মানবপাচার প্রতিরোধ বিষয়ক সমাবেশ


প্রকাশিত : মে ২১, ২০১৯ ||

নিজস্ব প্রতিনিধি: মানবপাচারের মতো সামাজিক ব্যাধি দূরীকরণে বহুমুখী পরিকল্পনা নিয়ে কাজ করতে হবে। একই সাথে এ কাজের ফলাফলও বিশ্লেষণ করতে হবে। কারণ এ ধরনের সামাজিক ব্যাধি ক্রমেই সংক্রমিত হচ্ছে। বাল্যবিবাহ বন্ধ, শিশু কিশোরদের হাতে এন্ড্রয়েড মোবাইল নয়, শিশু শ্রম বন্ধ এবং পারিবারিক সহিংসতা দূরীকরণের পরামর্শ বাস্তবায়ন করা গেলে সমাজ থেকে মানবপাচারের মতো ঘৃণ্য অপরাধমুক্ত হওয়া সম্ভব। এ জন্য সচেতন হতে হবে অভিভাবক ও স্কুল কলেজের শিক্ষকদের। আইনের যথাযথ প্রয়োগও জরুরি।
সোমবার সাতক্ষীরা প্রেসক্লাবের শহীদ স. ম আলাউদ্দীন মিলনায়তনে ‘মানবপাচার প্রতিরোধ ও জেন্ডারভিত্তিক সহিংসতা প্রতিরোধে মানবপাচার প্রতিরোধ ও দমন জাতীয় কর্মপরিকল্পনা’ শীর্ষক এক আলোচনা সভায় এ কথা বলেছেন বক্তারা।
জেলা মহিলা বিষয়ক অধিদপ্তরের প্রোগ্রাম অফিসার ফতেমা জোহরার সভাপতিত্বে অনুষ্ঠিত সমাবেশে আরও বক্তব্য রাখেন, জেলা সমাজ সেবা অফিসের উপপরিচালক হারুনার রশিদ, সাতক্ষীরা প্রেসক্লাবের সভাপতি অধ্যক্ষ আবু আহমেদ, জেলা তথ্য অফিসার মোজাম্মেল হক, জেলা জনশক্তি ও কর্মসংস্থান অফিসার মোস্তফা জামান, যুব উন্নয়ন অফিসের উপপরিচালক আব্দুল কাদের, অতিরিক্ত পিপি শাহনওয়াজ পারভিন মিলি, ইসলামি ফাউন্ডেশনের ডিডি রফিকুল ইসলাম, স্বদেশ এর নির্বাহী পরিচালক মাধব চন্দ্র দত্ত, প্রথম আলোর স্টাফ রিপোর্টার কল্যাণ ব্যানার্জী, প্রেসক্লাবের সাহিত্য, সংস্কৃতি ও ক্রীড়া সম্পাদক আব্দুল জলিল, ইনসিডিন বাংলাদেশের সমন্বয়কারী এড. রফিকুল ইসলাম খান, সাকিবুর রহমান প্রমূখ।