বিভিন্ন স্থানে উৎসবমূখর পরিবেশে জন্মাষ্টমী পালন


প্রকাশিত : আগস্ট ২৩, ২০১৯ ||

পত্রদূত ডেস্ক: শুক্রবার শ্রীকৃষ্ণের জন্মাষ্টমী উপলক্ষে শোভাযাত্রা, আলোচনা সভা, পূজা অর্চনা, প্রসাদ বিতরণসহ নানা কর্মসূচি পালিত হয়েছে। উৎসবমূখর পরিবেশে দিবসটি পালন উপলক্ষে সনাতন ধর্মাবলম্বীদের মধ্যে উৎসাহ-উদ্দীপনা দেখা যায়। আমাদের প্রতিনিধিদের পাঠানো সংবাদ এখানে উপস্থাপন করা হলো।
দেবহাটা: ঐতিহ্যবাহী শ্রী গোকুলানন্দ পাটবাড়ি মন্দিরের সার্বিক ব্যবস্থাপনায় মঙ্গল শোভাযাত্রা অনুষ্ঠিত হয়েছে। শোভাযাত্রাটি দেবহাটার বিভিন্ন সড়ক ও কোড়া বাজার প্রদক্ষিণ করে পাটবাড়ীতে এসে শেষ হয়। পরে পাটবাড়ি মন্দির প্রাঙ্গনে গীতা আলোচনা সভা ও শিশুদের জন্য কুইজ প্রতিযোগিতা অনুষ্ঠিত হয়েছে। আলোচনায় সভাপতিত্ব করেন পাটবাড়ি মন্দির কমিটির সভাপতি দেবপ্রসাদ মন্ডল। এসময় অন্যান্যের মধ্যে যথাক্রমে দেবহাটা থানার ওসি (তদন্ত) উজ্জ্বল কুমার মৈত্র, সেকেন্ড অফিসার এসআই নয়ন চৌধুরী প্রমুখ।
শ্যামনগর: হিন্দু বৌদ্ধ খৃষ্টান ঐক্য পরিষদ ও বাংলাদেশ পূজা উদ্যাপন পরিষদ শ্যামনগর উপজেলা শাখার আয়োজনে শোভাযাত্রা, আলোচনাসভা, পুজা অর্চনা, প্রসাদ বিতরণসহ অন্যান্য অনুষ্ঠানের আয়োজন করা হয়। অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্য রাখেন সাতক্ষীরা-৪ আসনের এমপি এসএম জগলুল হায়দার। হিন্দু বৌদ্ধ খৃষ্টান ঐক্য পরিষদের সভাপতি রনজিৎ কুমার বরকন্দাজের সভাপতিত্বে ও সম্পাদক প্রধান শিক্ষক জয়দেব বিশ^াসের সঞ্চালনায় অনুষ্ঠানে বিশেষ অতিথির বক্তব্য রাখেন উপজেলা পরিষদ চেয়ারম্যান এসএম আতাউল হক দোলন, উপজেলা সহকারি কমিশনার ভূমি নাহিদ হাসান খাঁন,পিপি ও সদর ইউপি চেয়ারম্যান এড. জহুরুল হায়দার বাবু প্রমুখ। শোভাযাত্রায় অন্যান্যদের মধ্যে উপস্থিত ছিলেন উপজেলা ভাইস চেয়ারম্যান সাইদুজ্জামান সাইদ, মহিলা ভাইস চেয়ারম্যান খালেদা আইয়ুব ডলি, বুড়িগোয়ালিনী ইউপি চেয়ারম্যান ভবতোষ কুমার মন্ডল, বাংলাদেশ পূজা উদ্যাপন পরিষদের কেন্দ্রিয় নেতা কিরণ শংকর চ্যাটার্জী, উপজেলা প্রেসক্লাব সভাপতি আকবর কবীর, কৃষি ব্যাংক শ্যামনগর শাখার উর্ধ্বতন কর্মকর্তা বিষ্ণু পদ মন্ডল, নকশীকাঁথার পরিচালক চন্দ্রিকা ব্যানার্জী, উপজেলার ১২টি ইউপি থেকে আগত হিন্দু ধর্মালম্বী নেতৃবৃন্দ প্রমুখ। শোভাযাত্রাটি প্রেসক্লাব থেকে শুরু হয়ে গোপালপুর ঐতিহাসিক রাধাগোবিন্দ মন্দিরে যেয়ে শেষ হয়। রাধাগোবিন্দ মন্দিরে কথামৃত পরিবেশন, গীতাপাঠ, ধর্মীয় আলোচনাসভা, প্রসাদ বিতরণসহ অন্যান্য অনুষ্ঠান অনুষ্ঠিত হয়।
অপরদিকে বাংলাদেশ পূজা উদ্যাপন পরিষদ শ্যামনগর উপজেলা শাখার আয়োজনে নকিপুর হরিতলা সার্বজনীন মন্দির থেকে শোভাযাত্রাটি শুরু হয়ে নকিপুর সদর বাজার প্রদক্ষিণ করে হরিতলা মন্দির প্রাঙ্গনে এসে শেষ হয়। শোভাযাত্রা ও আলোচনা সভায় প্রধান অতিথির বক্তব্য রাখেন সাতক্ষীরা-৪ আসনের এমপি এসএম জগলুল হায়দার।
পূজা উদ্যাপন পরিষদ শ্যামনগর উপজেলা শাখার সভাপতি রবীন্দ্র নাথ বিশ^াসের সভাপতিত্বে ও সম্পাদক এড. কৃষ্ণপদ মন্ডলের পরিচালনায় অনুষ্ঠানে বিশেষ অতিথির বক্তব্য রাখেন উপজেলা পরিষদ চেয়ারম্যান এসএম আতাউল হক দোলন, উপজেলা সহকারি কমিশনার ভূমি নাহিদ হাসান খাঁন, পিপি ও সদর ইউপি চেয়ারম্যান এড. জহুরুল হায়দার বাবু, উপজেলা ভাইস চেয়ারম্যান সাইদুজ্জামান সাইদ, মহিলা ভাইস চেয়ারম্যান খালেদা আইয়ুব ডলি, জেলা পরিষদ সদস্য ডালিম কুমার ঘরামি, প্রধান শিক্ষক কৃষ্ণানন্দ মুখার্জী, প্রভাষক পরিমল মন্ডল, সুশান্ত বিশ^াস বাবু লাল প্রমুখ। শোভাযাত্রায় বিভিন্ন ইউপির হিন্দু ধর্মালম্বীরা অংশগ্রহণ করেন। শোভাযাত্রা সহ হরিতলা প্রাঙ্গনে পুজা অর্চনা, গীতা পাঠ, ধর্মীয় আলোচনাসভা, প্রসাদ বিতরণ অন্যান্য অনুষ্ঠানের আয়োজন করা হয়।
এছাড়া বাংলাদেশ হিন্দু মহাজোট শ্যামনগর শাখা, বাংলাদেশ দলিত পরিষদ শ্যামনগর শাখা, মতুয়া সংঘ শ্যামনগর শাখা, আদর্শ সনাতন বিদ্যাপীঠ ও অন্যান্য প্রতিষ্ঠান শ্রীকৃষ্ণের জন্মাষ্টমী উপলক্ষে শোভাযাত্রা ও অন্যান্য অনুষ্ঠানের আয়োজন করেন।
আশাশুনি: আশাশুনিতে বর্ণাঢ্য র‌্যালি, ব্লাড গ্রুপিং ও আলোচনা সভা হয়েছে। আশাশুনি সরকারি মাধ্যমিক বিদ্যালয় চত্তর থেকে একটি বর্ণাঢ্য শোভাযাত্রা বের হয়ে বাজারের বিভিন্ন সড়ক প্রদক্ষিণ করে একই জায়গায় আলোচনা সভায় মিলিত হয়। পূজা উদযাপন পরিষদের সভাপতি নীলকন্ঠ সোমের সভাপতিত্বে ও সম্পাদক রনজিৎ বৈদ্যর উপস্থাপনা ও সার্বিক ব্যবস্থাপনায় প্রধান অতিথি ছিলেন উপজেলা চেয়ারম্যান ও উপজেলা আ.লীগের সভাপতি এবিএম মোস্তাকিম। ভাগবত আলোচনা করেন ধর্মপ্রচারক বিল্বমঙ্গল দেবনাথ, প্রাক্তন প্রধান শিক্ষক মনিন্দ্র নাথ ও ব্যাংকার অনাথ বন্ধু চক্রবর্তী।
পাইকগাছা: পাইকগাছায় বাংলাদেশ পূজা উদযাপন পরিষদ উপজেলা শাখা কমিটির উদ্যোগে দিনব্যাপি নানা কর্মসূচি পালন করা হয়। কর্মসূচির মধ্যে ছিল মাঙ্গলিক শোভাযাত্রা, আলোচনা সভা, পূজা অর্চণা ও প্রসাদ বিতরণ। পৌর সদরের সরল কালিবাড়ী কেন্দ্রীয় মন্দির চত্তরে থেকে একটি মাঙ্গলিক শোভাযাত্রা বের করা হয়। শোভাযাত্রাটি পৌর সদরের প্রধান প্রধান সড়ক প্রদক্ষিণ করে। এরআগে কর্মসূচির উদ্বোধনী অনুষ্ঠান অতিথিবৃন্দ প্রদীপ প্রজ্জ্বলনের মধ্য দিয়ে সূচনা করেন।
এতে খুলনা-৬ পাইকগাছা-কয়রা আসনের জাতীয় সংসদ সদস্য আক্তারুজ্জামান বাবু প্রধান অতিথি ছিলেন।
উপজেলা পূজা উদযাপন পরিষদের সভাপতি সমীরণ সাধুর সভাপতিত্বে ও সাধারণ সম্পাদক আনন্দ মোহন বিশ্বাসের পরিচালনায় অনুষ্ঠানে বিশেষ অতিথির বক্তব্য রাখেন, সাবেক উপজেলা চেয়ারম্যান মো. রশীদুজ্জামান, পৌর মেয়র সেলিম জাহাঙ্গীর, জেলা পরিষদ সদস্য শেখ কামরুল হাসান টিপু, জেলা পূজা উদযাপন পরিষদের সহ-সভাপতি চম্পক কুমার পাল, উপজেলা ভাইস চেয়ারম্যান শিয়াবুদ্দীন ফিরোজ বুলু, আওয়ামী লীগ নেতা আনোয়ার ইকবাল মন্টু, ইউপি চেয়ারম্যান রিপন কুমার মন্ডল, অধ্যক্ষ হরেকৃষ্ণ দাশ, প্রাক্তন অধ্যক্ষ রমেন্দ্রনাথ সরকার, এড. চিত্তরঞ্জন মন্ডল, সাধন ভদ্র, উত্তম সাধু ও প্রাণকৃষ্ণ দাশ প্রমুখ।
পাটকেলঘাটা: পাটকেশ্বরী তীর্থক্ষেত্র কার্য্যনির্বাহী পরিষদে সভাপতি আদিত্য মজুমদারে সভাপতিত্বে ও সাধারন সম্পাদক গৌবিন্দ্র সাধুর পরিচালনায় বর্নাঢ্য শোভাযাত্রায় উপস্থিত ছিলেন তালা উপজেলা আওয়ামী লীগের সভাপতি শেখ নুরুল, জেলা কৃষকলীগের সভাপতি বিশ্বজিৎ সাধু, তালা উপজেলা পরিষদের ভাইস-চেয়ারম্যান সরদার মশিয়ার রহমান, পাটকেলঘাটা থানা অফিসার ইনচার্জ রেজাউল ইসলাম রেজা, সরুলিয়া ইউনিয়ন আওয়ামী লীগের সাধারণ সম্পাদক বিশ্বাস আতিয়ার রহমান, পাটকেশ্বরী তীর্থক্ষেত্র কার্যনির্বাহী পরিষদে কোষাধ্যক্ষ হারান পাল, লোকনাথ নার্সিংহোমের পরিচালক পুলক কুমার পাল, বীরেন্দ্রনাথ মাহতা, তাপষ কাশ্যপী, কেশবসাধুসহ হাজার সনাতন ধর্মলাম্বী উপস্থিত ছিলেন।
কলারোয়া: কলারোয়া পূজা উদযাপন পরিষদের বর্ণাঢ্য আয়োজনে পৌরসভাধীন তুলসীডাঙ্গা গোয়ালঘাটা সার্বজনীন পূজা মন্ডপে ওই অনুষ্ঠানের আয়োজন করা হয়। অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন সাতক্ষীরা-১ আসনের সংসদ সদস্য এড.মুস্তফা লুৎফুল্লাহ। উদ্বোধন করেন উপজেলা পূজা উদযাপন পরিষদের সাধারণ সম্পাদক সিদ্ধেশ্বর চক্রবর্তী।
এরআগে মঙ্গলপ্রদীপ প্রজ্জ্বলনের মাধ্যমে শুভসূচনার পর অনুষ্ঠানে ভক্তিগীতি ও ভজন কীতর্ন পরিবেশন করেন মুরারীকাটির হরিবাসর সম্প্রদায়ের মাস্টার উত্তম পাল। ভাগবত আলোচনা করেন কপিলমুনির ভক্তিমতি তাপসী দেবীদাসী। পূজা উদযাপন পরিষদের সভাপতি মনোরঞ্জন সাহার সভাপতিত্বে ও যুগ্ম-সম্পাদক সন্তোষ কুমার পালের পরিচালনায় আলোচনা অনুষ্ঠানে সাতক্ষীরা ডে-নাইট কলেজের উপাধ্যক্ষ মায়নুল হাসান, নামাচায্য ব্রহ্ম হরিদাস ঠাকুরের জন্মভিটা আশ্রম কমিটির সভাপতি অধ্যাপক কার্ত্তিক চন্দ্র মিত্র, উপজেলা হিন্দু-বৌদ্ধ-খৃষ্টান ঐক্য পরিষদের সাধারণ সম্পাদক সন্দীপ রায়, পূজা উদযাপন পরিষদের কোষাধ্যক্ষ রামলাল দত্ত, আনন্দ ঘোষ, রবীন ঘোষ, দিলিপ অধিকারী চান্দু, কাত্তির্ক মন্ডল, সুনিল সাহা, হরেন্দ্রনাথ রায়, পৌর হিন্দু বৌদ্ধ খৃষ্টান ঐক্য পরিষদের সাধারণ সম্পাদক উত্তম ঘোষ, রনজিৎ ঘোষ, উজ্জল দাশ, রবীন্দ্রনাথ ঘোষ মনু, পরিতোষ ঘোষ সোনা, সন্তোষ সরদার, রামপ্রসাদ দাস, জয় দাস, মধুসূদন ঘোষ, গোপাল ঘোষ বাবু, আদিত্য বিশ্বাসসহ বিভিন্ন ইউনিয়নের হাজারো ভক্তবৃন্দ উপস্থিত ছিলেন। পরে বাদ্যযন্ত্র সহকারে বর্ণাঢ্য শোভাযাত্রা বের হয় ও ভক্তদের মাঝে প্রসাদ বিতরণ করা হয়।
কয়রা: কয়রায় বাংলাদেশ পূজা উৎযাপন পরিষদ কয়রা শাখার উদ্যোগে মঙ্গল শোভাযাত্রা বের হয়। মঙ্গল শোভা যাত্রাটি কয়রা উপজেলা সদরের গুরুত্বপূর্ণ সড়ক প্রদক্ষিণ করে মদিনাবাদ দক্ষিণ চক কালি মন্দিরে এসে শেষ হয়। পূজা উৎযাপন পরিষদ পরিষদের সভাপতি এড. অম্বিকা চরণ সানা ও সাধারণ সম্পাদক দিলীপ কুমার বৈরাগী বর্ণাঢ্য শোভাযাত্রার নেতৃত্ব দেন। শোভাযাত্রা পরবর্তী আলোচনা সভায় উপজেলা পূজা উদযাপন পরিষদের সভাপতি এড. অম্বিকা চরণ সানার সভাপতিত্বে প্রধান অতিথি হিসেবে বক্তব্য রাখেন উপজেলা ভাইস চেয়ারম্যান এড. কমলেশ সানা, বিশেষ অতিথি হিসেবে বক্তব্য রাখেন কয়রা সদর ইউনিয়নের নবনির্বাচিত চেয়ারম্যান ও সাংবাদিক এইচএম হুমায়ুন কবির, উপজেলা আ’লীগের সহ-সভাপতি খগেন্দ্রনাথ মন্ডল, দপ্তর সম্পাদক সুজিৎ রায়, উপজেলা মহিলা আ’লীগ সভাপতি নিলীমা চক্রবর্তী, জেলা পূজা উৎযাপন পরিষদের সদস্য নিতাই মন্ডল, প্রধান শিক্ষক বিকাশ চন্দ্র, সরোজ রায়, হরেদ্রনাথ সরকার, স্বপন কুমার মিস্ত্রি প্রমুখ।
বেনাপোলে শোভাযাত্র: বেনাপোলে পদব্রজে ও বিশাল মটরর‌্যালি সহকারে জন্মাষ্টমীর শুভাযাত্রা পাঠবাড়ী আশ্রম থেকে শুরু হয়ে নাভারনসহ বিভিন্ন এলাকায় ৩০কিলোমিটার প্রদক্ষিণ করে। এসময় সনাতন ধর্মের হাজার ও নারী শিশু পুরুষ শুভাযাত্রায় অংশগ্রহণ করেন।
কালিগঞ্জ: বাংলাদেশ পূজা উদযাপন পরিষদ কালিগঞ্জ উপজেলা শাখার আয়োজনে বর্ণাঢ্য শোভাযাত্রা ও আলোচনা সভা অনুষ্ঠিত হয়েছে।
উপজেলা পূজা উদযাপন পরিষদের সভাপতি অবসরপ্রাপ্ত সহকারী অধ্যাপক সনৎ কুমার গাইনের সভাপতিত্বে প্রধান অতিথির বক্তব্য রাখেন জেলা পূজা উদযাপন পরিষদের সাবেক যুগ্ম-সম্পাদক ও আশাশুনি উপজেলা পরিষদের ভাইস চেয়ারম্যান অসীমবরণ চক্রবর্তী। উপজেলা পূজা উদযাপন পরিষদের সাধারণ সম্পাদক মিলন কুমার ঘোষের সঞ্চালনায় বিশেষ অতিথির বক্তব্য রাখেন থানার অফিসার ইনচার্জ (ওসি) হাসান হাফিজুর রহমান, উপজেলা পরিষদের মহিলা ভাইস চেয়ারম্যান ও উপজেলা পূজা উদযাপন পরিষদের সহকারী ধর্ম বিষয়ক সম্পাদিক দিপালী রাণী ঘোষ প্রমুখ। আরও বক্তব্য রাখেন উপজেলা পূজা উদযাপন পরিষদের তথ্য ও প্রকাশনা সম্পাদক সুকুমার দাশ বাচ্চু, সাংগঠনিক সম্পাদক গোবিন্দ মন্ডল, বিষ্ণুপুর ইউনিয়ন সাধারণ সম্পাদক গোপাল মন্ডল, ধলবাড়িয়া ইউনিয়ন সভাপতি বিশ^জিৎ ঘোরামী প্রমুখ। এছাড়াও শুভ জন্মাষ্টমী উপলক্ষে আদর্শ সনাতন সেবা সংঘ (ইচ্ছা) এর উদ্যোগে মঙ্গল শোভাযাত্রার আয়োজন করা হয়। পরবর্তীতে ধর্মীয় আলোচনা ও গীতা পাঠ প্রতিযোগিতা অনুষ্ঠিত হয়। সবশেষে সকল কৃষ্ণভক্তের মাঝে প্রসাদ বিতরণ করা হয়েছে বলে জানিয়েছেন আদর্শ সনাতন সেবা সংঘ’র সমন্বয়কারী বিকাশ চন্দ্র রায়।