কলকাতায় জেএমবির আরেক ‘জঙ্গি’ গ্রেপ্তার


প্রকাশিত : সেপ্টেম্বর ৩, ২০১৯ ||

অনলাইন ডেস্ক:

নিষিদ্ধ জঙ্গি সংগঠন জেএমবির আরেক সন্দেহভাজন সদস্য কলকাতায় গ্রেপ্তার হয়েছেন।

গতকাল সোমবার কলকাতার উল্টোডাঙা এলাকা থেকে ওই ব্যক্তিকে গ্রেপ্তার করে কলকাতা পুলিশের বিশেষ টাস্কফোর্স (এসটিএফ)। গ্রেপ্তার হওয়া ব্যক্তির নাম আবুল কাশেম।

পশ্চিমবঙ্গের বর্ধমানে চাঞ্চল্যকর খাগড়াগড় বিস্ফোরণ মামলায় এ নিয়ে ৩৩ জনকে গ্রেপ্তার করা হলো।

এর আগে গত ২৫ আগস্ট বিহারের গয়া থেকে গ্রেপ্তার করা হয় জেএমবির ভারত শাখার বর্তমান আমির ইজাজ আহমেদকে। এসটিএফ জানিয়েছে, তাঁকে জেরা করেই খোঁজ মেলে কাশেমের। কাশেমও ইজাজের সঙ্গে আত্মগোপন করেছিলেন গয়ায়।

২০১৪ সালের অক্টোবরে বর্ধমানের খাগড়াগড় বিস্ফোরণকাণ্ড ও ২০১৮ সালের জানুয়ারিতে বুদ্ধগয়ায় দালাই লামার সফর ঘিরে বিস্ফোরণকাণ্ডের অন্যতম হোতা ছিলেন ইজাজ। ইজাজের আগে ভারতে জেএমবির প্রধান ছিলেন খাগড়াগড় বিস্ফোরণকাণ্ডের মূল চক্রী কাওসার। সম্প্রতি কাওসার ভারতের কেন্দ্রীয় তদন্ত সংস্থার (এনআইএ) হাতে গ্রেপ্তার হওয়ার পর ভারতে জেএমবির প্রধান হন ইজাজ।

২০১৪ সালের ২ অক্টোবর পশ্চিমবঙ্গের বর্ধমান শহরের উপকণ্ঠ খাগড়াগড়ের একটি বাড়িতে বিস্ফোরক তৈরির সময় বিস্ফোরণ ঘটে। এতে ঘটনাস্থলেই দুই জেএমবি জঙ্গির মৃত্যু হয়। এই ঘটনার তদন্তভার নেয় ভারতের এনআইএ।

মামলার বিচার চলছে কলকাতায় এনআইএর বিশেষ নগর আদালতে। মামলার ১৯ আসামি গত ২২ আগস্ট নিজেদের অপরাধ স্বীকার করে বিচারকের কাছে জবানবন্দি দেন। ৩০ আগস্ট বিচারক ওই ১৯ জনকে বিভিন্ন মেয়াদের কারাদণ্ড দেন। সাজাপ্রাপ্ত ১৯ জনের মধ্যে চারজন বাংলাদেশি। তাঁদের ১০ বছর করে কারাদণ্ড দেওয়া হয়েছে। কারাভোগ শেষে তাঁদের দেশে ফেরত পাঠানোরও নির্দেশ দিয়েছেন আদালত।