কালিগঞ্জে বিন¤্র শ্রদ্ধায় জাতির জনকের ৪৪তম শাহাদাৎ বার্ষিকী পালন


প্রকাশিত : আগস্ট ১৫, ২০১৯ ||

বিশেষ প্রতিনিধি: বৃহস্পতিবার কালিগঞ্জে বিন¤্র শ্রদ্ধার মধ্য দিয়ে যথাযথ মর্যাদায় মহান স্বাধীনতার স্থপতি জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ৪৪তম শাহাদত বার্ষিকী ও জাতীয় শোক দিবস পালিত হয়েছে। কালিগঞ্জ উপজেলা প্রশাসন, বাংলাদেশ আওয়ামী লীগ, মুক্তিযোদ্ধা সংসদ ও সন্তান কমান্ড, সকল শিক্ষা প্রতিষ্ঠান এবং বিভিন্ন সামাজিক ও সাংস্কৃতিক সংগঠন জাতীয় শোক দিবস উপলক্ষে শোকর‌্যালি, আলোচনা সভা, দোয়া অনুষ্ঠানসহ দিনব্যাপী বিভিন্ন কর্মসূচি পালন করে।
বাংলাদেশ মুক্তিযোদ্ধা সংসদ কালিগঞ্জ উপজেলা ইউনিট এবং মুক্তিযোদ্ধা সংসদ সন্তান কমান্ড সকাল ১০টায় মুক্তিযোদ্ধা কমপ্লেক্স ভবন প্রাঙ্গন থেকে শোকর‌্যালি বের করেন। র‌্যালি শেষে তারা মুক্তিযোদ্ধা কমপ্লেক্স ভবনসংলগ্ন বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে শ্রদ্ধা নিবেদন করেন। পরবর্তীতে বিএলএফ কমান্ডার ও উপজেলা আওয়ামী লীগের সাবেক সাধারণ সম্পাদক আলহাজ্জ্ব খান আসাদুর রহমানের সভাপতিত্বে ও মুক্তিযোদ্ধা সংসদ সন্তান কমান্ড কালিগঞ্জ ইউনিটের সাধারণ সম্পাদক এসএম গোলাম ফারুকের সঞ্চালনায় বক্তব্য রাখেন সাবেক মুক্তিযোদ্ধা কমান্ডার আব্দুল হাকিম, সহকারী কমান্ডার আলহাজ্জ্ব শেখ আব্দুর রউফ, মুক্তিযোদ্ধা এসএম মমতাজ হোসেন মন্টু, মুক্তিযোদ্ধা সংসদ সন্তান কমান্ড কালিগঞ্জ ইউনিটের সভাপতি কুশুলিয়া ইউপি’র সাবেক চেয়ারম্যান শেখ মেহেদী হাসান সুমন, সাংগঠনিক সম্পাদক জিএম সাইফুল ইসলাম প্রমুখ। দোয়া ও মোনাজাত পরিচালনা করেন হাফেজ ওমর ফারুক।

১৫ আগস্ট সকাল থেকে বাংলাদেশ আওয়ামী লীগ কালিগঞ্জ উপজেলার বিভিন্ন পর্যায়ের নেতৃবৃন্দের উদ্যোগে শোক র‌্যালি, পুষ্পার্ঘ্য অর্পণ, আলোচনা সভাসহ বিভিন্নœ কর্মসূচি পালিত হয়। বঙ্গবন্ধুর ম্যুরাল প্রাঙ্গনে জেলা আওয়ামী লীগের সদস্য ও সাতক্ষীরা জজকোর্টের অতিরিক্ত পিপি এড. শেখ মোজাহার হোসেন কান্টুর সভাপতিত্বে এবং উপজেলা শ্রমিক লীগের সাধারণ সম্পাদক আব্দুস সবুরের সঞ্চালনায় বক্তব্য রাখেন উপজেলা আওয়ামী লীগের সাবেক যুগ্ম-সম্পাদক ও তারালী ইউপি চেয়ারম্যান এনামুল হোসেন ছোট, সাবেক সাংগঠনিক সম্পাদক ও বিষ্ণুপুর ইউপি চেয়ারম্যান শেখ রিয়াজ উদ্দীন, উপজেলা পরিষদের ভাইস চেয়ারম্যান ও উপজেলা যুবলীগের সভাপতি শেখ নাজমুল ইসলাম, কুশুলিয়া ইউপি’র সাবেক চেয়ারম্যান শেখ মেহেদী হাসান সুমন, ধলবাড়িয়া ইউনিয়ন আওয়ামী লীগের সভাপতি সজল মুখার্জ্জী, দক্ষিণ শ্রীপুর ইউনিয়ন সভাপতি গোবিন্দ মন্ডল, রতনপুর ইউনিয়ন সভাপতি আশরাফুল হোসেন খোকন, বিষ্ণুপুর ইউনিয়নের সভাপতি নুরুল হক, সাধারণ সম্পাদক নিরঞ্জন পাল বাচ্চু, মৌতলা ইউনিয়ন সভাপতি দুলাল চন্দ্র ঘোষ, উপজেলা মহিলা আওয়ামী লীগের সভাপতি জেবুন্নাহাার জেবু, উপজেলা কৃষকলীগের সাধারণ সম্পাদক আব্দুর রাজ্জাক, উপজেলা মহিলা যুবলীগের সভাপতি ফাতেমা ইসলাম রিক্তা, ছাত্রলীগ নেতা ওসমান খান প্রমুখ। এসময় বিভিন্ন ইউনিয়ন আওয়ামী লীগের সভাপতি, সাধারণ সম্পাদকস বিভিন্ন অঙ্গ সহযোগী সংগঠনের নেতৃবৃন্দ উপস্থিত ছিলেন। আলোচনা সভা শেষে গণভোজ অনুষ্ঠিত হয়।


বাংলাদেশ আওয়ামী তাঁতী লীগের পক্ষ থেকে বঙ্গবন্ধুর র‌্যালিতে পুষ্পার্ঘ্য অর্পণ শেষে সংগঠন ও মুর‌্যালে উপস্থিত ব্যক্তিবর্গের মাঝে তাবারক বিতরণ করা হয়। এছাড়াও কালিগঞ্জ রোকেয়া মনসুর মহিলা কলেজ, কালিগঞ্জ সরকারি কলেজ, সরকারি কালিগঞ্জ মাধ্যমিক বিদ্যালয়, পাইলট মাধ্যমিক বালিকা বিদ্যালয়, বড়শিমলা কারবালা মাধ্যমিক বিদ্যালয়সহ বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠানে যথাযথ মর্যাদায় জাতির জনকের শাহাদাৎবার্ষিকী পালিত হয়েছে। সরকারি, বেসরকারি অফিস, শিক্ষা প্রতিষ্ঠানসহ সর্বত্র জাতীয় পতাকা অর্ধনমিত ভাবে উত্তোলণ করা হয়। শোক দিবস উপলক্ষে বিভিন্ন স্থানে বঙ্গবন্ধুর জীবনী ও মুক্তিযুদ্ধ বিষয়ক প্রামাণ্যচিত্র প্রদর্শনীর আয়োজন করা হয়।
নলতা: নলতা ইউনিয়ন আওয়ামী লীগ ও এর সকল সহযোগী সংগঠন, শিক্ষা প্রতিষ্ঠান বিভিন্ন কর্মসূচি গ্রহণ করে। কর্মসূচির মধ্যে ছিল জাতীয় পতাকা অর্ধনমিত রাখা, শোক র‌্যালি, আলোচনা সভা, মিলাদ মাহফিল, মোনাজাতসহ অন্যান্য অনুষ্ঠান। নলতা ইউনিয়ন আওয়ামী লীগের সভাপতি আনিছুজ্জামান খোকনের সভাপতিত্বে ও নলতা ইউনিয়ন যুবলীগের সভাপতি সাইফুল ইসলামের সঞ্চালনায় শোক দিবসের আলোচনা সভায় বক্তব্য রাখেন, নলতা ইউনিয়ন আওয়ামী লীগের সহ-সভাপতি তারিকুল ইসলাম, সাধারন সম্পাদক আবুল হোসেন পাড়, উপজেলা যুবলীগের সাংগঠনিক সম্পাদক জাহিদ হাসান, উপজেলা ছাত্রলীগের সাধারন সম্পাদক ফিরোজ হোসেন, নলতার ৪নং ওয়ার্ড আওয়ামী লীগের সাধারন সম্পাদক ইব্রাহিম খলিল, নলতা ইউনিয়ন সেচ্ছাসেবক লীগের সাধারন সম্পাদক তরিকুল ইসলাম প্রমুখ। এ সময় সাবেক স্বাস্থ্য ও পরিবার কল্যাণ মন্ত্রী অধ্যাপক ডা. আ ফ ম রুহুল হক মোবাইল ফোনযোগে শোক দিবসের বক্তব্য রাখেন। মিলাদ মাহফিলে মোনাজাত পরিচালনা করেন মাওলানা মনিরুজ্জামান মুন্না।


কালিগঞ্জ আওয়ামী লীগ: কালিগঞ্জ সোহরাওয়ার্দী পার্ক সংলগ্ন মুক্তিযুদ্ধো ইর্কো পার্কে এক আলোচনা সভা জেলা আওয়ামী লীগের সাবেক সহ-সভাপতি মাষ্টার নরিম আলীর সভাপতিত্বে আলোচনা সভায় প্রধান অতিথির বক্তব্য রাখেন উপজেলা পরিষদের চেয়ারম্যান ও উপজেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক সাঈদ মেহেদী। উপজেলা আওয়ামী যুবলীগের সাবেক যুগ্ম-আহবায়ক এড. হাবিব ফেরদাউস শিমুলের সঞ্চালনায় অনুষ্ঠানে বিশেষ অতিথির বক্তব্য রাখেন উপজেলা আওয়ামী লীগের সাবেক সাংগঠনিক সম্পাদক ডি.এম সিরাজুল ইসলাম, নরেন্দ্রনাথ মন্ডল, মহিলা ভাইস চেয়ারম্যান ও ধলবাড়িয়া ইউনিয়ন মহিলা আওয়ামী লীগের সভানেত্রী দিপালী রানী ঘোষ, সরকারি মাধ্যমিক বিদ্যালয়ের প্রধান শিক্ষক আলহাজ্ব ওয়াজেদ আলী, দক্ষিন শ্রীপুর ইউপি চেয়ারম্যান প্রশান্ত কুমার সরকার, উপজেলা যুবলীগের সাবেক সভাপতি গাজী জাহাঙ্গীর কবির, আওয়ামীলীগ নেতা ও প্রভাষক আতিয়ার রহমান, উপজেলা স্বেচ্ছাসেবক লীগের সভাপতি ও জেলা পরিষদ সদস্য নুরুজ্জামান জামু, কেন্দ্রীয় ছাত্রলীগের সাবেক সহ-সম্পাদক কাজী ফারুক হোসেন, তারালী ইউনিয়ন আওয়ামীলীগের যুগ্ম সাধারণ সামছুল হুদা কবির খোকন, উপজেলা ছাত্রলীগের সভাপতি কাজী নূর আহমেদ রনি প্রমুখ। প্রেস বিজ্ঞপ্তি