যশোরে ছয়দিনব্যাপী প্রথমার বই মেলা শুরু


প্রকাশিত : সেপ্টেম্বর ৩, ২০১৯ ||

যশোর অফিস:

যশোর ইনস্টিটিউট পাবলিক লাইব্রেরির পাঠক কক্ষে প্রথমা প্রকাশনের ছয়দিনব্যাপি বইমেলা শুরু হয়েছে। গতকাল মঙ্গলবার বিকালে যশোরের অতিরিক্ত জেলা প্রশাসক (শিক্ষা ও আইসটি) অনিন্দিতা রায় প্রধান অতিথি হিসাবে মেলার উদ্বোধন ঘোষণা করেন।

অনুষ্ঠানে শুভেচ্ছা বক্তব্য রাখেন প্রেসক্লাব যশোরের সভাপতি জাহিদ হাসান, ডা. আবদুর রাজ্জাক মিউনিসিপ্যাল কলেজের অধ্যক্ষ জেএম ইকবাল হোসেন, যশোর ইনস্টিটিউট পাবলিক লাইব্রেরির সাবেক সম্পাদক মোস্তাফিজুর রহমান। স্বাগত বক্তব্য দেন প্রথমা প্রকাশনের ব্যবস্থাপক জাকির হোসেন। অনুষ্ঠান সঞ্চালনা করেন প্রথম আলোর যশোর জেলা প্রতিনিধি মনিরুল ইসলাম।

প্রধান অতিথির বক্তব্যে অতিরিক্ত জেলা প্রশাসক অনিন্দিতা রায় বলেন, ‘বইয়ের বিকল্প শুধুই বই। অষ্টম শ্রেণীতের পড়ার সময়ে শীর্ষেন্দু মুখোপাধ্যায়ে ‘দূরবীন’ উপন্যাস পড়ার নেশা আমাকে পেয়ে বসেছিলো। যে কারণে বৃত্তি পরীক্ষার আগের দিনও ওই বই পড়া থেকে দূরে থাকতে পারিনি। এজন্য অষ্টম শ্রেণির বৃত্তি পরীক্ষায় অংশ নিতে পারিনি। আজ মনে হচ্ছে, তাতে আমার খুব বেশি লোকশান হয়নি।’

তিনি বলেন, ‘প্রথমা প্রকাশন এতো সুন্দর একটা বই মেলার আয়োজন করেছে তা আগে বুঝতে পারিনি। এ ধরণের বই মেলা প্রতি বছর প্রত্যেক উপজেলায় করা দরকার।’

মেলায় প্রথমা প্রকাশন ও বেঙ্গল পাবলিকেশনসের বই এবং দেশি-বিদেশি বইয়ের বিশাল সমারোহ থাকছে। আগামী ৮ সেপ্টেম্বর পর্যন্ত মেলা চলবে। প্রতিদিন বেলা ১১ টা থেকে রাত আটটা পর্যন্ত মেলা চলবে।

বিশেষ মূল্য ছাড়ে মেলা থেকে বই কেনা যাবে। এরমধ্যে প্রথমার বইয়ে ৩০ থেকে ৬০ শতাংশ, বেঙ্গলের বইয়ে ২৫ থেকে ৫০ শতাংশ এবং অন্যান্য প্রকাশনের বইয়ে ২৫ শতাংশ পর্যন্ত ছাড় থাকবে। এছাড়া ভারতীয় বইয়ের ক্ষেত্রে এক রুপির বিপরীতে এক টাকা ৫০ পয়সা থেকে ৮০ পয়সা দর নেওয়া হচ্ছে।

মেলায় একুশে বইমেলার নতুন বইও পাওয়া যাচ্ছে। মেলা সবার জন্য উন্মুক্ত রয়েছে।