নলতায় স্বেচ্ছাসেবক লীগের ইফতার

নিজস্ব প্রতিনিধি: নলতা ইউনিয়ন স্বেচ্ছাসেবক লীগের উদ্যোগে ইফতার মাহফিল শনিবার অনুষ্ঠিত হয়েছে। নলতা ইউনিয়ন সেচ্ছাসেবক লীগের আহবায় সেলিমউল্লাহর সভাপতিত্বে ইফতার মাহফিলে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন নলতা ইউনিয়ন আওয়ামী লীগের সহ-সভাপতি তারিকুল ইসলাম। ইফতার মাহফিলে বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন জেলা সেচ্ছাসেবক লীগের নেতা মহিউদ্দীন খোকন, উপজেলা স্বেচ্ছাসেবক লীগের সাধারণ সম্পাদক শেখ তানভির আহম্মেদ উজ¦ল, উপজেলা ছাত্রলীগের সাধারণ সম্পাদক ফিরোজ শাহরিয়ার, সাংবাদিক ফারুক হোসেন লিমন, রফিকুল ইসলাম প্রমুখ। ইফতার মাহফিলে মোনাজাত পরিচালনা করেন হাফেজ মাওলানা আছাদুজ্জামান।

স্যাডো’র ইফতার

নিজস্ব প্রতিনিধি: সাউথ এরিয়ান ডেভেলপমেন্ট অর্গানাইজেশন (স্যাডো) এর ইফতার ও দোয়া মাহফিল অনুষ্ঠিত হয়েছে। শনিবার বিকালে সংগঠনের নিজস্ব কার্যালয়ে এ ইফতার ও দোয়া মাহফিল অনুষ্ঠিত হয়। সংগঠনের চেয়ারম্যান ফরিদ-উদ-দৌলা ফেরদৌসের সভাপতিত্বে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন জেলা পরিষদ চেয়ারম্যান ও বাংলাদেশ আওয়ামী লীগ সাতক্ষীরা জেলা শাখার সাধারণ সম্পাদক মো. নজরুল ইসলাম। স্যাডো’র পরিচালক এড. ইশতিয়াক আহমেদের পরিচালনায় সাতক্ষীরা ব্যাটেলিয়ান ৩৩ বিজিবি’র ক্যাপ্টেন হাসান আহমেদ, ডিএসবি’র ইন্সপেকটার নুর মোহাম্মাদ, বাংলাদেশ আওয়ামী যুবলীগ সাতক্ষীরা জেলা শাখার সভাপতি আব্দুল মান্নান, জেলা পরিষদ সদস্য এড. শাহনাজ পারভীন মিলিসহ রাজনৈতিক ও জেলা প্রশাসনের অন্যান্য নেতৃবৃন্দ উপস্থিত ছিলেন। দোয়া মাহফিল পরিচালনা করেন ডা. মো. ইউনুচ আলী। প্রেস বিজ্ঞপ্তি

বাংলাদেশ ছাত্র ঐক্য পরিষদ জেলা শাখার পূর্ণাঙ্গ কমিটি ঘোষণা

বাংলাদেশ ছাত্র ঐক্য পরিষদ সাতক্ষীরা জেলা শাখার পূর্ণাঙ্গ কমিটি ও পরিচিতি সভা অনুষ্ঠিত হয়েছে। গতকাল সকালে মায়ের বাড়ি নাট মন্দির প্রাঙ্গণে অনুষ্ঠিত সভায় সভাপতিত্ব করেন সংগঠনের সভাপতি সুজন বিশ^াস। প্রধান অতিথি ছিলেন হিন্দু বৌদ্ধ খ্রিষ্টান সাতক্ষীরা জেলা শাখার সভাপতি বিশ^জিৎ সাধু। বিশেষ অতিথি ছিলেন হিন্দু বৌদ্ধ খ্রিষ্টান সাতক্ষীরা জেলা শাখার সাধারণ সম্পাদক স্বপন শীল, যুগ্ম সম্পাদক নিত্যানন্দ আমিন। এছাড়াও বক্তব্য রাখেন, জয়মহাপ্রভূ সেবক সংঘের যুব কমিটির সহ-সভাপতি রনজিৎ ঘোষ, যুগ্ম সম্পাদক মিলন বিশ^াস, ধীমান সরকার, অমিত কুমার চন্দ, দেব্রত মিস্ত্রি, রিপন ঘোষসহ সংগঠনের সকল পর্যায়ের নেতৃবৃন্দ।
সভায় সংগঠনের পরিচিত সভার মাধ্যমে ৫১ সদস্য বিশিষ্ট্য পূর্নাঙ্গ কমিটির ঘোষনা করা হয়। কমিটির নেতৃবৃন্দ হলেন- সভাপতি সুজন বিশ^াস, সহ-সভাপতি অমিত বিশ^াস, প্রিতম সরকার, ধীমান সরকার, সাধারণ সম্পাদক শ্রী নিবাস, যুগ্ম সম্পাদক প্রনব সরকার, অনিক সাধু, সাংগঠনিক সম্পাদক পল্লব ঢালী, সহ-সাংগঠনিক প্রকাশ, শিমুল দেবনাথ প্রমুখ।

কালিগঞ্জ উপজেলা আওয়ামী লীগের দোয়া, ইফতার মাহফিল ও আলোচনা সভা অনুষ্ঠিত

বিশেষ প্রতিনিধি: দেশ ও জাতির কল্যাণ কামনায় বাংলাদেশ আওয়ামী লীগ কালিগঞ্জ উপজেলা শাখার উদ্যোগে দোয়া, ইফতার মাহফিল ও আলোচনা সভা অনুষ্ঠিত হয়েছে। শনিবার বিকেলে উপজেলা অডিটরিয়ামে ইফতার পূর্ব আলোচনা সভায় জেলা আওয়ামী লীগের উপদেষ্টা মাষ্টার নরীম আলীর সভাপতিত্বে ও কালিগঞ্জ আদর্শ মাধ্যমিক বালিকা বিদ্যালয়ের প্রধান শিক্ষক শফিকুল ইসলামের সঞ্চালনায় প্রধান অতিথির বক্তব্য রাখেন সাতক্ষীরা-৪ আসনের সংসদ সদস্য এসএম জগলুল হায়দার।
কালিগঞ্জ উপজেলা পরিষদ চেয়ারম্যান ও উপজেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক সাঈদ মেহেদীর সার্বিক ব্যবস্থাপনা ও পৃষ্টপোষকতায় অনুষ্ঠানে বিশেষ অতিথি ছিলেন উপজেলা নির্বাহী কর্মকর্তা সরদার মোস্তফা শাহিন, উপজেলা প্রাণিসম্পদ কর্মকর্তা ডা. মনোজিৎ কুমার মন্ডল, কালিগঞ্জ থানার ওসি (তদন্ত) এসএম আজিজুর রহমান, জেলা পরিষদ সদস্য ও উপজেলা স্বেচ্ছাসেবক লীগের সভাপতি নুরুজ্জামান জামু, উপজেলা মহিলা ভাইস চেয়ারম্যান দিপালী রাণী ঘোষ, শ্যামনগর উপজেলা পরিষদের মহিলা ভাইস চেয়ারম্যান ডলি পারভীন, ধলবাড়িয়া ইউপি চেয়ারম্যান গাজী শওকত হোসেন, মথুরেশপুর ইউপি চেয়ারম্যান মিজানুর রহমান গাইন, কৃষ্ণনগর ইউপি চেয়ারম্যান আকলিমা খাতুন, ভাড়াশিমলা ইউপি চেয়ারম্যান নুর মোহাম্মদ বিশ্বাস, মৌতলা ইউপি’র ভারপ্রাপ্ত চেয়ারম্যান খলিলুর রহমান, রাজবাড়ী ডিগ্রি কলেজের অধ্যক্ষ আব্দুল ওহাব, আইডিয়াল কলেজের অধ্যক্ষ আবুল বাশার, কুশুলিয়া ইউনিয়ন আওয়ামী লীগের সভাপতি কাজী কাওফিল অরা সজল, মৌতলা ইউনিয়ন আওয়ামী লীগের সাধারণ সম্পাদক রুহুল আমিন, উপজেলা যুব লীগের সাবেক আহবায়ক শেখ ইকবাল আলম বাবলু, উপজেলা যুবলীগের সভাপতি শেখ আনোয়ারুল কবির লিটু, যুগ্ম-সাধারণ সম্পাদক সাজেদুল হক সাজু, উপজেলা তাঁতীলীগের সভাপতি জাহিদ হাসান, কুশুলিয়া ইউপি’র সাবেক চেয়ারম্যান শেখ এবাদুল ইসলাম, চাম্পাফুল ইউপি’র সাবেক চেয়ারম্যান ও ইউনিয়ন আওয়ামী লীগের সাবেক সভাপতি মতিয়ার রহমান, উপজেলা তথ্য প্রযুক্তিলীগের সভাপতি মাসুদ পারভেজ ক্যাপ্টেন প্রমুখ। অনুষ্ঠানে আওয়ামী লীগ ও অঙ্গ সহযোগী সংগঠনের নেতৃবৃন্দ, সাংবাদিক ও সূধীবৃন্দ উপস্থিত ছিলেন। দোয়া ও মোনাজাত পরিচালনা করেন হাজী তফিল উদ্দীন মহিলা মাদ্রাসার সুপারিনটেনডেন্ট মাওলানা রমিজ উদ্দীন।

সাতক্ষীরা প্রেসক্লাবে সন্ত্রাসী হামলা: কালিগঞ্জ রিপোর্টার্স ক্লাবের তীব্র নিন্দা ও প্রতিবাদ

বিশেষ প্রতিনিধি: সাতক্ষীরা প্রেসক্লাবের একাধিকবার নির্বাচিত সভাপতি মুক্তিযোদ্ধ অধ্যক্ষ আবু আহম্মেদ, সাধারণ সম্পাদক মমতাজ আহমেদ বাপী ও একাধিকবার নির্বাচিত সাবেক সভাপতি এড. আবুল কালাম আজাদ, সাধারণ সম্পাদক আব্দুল বারী, প্রথম আলোর নিজস্ব প্রতিবেদক সিনিয়র সাংবাদিক কল্যাণ ব্যানার্জী, মোহনা টিভির জেলা প্রতিনিধি আব্দুল জলিলসহ সিনিয়র সাংবাদিকদের উপর গত ৩০ মে যে নজিরবিহীন সন্ত্রাসী হামলা চালানো হয়েছে তার তীব্র নিন্দা ও প্রতিবাদ জানিয়েছেন কালিগঞ্জ রিপোর্র্টার্স ক্লাবের সাংবাদিকবৃন্দ। এঘটনায় জড়িতদের বিরুদ্ধে কঠোর দৃষ্টান্তমূলক শাস্তির দাবি জানিয়ে বিবৃতি দিয়েছেন কালিগঞ্জ রিপোর্টার্স ক্লাবের সভাপতি নিয়াজ কওছার তুহিন, সহ-সভাপতি আহাদুজ্জামান আহাদ, শেখ সাদেকুর রহমান, সাধারণ সম্পাদক শেখ ইকবাল আলম বাবলু, যুগ্ম সম্পাদক এসএম গোলাম ফারুক, অর্থ সম্পাদক গাজী মিজানুর রহমান, দপ্তর সম্পাদক আরাফাত আলী, তথ্য ও সাংস্কৃতিক সম্পাদক বাবলা আহমেদ, কার্যনির্বাহী সদস্য সনৎ গাইন, অসিত সেন, সদস্য নারায়ন চক্রবর্তী রাজিব, লাভলু আক্তার, ফারুক হোসেন লিমন, রুহুল আমিন, জাহাঙ্গীর আলম, জিএম বারী, আফজাল হোসেন প্রমুখ। এছাড়াও নলতা প্রেসক্লাবের পক্ষ থেকে সাতক্ষীরা প্রেসক্লাবে সন্ত্রাসী হামলার তীব্র নিন্দা ও প্রতিবাদ জানানো হয়েছে।
এদিকে সাতক্ষীরা প্রেসক্লাবে ন্যাক্কারজনক হামলার ঘটনায় কালিগঞ্জ রিপোর্টার্স ক্লাব ও প্রেসক্লাবসহ উপজেলার সকল সাংবাদিকবৃন্দের উপস্থিতিতে আগামী ৩ জুন (সোমবার) সকাল ১০ টায় প্রেসক্লাব সংলগ্ন সড়কে মানববন্ধন ও প্রতিবাদ সমাবেশ কর্মসূচি পালিত হবে। উক্ত কর্মসূচিতে সকল সাংবাদিককে যথাসময়ে উপস্থিত থাকার জন্য অনুরোধ জানানো হয়েছে।

সাতক্ষীরা প্রেসক্লাবে সন্ত্রাসী হামলায় কালিগঞ্জ প্রেসক্লাবের নিন্দা ও প্রতিবাদ

বিশেষ প্রতিনিধি: সাতক্ষীরা প্রেসক্লাবে বৃহস্পতিবার দুপুরে ন্যাক্কারজনক হামলায় প্রেসক্লাবের সভাপতি মুক্তিযোদ্ধা অধ্যক্ষ আবু আহমেদসহ সিনিয়র সাংবাদিকবৃন্দ আহত হওয়ার ঘটনায় জড়িতদের বিরুদ্ধে আইনগত ব্যবস্থা গ্রহণের দাবি ও এই ঘটনার তীব্র নিন্দা ও প্রতিবাদ জানিয়ে বিবৃতি দিয়েছেন কালিগঞ্জ প্রেসক্লাবের নেতৃবৃন্দ। বিবৃতিদাতাগণ হলেন, কালিগঞ্জ প্রেসক্লাবের সভাপতি শেখ সাইফুল বারী সফু, সহ-সভাপতি সহকারী অধ্যাপক নিয়াজ কওছার তুহিন, সহ-সভাপতি শেখ আনোয়ার হোসেন, সাধারণ সম্পাদক সুকুমার দাশ বাচ্চু, সহ সাধারণ সম্পাদক শেখ ইকবাল আলম, সাংগঠনিক সম্পাদক এম হাফিজুর রহমান শিমুল, কোষাধ্যক্ষ কাজী মুজাহিদুল ইসলাম তরুন, তথ্য ও সাংস্কৃতিক সম্পাদক এস এম আহম্মাদ উল্যাহ বাচ্ছু, দপ্তর সম্পাদক মীর জাহাঙ্গীর হোসেন, নির্বাহী সদস্য শেখ আবু হাবিব, নারায়ন চক্রবর্তী, শেখ মোদাচ্ছের হোসেন জান্টু ও এস এম গোলাম ফারুক প্রমুখ। এছাড়াও প্রেসক্লাবের সকল সাংবাদিকবৃন্দ হামলার ঘটনার তীব্র নিন্দা ও প্রতিবাদ জানিয়ে এর সাথে জড়িতদের দৃষ্টান্তমূলক শাস্তির দাবি জানিয়েছেন। সাতক্ষীরা প্রেসক্লাবে ন্যাক্কারজনক হামলার ঘটনায় কালিগঞ্জ রিপোর্টার্স ক্লাব ও প্রেসক্লাবসহ উপজেলার সকল সাংবাদিকবৃন্দের উপস্থিতিতে আগামী ৩ জুন (সোমবার) সকাল ১০টায় প্রেসক্লাব সংলগ্ন সড়কে মানববন্ধন ও প্রতিবাদ সমাবেশ কর্মসূচি পালিত হবে।

আগরদাড়ীতে গৃহবধুকে ধর্ষণের চেষ্টার অভিযোগ

নিজস্ব প্রতিনিধি: আগরদাড়ী ইউনিয়নে দুই সন্তানের জননীকে ধর্ষণের চেষ্টার অভিযোগ উঠেছে। ঘঠনাটি ঘটেছে শনিবার বিকেলে সদর উপজেলার আগরদাড়ী হালদার পুকুর এলাকায়। গৃহবধু আগরদাড়ী গ্রামের একজন ড্রাইভারের স্ত্রী। স্থানীয়রা জানান, গৃহবধূ নজিমবাগান এলাকায় একটি ঘেরে গোসল করতে যাচ্ছিলেন। একপর্যায় ঘেরে গোসল করতে যাওয়ার পথে একই এলাকার আব্দুস সামাদের ছেলে সাহেব আলী তাকে ভয় দেখিয়ে জোরপূর্বক ওড়না ধরে টানা হেছড়া করে। গৃহবধূকে পার্শ্ববর্তী একটি পাটক্ষেতে ধরে নিয়ে যায়। লম্পট পাটক্ষেতে তাকে নিয়ে ধর্ষণের চেষ্টা করে বলে গৃহবধূর স্বামী জানান। কিন্তু ওই লম্পট সাহেব আলী ধর্ষণ করতে না পেরে বেদম মারপিট করে। ওই সময় গৃহবধূ জ্ঞান হারিয়ে মাটিতে পড়ে গেলে লম্পট সাহেব আলী তাকে মৃত ভেবে পালিয়ে চলে যাওয়ার সময় স্থানীয়রা দেখতে পেয়ে গৃহবধূকে উদ্ধার করে সাতক্ষীরা সদর হাসপাতালে ভর্তি করে। বর্তমান গৃহবধু সাতক্ষীরা সদর হাসপাতালে চিকিৎসাধীন রয়েছেন। তবে এ ঘটনায় সদর থানায় একটি লিখিত অভিযোগ দেওয়ার জন্য প্রস্তুতি চলছিল। এ ব্যাপারে সাহেব আলিকে গ্রেপ্তারের জন্য সাতক্ষীরা পুলিশ সুপারসহ সংশ্লিষ্ট কর্তৃপক্ষের হস্তক্ষেপ কামনা করেছেন এলাকাবাসি।

বড় বন্ধুদের ঈদ উপহার পেল ছোট বন্ধুরা

পত্রদূত ডেস্ক: প্রতিবছরের ন্যায় এবারও ‘আমরা বন্ধু’ সংগঠনের পক্ষ থেকে শিশু-কিশোরদের মাঝে ঈদের নতুন পোশাক উপহার দেওয়া হয়েছে। শনিবার সকাল ১০টায় সাতক্ষীরা সদরের শহিদ আব্দুর রাজ্জাক পার্কের শহিদ মিনার চত্তরে এই পোশাক উপহার দেওয়া হয়।
এ বছর ১১৫ জন শিশু-কিশোরের মাঝে ঈদের নতুন পোশাক তুলে দেন বড় বন্ধুরা। তাদের সাথে ঈদ আনন্দ ভাগ করে নিতেই এই আয়োজন। নিজেদের জমানো টাকা দিয়েই ঈদের নতুন পোশাক কেনা হয়েছে বলে জানালেন আমরা বন্ধুর উদ্যোক্তা এস এম নাহিদ হাসান।
ঈদের নতুন পোশাক পেয়ে শিশু-কিশোররা আনন্দে উচ্ছস্বিত। এদিকে শিশু-কিশোরদের মাঝে নতুন পোশাক তুলে দিতে পেরে বড় বন্ধুরাও তৃপ্ত। তাদের আনন্দ দেখে বড় বন্ধুরাও আনন্দিত।
ঈদের নতুন পোশাক পেয়ে সাতক্ষীরা সদরের কামালনগর এলাকার ছোটবন্ধু ইমন হোসেন অনুভূতি ব্যক্ত করে বলে, ‘বড়বন্ধুদের কাছ থেকে ঈদে নতুন পোশাক পেয়ে খুব ভাল লাগছে। ঈদের দিন বন্ধুদের দেওয়া এ জামা প্যান্ট পরে ঈদের নামাজ পড়তে যাবো। বন্ধুদের সাথে আনন্দ করবো।’ সদরের বদ্দিপুর এলাকার জাকিয়া বলে, ‘স্কুলের বড় ভাইয়া আমাদের এখানে নিয়ে এসেছে। বড়বন্ধুদের দেওয়া জামাটা খুবই পছন্দ হয়েছে। বন্ধুরা ঈদের জামা দেওয়ায় আমি খুবই খুশি হয়েছি।’
এ ব্যাপারে আমরা বন্ধুর সদস্য শারমিন নাহার বলেন, ‘ঈদ মানে আনন্দ। আর ঈদের আনন্দ সবচেয়ে শিশুদের মধ্য বেশি থাকে। তাই তাদের আনন্দ বাড়িয়ে দিতে আমাদের এই ক্ষুদ্র প্রয়াস। এ বছর ১১৫ ছোটবন্ধুকে ঈদের নতুন পোশাক উপহার দিয়েছি। আগামীতেও এ ধারা অব্যাহত রাখতে চাই।
উল্লেখ্য, বড় বন্ধু খ্যাত আমরা বন্ধুরা প্রায়ই নিজেদের জমানো টাকা দিয়ে সদরের বিভিন্ন প্রাথমিক বিদ্যালয়ে প্রতিমাসে খাতা-কলম উপহার দিয়ে আসছে। এরই মাঝে এসব ছোট শিশু-কিশোরদের আপন করে নিতে তাদের নাম দিয়েছে ছোট বন্ধু। আর এই ছোট বন্ধুদের পাশে যে কোন সমস্যায় দাঁড়াতে তারা বদ্ধপরিকর। প্রসঙ্গত, সংগঠনটি নিজেদের দেওয়া আর্থিক অনুদানে ২০১৫ সালে ১৩জন, ২০১৬ সালে ৩২জন, ২০১৭ সালে ২৯ জন এবং ২০১৮ সালে ৫৪ শিশু-কিশোরকে ঈদের নতুন পোশাক প্রদান করে।

অসহায় ও দুস্থদের মাঝে পুলিশের ঈদ সামগ্রী বিতরণ

নিজস্ব প্রতিনিধি: সাতক্ষীরা জেলা পুলিশ ও পুলিশ নারী কল্যাণ সমিতি (পুনাক) এর আয়োজনে শনিবার সকালে ১০টায় পুলিশ লাইন্স মাঠে পবিত্র ঈদ উল ফিতর উপলক্ষ্যে ঈদ সামগ্রী বিতরণ করা হয়েছে। ঈদ সামগ্রী বিতরণ করেন জেলা পুুলিশ সুপার মো. সাজ্জাদুর রহমান ও জেলা পুলিশ নারী কল্যাণ সমিতির সভানেত্রী আকিদা রহমান নীলা। এ সময় উপস্থিত ছিলেন অতিরিক্ত পুুলিশ সুপার মোহাম্মদ ইলতুৎ মিশ, অতিরিক্ত পুলিশ সুপার হেড কোর্টার মো. জিয়াউর রহমান, অতিরিক্ত পুলিশ সুপার (সদর সার্কেল) মেরিনা আক্তার, অতিরিক্ত পুলিশ সুপার তালা সার্কেল হুমায়ন কবির প্রমুখ। এসময় পাঁচশত গরীব দুস্থ, অসহায়, হিজরা ও বেঁদে সম্প্রদায়ের মানুষের মাঝে শাড়ী লুঙ্গি, সেমাই চিনিসহ ঈদ সামগ্রী বিতরণ করা হয়।
পুলিশ সুপার মো. সাজ্জাদুর রহমান বলেন, ঈদের খুশি সকলের মাঝে ভাগাভাগি করে নিতে জেলা পুলিশ ও নারী কল্যাণ সমিতি (পুনাক) এর আয়োজনে এই উদ্যোগ নেয়া হয়েছে।

কদমতলা রিপোর্টার্স ক্লাবের উদ্যোগে প্রতিবন্ধীদের মাঝে ঈদ সামগ্রী বিতরণ

নিজস্ব প্রতিনিধি: পবিত্র ঈদুল ফিতর উপলক্ষ্যে প্রতিবছরের ন্যায় এবারও সদর উপজেলার কদমতলা রিপোর্টার্স ক্লাবের উদ্যোগে প্রতিবন্ধী ও দুস্থদের মাঝে ঈদ সামগ্রী বিতরণ করা হয়েছে। শনিবার সকাল ১১টায় কদমতলা বাজারস্থ হাসান মার্কেটে ক্লাবের সভাপতি সেলিম হোসেনের সভাপতিত্বে ও সাধারণ সম্পাদক জিললুর রহমানের পরিচালনায় ১০০ প্রতিবন্ধি ও দুস্থ ব্যক্তির মাঝে ঈদ সামগ্রী বিতরণ করা হয়। এ সময় ঈদ সামগ্রী করেন বিতরণর ১০নং আগরদাড়ী ইউনিয়নের ৭নং ওয়ার্ডের সাবেক মেম্বর ও বর্তমান মেম্বর প্রার্থী আব্দুল কদ্দুস, আক্তার হোসেন বয়াতী, আলম, ক্লাবের সহ-সভাপতি হেলাল উদ্দিন, যুগ্ম-সাধারণ সম্পাদক তোহিদুর রহমান লিটু, সাংগঠনিক সম্পাদক হাসানুল্লাহ, অর্থ সম্পাদক হারুন উর রশিদ, সদস্য মিজানুর রহমান, ইকরামুল কবির, রফিকুল ইসলাম প্রমুখ।

প্রতিবন্ধীরা সমাজের বোঝা নয়, সম্পদ: শ্রম ও কর্মসংস্থান প্রতিমন্ত্রী

পত্রদূত ডেস্ক: শ্রম ও কর্মসংস্থান প্রতিমন্ত্রী বেগম মন্নুজান সুফিয়ান বলেছেন, প্রতিবন্ধীরা সমাজের বোঝা নয়, সম্পদ। ভিন্ন দৃষ্টিতে না দেখে তাদের সমাজের মূল স্রোতের অংশ হিসেবে দেখতে হবে। সরকার প্রতিবন্ধী ভাতাসহ তাদের সকল সুযোগ-সুবিধা বৃদ্ধি করেছে।
তিনি শনিবার বিকেলে খুলনার গোয়ালখালীস্থ পিএইচটি সেন্টারে পবিত্র ঈদ-উল-ফিতরের দৃষ্টি ও বাক শ্রবণ প্রতিবন্ধীদের মাঝে ঈদের পোষাক বিতরণ অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তৃতায় এসব কথা বলেন।
প্রতিমন্ত্রী বলেন, সরকারের পাশাপাশি যার যার অবস্থান থেকে নিজ সন্তান মনে করে প্রতিবন্ধীদের সাহায্যে সাড়া দিলে তারা দেশের জন্য বোঝা না হয়ে আশীর্বাদে পরিণত হবে। ক্রীড়া, সংস্কৃতি ও সৃজনশীল কর্মকান্ডে ইতোমধ্যে প্রতিবন্ধীরা দেশের জন্য গৌরব বয়ে এনেছে। প্রতিবন্ধীদের কল্যাণে সরকার প্রতিবন্ধী সেবা ও সাহায্য কেন্দ্র, অটিজম রিসোর্স সেন্টার, অটিস্টিক ও বুদ্ধি প্রতিবন্ধী স্কুল, প্রতিবন্ধী ক্রীড়া কমপ্লেক্স নির্মাণসহ প্রতিবন্ধী ও অটিজম বিষয়ে সচেতনতা বৃদ্ধিমূলক কার্যক্রম পরিচালনা করছে। অটিস্টিক, দৃষ্টি ও বাক শ্রবণ প্রতিবন্ধীরা অনেক মেধাবী। তিনি বলেন, বাংলাদেশ অসাম্প্রদায়িক দেশ। ধর্ম যার যার উৎসব সবার। প্রতিমন্ত্রী সরকারের পাশাপাশি দেশি-বিদেশি সংস্থা, স্বেচ্ছাসেবী প্রতিষ্ঠানসহ সমাজের সকল শ্রেণি-পেশার মানুষকে প্রতিবন্ধী ও অটিস্টিক জনগোষ্ঠীর কল্যাণে এগিয়ে আসার আহ্বান জানান।
খুলনার জেলা প্রশাসক ও পিএইচটি সেন্টারের পরিচালনা পরিষদের সভাপতি মোহাম্মদ হেলাল হোসেনের সভাপতিত্বে অনুষ্ঠানে বিশেষ অতিথির বক্তৃতা করেন অতিরিক্ত জেলা প্রশাসক (সার্বিক) জিয়াউর রহমান এবং জেলা সমাজসেবা কার্যালয়ের উপপরিচালক খান মোতাহার হোসেন। এসময় খুলনা বিভাগীয় শ্রম দপ্তরের পরিচালক মো. মিজানুর রহমান উপস্থিত ছিলেন। স্বাগত পিএইচটি সেন্টারের তত্ত্বাবধায়ক কাজী মুহাম্মদ ইব্রাহীম। অনুষ্ঠানে প্রতিমন্ত্রী প্রায় একশত দৃষ্টি ও বাক শ্রবণ প্রতিবন্ধীদের মাঝে ঈদের পোশাক বিতরণ করেন।

পবিত্র ঈদ উপলক্ষ্যে ডুমুরিয়ায় শিক্ষাবৃত্তি প্রদান

ডুমুরিয়া (খুলনা) প্রতিনিধি: পবিত্র ঈদ উপলক্ষ্যে খুলনার ডুমুরিয়া উপজেলার গরিব মেধাবি শিক্ষার্থীদের বৃত্তি প্রদান করা হয়েছে। শনিবার বেলা ১১টায় শাহপুর সরকারি প্রাথমিক বিদ্যালয়ের হলরুমে কোলাহলপূর্ণ পরিবেশে বৃত্তি প্রদান করেন শিক্ষাসেবি সংগঠন ওয়াসেক আলী শিক্ষা প্রকল্প ও সখিনা আলী সেবা প্রকল্প। প্রকল্প পরিচালক বিশিষ্ট শিক্ষাবিদ শেখ আব্দুল জলিল অনুষ্ঠানে সভাপতিত্ব করেন।
প্রধান অতিথি ছিলেন ডুমুরিয়া উপজেলা নির্বাহী অফিসার মোসা. শাহনাজ বেগম। বিশেষ অতিথি ছিলেন ডুমুরিয়া থানা ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) আমিনুল ইসলাম বিপ্লব।
অনুষ্ঠানে প্রকল্প প্রতিষ্ঠাতা ও ২বার সিআইপি পদকপ্রাপ্ত এএম হারুনার রশিদ, কেএমপির সদ্য অবসরপ্রাপ্ত এডিসি (গোয়েন্দা) ও প্রকল্পের স্বপ্নদ্রষ্টা এএম কামরুল ইসলাম, প্রকল্প সম্পাদক ও সাংবাদিক আনোয়ার হোসেন আকুঞ্জী, প্রকল্প পরিচালিত সোনামুখ লেখক ফোরামের কেন্দ্রীয় সভাপতি এসএস নূরুল ইসলাম, এসএম মেসবাহুল আলম টুটুল, শাহজাহান আকুঞ্জী, কবি তুষার দত্ত, কবি আজিজুর রহমান আপন, অরুবা সুলতানা প্রমুখ বক্তব্য রাখেন। অনুষ্ঠান পরিচালনা করেন আনোয়ার হোসেন আকুঞ্জী। ডুমুরিয়া ও বিএল কলেজ শাখায় দেড় শতাধিক গরিব মেধাবি শিক্ষার্থীদের মাঝে মেধা ক্যাটাগরি অনুযায়ি ১ হাজার থেকে সাড়ে ৩ হাজার টাকা বৃত্তি প্রদান করা হয়েছে।

আগরদাড়ী ইউপির বাজেট ঘোষণা

নিজস্ব প্রতিনিধি: সদর উপজেলার ১০নং আগরদাড়ী ইউনিয়নে ২০১৯-২০২০ অর্থ বছরের বাজেট ঘোষণা করা হয়েছে। ২৬ মে সকাল ১০টায় ইউনিয়ন পরিষদ কার্যালয়ে ইউপি চেয়ারম্যান মজনুর রহমান মালির সভাপতিত্বে বাজেট ঘোষণা করা হয়। বাজেট ঘোষণা করেন ইউপি সচিব আবুল কালাম। ২০১৯-২০ অর্থ বছরে রাজস্ব খাতে সম্ভাব্য আয় ধরা হয়েছে ১১লক্ষ ৮৫ হাজার ৭৯০ টাকা। আর সম্ভাব্য ব্যয় ১১লক্ষ ৭ হাজার ৫৬০ টাকা। রাজস্ব উদ্ধৃত্ত ৮ হাজার ২৩০ টাকা। এছাড়া উন্নয়ন খাতে সম্ভাব্য আয় ২ কোটি ৬৭ লক্ষ ৫ হাজার ৮০০ টাকা। উন্নয়ন খাতে সম্ভাব্য ব্যয় ২ কোটি ৬১ লক্ষ ২ হাজার টাকা। উন্নয়নখাতে উদ্ধৃত্ত ৬৩ হাজার ৮০০ টাকা। এ সময় ইউপি সদস্য ইয়াছিন কবির, এরশাদ আলী, আব্দুল গফুর, হেলাল উদ্দিন, শাহাদাৎ হোসেন, রমেশ চন্দ্র দাশ, শামছুর রহমান, রেহেনা খাতুন, শহরবানু, আমেনা খাতুনসহ গণ্যমান্য ব্যক্তিবর্গ উপস্থিত ছিলেন।

তালার ইসলামকাটি ইউনিয়ন পরিষদে প্রকাশ্য বাজেট অধিবেশন

তালা প্রতিনিধি: তালা উপজেলার ৭নং ইসলামকাটি ইউনিয়ন পরিষদের প্রকাশ্য বার্ষিক বাজেট অধিবেশন ও উন্নয়ন পরিকল্পনা-২০১৯-২০২০ অনুষ্ঠিত হয়েছে। বুধবার দুপুরে ইউনিয়ন পরিষদ চত্তরে বাজেট অধিবেশনে চেয়ারম্যান অধ্যাপক সুভাষ চন্দ্র সেনের পরিচালনায় প্রধান অতিথির বক্তৃতা করেন, উপজেলা পরিষদ চেয়ারম্যান ঘোষ সনৎ কুমার। বিশেষ অতিথির বক্তৃতা করেন, উপজেলা পরিষদের ভাইস চেয়ারম্যান সরদার মশিয়ার রহমান ও মুরশিদা পারভীন পাপড়ি। প্যানেল চেয়ারম্যান সঞ্জয় কুমার দে’র পরিচালনায় অন্যান্যের মধ্যে বক্তৃতা করেন, ইউপি সদস্য এজাহার আলী, আল আমীন, রফিকুল ইসলাম, মো. রবিউল ইসলাম, আওয়ামীলীগ নেতা উত্তম হরি শক্তি, গাজী মোহাম্মাদ হোসেন, মাওলানা মিজানুর রহমান ও পুরোহিত মনোরঞ্জন ব্যানার্জী প্রমুখ। অনুষ্ঠানে আগামী ২০১৯-২০২০ অর্থ বছরে ইসলামকাটি ইউনিয়ন পরিষদের জন্য রাজস্ব হিসাবের ৩১ লক্ষ ১৪ হাজার ৬২৮ টাকা এবং উন্নয়ন হিসাব প্রাপ্তি হিসেবে ১ কোটি ২৬ লক্ষ ৪০ হাজার ৬৯৫ টাকার প্রকাশ্য বাজেট ঘোষণা করা হয়।

সংবাদ সম্মেলনে অভিযোগ: তালায় দুর্বৃত্তদের হামলা ও হুমকিরমুখে একটি পরিবার আতংকিত!

তালা প্রতিনিধি: জমিজমা সংক্রান্ত বিরোধকে কেন্দ্র করে মিথ্যা মামলায় জড়িয়ে হয়রানী ও জমি থেকে উচ্ছেদ করে জোর দখল চেষ্টা, জীবন নাশের হুমকি প্রদান, হামলা, ভাংচুর ও লুটপাট সহ মিথ্যা তথ্য দিয়ে সংবাদ সম্মেলন করে অপপ্রচার চালানোর প্রতিবাদে তালা রিপোর্টার্স ক্লাবে সংবাদ সম্মেলন অনুষ্ঠিত হয়েছে। শনিবার সকালে তালা উপজেলার মাছিয়াড়া গ্রামের মো. আমীর আলী গাজী’র পুত্র মো. শাহাদাত গাজী সংবাদ সম্মেলন করেন।
লিখিত বক্তব্যে শাহাদাত গাজী জানান, জমি নিয়ে বিরোধে রাশিদা বেগমসহ তার পরিবারের লোকজন প্রতিনিয়ত আমাদের জমি জোর দখলের চেষ্টা ও হুমকি দেয়ার ঘটনায় বিচার চেয়ে বিভিন্ন স্থানে অভিযোগ করি। থানা পুলিশ বিষয়টি মিমাংসার জন্য তাদের নোটিশ করলে তারা থানায় হাজিরা দিয়ে সময় নিয়ে চলে যায়। ইউপি সদস্য, ইউপি চেয়ারম্যান ও তালা থানা পুলিশকে অবমাননা করে পার পেয়ে যাবার পর থেকে আরো বেপরোয়া হয়ে ওঠা রাশিদা বেগম গং প্রতিনিয়ত জমি ছেড়ে চলে যাবার জন্য আমাদের হুমকি দিতে থাকে। যার ধারাবাহিকতায় গত মাসের ২৪ মে জমিতে কাজ করার সময় মকছেদ মোড়লের ছেলে সলেমান মোড়ল, রবিউল মোড়ল ও রাশিদা বেগম গং ভাড়াটিয়া দূর্বৃত্তদের নিয়ে হামলা চালিয়ে মারপিট, ভাংচুর ও লুটপাট করে। হামলায় বাবুল গাজী (২৮) গুরুতর আহত হলে তাকে তালা হাসপাতালে ভর্তি করা হয়। এ ঘটনায় হামলাকারীদের বিরুদ্ধে তালা থানায় একটি এজাহার দাখিল করলেও পুলিশ আজও এজাহারটি রেকর্ড করেনি। রাশিদা বেগমগং এখন প্রতিনিয়ত খুন-জখম ও ৫শতক জমি দখলের হুমকি দিচ্ছে। এ ব্যাপারে তিনি প্রশাসনের সু-দৃষ্টি কামনা করছেন।