খুলনা জেলা উন্নয়ন সমন্বয় কমিটির সভা অনুষ্ঠিত


প্রকাশিত : জুলাই ২১, ২০১৯ ||

খুলনা জেলা উন্নয়ন সমন্বয় কমিটির জুলাই মাসের সভা আজ (রবিবার) সকালে জেলা প্রশাসক মোহাম্মদ হেলাল হোসেনের সভাপতিত্বে তাঁর সম্মেলনকক্ষে অনুষ্ঠিত হয়।
সভায় সিভিল সার্জন এএসএম আব্দুর রাজ্জাক জানান, রাজধানী ঢাকাতে ডেঙ্গু ও চিকনগুনিয়া জ¦রের প্রদুর্ভাব লক্ষ্য করা যাচ্ছে। খুলনায় এ রোগে আক্রান্ত ২১ জন রোগীকে এখন পর্যন্ত শনাক্ত করা হয়েছে। যাদের অধিকাংশই সম্প্রতিকালে ঢাকা হতে খুলনায় এসেছেন। খুলনায় অবস্থানকারী কেউ এ মৌসুমে ডেঙ্গু ও চিকনগুনিয়া জ¦রে আক্রান্ত হওয়ার খবর পাওয়া যায়নি। তদুপরি ডেঙ্গু জ¦রের বাহক এডিস মশার জন্ম ও বিস্তাররোধে বাড়ির পাশে ফুলের টব, ছোট জলাধার ও ডাবের খোসাসহ ছোট-বড় পাত্রে স্বচ্ছপানি জমে না থাকায় বিষয় নিশ্চিত করা প্রয়োজন। তিনি আরও জানান, বিভাগীয় শহর খুলনায় একশত শয্যার শিশু হাসপাতাল নির্মাণের জন্য জমি অধিগ্রহণ সম্পন্ন হয়েছে।
খুলনা পানি উন্নয়ন বোর্ড-১ এর নির্বাহী প্রকৌশলী মোঃ শরীফুল ইসলাম সভায় জানান, আকস্মিক বন্যা ও লবণ পানি প্রবেশ প্রতিরোধে বিদ্যামান বাঁধের একশত ৩৫টি ঝুঁকিপূর্ণস্থান সনাক্তকরে মেরামতের প্রক্রিয়া চলমান আছে। খুলনা পানি উন্নয়ন বোর্ড বন্যাবিষয়ক তথ্যকেন্দ্র চালু করেছে। তথ্য কেন্দ্রর ফোন নম্বর: ০৪১-৭৬২৪০৮। সভায় খুলনা পানি উন্নয়ন বোর্ডের বিভিন্ন পোল্ডরের স্লুইসগেট ব্যবস্থাপনা আরো কার্যকর করার বিষয়ে সিদ্ধান্ত গৃহীত হয়।
সভাপতির বক্তৃতায় জেলা প্রশাসক বলেন, প্রধানমন্ত্রী শেখ হাসিনা সরকারি চাকুরিজীবীদের কর্মক্ষেত্রে শুদ্ধাচরের বিষয়টি গুরুত্বের সাথে বিবেচনা করছেন। উন্নয়ন কাজকে বিস্তৃত করার পাশাপাশি কাজের মানের বিষয়ে গুরুত্ব দিয়ে উন্নয়নকে টেকসই করা প্রয়োজন। স্থানীয় সরকারব্যবস্থাকে জোরদার করার প্রতি গুরুত্ব দিতে হবে। এসময় জেলা পর্যায়ের সকল দপ্তরের ই-ফাইলিং কার্যক্রম বাস্তবায়নের ওপর জোর দেন জেলা প্রশাসক। সভায় জনপ্রতিনিধি ও সরকারি দপ্তরের কর্মকর্তাসহ কমিটির অন্যান্য সদস্যরা উপস্থিত ছিলেন। তথ্য বিবরণী