খুলনায় শিক্ষার্থীদের স্বাস্থ্য পরীক্ষা বিষয়ে এ্যাডভোকেসি সভা অনুষ্ঠিত


প্রকাশিত : আগস্ট ২০, ২০১৯ ||

ফাইলেরিয়াসিস নির্মূল, কৃমি নিয়ন্ত্রণ ও ক্ষুদে ডাক্তার কার্যক্রমের আওতায় আগামী ২৪ থেকে ২৯ আগস্ট পর্যন্ত দেশের সকল প্রাথমিক ও মাধ্যমিক পর্যায়ের শিক্ষা প্রতিষ্ঠানে ক্ষুদে ডাক্তার কর্তৃক শিক্ষার্থীদের স্বাস্থ্য পরীক্ষা শুরু হবে। এ উপলক্ষে খুলনা সিভিল সার্জন দপ্তরের উদ্যোগে আজ (মঙ্গলবার) সকালে খুলনার স্কুল হেলথ ক্লিনিক সম্মেলনকক্ষে জেলা পর্যায়ে এ্যাডভোকেসি সভা অনুষ্ঠিত হয়। সভায় সভাপতিত্ব করেন খুলনার সিভিল সার্জন ডাঃ এএসএম আব্দুর রাজ্জাক।
সিভিল সার্জন জানান, এবারে খুলনার নয়টি উপজেলাসহ ও দুইটি পৌরসভায় দুই হাজার একশত ৪৩টি সরকারি প্রাথমিক, মাধ্যমিক ও অন্যান্য শিক্ষা প্রতিষ্ঠানে মোট তিন লাখ ৯৪ হাজার ২২ শিক্ষার্থীকে ক্ষুদে ডাক্তার দ্বারা স্বাস্থ্য পরীক্ষা করানো হবে। এর মধ্যে এক হাজার সাতশত ১৮টি সরকারি প্রাথমিক বিদ্যালয়ের পাঁচ থেকে ১২ বছর শিক্ষার্থীর সংখ্যা দুই লাখ ৩০ হাজার ৫৮ এবং মাধ্যামিক পর্যায়ে ১২ থেকে ১৬ বছর পর্যন্ত এক লাখ ৬৩ হাজার নয়শত ৬৪ শিক্ষার্থী রয়েছে।
তিনি আরও বলেন, কৃমি প্রতিরোধ করতে হলে খালি পায়ে চলা ফেরা না করে জুতো ব্যবহার করা, পায়খানার পর সাবান দিয়ে হাত ধোয়া, হাতের নখ ছোট রাখা, খাদ্যদ্রব্য ঢেকে রাখা, ফলমূল ধুয়ে খাওয়া এবং খাবার গ্রহণের পূর্বে দুই হাত সাবান দিয়ে ধোয়ার অভ্যাস গড়ে তুলতে হবে শিশুকে। এজন্য অভিভাবকদের বেশি সচেতন হতে হবে।
এ্যাডভোকেসি সভায় ডেপুটি সিভিল সার্জন ডাঃ মোঃ আতিয়ার রহমান শেখ, জেলা শিক্ষা অফিসার খোন্দকার রুহুল আমীন ও সহকারী জেলা প্রাথমিক শিক্ষা অফিসার মোঃ জামাল মিয়া প্রমুখ বক্তব্য রাখেন। সভায় উপজেলার স্বাস্থ্য পরিবার পরিকল্পনা কর্মকর্তা, উপজেলা মাধ্যমিক, প্রাথমিক শিক্ষা কর্মকর্তা, স্বাস্থ্য ও সহকারী স্বাস্থ্য পরিদর্শক অংশ নেন। তথ্য বিবরণী