দুইদিন বন্ধের পর বেনাপোল-পেট্টাপোল স্থলবন্দরে আমদানি রপ্তানি শুরু


প্রকাশিত : আগস্ট ১, ২০১৯ ||

বেনাপোল (যশোর) প্রতিনিধি: দু দেশের মধ্যে সমঝোতায় ২দিন বন্ধের পর ভারতের পেট্টাপোল বন্দর শ্রমিকদের ডাকা অনির্দিষ্টকালের হরতাল প্যত্যাহার করা হয়েছে। বৃহস্পতিবার সকাল থেকে পুরোদমে শুরু হয়েছে আমদানি রফতানি। ফলে স্বস্তি ফিরেছে বন্দর ব্যবহারকারী বিভিন্ন সংগঠনসহ হ্যান্ডলিং শ্রমিক ও ব্যবসায়িদের।
বেনাপোল সিএন্ডএফ এজেন্ট এ্যাসোসিয়েশনের কনফারেন্স রুমে বুধবার দুুপরে বিকালে পেট্টাপোল ও বেনাপোল স্থলবন্দর ব্যাবহারকারী বিভিন্ন সংগঠন, প্রশাসন ও ব্যবসায়ি নেতাদের সাথে বৈঠক করেন স্থানীয় এমপি শেখ আফিল উদ্দিন। এসময় দুদেশের ব্যবসায়ি ও শ্রমিক নেতাদের সমস্যার কথা শুনে বকশিষের নামে উৎকোচ বন্ধসহ দু দেশের মধ্যে সোহার্দপূর্ণ পরিবেশে ব্যবসা করার সহমত পোষণ করা হয়। ফলে হরতাল প্রত্যাহার করে নেন তারা। এসময় উপস্থিত ছিলেন মফিজুর রহমান সজন, আলহাজ্ব নুরুজামান, মহাসিন মিলনসহ নেতৃবৃন্দু। সন্ধ্যা থেকে শুরু হয় আমদানি রফতানি। তবে বৃহস্পতিবার সকাল থেকে পুরোদমে সচল হয়েছে বানিজ্য। দুপুর বারটা পর্যন্ত ৪৭৮টাক পন্য আমদানি রফতানি হয়েছে বলে জানান বন্দর কর্তৃপক্ষ।
উল্লেখ্য, বকশিসের নামে অর্থগ্রহণসহ ভারতীয় ট্রাক থেকে পন্যচুরি বন্ধে ভারতের পেট্টাপোল এক্সপোর্ট ইমপোর্ট মেইনটেন্স কমিটি ৩০জুলাই থেকে অনির্দিষ্টকালের হরতালের ডাক দেয়। ফলে বন্ধ হয়ে যায় আমদানি রফতানি।
গত ২দিন বন্ধের কারনে প্রায় ৩৫কোটি টাকা ক্ষণতিগ্রস্ত হয়েছে বলে জানান বন্দর সংশ্লিষ্টরা।