সুন্দরবনে হরিণের চামড়া ও মাথা উদ্ধার


প্রকাশিত : মে ১২, ২০১৯ ||

বাগেরহাট সংবাদদাতা: সুন্দরবনের আন্ধারমানিক এলাকায় অভিযান চালিয়ে জবাইকৃত হরিণের চামড়া ও মাথা উদ্ধার করেছে কোস্টগার্ড বাহিনী পশ্চিম জোন। তবে এ ঘটনায় কাউকেই আটক করতে পারেনি তারা। কোস্টগার্ড বাহিনী পশ্চিম জোনের গোয়েন্দা কর্মকর্তা লেফটেন্যান্ট আব্দুল্লাহ আল মাহমুদ জানান, শনিবার গভীর রাতে সুন্দরবনের আন্ধারমানিক এলাকায় একটি চক্র ফাঁদ পেতে হরিণ শিকার করছে- এমন গোপন সংবাদে ওই এলাকায় অভিযান শুরু করে কোস্টগার্ড। এসময় চোরা শিকারীরা কোস্টগার্ড বাহিনীর উপস্থিতি টের পেয়ে আগেই সটকে পড়ে। পরে ঘটনাস্থল থেকে জবাইকৃত হরিণের একটি চামড়া, একটি মাথা ও ১৫শ’ দাইন ফাঁদ উদ্ধার করা হয়।
তিনি আরও জানান, জব্দকৃত হরিণের চামড়া ও মাথা স্থানীয় বনবিভাগ অফিসে স্থানান্তর করা হয়েছে এবং হরিণ শিকারের কাজে ব্যবহৃত ১৫শ’ দাইন ফাঁদ আগুনে পুড়িয়ে ভস্মীভূত করা হয়েছে।
সুন্দরবন সংলগ্ন এলাকাসমূহে বনদস্যু ও জলদস্যুদের অপতৎপরতা রোধে কোস্টগার্ড সদস্যরা নিয়মিত অভিযান অব্যাহত রেখেছে বলেও জানান কোস্টগার্ড বাহিনী পশ্চিম জোনের গোয়েন্দা কর্মকর্তা লেফটেন্যান্ট। তিনি বলেন, চোরা শিকারীরা ও পাচারকারীরা সুন্দরবনের বিভিন্ন জায়গা থেকে বিভিন্ন প্রজাতির তক্ষক ও হরিণ শিকার করে ব্যক্তিগত স্বার্থ উদ্ধারের জন্য বিক্রয় করে থাকে, যা সুন্দরবনের প্রাকৃতিক ভারসাম্য রক্ষায় হুমকিস্বরূপ।
আব্দুল্লাহ আল মাহমুদ বলেন, সুন্দরবনে অবৈধ অনুপ্রবেশকারী চোরা শিকারী ও পাচারকারীদের বিরুদ্ধে কোস্টগার্ড বাহিনী নিয়মিত অভিযান চালিয়ে যাবে।