খুলনায় জাতীয় শোক দিবসের কর্মসুচি


প্রকাশিত : আগস্ট ৮, ২০১৯ ||

হাজার বছরের শ্রেষ্ঠ বাঙালি ও স্বাধীনতার মহান স্থপতি জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান-এর ৪৪তম শাহাদত বার্ষিকী ও জাতীয় শোক দিবস উপলক্ষে খুলনায় বিভিন্ন কর্মসূচি গ্রহণ করা হয়েছে।
১৫ আগস্ট জাতীয় শোক দিবসে সূর্যোদয়ের সাথে সাথে সকল সরকারি, আধাসরকারি, স্বায়ত্তশাসিত প্রতিষ্ঠান, শিক্ষা প্রতিষ্ঠান ও বেসরকারি ভবনসমূহে জাতীয় পতাকা অর্ধনমিত রাখা এবং সূর্যাস্তের পূর্বে নামানো হবে। সকাল সাড়ে আটটায় খুলনা নিউমার্কেট চত্ত্বর হতে শোকর‌্যালি বের হয়ে বাংলাদেশ বেতার খুলনায় অবস্থিত জাতির পিতার প্রতিকৃতিতে পুষ্পমাল্য অর্পণের মধ্য দিয়ে শেষ হবে।
ঐদিন সকাল সাড়ে নয়টায় খুলনা জেলা প্রশাসনের উদ্যোগে জেলা প্রশাসকের সম্মেলনকক্ষে দিবসের তাৎপর্য তুলে ধরে আলোচনা সভা অনুষ্ঠিত হবে। পরে একই স্থানে শিশু একাডেমির চিত্রাংকন, কবিতা আবৃত্তি ও রচনা প্রতিযোগিতার বিজয়ীদের মাঝে পুরষ্কার এবং যুব উন্নয়ন অধিদপ্তরের ঋণ বিতরণ করা হবে।
এছাড়া ১৫ আগস্ট সকাল সাড়ে ১০টায় শিক্ষা প্রতিষ্ঠানসমূহে আলোচনা সভা, কবিতা পাঠ, রচনা ও চিত্রাংকন প্রতিযোগিতা, হামদ ও নাত এবং মিলাদ মাহফিল ও মোনাজাতের আয়োজন করা হবে। প্রতœতত্ত্ব অধিদপ্তর খুলনা বিভাগীয় জাদুঘর অটিস্টিক শিশুদের জন্য দিনব্যাপী প্রামাণ্য চিত্র প্রদর্শন এবং মাসব্যাপী শোকাবহ আগস্ট শীর্ষক আলোকচিত্র প্রদর্শন করবে।
উমেশচন্দ্র পাবলিক লাইব্রেরিতে সকাল নয়টা হতে বিকেল পাঁচটা পর্যন্ত মুক্তিযুদ্ধ এবং বঙ্গবন্ধুর কর্ম ও জীবনভিত্তিক পুস্তক প্রদর্শন করা হবে। বাদ জোহর কালেক্টরেট জামে মসজিদ, পুলিশ লাইন মসজিদ ও টাউন জামে মসজিদে মিলাদ মাহফিল ও মোনাজাত এবং সুবিধামত সময়ে অন্যান্য মসজিদ, মন্দির, গীর্জা ও অন্যান্য ধর্মীয় প্রতিষ্ঠানে বিশেষ মোনাজাত ও প্রার্থনা করা হবে। খুলনা জেলা তথ্য অফিসের উদ্যোগে শহীদ হাদিস পার্কে সন্ধ্যা সাড়ে ছয়টায় এবং রাত আটটায় বঙ্গবন্ধুর ওপর নির্মিত ‘ চিরঞ্জীব বঙ্গবন্ধু’ প্রামাণ্য চিত্র প্রদর্শন করা হবে।
দিবসের তাৎপর্য তুলে ধরে ইসলামিক ফাউন্ডেশনে আলোচনা সভা, হামদ ও নাত, মিলাদ মাহফিল অনুষ্ঠিত হবে। জেলা শিল্পকলা একাডেমি স্বরচিত কবিতা পাঠ ও চিত্রাংকন প্রতিযোগিতায় আয়োজন করবে। এছাড়া জাতীয় শোক দিবসে স্থানীয় সংবাদপত্রগুলো নিজস্ব ব্যবস্থাপনায় বিশেষ সংখ্যা বা ক্রোড়পত্র প্রকাশ এবং বাংলাদেশ বেতার খুলনা বিশেষ অনুষ্ঠানমালা প্রচার করবে। তথ্য বিবরণী



error: Content is protected !!