ্ছ ‘মুজিব মানেই বাংলাদেশ’। কবি মোকাম আলী খানের জীবন ও পরিচিতি তুলে ধরেছেন চিত্র পরিচালক হাসিবুর রেজা কল্লোল। প্রেস বিজ্ঞপ্তি