ডেঙ্গুজ্বর প্রতিরোধে সভা সমাবেশ র‌্যালি পরিস্কার পরিচ্ছন্নতা অভিযান অব্যাহত


প্রকাশিত : আগস্ট ৭, ২০১৯ ||

পত্রদূত ডেস্ক: ডেঙ্গুজ্বর প্রতিরোধে সভা সমাবেশ র‌্যালি পরিস্কার পরিচ্ছন্নতা অভিযানসহ ব্যতিক্রমধর্মী নানা আয়োজন চলছে জেলার বিভিন্ন এলাকায়। জেলা প্রশাসকের নেতৃত্বে কবি, শিল্পী, সাহিত্যিক, সাংস্কৃতিক কর্মী, গণমাধ্যম কর্মী, জেলখানার বন্দিদের পর বুধবার গ্রাম ডাক্তারদের নিয়ে করা সচেতনামূলক সভা। জেলা প্রশাসক ও পুলিশ সুপারের নেতৃত্বে ব্যতিক্রমধর্মী সাইকেল র‌্যালিও বের করা হয় শহরে। সদর এমপি মীর মোস্তাক আহমেদ রবি সরকারি নির্দেশনা মেনে সাহসীকতার সাথে ডেঙ্গুমুক্ত সাতক্ষীরা গড়ার আহবান জানিয়েছেন। এছাড়া জেলাব্যাপি নানা কর্মসূচি পালিত হয়েছে।
সদর এমপি মীর মোস্তাক আহমেদ রবির আহবান: ডেঙ্গুকে ভয় নয়, ডেঙ্গুর প্রকোপ যেন আর বাড়তে না পারে। ডেঙ্গুমুক্ত সাতক্ষীরা গড়তে ধৈর্য্য ও সাহসীকতার পরিচয় দিয়ে ডেঙ্গু মোকাবেলা করতে হবে। তাহলেই জয় নিশ্চিত। পরিস্কার পরিচ্ছন্ন পরিবেশসহ ডেঙ্গু প্রতিরোধের নির্দেশনা মানলেই ডেঙ্গু প্রতিরোধ দ্রুত সম্ভব। যিনি বিপদ দিয়েছেন তিনিই পরিত্রাণ দেওয়ার মালিক। সেই মহান আল্লাহ্ তায়ালার কাছে পানাহ্ চেয়ে মুক্তির জন্য দোয়া করার জন্য ইমাম ও আলেম সমাজের প্রতি আহবান জানিয়েছেন সাতক্ষীরা-২ আসনের সংসদ সদস্য মীর মোস্তাক আহমেদ রবি। তাঁর পক্ষে এক প্রেস বিজ্ঞপ্তিতে বলা হয়েছে, সদর উপজেলার ১৪টি ইউনিয়ন ও পৌরসভার ৯টি ওয়ার্ডে দলীয় নেতা কর্মীদের ডেঙ্গু প্রতিরোধে জননেত্রী শেখ হাসিনার নির্দেশ মোতাবেক নিরলসভাবে পরিচ্ছন্নতার অভিযান চালিয়ে যাওয়ার আহবান জানিয়েছেন এবং সাতক্ষীরা সিভিল সার্জন ও সাতক্ষীরা মেডিকেল কলেজ হাসপাতাল কর্তৃপক্ষকে ডেঙ্গু রোগীর ফ্রি চিকিৎসাসহ সব ধরনের সহযোগিতা করার নির্দেশ দিয়েছেন এবং সেই সাথে গ্রামাঞ্চলের কমিউনিটি ক্লিনিকে ডাক্তার দিয়ে ডেঙ্গু পরীক্ষা ও চিকিৎসা সেবা প্রদান এবং ডেঙ্গু প্রতিরোধে জনসচেতনতা বাড়াতে পরামর্শ দেওয়ার নির্দেশ দিয়েছেন। ইতিমধ্যে পৌর এলাকা ও সদর উপজেলার জনপ্রতিনিধিদের নিয়ে ডেঙ্গু প্রতিরোধে এডিস মশা যেন আর বংশ বিস্তার না করতে পারে সে লক্ষ্যে পৌর মেয়র ও সদর উপজেলা নির্বাহী অফিসারকে ডেঙ্গুমুক্ত সাতক্ষীরা গড়তে নির্দেশনা দিয়েছেন এমপি রবি।
ডেঙ্গু ব্যবস্থাপনা বিষয়ক সেমিনার: বুধবার সকাল সাড়ে ১০টায় জেলা প্রশাসন ও জেলা স্বাস্থ্য বিভাগের আয়োজনে তুফান কনভেনশন সেন্টার (লেকভিউ) তে এডিস মশা নিধন ও ডেঙ্গুজ¦র প্রতিরোধ বিষয়ে জেলার সকল ইউএনও এবং চিকিৎসক ও স্বাস্থ্য সংশ্লিষ্ট কর্মকর্তা-কর্মচারীদের নিয়ে পবিত্র ঈদ-উল-আযহা উপলক্ষে ডেঙ্গু ঝুঁকি মোকাবেলায় ডেঙ্গু ব্যবস্থাপনা বিষয়ক সেমিনার অনুষ্ঠিত হয়েছে। সেমিনারে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন জেলা প্রশাসক এসএম মোস্তফা কামাল। বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন সাতক্ষীরা মেডিকেল কলেজের অধ্যক্ষ ডা. কাজি হাবিবুর রহমান, তত্ত্বাবধায় ডা. মো. রফিকুল ইসলাম, সিভিল সার্জন ডা. শেখ আবু শাহীন, সাচিবিক সভাপতি ডা. মোখলেছুর রহমান, বিএমএ সভাপতি ডা. আজিজুর রহমান। এ সময় ডেঙ্গু বিষয়ক সচেতনতামূলক পাওয়ার পয়েন্ট প্রেজেন্টেশন উপস্থাপন করেন, সাতক্ষীরা মেডিকেল কলেজের মেডিসিন বিভাগের সহযোগী অধ্যাপক ডা. কাজী আরিফ আহমেদ।
ব্রহ্মরাজপুর ডিবি গার্লস হাইস্কুলে আলোচনা সভা ও লিফলেট বিতরণ: সদর উপজেলার ব্রহ্মরাজপুর ডিবি গার্লস হাইস্কুলে ডেঙ্গু, মাদক, বাল্যবিবাহ ও গুজব বিরোধী আলোচনা সভা অনুষ্ঠিত হয়েছে। স্কুলের প্রধান শিক্ষক মো. এমাদুল ইসলাম দুলুর সভাপতিত্বে অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্য রাখেন সদর উপজেলা পরিষদের চেয়ারম্যান ও জেলা আওয়ামী লীগের সাংগঠনিক সম্পাদক মো. আসাদুজ্জামান বাবু। বিশেষ অতিথির বক্তব্য রাখেন সদর উপজেলা নির্বাহী অফিসার দেবাশীষ চৌধুরী, সদর উপজেলা মাধ্যমিক শিক্ষা অফিসার মো. জাহিদুর রহমান, সদর উপজেলা প্রকল্প বাস্তবায়ন কর্মকর্তা মো. ইয়ারুল হক। সহকারী শিক্ষক এসএম শহীদুল ইসলামের পরিচালনায় অন্যান্যের মধ্যে বক্তব্য রাখেন সহকারি প্রধান শিক্ষক অনুজিৎ কুমার মন্ডল, সহকারি শিক্ষক দেবব্রত ঘোষ, হাফিজুল ইসলাম, অরুন কুমার মন্ডল প্রমুখ। অনুষ্ঠানে উপস্থিত ছিলেন ম্যানেজিং কমিটির সদস্য আব্দুল হামিদ বাবু, নজরউদ্দিন সরদার, শামীমা আক্তার, ভানুবতী সরকার, শিক্ষক খালেদা খাতুন, গীতা রাণী সাহাসহ স্কুলের সকল ছাত্রী। আলোচনা সভা শেষে অতিথিগণ শিক্ষার্থীদের মাঝে সচেতনতামূলক লিফলেট বিতরণ করেন। অনুষ্ঠানে বক্তারা ডেঙ্গু আতঙ্কে না থেকে সকলকে সচেতন থাকার আহ্বান জানান। প্রেস বিজ্ঞপ্তি
সদর উপজেলা চেয়ারম্যান আসাদুজ্জামান বাবুর প্রচারাভিযান: সদর উপজেলার বিভিন্ন স্কুল ও মাদ্রাসায় ডেঙ্গু, মাদক, বাল্যবিবাহ ও গুজব বিরোধী আলোচনা সভা অনুষ্ঠিত হয়েছে। বুধবার ব্রহ্মরাজপুর ডিবি গার্লস হাইস্কুল, ভালুকাচাঁদপুর দাখিল মাদ্রাসা, হযরত আবু বকর সিদ্দিক (রা.) ইসলামিয়া ফাজিল মাদ্রাসা, ভালুকাচাঁদপুর মডেল হাইস্কুল, ডিবি ইউনাইটেড মাধ্যমিক বিদ্যালয়সহ সদর উপজেলার বিভিন্ন স্কুলে ডেঙ্গু, মাদক, বাল্যবিবাহ ও গুজব বিরোধী আলোচনা সভা করেন সদর উপজেলা চেয়ারম্যান আসাদুজ্জামান বাবুসহ নেতৃবৃন্দ। প্রধান অতিথির বক্তব্য রাখেন সদর উপজেলা পরিষদের চেয়ারম্যান ও জেলা আওয়ামী লীগের সাংগঠনিক সম্পাদক মো. আসাদুজ্জামান বাবু। বিশেষ অতিথির বক্তব্য রাখেন সদর উপজেলা নির্বাহী অফিসার দেবাশীষ চৌধুরী, সদর উপজেলা মাধ্যমিক শিক্ষা অফিসার মো. জাহিদুর রহমান, সদর উপজেলা প্রকল্প বাস্তবায়ন কর্মকর্তা মো. ইয়ারুল হক। আলোচনা সভা শেষে অতিথিগণ শিক্ষার্থীদের মাঝে সচেতনতামূলক লিফলেট বিতরণ করেন। অনুষ্ঠানে বক্তারা ডেঙ্গু আতঙ্কে না থেকে সকলকে সচেতন থাকার আহ্বান জানান।
মাড়িয়ালা মাধ্যমিক বিদ্যালয়: আশাশুনি উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সের আয়োজনে বুধবার সকালে মাড়িয়ালা মাধ্যমিক বিদ্যালয়ের হলরুমে ডেঙ্গু বিষয়ক সচেতনতামূলক সভা অনুষ্ঠিত হয়েছে। সভায় প্রধান অতিথি হিসেবে বক্তব্য রাখেন উপজেলা আ.লীগের যুগ্মসম্পাদক ও ইউপি চেয়ারম্যান আবু হেনা সাকিল। বিদ্যালয়ের প্রধান শিক্ষক অজিয়ার রহমানের সভাপতিত্বে উপস্থিত ছিলেন উপজেলা স্যানিটারি ইন্সপেক্টর জিএম গোলাম মোস্তফা, মোক্তারুজ্জামান স্বপন, স্বাস্থ্য সহকারী রাফেজা খানম, মহসিন উদ্দিন, সঞ্জয় কুমার মন্ডল, আব্দুল মান্নান, প. প. পরিদর্শক দীপংকর ঢালী, কৃষি ব্লক সুপার ভাইজার রামকৃষ্ণ দেবনাথ প্রমুখ।
পারুলিয়া ইউনিয়ন পরিষদ: দেবহাটার পারুলিয়া ইউনিয়ন পরিষদের উদ্যোগে ডেঙ্গু প্রতিরোধ ও এডিস মশার সম্ভাব্য আবাসস্থল বিনষ্টের লক্ষে পরিচ্ছন্নতা অভিযান পরিচালিত হয়েছে। বুধবার সকাল সাড়ে ৯টায় পারুলিয়া ইউনিয়ন পরিষদ চত্বর থেকে আবর্জনা পরিষ্কারের মধ্য দিয়ে পরিচ্ছন্নতা অভিযানের উদ্বোধন করেন দেবহাটা উপজেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক মনিরুজ্জামান মনি। এসময় পারুলিয়া ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান ও ইউনিয়ন আওয়ামী লীগের সাধারণ সম্পাদক সাইফুল ইসলাম, আওয়ামী লীগ নেতা রবিউল ইসলাম, ইউপি সদস্য ফরহাদ হোসেন হিরা, ইয়ামিন মোড়ল, ফারুক হোসেন, আব্দুল আলিম,সাহেব আলী, শেখ মকরম হোসেন সহ সকল ইউপি সদস্যরা উপস্থিত ছিলেন।
বেনাপোল সীমান্তে ডেঙ্গু প্রতিরোধে গণসচেতনতা: বেনাপোল সীমান্তে ডেঙ্গু প্রতিরোধে গণসচেতনতা চালাচ্ছেন স্বাস্থ্য বিভাগের কর্মকর্তারা। ভারত বাংলাদেশের মধ্যে যাতায়াতকারী পাসপোর্ট যাত্রীদেরকে লিফলেটের মাধ্যমে উদ্বুদ্ধকরণ ও বিভিন্ন সেøাগানে সচেতন করা হচ্ছে। দিনভর কাজ করেন স্বাস্থ্যকর্মীরা। ডেঙ্গু প্রতিরোধে সীমান্ত এলাকায় গণসচেতনতায় অংশগ্রহণ করেন উপজেলা স্বাস্থ্য কর্মকর্তা অশোক কুমার সেন উপ-সহকারী আব্দুল মুজিদ, প্রণয় সরকার, সেনেটারী ইন্সপেক্টর শেফালি খাতুন, শাহানাজ পারভিন, আইয়ুব হোসেন, আনিসুর রহমান, আব্দুস সাত্তার প্রমুখ।
সামাজিক বনায়ন নার্সারী ও প্রশিক্ষণ কেন্দ্রের পরিচ্ছন্নতা অভিযান: বুধবার সকাল ১১টায় শহরের রসুলপুরস্থ সামাজিক বনায়ন নার্সারী ও প্রশিক্ষণ কেন্দ্রের আঙ্গিনায় পরিস্কার পরিচ্ছন্নতা চালানো হয়। সামাজিক বনায়ন নার্সারী ও প্রশিক্ষণ কেন্দ্রের ভারপ্রাপ্ত কর্মকর্তা জিএম মারুফ বিল্লাহ এ কর্মসূচীর উদ্বোধন করেন। এসময় প্রতিষ্ঠানের অন্যান্য কর্মকর্তা কর্মচারীরা উপস্থিত ছিলেন।
মাঠে নামলো প্রতিবন্ধী শিক্ষার্থীরা: সাতক্ষীরায় ডেঙ্গু মশার বিস্তাররোধে জনসচেতনতামূলক কর্মসূচীর অংশ হিসেবে বুদ্ধি প্রতিবন্ধী ও অটিজম শিশুরা পরিষ্কার পরিচ্ছন্নতা অভিযান শুরু করেছেন। জাতীয় প্রতিবন্ধী উন্নয়ন ফাউন্ডেশন কর্তৃক পরিচালিত সাতক্ষীরার সুইড খাতিমুন্নেছা হানিফ লস্কর বুদ্ধি প্রতিবন্ধী বিদ্যালয়ে এ অভিযান পরিচালনা করা হয়। গতকাল সকাল ১১টায় বিদ্যালয়ের প্রধান শিক্ষক রফিকুল ইসলামের নেতৃত্বে পরিষ্কার পরিচ্ছন্নতা অভিযানে বিদ্যালয়ের সকল শিক্ষক কর্মচারী, বুদ্ধি প্রতিবন্ধী ও অটিজম শিক্ষার্থীরা অংশগ্রহণ করেন।