পুরাতন খেজুরে নতুন লেবেল: চলেছে প্রতারণা


প্রকাশিত : এপ্রিল ২৫, ২০১৯ ||

সংবাদদাতা: রমজান আসলেই বেড়ে যায় খেজুরের চাহিদা। ভারতসহ মধ্যপ্রাচ্যের বিভিন্ন দেশ থেকে আমদানি হয় বিপুল পরিমাণ খেজুর। কখনো খোলা খেজুর প্যাকেটজাত করা হয় বাংলাদেশে, আবার কোন কোন খেজুর আমদানিই হয় প্যাকেট আকারে।
এবার রমজানকে টার্গেট করে একটি অসাধুচক্র মেয়াদোত্তীর্ণ খেজুর নতুনভাবে মোড়ক করে বাজারে ছাড়ার চেষ্টা করছে। দুইবছর আগের মেয়াদোত্তীর্ণ খেজুর নতুন প্যাকেটে ভরে নতুন তারিখ ব্যবহার করে তা বাজারে ছাড়ছে। র‌্যাবের অভিযানে এমন অভিনব প্রতারণার বিষয়টি ধরা পড়েছে পুরান ঢাকায়। শুধু পুরান ঢাকা নয় দেশের সর্বত্র চলছে এই ধরনের প্রতারণা।
অভিযানকালে দেখা যায়, ২০১৭ সালে মেয়াদোত্তীর্ণ হয়ে যাওয়া আমদানিকৃত খেজুর নতুন করে প্যাকেটজাত করা হচ্ছে। নতুন প্যাকেটের গায়ে মেয়াদ লিখে দেয়া হচ্ছে ২০২০ সালের ১ আগস্ট। এরপর মেয়াদোত্তীর্ণ এই খেজুরগুলোকে মদিনা থেকে আমদানিকৃত সাউদি ডেটস (আম্বার-এ) বলে চালিয়ে দেয়া হচ্ছে।
পাইকগাছায় শিশু ও নারী উন্নয়নে সচেতনতামূলক শিশু মেলা
খুলনা (পাইকগাছা) প্রতিনিধি: খুলনা জেলা তথ্য অফিস শিশু ও নারী উন্নয়নে সচেতনতামূলক যোগাযোগ কার্যক্রম (৫ম পর্যায়) শীর্ষক প্রকল্পের জিওবি কর্মসূচির আওতায় বৃহস্পতিবার পাইকগাছা উপজেলার কপিলমুনি সহচরী বিদ্যামন্দির প্রাঙ্গণে দু’দিনব্যাপী শিশু মেলার সমাপনী ও পুরস্কার বিতরণ করা হয়।
দু’দিনব্যাপী এ মেলায় সাংস্কৃতিক অনুষ্ঠান, কুইজ, চিত্রাংকন প্রতিযোগিতা, উপস্থিত বক্তৃতা ও কবিতা আবৃত্তিসহ অন্যান্য প্রতিযোগিতায় বিপুল সংখ্যক শিক্ষার্থী অংশগ্রহণ করে। শিশুর শিক্ষা ও বিকাশ, শিশু ও নারী অধিকার, নিরাপত্তা, শিশুর পানিতে ডুবা প্রতিরোধ, অটিজম ও শিশুর মানসিক স্বাস্থ্য, নিরাপদ মাতৃত্ব, জেন্ডার সমতা, মাদক ও জঙ্গিবাদ প্রতিরোধ, পরিস্কার-পরিচ্ছন্নতা, যৌতুক ও বাল্য বিবাহ প্রতিরোধ বিষয়ে বিভিন্ন প্রতিযোগিতায় বিজয়ীদের মাঝে সমাপনী এ অনুষ্ঠানে পুরস্কার বিতরণ করা হয়। একই মঞ্চে সাংস্কৃতিক অনুষ্ঠান ও চলচ্চিত্র প্রদর্শনী করা হয়।