আলীপুর বালিকা বিদ্যালয়ের ৮ম শ্রেণির ছাত্রী জেসমিনের বাল্যবিবাহ সম্পাদন এক মেম্বার!


প্রকাশিত : মে ২৮, ২০১৯ ||

ঠেকানো গেলো না জেসমিনের বাল্যবিয়ে। ২৬ মে গভীর রাতে তার বিয়ে সম্পন্ন হয়েছে। সাতক্ষীরা সদরের আলীপুর আদর্শ মাধ্যমিক গার্লস স্কুলের ৮ম শ্রেণির ছাত্রী জেসমিন। আলীপুর ১নং ওয়ার্ড মেম্বরের উপস্থিতিতেই এ বিয়ে সম্পন্ন হয়। শুধু জেসমিন নয়, তার মত অনেকের বিয়ে এভাবে সম্পন্ন হওয়ার কারণে বাল্যবিবাহ কোনভাবেই থামছে না।
এলাকাবাসি জানান, সদরের আলীপুর ইউনিয়নের ১নং ওয়ার্ড তালবাড়িয়া গ্রামের রবিউল সরদারের ১৪ বছরের কিশোরী কন্যা জেসমিনকে একই ইউনিয়নের মোসলেম আলীর ছেলে বিএ অনার্স ১ম বর্ষের ছাত্র ইমরান হোসেনের (১৯) সাথে সম্পন্ন হয়েছে। স্থানীয় বুড়িপুকুর কান্দা আহলে হাদিস জামে ইমাম মাসুম বিল্লাহকে দিয়ে এ বিবাহ পড়ানো এবং আলীপুর ইউনিয়ন বিবাহ রেজিস্ট্রার দিয়ে রেজিস্ট্রি করানো হয়েছে। বিষয়টি পরের দিন দুপুরের মধ্যে জানাজানির একপর্যায়ে জেলা বাল্যবিবাহ প্রতিরোধ কমিটি জেলা মহিলা বিষয়ক অধিদপ্তরের সহায়তায় সদর থানা এসআই আব্দুর রশিদ এ জেসমিনকে ইমরানের বাড়ি থেকে উদ্ধার করে। এ সময় ইমরান ও তার পরিবারবর্গ এই শিশু কন্যা বধূকে ফেলে দৌড়ে পালিয়ে যায়। তাদের কোন খোঁজ না পেয়ে জেসমিনকে বাবা-মা’র সাথে মোবাইল ফোনে যোগাযোগ করলে তারাও তাদের মেয়ে আর কোন দায়িত্ব না নিতে চাওয়ায় তাকে সাতক্ষীরা সদর থানায় আনা হয়। বাল্যবিবাহের সম্পর্কে জেসমিন নিজেই জানায়, ‘আমার গত রাতে ৭০ হাজার টাকা দেনমোহরে বিবাহ হয়েছে, রেজিস্ট্রি বইতে সহি করেছি, এখন থেকে স্বামীর বাড়িতে থাকবো, বাপের বাড়ি যাবো না’! এই বাল্যবিবাহ সম্পাদনের বিষয়ে জেলা মহিলা বিষয়ক অধিদপ্তরের উপ-পরিচালক (অ:দা:) নাজমুন নাহার অভিযুক্ত ৮ জনসহ অন্যদের বিরুদ্ধে বাল্যবিবাহ নিরোধ আইন ২০১৭এর ৪টি ধারাসহ সংশ্লিষ্ট অন্যান্য ধারায় লিখিত অভিযোগ দাখিল এবং জেসমিনকে মেডিকেল ও নিরাপদ হেফাজত চেয়েছেন।
ধান-চাল সংগ্রহ নিয়ে ডিসি ফুডের সাথে নাগরিক মঞ্চের মতবিনিময়
নিজস্ব প্রতিনিধি: সরকারের ধান-চাল সংগ্রহের সার্বিক পরিস্থিতি ও কৃষকের ন্যায্য মূল্য প্রাপ্তি এবং কোন প্রকার হয়রানি ছাড়া ধান বিক্রয়ের বিষয়ে জেলা খাদ্য নিয়ন্ত্রণের সাথে নাগরিক আন্দোলণ মঞ্চ সাতক্ষীরার মতবিনিময় অনুষ্ঠিত হয়েছে। সোমবার সকাল ১০টায় সাতক্ষীরা জেলা খাদ্য নিয়ন্ত্রক কার্যালয়ের উপ-খাদ্য নিয়ন্ত্রক (ভারপ্রাপ্ত) মো. জাকির হোসেনের সাথে অনুষ্ঠিত মতবিনিময় সভায় উপস্থিত ছিলেন, নাগরিক আন্দোলণ মঞ্চ সাতক্ষীরার সভাপতি এড. ফাহিমুল হক কিসলু, সহ-সভাপতি প্রকৌশলী আবেদুর রহমান, এড. ওসমান গণি, নির্বাহী সদস্য কল্যাণ ব্যাণার্জী, সাধারণ সম্পাদক হাফিজুর রহমান মাসুম, দপ্তর সম্পাদক এম. বেলাল হোসাইন প্রমুখ। এসময় সরকারের পক্ষ থেকে কোন প্রকার হয়রানি ছাড়া এবং সরাসরি কৃষকদের মাধ্যমে ধান-চাল সংগ্রহের অনুরোধ জানানো হয় নাগরিক আন্দোলন মঞ্চের পক্ষ থেকে। এছাড়া খাদ্য গুদামে যাতে কোন প্রকার দালাল প্রশ্রায় না পায় সে বিষয়ে সজাগ দৃষ্টি রাখার আহ্বান জানানো হলে জেলা খাদ্য নিয়ন্ত্রক কার্যালয়ের উপ খাদ্য নিয়ন্ত্রক (ভারপ্রাপ্ত) মো. জাকির হোসেনের ব্যবস্থা গ্রহণের আশ^াস দেন।