শার্শা বেলতলা আমের বাজার জমজমাট


প্রকাশিত : মে ১৬, ২০১৯ ||

এমএ রহিম, বেনাপোল (যশোর): দেশের দক্ষিণ-পশ্চিমাঞ্চলের বৃহৎ আমের মোকাম যশোরের শার্শা বেলতলা বাগুড়ী বাজারে হিমসাগর গোপাল ভোগসহ বিভিন্ন প্রজাতির আগাম আমে বাজার জমজমাট হয়ে উঠেছে। প্রতিদিনি ২০০ মে. টন আম রপ্তানি হচ্ছে ঢাকা, চট্টগ্রামসহ দেশের বিভিন্ন জেলা শহরে। ব্যস্ত সময় পার করছেন চাষী ও ব্যবসায়িরা। বেশি লাভের আশা আম চাষীদের।
যশোরের শার্শাও ঝিকরগাছা এবং সাতক্ষীরার কলারোয়াসহ তিনটি উপজেলা সংযোগস্থল বাগুড়ী বেলতলা বাজার। এ বাজারে প্রতিদিন এসব উপজেলা থেকে আসছে মোহনভোগ, হিমসাগর, গোপালভোগসহ হাজারও মণ রসালো আম। দক্ষিণ-পশ্চিমাঞ্চলের বৃহৎ আমের মোকামে পরিণত হয়েছে বাজাররটি। চাষীরা বেশি লাভের আশায় আগাম আম এনে বাজারে বিক্রি করছেন। ঢাকা-চট্টগ্রামসহ বিভিন্ন এলাকা থেকে আসছেন আম ব্যবসায়িরা। বেলতলার অর্ধশত আমের আড়ৎ থেকে আম কিনছেন তারা। ১৮শ’ থেকে ৩৬শ’ টাকা মণ দরে এসব আম কিনছেন তারা। ঢাকা ও কুষ্টিয়া থেকে আসা আম ব্যবসায়ি ফারিদ গাজি ও আরমান মোল্লা বলেন, এ হাটে আমের মজুদ বেশি। তুলনামূলক দামও কম তাই প্রতিদিন এখান থেকে ৩০০ ক্যারেট আম কিনছেন তারা। এসব আম ঢাকা চট্টগ্রামে বেশি দামে বিক্রি করছেন তারা।
আড়ৎ ব্যবসায়ি বাবলু হোসেন ও আকবার আলী বলেন, প্রচুর আম আমদানি হচ্ছে ফলে জমজমাট বেচাকেনা। বাগুড়ীর আম দেশের বিভিন্ন শহওে ও দেশে চেড়ে বিদেশে যাচ্ছে। আমের মান ভাল হওয়ায় চাহিদাও ভাল।
জামতলা গ্রামের আমচাষি কালামুল্লাহ বলেন, ৪ বিঘা জমিতে আম চাষ করেছেন। খরচ হয়েছে ৭৫ হাজার টাকা। ৩ লাখ টাকার আম বিক্রির আশা তার। এবার আমেল ফলন ভাল হয়েছে বলে জানান চাষী মলম আলী ও আব্বাস আলী।



error: Content is protected !!