বেনাপোল বন্দরে আমদানি রপ্তানি সচল: শ্রমিকদের মধ্যে প্রাণচাঞ্চল্য


প্রকাশিত : আগস্ট ১৮, ২০১৯ ||

বেনাপোল (যশোর) প্রতিনিধি: দীর্ঘ ছুটি শেষে টানা ৯ দিনপর দেশের বৃহৎ স্থলবন্দর বেনাপোল-পট্টাপোল দিয়ে আমদানি রপ্তানি বানিজ্য রবিবার সকাল থেকে পুরোদমে শুরু হয়েছে। বন্দর সচলে হ্যান্ডলিং শ্রমিকসহ বন্দর ব্যবহারকারীদের মধ্যে প্রাণচাঞ্চল্য ফিরে এসেছে। কয়েক দিনের ক্ষতি পুষিয়ে নিতে বন্দর গোডাউনে পরোদমে চলছে পন্য লোড আনলোডিংয়ের কাজ। সকাল থেকে দুপুর পর্যন্ত ৩ শতাধিক পন্যবাহি ট্রাক দু দেশের বন্দর অভ্যান্তরে প্রবেশ করেছে।
বেনাপোল স্থলবন্দর উপ পরিচালক আব্দুল জলিল জানান, পবিত্র কুৃরবানীর ঈদ, শোক দিবস ও সাপ্তাহিক ছুটিসহ দীর্ঘ ৮ দিন পর শনিবার বেনাপোল বন্দর সচল হলেও কাজ হয়েছে কম। রবিবার সকাল থেকে পুরোদমে শুরু হয়েছে আমদানি রপ্তানি বানিজ্য। কয়েক দিনের ক্ষতি পুষিয়ে নিতে কাজ করছেন তারা। বন্দর সচলে খুশি শ্রমিকরা।
বাংলাদেশ ভারত চেম্বার অব কমার্সের উপ-কমিটির চেয়ারম্যান মতিয়ার রহমান বলেন, টানা বন্ধের কারনে ইন্ডাষ্ট্রাটিয়াল পন্যসহ কাচামালের অনেক ডেমারেজ গুনতে হয়। আটকে থাকা শ্রমিকরা বন্দর এসে পড়েন বিপাকে। তবে এসব সমস্যা সমাধানে আটকে পড়া পন্য খালাসে কাষ্টম বন্দর কর্তৃপক্ষ আন্তরিক। সোমবার থেকে আগেই অবস্থানে ফিরে আসবে স্থল বন্দর বেনাপোল। তবে বন্ধের সময়ে পাসপোর্ট যাত্রীদের দুর্ভোগের বিষয়টি দু:খজনক। রাত ১০টা পর্যন্ত যাত্রী যাতায়াতে দু দেশের স্বরাষ্ট্র ও পররাষ্ট্র মন্ত্রণালয়ের সিদ্ধান্ত বাস্তবায়নের প্রয়োজন বলে জানান তিনি।