শ্যামনগরে বিনা উদ্ভাবিত আউশ ধানের ফসল কর্তন ও মাঠ দিবস


প্রকাশিত : আগস্ট ২১, ২০১৯ ||

নিজস্ব প্রতিনিধি: বিনা উদ্ভাবিত উচ্চ ফলনশীল ও স্বল্প জীবনকাল সম্পন্ন আউশ ধানের জাত বিনাধান-১৯ সম্প্রসারণ ও প্রচারের লক্ষ্যে ফসল কর্তন ও মাঠ দিবস অনুষ্ঠিত হয়েছে। বুধবার বিকাল ৪টায় শ্যামনগনর উপজেলার বুড়িগোয়ালিনী খোসালখালি এলাকায় বুড়িগোয়ালিনী ইউপি চেয়ারম্যান ভবতোষ মন্ডলের সভাপতিত্বে প্রধান অতিথি হিসেবে বক্তব্য রাখেন কৃষি সম্প্রসারণ অধিদপ্তর’র উপ-পরিচালক অরবিন্দ বিশ^াস।
মাঠ দিবসে বিশেষ অতিথি হিসেবে বক্তব্য রাখেন কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের অতিরিক্ত উপ-পরিচালক (শস্য) মো. জসিম উদ্দিন, জেলা কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের জেলা প্রশিক্ষণ কর্মকর্তা মো. নুরুল ইসলাম, বিনা উপকেন্দ্র ভারপ্রপ্ত কর্মকর্তা মো. আল-আরাফাত তপু, বৈজ্ঞানিক কর্মকর্তা মাসুম সরদার প্রমুখ।
মাঠ দিবসের আলোচনা সভায় বক্তারা বলেন, ‘বিনা-১৯ ধান চাষকারী কৃষকরা খুবই খুশি। এ এলাকার জমি আগে অনাবাদী থাকতো। বিনা ধান-১৯, ১০০ দিন জীবনকাল সম্পন্ন এ ধান চাষাবাদ করে কৃষক আরো একটি ফসল ঘরে তুলতে পারছে এবং ধান স্বল্প সেচে চাষাবাদ করা যায়। অধিক লাভবান হচ্ছে কৃষকরা এবং এক বছরে তিনটি ফসল উৎপাদন করছে। শ্যামনগরে চাষাবাদের জমি লবণাক্ত হওয়ায় বিনা উদ্ভাবিত ধানের জাত ভাল হয় এবং ফলন বেশি হওয়ায় অধিকাংশ কৃষক বিনা ধান চাষে আগ্রহ বেড়েছে।’ অনুষ্ঠান পরিচালনা করেন উপসহকারি কৃষি অফিসার মাহফুজুর রহমান।